বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য জেনে নিন (বাংলায় ও ইংরেজিতে)

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন হচ্ছেন বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। বাঙালি মুসলমানদের নবজাগরণের সূচনালগ্নে নারীশিক্ষা ও নারী জাগরণে তিনিই প্রধান নেতৃত্ব দেন। প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য বেগম রোকেয়ার জীবনী শিক্ষনীয় বিষয়। পরীক্ষায় বেগম রোকেয়া সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে। 


কারণ, স্কুলের ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রায়শই "বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসে। এই পোস্টে বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো লিখিত ও মৌখিক পরীক্ষায় বেগম রোকেয়া সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন।


বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য


বেগম রোকেয়া সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যাবলীঃ 

১৮৮০ সালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন। তার পিতা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার একজন শিক্ষিত জমিদার ছিলেন। রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী ছিলেন তার মা। রোকেয়ার দুই বোন হচ্ছে করিমুননেসা ও হুমায়রা, আর তিন ভাই ছিল যাদের একজন শৈশবে মারা যায়। 


তৎকালীন সময়ে মেয়েদের প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভের কোন সুযোগ ছিল না। বড় ভাই-বোনদের সহযোগিতায় বেগম রোকেয়া বাংলা, ইংরেজি, উর্দু, ফার্সি এবং আরবি আয়ত্ত করেন। ১৮৯৮ সালে সৈয়দ সাখাওয়াৎ হোসেনের সঙ্গে বেগম রোকেয়ার বিয়ে হয়। বিয়ের পর স্বামীর নাম অনুসারে বেগম রোকেয়ার নাম হয় বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। তার নাম বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন হলেও অনেকেই বেগম রোকেয়া নামে চেনে। 


১৯০৯ সালের ৩ মে বেগম রোকেয়ার স্বামী  সাখাওয়াৎ হোসেন মারা যান। স্বামীর মৃত্যুর পর নিঃসঙ্গ রোকেয়া নারীশিক্ষা বিস্তার ও সমাজসেবায় নিজেকে আত্মনিয়োগ করেন। তিনি ছিলেন মুসলিম নারী জাগরণের অগ্রদূত। ছোটগল্প, কবিতা, প্রবন্ধ, উপন্যাসে তিনি ছিলেন অনবদ্য। নারী শিক্ষা বিস্তারে এবং নারীদের অধিকার আদায়ে তিনি সারা জীবন সংগ্রাম করে গেছেন। 


বেগম রোকেয়া ১৯১৬ সালে মুসলিম বাঙালি নারীদের সংগঠন আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম প্রতিষ্ঠা করেন। মতিচূর প্রবন্ধ সংগ্রহের প্রথম ও দ্বিতীয় খন্ডে বেগম রোকেয়া তার নারীবাদী চিন্তার প্রকাশ ঘটিয়েছেন। সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধবাসিনী ইত্যাদি তার সৃজনশীল রচনা। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া কলকাতায় মৃত্যুবরণ করেন। উত্তর কলকাতার সোদপুরে তার কবর অবস্থিত। 


বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য (বাংলায়) 

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. ১৮৮০ সালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন। 
  2. বেগম রোকেয়ার পিতা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার একজন শিক্ষিত জমিদার ছিলেন। রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী ছিলেন তার মা। 
  3. বড় ভাই-বোনদের সহযোগিতায় বেগম রোকেয়া বাংলা, ইংরেজি, উর্দু, ফার্সি এবং আরবি আয়ত্ত করেন। 
  4. ১৮৯৮ সালে সৈয়দ সাখাওয়াৎ হোসেনের সঙ্গে রোকেয়ার বিয়ে হয়। বিয়ের পর স্বামীর নাম অনুসারে রোকেয়ার নাম হয় বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। 
  5. ১৯০৯ সালের ৩ মে বেগম রোকেয়ার স্বামী সাখাওয়াৎ হোসেন মারা যান। স্বামীর মৃত্যুর পর নিঃসঙ্গ রোকেয়া নারীশিক্ষা বিস্তার ও সমাজসেবায় নিজেকে আত্মনিয়োগ করেন।
  6. বেগম রোকেয়া ছিলেন মুসলিম নারী জাগরণের অগ্রদূত। 
  7. নারী শিক্ষা বিস্তারে এবং নারীদের অধিকার আদায়ে বেগম রোকেয়া সারা জীবন সংগ্রাম করে গেছেন। 
  8. মতিচূর প্রবন্ধ সংগ্রহের প্রথম ও দ্বিতীয় খন্ডে বেগম রোকেয়া তার নারীবাদী চিন্তার প্রকাশ ঘটিয়েছেন। সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধবাসিনী ইত্যাদি তার সৃজনশীল রচনা। 
  9. বেগম রোকেয়া ১৯১৬ সালে মুসলিম বাঙালি নারীদের সংগঠন আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম প্রতিষ্ঠা করেন। 
  10. ১৯৩২ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া কলকাতায় মৃত্যুবরণ করেন। উত্তর কলকাতার সোদপুরে তার কবর অবস্থিত।


এই ছিল বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার আপনারা বেগম রোকেয়া সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


বেগম রোকেয়া সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

নিম্নে বেগম রোকেয়া সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Early Life and Education: Begum Rokeya, born in 1880 in Rangpur, Bangladesh, overcame societal limitations and pursued an education—an unusual feat for girls at that time.
  2. First School for Muslim Girls: In 1909, she founded the first school for Muslim girls in Kolkata, India, to empower marginalized communities and provide education opportunities.
  3. Writing and Activism: Begum Rokeya was a prolific writer, using her pen to champion women's rights and gender equality through books, articles, and essays.
  4. "Sultana's Dream": Her renowned science fiction short story, "Sultana's Dream," published in 1905, imagined a world where women were dominant and challenged societal norms.
  5. Rokeya Day Celebration: Bangladesh celebrates Rokeya Day on December 9th each year to honor her contributions and continue the fight for gender equality.
  6. Rokeya Sakhawat Hossain Hall: Dhaka University named a residential hall for female students after her, paying tribute to her dedication to women's education.
  7. Founding Anjuman-e-Khawateen-e-Islam: Begum Rokeya co-founded Anjuman-e-Khawateen-e-Islam, an organization that empowered Muslim women and provided support and educational opportunities.
  8. Women's Rights and Social Reform: She campaigned tirelessly against discriminatory practices like child marriage and purdah (veiling and seclusion), shaping the discourse on gender equality.
  9. Recognitions and Awards: In 1962, Begum Rokeya was posthumously awarded the prestigious "Ekushey Padak" by the Government of Bangladesh for her outstanding achievements.
  10. Legacy and Inspiration: Begum Rokeya's dedication to women's rights continues to inspire. Her vision and pioneering efforts have had a lasting impact on gender equality in Bangladesh.


এই ছিল বেগম রোকেয়া সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে বেগম রোকেয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। 


বেগম রোকেয়া সম্পর্কে দশটি বাক্য নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে দিয়েছি। তবে আপনারা বেগম রোকেয়া সম্পর্কে দশটি বাক্য নিয়ে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. বেগম রোকেয়া কে? 

উঃ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন হচ্ছেন বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত।


০২. বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য কেন জানবেন?

উঃ স্কুলের ও চাকরির পরীক্ষায় বেগম রোকেয়া সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য জানা থাকলে যে কোন মৌখিক ও লিখিত পরীক্ষায় বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য লিখতে ও বলতে পারবেন।


০৩. বেগম রোকেয়া সম্পর্কে কিভাবে লিখব ও বলব?

উঃ বেগম রোকেয়া সম্পর্কে লেখার ও বলার সময় বেগম রোকেয়ার জীবনী ও অবদান উল্লেখ করবেন। অর্থাৎ আপনি বেগম রোকেয়া সম্পর্কে যা জানেন তাই বলবেন ও লিখবেন। যদি বেগম রোকেয়া সম্পর্কে না জানেন তাহলে উপর দেয়া বেগম রোকেয়া সম্পর্কে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। 


বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বেগম রোকেয়া সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা 10 sentences about Begum Rokeya সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • Anonymous
    Anonymous Nov 4, 2023, 7:24:00 PM

    it is a very nice😊👍

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 25, 2023, 8:26:00 AM

      ধন্যবাদ 🥰🥰

    • Anonymous
      Anonymous Jan 10, 2024, 8:31:00 PM

      আপনাকে অনেক ধন্যবাদ জানাই

Add Comment
comment url