মোবাইলে অটো প্লে হওয়া ইউটিউব ভিডিও যেভাবে বন্ধ করবেন

এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটোরিয়াল টি মনোযোগ সহকারে পড়লে আপনাদের ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন। 


মোবাইলে অটো প্লে হওয়া ইউটিউব ভিডিও যেভাবে বন্ধ করবেন


বর্তমানে ইউটিউব একটি জনপ্রিয় ওয়েবসাইট, এটা আমরা সকলে জানি। ইউটিউবে বিভিন্ন রকমের মানুষ প্রবেশ করে থাকে। ইউটিউবে প্রবেশ করার জন্য একেক মানুষের একেক রকমের উদ্দেশ্য থাকে। কেউ শেখার জন্য, কেউ বিনোদনের জন্য বা কেউ খেলাধুলা দেখার জন্য ইউটিউবে প্রবেশ করে থাকে। তবে আপনি যে কারণে ইউটিউবে প্রবেশ করেন না কেন ইউটিউবে প্রবেশ করার পর কিছু সমস্যায় পড়তে পারেন। 


ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার সুবিধা - 


সাধারণত ইউটিউবে প্রবেশ করার পর ইউটিউব এর ভিডিও গুলো অটো প্লে হয়ে থাকে। ইউটিউব এর ভিডিও অটো প্লে হওয়ার কারণে আপনি যে সকল ভিডিও দেখতে চান না সেই সকল ভিডিও আপনাকে জোর করে দেখানো হয়। তবে যারা ওয়াইফাই ব্যবহার করে তাদের জন্য এটি কোন সমস্যা না। 


কিন্তু যারা মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে তাদের জন্য এটি সমস্যা। কারণ এভাবে অপ্রয়োজনীয়' ভিডিও প্লে হলে আমাদের মোবাইলে থাকা অনেক এমবি খরচ হয়ে থাকে। আর যারা ওয়াইফাই ব্যবহার করে তাদের কোনো সমস্যা হয় না। কারণ এমবি ফুরিয়ে যাওয়ার ভয় তাদের নেই। 


তো আপনি যদি মোবাইল দিয়ে ইউটিউব ব্যবহার করে থাকেন এবং আপনাদের মোবাইলে থাকা ইন্টারনেট ডাটা সেভ করতে চান তাহলে নিচের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।   এই টিউটোরিয়াল দেখে জানতে পারবেন কিভাবে ইউটিউবের অটো প্লে হওয়া ভিডিও বন্ধ করা যায়। 


ইউটিউবের ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম - 


ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা সহজেই আপনাদের মোবাইলে ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন। ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করার জন্য আপনাকে প্রথমে ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করাতে হবে। 


* ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো উপরের ডান দিকের আইকনে ক্লিক করতে হবে।


 

ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম


* এবার আপনাকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে ইউটিউবের অটো প্লে হওয়া ভিডিও বন্ধ করা যায়।


* সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশট এর মত অটো প্লে নামে একটি অপশন দেখতে পারবেন। ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করার জন্য অটো প্লে অপশনে প্রবেশ করুন।


Turn off YouTube video auto play


* অটো প্লে অপশন এ প্রবেশ করার পর আপনারা অটো প্লে অন - অফ অপশনটি অন দেখতে পারবেন। এখন আপনাকে নিচের স্ক্রীনশটএর মত অটো প্লে অপশন অফ করে দিতে হবে। 


ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম


কাজ শেষ। এভাবে আপনারা আপনাদের ইউটিউবে অটো প্লে হওয়া ভিডিও বন্ধ করতে পারবেন। 

ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করলে কি হয় ?


আমরা যখন ইউটিউবে কোন ভিডিও দেখতে থাকি তখন সেই ভিডিও শেষ হওয়া মাত্র আরেকটি ভিডিও অটোমেটিক প্লে হয়ে থাকে। যদি আমরা ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করি তাহলে আমাদের দেখা ভিডিও শেষ হওয়ার পর আরেকটি ভিডিও নতুন করে প্লে হবে না। অটো প্লে অপশন বন্ধ করার মাধ্যমে আপনারা এই সুবিধা নিতে পারবেন। 

ইউটিউব এর হোম পেজের ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম - 


আপনাদেরকে আমি উপরে ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম দেখিয়েছে। অর্থাৎ আপনারা যদি উপরের নিয়মে কাজ করেন তাহলে যখন ইউটিউবে কোন ভিডিও দেখবেন তখন ভিডিও শেষ হওয়া মাত্র আরেকটি ভিডিও নতুন করে অটো প্লে হবে না। তবে এবার আমি আপনাদের দেখাবো কিভাবে ইউটিউবের হোম পেজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করা যায়। 


যখন আমরা ইউটিউবে প্রবেশ করে থাকি তখন ইউটিউবে হোমপেজে থাকা ভিডিও অটো প্লে হয়। আমরা সেগুলো প্লে না করলেও ভিডিও গুলো অটোমেটিক পেলে হয়ে থাকে। এই কারণে আমাদের মোবাইলে থাকা অনেক এমবি অহেতুক খরচ হয়ে থাকে।
তো মোবাইলে ইন্টারনেট সেভ করার জন্য ইউটিউব এ হোমপেজে থাকে ভিডিও অটো প্লে বন্ধ করতে হবে। 


* ইউটিউবের হোম পেইজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করার জন্য আপনাকে প্রথমে ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে হবে। ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর উপরের মত সেটিং অপশনে প্রবেশ করবেন। 

* সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত জেনারেল অপশন দেখতে পারবেন। আপনাকে এই জেনারেল অপশনে ক্লিক করতে হবে। 




ইউটিউব এর হোম পেজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন


* জেনারেল অপশনে প্রবেশ করার পর Playback In Feeds নামে একটি অপশন দেখতে পারবেন। তো আপনাকে Playback In Feeds অপশনে প্রবেশ করতে হবে।


ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম


* Playback In Feeds অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত তিনটি অপশন দেখতে পারবেন। 

অপশন তিনটি হচ্ছে - 

  • Always on.
  • Wi-Fi only.
  • Off
সাধারণত ইউটিউব অ্যাপ্লিকেশনে Always on অপশন সিলেক্ট করা থাকে। Wi-Fi only সিলেক্ট করে দিলে যখন আপনারা ওয়াইফাই ব্যবহার করবেন শুধুমাত্র তখন ভিডিও অটো প্লে হবে। 

* আমরা যেহেতু ইউটিউব ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করব তাই অফ অপশন সিলেক্ট করব।


ইউটিউব এর হোম পেজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম



কাজ শেষ। এভাবে আপনারা ইউটিউব এর হোম পেজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন। এখন যদি আপনি ইউটিউবে প্রবেশ করেন তাহলে দেখতে পারবেন যে কোনও ভিডিও আর অটো প্লে হচ্ছে না। আপনাকে ইউটিউব এর ভিডিও দেখার জন্য সেটি সিলেক্ট করে প্লে করতে হবে। এভাবে আপনারা আপনাদের মোবাইলের ডাটা সেভ করতে পারবেন।



ইউটিউব ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম


এই ছিল এই ইউটিউব ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়ম। আমি আপনাদেরকে দেখানো জন্য উপরে দুইটি নিয়ম দেখিয়েছি। তো প্রথম নিয়মে দেখিয়েছি কিভাবে একটি ভিডিও শেষ করার পর আরেকটি ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করা যায়। 


এরপর দ্বিতীয় টিউটরিয়ালে দেখিয়েছি কিভাবে ইউটিউবের হোম পেজে থাকা ভিডিও অটো প্লে বন্ধ করা যায়। আপনারা উপরের দুইটি কাজ করার মাধ্যমে ইউটিউবের সকল ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করার নিয়ম টি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে।  ইউটিউব এর ভিডিও অটো প্লে বন্ধ করার জন্য উপরের নিয়ম সঠিকভাবে অনুসরণ করুন। কাজ করতে গিয়ে যদি কোথাও কোনো সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url