ইউটিউব সার্চ হিস্ট্রি এবং ওয়াচ (Watch) হিস্ট্রি ডিলিট করার নিয়ম

এই পোস্টে আমি আপনাদের ইউটিউব সার্চ এবং ওয়াচ হিস্টোরি ডিলেট করার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে খুব সহজেই আপনাদের ইউটিউব সার্চ এবং Watch হিস্ট্রি ডিলেট করতে পারবেন। 


ইউটিউব Search এবং Watch History কিভাবে ডিলিট করে


বর্তমানে স্মার্ট ফোন ব্যবহার করে কিন্তু ইউটিউব সম্পর্কে জানেনা এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ইউটিউব সম্পর্কে আমরা কমবেশি সকলেই কিছু না কিছু জানি। ইউটিউবের মাধ্যমে আমরা কিছু শিখতে পারি এবং বিনোদন নিতে পারি। 


ইউটিউবে অনেক টিউটর রয়েছে যারা নিত্য নতুন ভিডিও তৈরি করে আমাদের শিখিয়ে থাকে। তবে আমাদের কোন কিছু জানার থাকলে বা কোন সমস্যা হলে ইউটিউবে সার্চ করে সেই সমস্যার সমাধান করার চেষ্টা করি। আমরা যে বিষয়ে জানতে চাই সেটা জানার জন্য ইউটিউবে সার্চ করতে হয়। 


যখন আমরা ইউটিউবে কিছু লিখে সার্চ করি তখন সেই লেখা গুলো ইউটিউবে সেভ হয়ে থাকে। যেহেতু ইউটিউবে কিছু লিখে সার্চ করলে সেভ হয়ে থাকে তাই ইউটিউবে প্রবেশ করার পর আপনি বুঝতে পারবেন আপনি কি কি লিখে ইউটিউবে সার্চ করেছিলেন। তবে যদি কেউ আপনার মোবাইল হাতে নিয়ে ইউটিউবে প্রবেশ করে তাহলে সে সহজেই বুঝতে পারবে আপনি ইউটিউবে কি লিখে সার্চ করেছিলেন। 


শুধু তাই নয়, আপনার মোবাইল কারো হাতে গেলে সে ইউটিউবে প্রবেশ করার পর আপনি কি লিখে সার্চ করেছিলেন এবং কি কি ভিডিও দেখেছেন সব বুঝতে পারবে। এখন আপনি যদি পার্সোনাল কিছু সার্চ করে থাকেন তাহলে নিশ্চই চাইবেন না এগুলো সম্পর্কে অন্য কেউ জানুক। এছাড়া যদি কেউ জানতে পারে আপনি ইউটিউবে কি লিখে সার্চ করেন তাহলে আপনার খারাপ লাগতে পারে। 


এই সকল কারণে আপনাকে ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করতে হবে। যদি আপনি ইউটিউব সার্চ হিস্টোরি ডিলেট করে দেন তাহলে আপনার মোবাইল কেউ হাতে নিয়েও আপনি ইউটিউবে কি লিখে সার্চ করেছিলেন সেটা বুঝতে পারবে না। 


এভাবে আপনি লজ্জার মুখ থেকে বাঁচতে পারবেন। অনেকেই রয়েছে যারা জানেনা কিভাবে ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করতে হয়। আশা করছি পুরো টিউটরিয়াল মনোযোগ সহকারে পড়লে আপনারা ইউটিউব সার্চ এবং ওয়াচ হিস্টরি খুব সহজে ডিলিট করতে পারবেন। 


আরো জানুন -



ইউটিউব সার্চ হিস্ট্রি কি?


যখন আমরা ইউটিউবে কিছু লিখে সার্চ করি সেটাকে বলা হয় ইউটিউব সার্চ হিস্টোরি। আপনি ইউটিউবে প্রবেশ করার পর দেখতে পারবেন যে পূর্বে কি কি লিখে ইউটিউবে সার্চ করেছিলেন। আপনি যা কিছু লিখে ইউটিউবে সার্চ করেছিলেন সবগুলোই ইউটিউব সার্চ হিস্ট্রি।


ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম - 


আপনার মোবাইল কারো হাতের নাগালে থাকলে খুব সহজেই সে আপনার ইউটিউব সার্চ হিস্ট্রি জানতে পারবে। আপনি যদি আপনার ইউটিউব সার্চ হিস্ট্রি কাউকে দেখাতে না চান তাহলে আপনার ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করতে হবে। 


* ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করার জন্য প্রথমে ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করুন। ইউটিউব অ্যাপ্লিকেশন এ প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করুন। 


ইউটিউব সার্চ হিস্ট্রি কি?


* এবার আপনাকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।

ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম


* সেটিং অপশনে প্রবেশ করার পর History and Privacy নামে আরেকটি অপশন দেখতে পারবেন। ইউটিউব সার্চ হিস্টোরি ডিলেট করার জন্য আপনাকে History and Privacy অপশনে ক্লিক করতে হবে। 


ইউটিউব সার্চ হিস্টোরি ডিলিট করার নিয়ম


* এবার আপনি নিচের স্ক্রীনশটএর মত ক্লিয়ার সার্চ হিস্টোরি নামে একটি অপশন দেখতে পারবেন। ইউটিউব সার্চ হিস্টোরি ডিলেট করার জন্য ক্লিয়ার সার্চ হিস্টোরি অপশনে প্রবেশ করতে হবে। 


ইউটিউব সার্চ হিস্টরি ডিলিট করার নিয়ম


এবার আপনি নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখন যদি আপনি ক্লিয়ার সার্চ হিস্টোরি অপশনে ক্লিক করেন তাহলে আপনার ইউটিউব সার্চ হিস্টোরি ডিলেট হয়ে যাবে।


ইউটিউব সার্চ হিস্ট্রি


এই ছিল ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। 

ইউটিউব ওয়াচ (Watch) হিস্ট্রি কি ?


ইউটিউব সার্চ হিস্ট্রি এবং ওয়াচ হিস্ট্রি দুইটা আলাদা জিনিস। আমরা যখন ইউটিউবে কিছু লিখে সার্চ করি সেটাকে বলা হয় ইউটিউব সার্চ হিস্ট্রি। যখন আমরা ইউটিউবে কোন ভিডিও দেখি তখন সেটাকে বলা হয় ইউটিউব watch হিস্টরি। 


ইউটিউবে কিছু লিখে সার্চ করলে যেমন সেটি ইউটিউবে সেভ হয়ে থাকে তেমনি ইউটিউবে কোন ভিডিও দেখলে সেটিও ওয়াচ হিস্টরি হিসেবে জমা হয়ে থাকে। 

ইউটিউব ওয়াচ (watch) হিস্ট্রি ডিলিট করার নিয়ম - 


আমি আগেই বলেছিলাম ইউটিউব সার্চ হিস্টোরি এবং ইউটিউব ওয়াচ হিস্টরি দুটি আলাদা বিষয়। ইউটিউবে কিছু লিখে সার্চ করলে যেমন সেভ থাকে তেমনি ইউটিউবে যে ভিডিও দেখি সেটিও লিস্ট হিসেবে সেভ হয়ে থাকে। 


অর্থাৎ যদি কেউ আপনার মোবাইল থেকে ইউটিউবে প্রবেশ করে তাহলে আপনারা কোন কোন ভিডিও দেখেছেন তার সব লিস্ট সে জানতে পারবে। আপনার ইউটিউব ভিডিও watch লিস্ট দেখে আপনার সম্পর্কে ধারণা নিতে পারবে। 


আপনার ইউটিউব ভিডিও watch লিস্ট অর্থাৎ আপনি ইউটিউবে কি কি ভিডিও দেখেছেন এগুলো কেউ জানুক সেটা হয়তো আপনি চাইবেন না। এইজন্য আপনাকে ইউটিউব ওয়াচ হিস্টোরি ডিলেট করতে হবে। ইউটিউব watch হিস্টোরি ডিলেট করলে কেউ জানতে পারবে না আপনি ইউটিউবে কি কি ভিডিও দেখেছেন। 


* ইউটিউব ওয়াচ হিস্টোরি ডিলেট করার জন্য উপরের নিয়ম অনুযায়ী সেটিং অপশনে প্রবেশ করতে হবে। সেটিং অপশনে প্রবেশ করার পর History and Privacy অপশনে প্রবেশ করতে হবে। 


History and Privacy অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। যেহেতু আমার ইউটিউব watch হিস্টোরি ডিলেট করব তাই Clear Watch History অপশনে ক্লিক করতে হবে।



ইউটিউব ওয়াচ (Watch) হিস্ট্রি কি


এখন নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। Clear Watch History অপশনে ক্লিক করা মাত্র আপনার ইউটিউবের সকল Watch History ডিলিট হয়ে যাবে। 


ইউটিউব ওয়াচ (watch) হিস্ট্রি ডিলিট করার নিয়ম


এই ছিল ইউটিউব ওয়াচ হিস্টরি ডিলিট করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ইউটিউব Watch হিস্টোরি ডিলেট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি ইউটিউব সার্চ এবং ওয়াচ হিস্টরি ডিলিট করার নিয়ম আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। টিউটরিয়ালটি  যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।  যদি ইউটিউব সার্চ হিস্টোরি এবং ওয়াচ হিস্টরি ডিলিট করতে গিয়ে কোথাও কোনো সমস্যা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url