অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা দেখুন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা যারা উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে অনার্সে পদার্পণ করেছ তোমাদের সকলকে স্বাগতম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের সকল বিভাগের প্রতি বর্ষের বই আলাদা আলাদা হওয়ায় তোমাদেরকে অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের জন্য নির্দিষ্ট বই পড়তে হবে। এখন তোমরা যদি সমাজকর্ম বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী হও তাহলে তোমাদেরকে অবশ্যই অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা জানতে হবে। 


যদি তোমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা না জানো তাহলে এই পোস্ট তোমাদের জন্য। কারণ এই পোস্টে অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের সকল বইয়ের নাম দেয়া হবে। তোমরা অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের লিস্ট জানার মাধ্যমে অনার্স প্রথম বর্ষে সমাজকর্ম বিভাগের জন্য কোন কোন বই পড়তে হবে সেইসব বইয়ের নাম জানতে পারবে। তাহলে এবার NU Honors 1st Year Social Work Department Book List জেনে নাও-


অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা


অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের নামঃ 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। তোমরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বিভিন্ন বিষয়ের উপর বই পড়লেও এখন অনার্সের শিক্ষার্থী হওয়ায় একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হবে। তোমরা অনার্সে যে বিভাগের শিক্ষার্থী হবে সেই বিভাগের শুধু সাবজেক্ট একই থাকবে কিন্তু চার বর্ষের প্রতি বর্ষে সেই সাবজেক্টের জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। 


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে সকল বিভাগে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষে বই পরিবর্তন হয়ে থাকে। ঠিক তেমনি অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের বই আলাদা। তোমাদেরকে অনার্স প্রথম বর্ষে সমাজকর্ম বিভাগের জন্য নির্দিষ্ট বই পড়তে হবে। অতঃপর যখন দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বর্ষে উঠবে তখন আবার আলাদা বই পড়তে হবে। অর্থাৎ তোমাদের মূল সাবজেক্ট বা বিভাগ ঠিক থাকবে কিন্তু সেই বিভাগ বা সাবজেক্টের আন্ডারে প্রতি বর্ষে বই পরিবর্তন হবে। 


আরো পড়ুনঃ অনার্স ২য় বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা


অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের লিস্টঃ 

উচ্চ মাধ্যমিক পাশ করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হওয়া অনেক নতুন শিক্ষার্থীরাই অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের লিস্ট জানেনা। ফলে তারা দ্বিধায় থাকে। তোমাদের সুবিধার জন্য নিম্নে অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের সকল বইয়ের লিস্ট দেয়া হয়েছে। 


এতে করে তোমাদের মনে অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে আর কোন দ্বিধা থাকবে না। তাহলে এবার অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের সকল বইয়ের নাম ও তালিকা জেনে নিন- 


আরো পড়ুনঃ অনার্স ৩য় বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা


অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকাঃ 

বর্তমানে অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের জন্য ৬টি বই পড়তে হয়। এই ছয়টি বইয়ের মধ্যে একটি বই হচ্ছে বাধ্যতামূলক (compulsory) যেটি অনার্স প্রথম বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে নিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের সকল বইয়ের তালিকা বিষয় কোড সহ হচ্ছে- 


  • Introduction to Social Work - সমাজকর্ম পরিচিতি (212101)

  • Bangladesh Studies: History, Culture And Heritage - বাংলাদেশের সমাজ ও সংস্কৃতি (212103)

  • History and Philosophy of Social Work - সমাজকল্যাণের ইতিহাস ও দর্শন (212105)

  • Human Psychology and Social Work - মানবীয় মনোবিজ্ঞান ও সমাজকর্ম (212107)

  • Economics and Development - অর্থনীতি (212109)

  • স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস (Compulsory) (211501) 


এই হচ্ছে অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা। উপরে অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের সকল বইয়ের নাম ও লিস্ট বিষয় কোড সহ দেয়া হয়েছে। তবে উপরে দেয়া স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সাবজেক্ট অনার্স প্রথম বর্ষের সকল বিভাগের শিক্ষার্থীকে নিতে হবে। 


আরো পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

অনার্স ১ম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি তোমাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট তোমাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেনা। এছাড়াও যদি তোমাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অনার্স প্রথম বর্ষের সমাজকর্ম বিভাগের বইয়ের লিস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চাও তাহলে কমেন্টে জানাতে পারো। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেনা।

Share This Article On:

Next Post Previous Post
4 Comments
  • Anonymous
    Anonymous May 19, 2023, 3:06:00 PM

    ❤️❤️❤️

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 8:15:00 PM

      ধন্যবাদ। 💓💓

  • Anonymous
    Anonymous Jun 12, 2023, 11:49:00 AM

    সব কলেজের কি একই সাবজেক্ট থাকে

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Dec 20, 2023, 10:08:00 AM

      জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল কলেজের একই সাবজেক্ট..

Add Comment
comment url