টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু ও বন্ধ করার নিয়ম দেখুন

আমাদের অনেকের টেলিগ্রাম একাউন্ট রয়েছে। টেলিগ্রাম একাউন্ট এর মাধ্যমে আমরা একে অপরের সাথে এসএমএস আদান প্রদান সহো, ভিডিও এবং অডিও কলে কথা বলতে পারি। যেহেতু আমরা টেলিগ্রাম একাউন্ট এর মাধ্যমে অন্যের সাথে নিজেদের তথ্য লেনদেন করি তাই আমাদেরকে টেলিগ্রাম একাউন্ট নিরাপদ রাখতে হবে। টেলিগ্রাম একাউন্ট নিরাপদ না রাখলে অন্য কেউ খুব সহজেই আপনার তথ্য জানতে পারবে। 


টেলিগ্রাম টু-স্টেপ ভেরিফিকেশন' চালু করার মাধ্যমে আমরা আমাদের টেলিগ্রাম একাউন্ট সুরক্ষিত রাখতে পারি। অনেকেই রয়েছে যারা টেলিগ্রাম ব্যবহার করলেও টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম জানেন না। যদি আপনি টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম


কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে টেলিগ্রাফ টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয় তার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়াল পড়লে খুব সহজেই টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম জানতে পারবেন।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন কি?

আমরা অনেকেই টেলিগ্রাম টু-স্টেপ ভেরিফিকেশন কি সেটাই জানিনা। টেলিগ্রাম 2-step ভেরিফিকেশন হচ্ছে এমন এক পদ্ধতি যার মাধ্যমে আমরা আমাদের টেলিগ্রাম আইডি পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত রাখতে পারি। অর্থাৎ সাধারণত আমরা টেলিগ্রাম আইডিতে প্রবেশ করার সময় আমাদের মোবাইলে আসা ওটিপি কোড দিয়ে প্রবেশ করতে পারি। 


কিন্তু যখন আমরা টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করব তখন আমাদের টেলিগ্রাম আইডিতে প্রবেশ করার সময় পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। টেলিগ্রাম Two-Step Verification চালু করার সময় যে পাসওয়ার্ড দিব সেই পাসওয়ার্ড দিয়ে আমাদেরকে টেলিগ্রাম আইডিতে লগইন করতে হবে। এই হচ্ছে টেলিগ্রাম 2-step ভেরিফিকেশন। 


আরো জানুন - 



টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন এর সুবিধাঃ

টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন এর সুবিধা অনেক। আপনারা যদি টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করেন তাহলে আপনার টেলিগ্রাম আইডির অনেক সুবিধা নিতে পারবেন। বিশেষ করে টেলিগ্রাম আইডির নিরাপত্তার জন্য টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়। 


যখন আমরা আমাদের টেলিগ্রাম আইডিতে লগইন করি তখন আমাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড আসে। আমরা এই কোড দেয়ার পর আমাদের টেলিগ্রাম আইডিতে লগইন করতে পারি। কিন্তু টেলিগ্রাম Two-Step Verification চালু করার সুবিধা হচ্ছে আমাদের টেলিগ্রাম আইডিতে লগইন করার সময় পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। 


অর্থাৎ এই ক্ষেত্রে মোবাইলে আসা কোড দিলে কাজ হবে না। আপনি টেলিগ্রাম Two-Step Verification চালু করার সময় যে পাসওয়ার্ড দিবেন পরবর্তীতে সেই টেলিগ্রাম আইডিতে লগইন করার সময় একই পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এতে সুবিধা হচ্ছে আমাদের পাসওয়ার্ড কেউ জানতে পারবে না এবং আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে আসা কোড দিয়ে কেউ আপনার টেলিগ্রাম আইডিতে লগইন করতে পারবেনা। 


তবে আপনারা চাইলে আপনাদের টেলিগ্রাম আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। যখন আমরা টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করব তখন আমাদেরকে রিকভারি ইমেইল দিতে হয়। টেলিগ্রাম আইডির পাসওয়ার্ড মনে না থাকলে বা ভুলে গেলে আমরা রিকভারি ইমেইল এর মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারি। এই হচ্ছে টেলিগ্রাম 2-step ভেরিফিকেশন এর সুবিধা।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়মঃ

টেলিগ্রাম আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম অনেক সহজ। আমি আপনাদেরকে মোবাইলে টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার উপায় দেখাবো। আশা করছি আপনারা নিচের দেয়া টিটোরিয়াল থেকে খুব সহজেই টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন।


টেলিগ্রাফ টু স্টেপ ভেরিফিকেশন চালু করার জন্য প্রথমে আপনারা টেলিগ্রাম আইডিতে লগইন করবেন। এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Setting অপশনে প্রবেশ করবেন।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার উপায়


টেলিগ্রামের Setting অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশট এর মত Privacy and Security অপশনে প্রবেশ করতে হবে।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন কি?


এবার আপনারা টেলিগ্রাম Two-Step Verification অফ করা দেখতে পারবেন। যেহেতু আমরা টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করব তাই আমাদেরকে নিচের স্ক্রীনশটএর মত Two-Step Verification অপশনে প্রবেশ করতে হবে। 


কিভাবে টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়


Two-Step Verification অপশনে প্রবেশ করার পর Set Password লেখায় ক্লিক করবেন।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধা


এবার আপনারা আপনাদের টেলিগ্রাম আইডিতে যে পাসওয়ার্ড সেট করতে চাচ্ছেন সেই পাসওয়ার্ড দিয়ে Continue অপশনে ক্লিক করবেন। 


টেলিগ্রাম Two-Step Verification


পাসওয়ার্ড দেয়ার পর এখন আপনাদেরকে রিকভারি ইমেইল দিতে হবে। এখানে রিকভারি ইমেইল দেওয়ার সুবিধা হচ্ছে যদি আপনারা পাসওয়ার্ড ভুলে যান তাহলে রিকভারি ইমেইল এর মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। রিকভারি ইমেইল দেয়ার পর Continue অপশনে ক্লিক করবেন।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত পাসওয়ার্ড সেট করা দেখতে পারবেন। অর্থাৎ যদি আপনি সঠিকভাবে আপনার টেলিগ্রাম আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারেন তাহলে নিচের স্ক্রীনশটএর মত দেখাবে। এখন আপনাদেরকে নিচের স্ক্রীনশটএর মত Return to Setting অপশনে ক্লিক করতে হবে।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম


Return to Setting অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত তিনটা অপশন দেখতে পারবেন। এখানে এই তিনটি অপশনের কাজ আপনাকে জানতে হবে।

Change Password - এই অপশনের মাধ্যমে আপনারা টেলিগ্রাম আইডিতে দেয়া পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

Turn Password Off - এই অপশনের মাধ্যমে আপনারা টেলিগ্রাম টু-স্টেপ ভেরিফিকেশন পাসওয়ার্ড বন্ধ করতে পারবেন। অর্থাৎ এই অপশনের মাধ্যমে আপনারা পাসওয়ার্ড বন্ধ করলে পরবর্তীতে টেলিগ্রাম আইডিতে লগইন করার সময় পাসওয়ার্ড চাইবে না।

Change Recovery Email - এই অপশনের মাধ্যমে আপনারা টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সময় যে রিকভারি ইমেইল দিয়েছিলেন সেই রিকভারি ইমেইল পরিবর্তন করতে পারবেন। রিকভারি ইমেইল পরিবর্তন করলে আপনার পরিবর্তন করা ইমেইলে টেলিগ্রাম আইডির পাসওয়ার্ড রিকভারি করতে পারবেন।


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধা



এই ছিল মোবাইলে টেলিগ্রাম Two-Step Verification চালু করার নিয়ম। আশা করছি আপনারা উপরের টিউটোরিয়াল থেকে খুব সহজেই মোবাইলের মাধ্যমে  টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন।


টেলিগ্রাম টু-স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়মঃ

আপনারা চাইলে টেলিগ্রাম 2-step ভেরিফিকেশন বন্ধ করতে পারবেন। যদি আপনারা টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে চান তাহলে পূর্বের মত সেটিং অপশন থেকে Privacy and Security অপশনে যেতে হবে। 


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করা দেখতে পারবেন। টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার জন্য আমাদেরকে এই অপশনে গিয়ে টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে হবে। 


টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম

আপনারা এভাবে টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে পারবেন। আশা করছি উপরের নিয়ম অনুযায়ী টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে আপনাদের অসুবিধা হবে না।


এই ছিল টেলিগ্রাফ টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করার নিয়ম। আমি আপনাদেরকে এই টিউটোরিয়ালে টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম এবং বন্ধ করার উপায় দেখিয়েছি। আশা করছি আপনারা উপরের টিউটরিয়াল থেকে খুব সহজেই আপনার টেলিগ্রাম টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

টেলিগ্রাফ টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করা দিয়ে এই টিউটোরিয়াল আপনাদের যদি কাজে আসে এবং ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url