সহজেই ফেসবুক ফেক আইডি চেনার সকল উপায় জেনে নিন

আপনি যদি ফেসবুক ফেক আইডি চেনার উপায় জানেন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন যে কোনটি ফেসবুক সঠিক অ্যাকাউন্ট এবং কোনটি সঠিক নয়। এইভাবে ফেসবুক সঠিক একাউন্ট বাছাই করার মাধ্যমে আপনারা নিরাপদে ফেসবুক ব্যবহার করতে পারবেন। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক ফেক আইডি চেনার উপায় জানেনা। 


যদি আপনি ফেসবুক ফেক আইডি বের করার পদ্ধতি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি দেখাবো "কিভাবে ফেসবুক ফেক আইডি ধরতে হয়"। আপনারা ফেসবুক ফেক আইডি চেনার উপায় জানার পর ফেসবুক আইডি দেখলে খুব সহজেই বুঝতে পারবেন সেটি আসল একাউন্ট নাকি নকল। 


ফেসবুক ফেক আইডি চেনার উপায়


ফেসবুক ফেক আইডি থেকে সাবধান থাকার কারণঃ 

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ফেসবুক মানুষের মাঝে কতটা জনপ্রিয় এটা আমরা কমবেশি সকলেই জানি। আমরা দৈনন্দিন একবার হলেও ফেসবুকে প্রবেশ করে থাকি। প্রয়োজনে-অপ্রয়োজনে অথবা বিভিন্ন কারণে আমরা ফেসবুকের সময় ব্যয় করে থাকি। 


তবে বর্তমানে ফেসবুক জনপ্রিয় সোশাল মাধ্যম হলেও এখানে অনেক বিপদ আপদ রয়েছে। আপনি ফেসবুক ব্যবহার করার মাধ্যমে যেমন অনেক সুবিধা পাবেন ঠিক তেমনি অনেক সময় বিপদে পড়তে পারেন। ফেসবুকে বিপদে পড়তে না চাইলে ফেসবুক ব্যবহার করার সঠিক নিয়ম জানতে হবে। 


আমরা যখন ফেসবুক ব্যবহার করি তখন আমাদের নিজের একটি করে ফেসবুক অ্যাকাউন্ট থাকে। আমরা আমাদের ফেসবুক একাউন্টের মাধ্যমে ফেসবুক চালাতে পারি। সাধারণত আমরা আমাদের ফেসবুক আইডিতে আমাদের সকল তথ্য দিয়ে থাকি। 


আমরা আমাদের ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি দেই যেন অন্য কেউ দেখলে সহজেই বুঝতে পারে যে এটাই আমার আসল ফেসবুক একাউন্ট। কারণ ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি ব্যবহার করলে অন্য কেউ সহজে আমাকে চিনতে পারবে এবং জানতে পারবে এটি আমার আসল ফেসবুক অ্যাকাউন্ট।


তবে যদি কেউ তার ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি ব্যবহার না করে তাহলে সেই ফেসবুক আইডি থেকে দূরে থাকতে হবে। কারণ সাধারণত যে সকল ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি দেয়া থাকে না সেগুলো ফেক অ্যাকাউন্ট। মানুষ ফেসবুক ফেক অ্যাকাউন্ট তৈরি করে অন্যকে ধোকা দেয়ার জন্য। 


আপনাকে ফেসবুক চালানোর সময় সতর্ক থাকতে হবে আপনি যেন কোন ফেক আইডির ঝামেলায় না পড়েন। কারণ আপনি ফেসবুক ফেক আইডির মাধ্যমে বিভিন্ন ধরনের প্রতারিত হতে পারেন। তাই নিরাপদে ফেসবুক ব্যবহার করার জন্য ফেসবুক ফেক আইডি চেনার উপায় জানতে হবে। 


আরো পড়ুনঃ



ফেসবুক ফেক আইডি চেনার উপায়ঃ

ফেসবুক ফেক আইডি চেনার উপায় অনেক সহজ। আপনারা ফেসবুক আইডি দেখলেই খুব সহজেই বুঝতে পারবেন সেই ফেসবুক আইডি ফেক নাকি রিয়েল।ফেসবুক ফেক আইডি চেনার অনেকগুলো উপায় রয়েছে। তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ উপায় জেনে নিন যেগুলো যাছাই করার মাধ্যমে বুঝতে পারবেন ফেসবুক আইডি ফেক নাকি রিয়াল। 


ফেসবুক ফেক আইডি চেনার গুরুত্বপূর্ণ উপায়গুলো হচ্ছে- 


  • আসল নাম ব্যবহার না করা।

  • ফ্রেন্ডলিস্টে অত্যাধিক ফ্রেন্ড রাখা 

  • যোগাযোগ করলে ভুলভাল তথ্য দেয়া

  • ফেসবুক আইডিতে বাজে পোষ্ট থাকা 

  • প্রোফাইলে নিজের ছবি ব্যবহার না করা 

নিজের নাম ব্যবহার না করাঃ

সাধারণত ফেসবুক ফেক আইডিতে নিজের নাম ব্যবহার করা হয় না। কেউ যদি ফেসবুক ফেক আইডি চালায় তাহলে সে কখনো নিজের নাম ফেসবুক আইডিতে দেবে না। ফেসবুক ফেক আইডির নাম গুলো সাধারণত নীল পরী, লাল পরী, ইত্যাদি রকম হয়ে থাকে। 


তাই কোন ফেসবুক আইডিতে যদি সঠিক নাম না দেখতে পারেন তাহলে বুঝে নিবেন সেটি ফেসবুক ফেক অ্যাকাউন্ট। নামহীন ফেসবুক আইডিতে প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক থাকে। আপনি যেহেতু তার নাম জানেন না তাই তার বিরুদ্ধে কিছু করতেও পারবেন না। এজন্য প্রতারিত না হওয়ার জন্য যে সকল ফেসবুক আইডিতে নিজের নাম দেয়া নেই সেগুলো থেকে দূরে থাকবেন। 


ফ্রেন্ডলিস্টে অত্যাধিক ফ্রেন্ড রাখাঃ

ফেসবুক ফেক আইডিতে ফ্রেন্ড লিষ্টে বন্ধুর পরিমাণ অনেক থাকে। যদি আপনি এমন কোন ফেসবুক আইডি দেখেন যেখানে ফ্রেন্ডলিস্টে বন্ধুর পরিমাণ অনেক বেশি তাহলে সেটি ফেসবুক ফেক আইডি ধরে নিতে পারেন। 


কারণ, একজন মানুষ কখনো তার রিয়েল ফেসবুক আইডিতে অপরিচিত মানুষকে ফ্রেন্ড বানাবে না। কিন্তু ফেসবুক ফেক আইডির মালিকরা তাদের ফেসবুক আইডির ফ্রেন্ড লিস্টে হাজার হাজার বন্ধু অ্যাড করে রাখে। এইজন্য ফেসবুক আইডির নাম চেক করার পাশাপাশি ফ্রেন্ডলিস্টের সংখ্যাও চেক করে নিবেন। 


আরো পড়ুনঃ ফেসবুক প্রোফাইল সুন্দর করার নিয়ম


যোগাযোগ করলে ভুলভাল তথ্য দেয়াঃ

যখন আপনি কোন ফেসবুক ফেক আইডিতে এসএমএস করবেন তখন তারা আপনার এসএমএস এর সঠিক রিপ্লাই দিবে না। ‌ ফেসবুক ফেক আইডির মালিক রা সবসময় নিজেদের পরিচয় গোপন রেখে ফেসবুকে প্রতারণা করে থাকে। 


এই কারণে যখন কেউ তাদের পরিচয় জানতে চায় তখন তারা এড়িয়ে যায়। কিন্তু ফেসবুক রিয়েল আইডিতে কখনো কেউ কারো পরিচয় গোপন রাখে না। কেউ যদি ইনবক্সে তার পরিচয় না দিতে চায় তাহলে ফেসবুক ফেক আইডি ধরে নিতে পারেন। 


ফেসবুক আইডিতে বাজে পোষ্ট থাকাঃ

যদি কোন ফেসবুক আইডিতে বাজে পোস্ট বা কমেন্ট দেখেন তাহলে সেই সকল ফেসবুক আইডি থেকে দূরে থাকবেন। কারন ফেসবুক রিয়েল আইডি থেকে কখনো কেউ বাজে পোস্ট বা কমেন্ট করে না। ফেসবুক ফেক আইডির মালিকরা তাদের ফেসবুক আইডির মাধ্যমে বিভিন্ন রকমের বাজে পোস্ট বা কমেন্ট করে থাকে।  


এরকম কোন ফেসবুক আইডি দেখলে সঙ্গে সঙ্গে বুঝে নেবেন সেটি ফেসবুক ফেক অ্যাকাউন্ট। নিরাপত্তার জন্য এই সকল ফেসবুক ফেক অ্যাকাউন্ট থেকে দূরে থাকাই শ্রেয়। 


প্রোফাইলে নিজের ছবি ব্যবহার না করাঃ

ফেসবুক ফেক অ্যাকাউন্টে সব থেকে বেশি যা লক্ষ করা যায় তা হচ্ছে প্রোফাইলে নিজের ছবি থাকে না। মানুষ নিজের পরিচয় গোপন রেখে ফেসবুক চালানোর জন্য এই কাজ করে থাকে। 


যদি কেউ তার ফেসবুক আইডি নিজের নাম এবং ছবি গোপন রেখে চালায় তাহলে বুঝে নেবেন তার খারাপ উদ্দেশ্য থাকতে পারে। এজন্য কোন ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি না দেখতে পারলে সেটি ফেসবুক ফেক অ্যাকাউন্ট ভেবে দূরে থাকবেন।  


এই ছিলো ফেসবুক ফেক আইডি চেনার সকল উপায়। ফেসবুকে প্রতারিত না হওয়ার জন্য এবং নিরাপদে ফেসবুক চালানোর জন্য আপনাকে ফেসবুক ফেক অ্যাকাউন্ট থেকে দূরে থাকতে হবে। ফেসবুক অ্যাকাউন্ট ফেক নাকি রিয়াল সেটা চেক করার জন্য আপনারা উপরের নিয়ম গুলো ফলো করতে পারেন। 


বিঃদ্রঃ উপরের নিয়মগুলো ফলো করে যদি দেখতে পারেন কোন ফেসবুক আইডি ফেক তাহলে সেই আইডি থেকে যদি কোন এসএমএস বা ফ্রেন্ড রিকুয়েস্ট আসে তাহলে এড়িয়ে যাবেন। কারন মানুষ ফেসবুক ফেক আইডি খুলে অন্যকে প্রতারিত করার জন্য। আপনাকে ফেসবুক ফেক আইডির মাধ্যমে প্রতারিত করার জন্য এসএমএস অথবা ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারে। তাই প্রতারিত না হতে উপরের নিয়মগুলো অনুসরণ করে ফেসবুক ফেক আইডি থেকে দূরে থাকুন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক ফেক আইডি চেনার উপায় নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক ফেক আইডি চেনার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url