দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য জানুন (বাংলায় ও ইংরেজিতে)

বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল। দোয়েল পাখি আমরা প্রায় দেখে থাকি। এছাড়াও আমাদের পাঠ্য বইয়ে দোয়েল পাখি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে। প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য দোয়েল পাখি একটি শিক্ষনীয় বিষয়। স্কুলের ও চাকরির পরীক্ষায় দোয়েল পাখি সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে। 


কারণ, স্কুলের ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রায়শই "দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসে। এই পোস্টে দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো লিখিত ও মৌখিক পরীক্ষায় দোয়েল পাখি সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন।


দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য


দোয়েল পাখি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যাবলীঃ 

বাংলাদেশের জাতীয় পাখি হচ্ছে দোয়েল। দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম Copsychus saularis. এই পাখিকে ইংরেজিতে Magpie Robin ( ম্যাগপাই রবিন ) বলা হয়।  ফরাসী ভাষায় একে বলা হয় Shama dayal এবং ওলন্দাজ ভাষায় একে বলা হয় Dayallijster।বাংলাদেশের প্রায় সকল জায়গায় এই পাখি দেখতে পাওয়া যায়। 


মূলত বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে দোয়েল পাখি বেশি দেখা যায়। দোয়েল পাখি আকারে ১৫-২০ সেন্টিমিটার বা ৭ - ৮ ইঞ্চি লম্বা হয়ে থাকে। এর লম্বা লেজ আছে যা অধিকাংশ সময় খাড়া করে রাখে। দক্ষিণ এশিয়ায় দোয়েল পাখির প্রজননকাল মার্চ থেকে জুলাই; আর দক্ষিণ-পূর্ব এশিয়ায় জানুয়ারি থেকে জুলাই। পুরুষ দোয়েল স্ত্রী দোয়েলকে আকৃষ্ট করার জন্য মিষ্টি সুরে ডাকাডাকি করে। 


তবে স্ত্রী দোয়েলও পুরুষ দোয়েলের উপস্থিতিতে ডাকতে পারে। দোয়েল পাখি সবসময় গাছের ডালে বা মাটিতে খাবারের খোঁজে লাফিয়ে বেড়ায়। পোকা-মাকড়, কীটপতঙ্গ এদের প্রধান খাদ্য। স্ত্রী দোয়েল সাধারণত ৪/৫টি ডিম দেয়। সাধারণভাবে ডিমগুলি ফ্যাকাশে মনে হয়। স্ত্রী দোয়েল পাখি বাচ্চা ফুটানোর জন্য ডিমে তা দেয়ার ৮ থেকে ১৪ দিন পরে ডিম ফুটে বাচ্চা বের হয়। দোয়েল পাখি ১৫ বছর পর্যন্ত বাঁচে।


আরো পড়ুনঃ আমাদের বিদ্যালয় সম্পর্কে ১০ টি বাক্য


দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য (বাংলায়) 

দোয়েল পাখি সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বাংলাদেশের জাতীয় পাখির নাম দোয়েল। 
  2. দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম Copsychus saularis. 
  3. দোয়েল পাখিকে ইংরেজিতে Magpie Robin ( ম্যাগপাই রবিন ) বলা হয়। 
  4. বাংলাদেশে মূলত গ্রামীণ অঞ্চলে দোয়েল পাখি বেশি দেখা যায়।
  5. দোয়েল পাখি আকারে ১৫-২০ সেন্টিমিটার বা ৭ - ৮ ইঞ্চি লম্বা হয়ে থাকে। এর লম্বা লেজ আছে যা অধিকাংশ সময় খাড়া করে রাখে। 
  6. দক্ষিণ এশিয়ায় দোয়েল পাখির প্রজননকাল মার্চ থেকে জুলাই; আর দক্ষিণ-পূর্ব এশিয়ায় জানুয়ারি থেকে জুলাই। 
  7. দোয়েল পাখি সবসময় গাছের ডালে বা মাটিতে খাবারের খোঁজে লাফিয়ে বেড়ায়। পোকা-মাকড়, কীটপতঙ্গ এদের প্রধান খাদ্য। 
  8. স্ত্রী দোয়েল সাধারণত ৪/৫টি ডিম দেয়। সাধারণভাবে ডিমগুলি ফ্যাকাশে মনে হয়।
  9. স্ত্রী দোয়েল পাখি বাচ্চা ফুটানোর জন্য ডিমে তা দেয়ার ৮ থেকে ১৪ দিন পরে ডিম ফুটে বাচ্চা বের হয়। 
  10. দোয়েল পাখি ১৫ বছর পর্যন্ত বাঁচে।


এই ছিল দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে দোয়েল পাখি সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার আপনারা দোয়েল পাখি সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


দোয়েল পাখি সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

নিম্নে দোয়েল পাখি সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Doel is the national bird of Bangladesh. 
  2. This bird is called Magpie Robin in English. 
  3. The scientific name of this bird is Copsychus saularis. 
  4. This bird is more common in rural areas of Bangladesh. 
  5. These birds are 15-20 cm or 7-8 inches long. 
  6. The breeding season of this bird in South Asia is from March to July; And in Southeast Asia from January to July. 
  7. Insects and spiders are their main food. 
  8. This female bird lays 4/5 eggs. 
  9. The female bird hatches after 8 to 14 days of laying the eggs for hatching. 
  10. This bird lives up to 15 years. 


এই ছিল দোয়েল পাখি সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে দোয়েল পাখি সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। 


দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বলার ও লেখার উপায়ঃ 

দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য লেখার ও বলার উপায় অনেক সহজ। দোয়েল পাখি আমাদের সকলের পরিচিত। তাই যদি দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বলতে অথবা লিখতে বলা হয় তাহলে আপনি দোয়েল পাখি সম্পর্কে যা জানেন তার মধ্যে দশটি বাক্য উল্লেখ করবেন। 


অর্থাৎ দোয়েল পাখির দশটি বৈশিষ্ট্য উল্লেখ করলেই দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য বলা ও লেখা হবে। এছাড়া যদি আপনি দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য সাজিয়ে বলতে ও লিখতে না পারেন তাহলে উপরে দেয়া দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য মুখস্ত করে যেকোনো মৌখিক ও লিখিত পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। 


দোয়েল পাখি সম্পর্কে দশটি বাক্য নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে দিয়েছি। তবে আপনারা দোয়েল পাখি সম্পর্কে দশটি বাক্য নিয়ে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. দোয়েল পাখি কি? 

উঃ দোয়েল পাখি হচ্ছে বাংলাদেশের জাতীয় পাখি। বাংলাদেশের গ্রাম অঞ্চলে দোয়েল পাখি বেশি দেখা যায়। 


০২. দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য কেন জানবেন?

উঃ স্কুলের ও চাকরির পরীক্ষায় দোয়েল পাখি সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য জানা থাকলে যে কোন মৌখিক ও লিখিত পরীক্ষায় দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য লিখতে ও বলতে পারবেন। 


০৩. দোয়েল পাখি সম্পর্কে কিভাবে লিখব ও বলব? 

উঃ দোয়েল পাখি সম্পর্কে লেখার ও বলার সময় দোয়েল পাখির বৈশিষ্ট্য উল্লেখ করবেন। অর্থাৎ আপনি দোয়েল পাখি সম্পর্কে যা জানেন তাই বলবেন ও লিখবেন। যদি দোয়েল পাখি সম্পর্কে না জানেন তাহলে উপর দেয়া দোয়েল পাখি সম্পর্কে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। 


দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা 10 Sentences about Magpie Robin সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url