মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য জানুন (বাংলায় ও ইংরেজিতে)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের জন্য ঘোষিত বর্ষকে মুজিব বর্ষ বলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০-২১ সালকে (১৭ই মার্চ ২০২০ থেকে ২৬ই মার্চ ২০২১ পর্যন্ত) মুজিববর্ষ হিসেবে পালনের ঘোষণা দেয়। প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য মুজিব বর্ষ একটি শিক্ষনীয় বিষয়। পরীক্ষায় মুজিব বর্ষ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মুজিব বর্ষ সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে। 


সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় "মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। এই পোস্টে মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় মুজিব বর্ষ সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন।


মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য


মুজিব বর্ষ সম্পর্কে কিছু তথ্যঃ 

মজিব বর্ষ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালনের বর্ষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ১৭ই মার্চ থেকে ২০২১ সালের ২৬ শে মার্চ পর্যন্ত এই এক বছর সময়কে মুজিব বর্ষ হিসেবে পালনের ঘোষণা দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ই মার্চ ফরিদপুর জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। 


অতঃপর ২০২০ সালের ১৭ই মার্চ শেখ মুজিবুর রহমানের জন্মের ১০০ বছর পূর্তি হয়। তাই বঙ্গবন্ধুর এই জন্মশতবার্ষিকী উদযাপনের জন্যই 'মুজিববর্ষ' পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ২০২১ সালের ২৬শে মার্চ বাংলাদেশ স্বাধীনতার অর্ধ-শত বার্ষিকীতে পদার্পণ করে। এই কারণে ২০২০ ও ২০২১ সাল দুটি বাঙালির জাতীয় জীবনের দুটি ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে থাকছে। 


মুজিব বর্ষ সম্পর্কে ১০টি বাক্য (বাংলায়) 

মুজিব বর্ষ সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। মুজিব শতবর্ষ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের জন্য ঘোষিত বর্ষকে মুজিব বর্ষ বলা হয়। 
  2. প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ৬ জুলাই আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের যৌথ সভার শুরুতে ২০২০-২১ সালকে 'মুজিববর্ষ' হিসেবে পালনের ঘোষণা দেন। 
  3. ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিব বর্ষ পালনের ঘোষণা থাকলেও কোভিড এর কারণে প্রথম ধাপে ২০২১ সালের ১৬ ডিসেম্বর এবং পরবর্তীতে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত মুজিব বর্ষ পালনের সময়কাল বৃদ্ধি করা হয়। 
  4. ২০২০‌ সালের ১০ জানুয়ারি থেকে মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু হয়। 
  5. ২০২০ সালের ১৭ মার্চ মুজিব বর্ষের উদ্বোধন করা হয়৷
  6. মুজিব বর্ষের সময় সারাদেশে প্রদর্শনী, সেমিনার, সাংস্কৃতিক পরিবেশনা এবং ক্রীড়া প্রতিযোগিতা সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
  7. মুজিব বর্ষ উপলক্ষে ১০০ দিন ব্যাপী "বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ ও রচনা প্রতিযোগিত৷" আয়োজন করা হয়। 
  8. একটি স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশের স্বাধীনতা প্রতিষ্ঠায় শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি শ্রদ্ধা জানানোর লক্ষ্য ছিল বছরব্যাপী মুজিব বর্ষ উদযাপন। 
  9. মুজিব বর্ষে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শেখ মুজিবুর রহমানের ভূমিকা প্রচার করা হয়। 
  10. বাংলাদেশ সরকার মুজিব বর্ষ উপলক্ষ্যে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্মাণ করে। 


এই ছিল মুজিব বর্ষ সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে মুজিব বর্ষ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি মুজিব বর্ষ নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা মুজিব বর্ষ সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


মুজিব বর্ষ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে মুজিব বর্ষ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে মুজিব শতবর্ষ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Mujib year is the year declared to celebrate the birth centenary of Bangabandhu Sheikh Mujibur Rahman. 
  2. Prime Minister Sheikh Hasina declared a year from 17th March 2020 to 26th March 2021 as Mujib Year. 
  3. Although Mujib year was announced from March 17, 2020 to March 26, 2021, due to Covid, the first phase of Mujib year was extended to December 16, 2021 and then to March 31, 2022. 
  4. The countdown of Mujib year starts from January 10, 2020. 
  5. Mujib Year was inaugurated on March 17, 2020 
  6. Various events including exhibitions, seminars, cultural performances and sports competitions are organized across the country during the Mujib year. 
  7. 100 days long "Bangabandhu Sheikh Mujib Quiz and Essay Competition" on the occasion of Mujib Year. organized. 
  8. The Mujib year was aimed at paying tribute to the contribution of Sheikh Mujibur Rahman in establishing the independence of Bangladesh. 
  9. The role of Sheikh Mujibur Rahman in Bangladesh's freedom struggle was publicized during the Mujib year. 
  10. Bangladesh government produced short films and documentaries on the occasion of Mujib year. 


এই ছিল মুজিব বর্ষ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে মুজিব বর্ষ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি মুজিব বর্ষ সম্পর্কে উক্ত ১০ টি ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে মুজিব বর্ষ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া মুজিব বর্ষ সম্পর্কে ১০টি বাক্য বাংলায় এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন, শেখ মুজিবুর রহমান বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়ায় পরীক্ষায় মুজিব বর্ষ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 


আরো পড়ুনঃ মুজিব বর্ষ নিয়ে সাধারণ জ্ঞান


পরিশেষে বলতে চাচ্ছিঃ

মুজিব বর্ষ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মুজিব বর্ষ সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url