ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় । ফেসবুক থেকে আয় করার সকল পদ্ধতি

আমরা ফেসবুকে সারাক্ষণ সময় কাটাতে ব্যস্ত থাকি। কখনো গল্প পড়ে, কখনো বা বন্ধুদের সাথে চ্যাট করে। কিন্তু বর্তমানে অনেকে ফেসবুক থেকে আয় করছে। তারা ফেসবুককে শুধু সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে খুঁজে নেয় নি, বরং তারা এই ফেসবুক থেকে টাকা আয় করতেছে। ফেসবুক পেজ তৈরি করে টাকা আয় সহ অনেকেই ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করতেছে। 


ফেসবুকে আপনার জনপ্রিয়তা থাকলে আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। আজকের এই পোস্টে আমি আপনাদেরকে ফেসবুক থেকে টাকা আয় করার সহজ উপায় আলোচনা করব। আপনারা মনোযোগ দিয়ে পুরো পোষ্ট পড়লে আশা করছি ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 


ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়


ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় ?

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তাদের মধ্যে অনেকেই ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় জানিনা। ফেসবুক থেকে টাকা আয় করতে চাইলে আমাদেরকে ফেসবুক থেকে টাকা আয় করার পদ্ধতি জানতে হবে। 


ফেসবুক থেকে টাকা আয়ের অনেক নিয়ম রয়েছে, যদি আপনার চেষ্টা থাকে তাহলে আপনি আপনার হাতে থাকে এন্ড্রয়েড মোবাইল দিয়েও ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করতে হয় তা আমি আপনাদের নিম্নে আলোচনা করতেছি।


ফেসবুক অ্যাকাউন্ট থেকে আয় করার নিয়মঃ

আমরা সাধারণত যে ফেসবুক আইডি ব্যবহার করি তা দিয়ে আয় করার উপায় নেই। অর্থাৎ ফেসবুক কর্তৃপক্ষ নরমাল ফেসবুক অ্যাকাউন্ট থেকে টাকা আয় করার উপায় এখন পর্যন্ত রাখেনি। 


ফেসবুক আইডি থেকে টাকা আয় করতে চাইলে একটু চালাকি করতে পারেন। তা হচ্ছে আপনার ব্লগ সাইট থাকলে সেই ব্লগ সাইটটির পোস্ট আপনার ফেসবুক আইডিতে শেয়ার করে ব্লগে ভিজিটর বাড়াতে পারেন। 


আরো পড়ুনঃ ইউটিউব থেকে টাকা তোলার উপায়


ফেসবুক পেজ থেকে টাকা আয় করার নিয়মঃ

যদি আপনার কোনো ফেসবুক পেজ থাকে এবং সেটি পপুলার হয় তাহলে আপনি সেই ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেন। যাদের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তাদের জন্য ফেসবুক পেজ হতে পারে সেই ব্যবসা প্রতিষ্ঠান প্রচার করার সেরা মাধ্যম। 


যদি আপনার কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে আপনি সেই প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেজ খুলে আপনার ব্যবসার প্রচারণা করতে পারেন । আপনার ব্যবসার পণ্য সেই ফেসবুক পেজের মাধ্যমে প্রচার করে সহজেই ক্রেতার নিকট আপনার পণ্য বিক্রয় করতে পারবেন। 


ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা আয় করা যায়?

বর্তমানে ফেসবুকে আমরা অফিশিয়ালি দুটি উপায়ে টাকা আয় করতে পারবো। আপনারা এই টাকা সরাসরি নিতে পারবেন। টাকা পাওয়ার জন্য কাউকে লাগবে না। ফেসবুক পেজকে মনিটাইজ করে ফেসবুক থেকে আয় করতে পারবেন। 


ফেসবুকে ভিডিও আপলোড করে আয়ঃ

এখন ইউটিউবের মত ফেসবুক পেজেও ভিডিও আপলোড করে সেই ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ফেসবুক পেজ থেকে আয় করা যায়। ফেসবুকে এই আয় করার পদ্ধতিকে বলা হয় In stream ads. এই In stream ads ফেসবুক পেজের ভিডিওতে দেখানোর জন্য কিছু নিয়ম মানতে হয়। 


সেই নিয়মগুলো মেনে ফেসবুকের ফরম পূরণ করে যদি আপনি আপনার পেজের জন্য মনিটাইজেশন পান তাহলে পেজ এ ভিডিও আপলোড করে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। এতে ভিডিও চলাকালীন মানুষ আপনার ভিডিওতে দেখানো বিজ্ঞাপনে যত ক্লিক করবে আপনার তত টাকা আয় হবে।


ইউটিউবের ভিডিও ফেসবুকে আপলোড করে আয় করা যায়ঃ

নতুনরা অনেকেই দ্বিধায় থাকেন যে তারা ইউটিউবের ভিডিও ফেসবুকে আপলোড করে টাকা আয় করতে পারবেন কিনা। কিন্তু এটি করা সম্পূর্ণ বে-আইনি। কারণ আপনি যদি ফেসবুকে ইউটিউবে ভিডিও আপলোড দেন তাহলে কেউ কপিরাইট রিপোর্ট দিলে আপনি ধরা খাবেন। 


আপনি মনিটাইজেশন পাবেন না। তবে ভিডিওর কিছু অংশ এডিট করে ফেসবুকে আপলোড করে টাকা আয় করতে পারবেন। তাই আমি সাজেস্ট করবো কপি ভিডিও ফেসবুকে আপলোড করবেন না। এতে আপনার ফেসবুক পেজে মনিটাইজেশন থাকলে সেটিও বাতিল হতে পারে। 


ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয়ঃ

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকেও আপনারা আয় করতে পারবেন। অনেকেই ফেসবুকে ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করতেছে। আপনারা চাইলে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে খুব সহজেই ফেসবুক থেকে আয় করতে পারবেন। 


ফেসবুকে লাইক শেয়ার করে আয়ঃ

যদি আপনার কাছে জনপ্রিয় কোন ফেসবুক পেজ থাকে সেই পেজে অনেক ফলোয়ার থাকলে অনেকেই তাদের ফেসবুক পেজের লাইক বাড়িয়ে দেয়ার জন্য বা তাদের ওয়েবসাইটে পোস্ট আপনার পেজে শেয়ার করতে বলবে। তখন আপনি তাদের থেকে টাকা নিয়ে আপনার ফেসবুক পেজে তাদের দেয়া পোস্ট শেয়ার করে টাকা আয় করতে পারবেন।


ফেসবুক পেজ বিক্রি করে আয়ঃ

যদি আপনার কাছে জনপ্রিয় এবং ভালো মানের ফেসবুক পেজ থাকে তাহলে আপনি সেই পেজ বিক্রি করে টাকা আয় করতে পারবেন। সাধারণত বিভিন্ন অনলাইন মার্কেটিং প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য প্রচার করার জন্য ভালো মানের পেজ কিনতে মোটা অংকের টাকা খরচ করতে রাজি থাকে। তাই আপনি তাদের কাছে আপনার ফেসবুক পেজ বিক্রি করে আয় করতে পারবেন।


ফেসবুকে পণ্য বিক্রয় করে আয়ঃ 

ফেসবুকে আপনারা সহজে অনলাইনে মার্কেটিং করতে পারবেন। আপনার যদি কোন ব্যবসা থাকে তাহলে ফেসবুকে সেই ব্যবসার প্রসার করার মাধ্যমে ক্রেতার কাছে অনলাইনে পণ্য বিক্রি করে আয় করতে পারবেন। সততার সাথে ফেসবুকে অনলাইন মার্কেটিং করে ব্যবসা করলে আপনার প্রতি মানুষের বিশ্বস্থতা বাড়বে। এতে আপনার ব্যবসার কেনাবেচা বৃদ্ধি পাবে।


এফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয়ঃ

অনলাইনে অন্যের প্রোডাক্ট বিক্রি করে দিয়ে সে বিক্রির উপর কমিশন নেয়াকে এফিলিয়েট মার্কেটিং বলে। মনে করেন অ্যামাজনে আপনি একটি অ্যাকাউন্ট খুললেন তারপর যেকোন একটি প্রোডাক্ট এর রেফারেল লিংক তৈরি করে ফেসবুকে শেয়ার করলেন। তখন আপনার ওই রেফারেল লিংক থেকে যতজন ঐ প্রোডাক্ট কিনবে সেই প্রোডাক্টের মুল্য অনুযায়ী আপনি কিছু টাকা আয় করতে পারবেন।


ফেসবুক গ্রুপ থেকে আয়ঃ

ফেসবুকে আপনারা অনেক গ্রুপ দেখতে পারবেন যে গ্রুপে লাখ লাখ মেম্বার রয়েছে। এ সকল গ্রুপ অনলাইনে পণ্য কেনাকাটা জন্য জনপ্রিয়। আপনি এ সকল গ্রুপের মেম্বার হয়ে আপনার প্রোডাক্ট শেয়ার করে ফেসবুক গ্রুপ থেকে আয় করতে পারবেন।


ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে আয়ঃ

অনলাইনে বিজ্ঞাপন দেয়ার জন্য বর্তমানে ফেসবুক অনেক জনপ্রিয়। আপনার ব্যবসায়িক পণ্যের বিজ্ঞাপন দিয়ে সেই পণ্য বিক্রয় করে সহজেই আয় করতে পারবেন। এতে আপনার ব্যবসা দ্রুত প্রসার হবে এবং আয় হবে দ্রুত।


এই ছিলো ফেসবুক থেকে আয় করার সকল পদ্ধতি। এই পোস্টে আমি আপনাদেরকে ফেসবুক থেকে আয় করার সকল নিয়ম দেখিয়েছি। আশা করছি আপনারা ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুকে অযথা সময় ব্যয় না করে সেই ফেসবুকে টাকা আয় করতে কাজে লাগান। আপনারাই তো দেখলেন ফেসবুক থেকে টাকা আয় করার কত পদ্ধতি। এখন এই পদ্ধতি থেকে আপনার পছন্দের পদ্ধতি বেছে নিয়ে শুরু করে দিন ফেসবুক থেকে আর্নিং। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Mithun
    Mithun Aug 4, 2023, 11:36:00 AM

    Good

Add Comment
comment url