অল্প এমবিতে ইউটিউব ভিডিও দেখার উপায়, ইউটিউব ডাটা সেভার চালু করার নিয়ম

আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি তারা সকলেই ইউটিউব সম্পর্কে কমবেশি জানি। স্মার্টফোন বা এন্ড্রয়েড ব্যবহারকারীরা কমবেশি সকলেই ইউটিউব ব্যবহার করে থাকে। আমরা সকলেই জানি যে ইউটিউব ব্যবহার করার জন্য আমাদেরকে ইন্টারনেট অর্থাৎ এমবির প্রয়োজন হয়ে থাকে। আমরা ইন্টারনেট কিনে বা ডাটা খরচ করে ইউটিউব ভিডিও দেখতে পারি।


তবে ইউটিউব ভিডিও দেখতে গেলে আমাদের অনেক ডাটা অর্থাৎ এমবি খরচ হয়ে থাকে। কিন্তু আমরা চাইলে কম এমবিতে ইউটিউব ভিডিও দেখতে পারি। অর্থাৎ ইউটিউব ডাটা সেভার অপশন ব্যবহার করার মাধ্যমে আমরা অল্প এমবি বা ইন্টারনেট খরচ করার মাধ্যমে ইউটিউব ভিডিও বেশিক্ষণ দেখতে পারবো। 


ইউটিউব ডাটা সেভার চালু করার নিয়ম


ইউটিউব ডাটা সেভারঃ

অল্প এমবিতে ইউটিউব ভিডিও দেখার জন্য আপনাকে অবশ্যই ইউটিউব ডাটা সেভার চালু করার নিয়ম জানতে হবে। ইউটিউব ডাটা সেভার চালু করার উপায় জানার মাধ্যমে আপনারা খুব সহজেই অল্প এমবিতে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। তবে যদি আপনি অল্প এমবিতে ইউটিউব ভিডিও দেখার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য।


কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ইউটিউব ভিডিও সেভার অপশন চালু করার নিয়ম এবং সুবিধা জানাবো। আশা করি আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে ইউটিউব ভিডিও সেভার চালু করার নিয়ম এবং সুবিধা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও কিভাবে অল্প ডাটা বা এমবি দিয়ে ইউটিউব ভিডিও দেখতে হয় তার উপায় জানতে পারবেন। 


আরো জানুন- 



অল্প ডাটা বা ইন্টারনেট খরচ করে ইউটিউব ভিডিও দেখার উপায়ঃ

অল্প ডাটা বা ইন্টারনেট খরচ করে ইউটিউব ভিডিও দেখার দুটি উপায় রয়েছে। আপনারা নিচের দেয়া দুইটি নিয়মে মোবাইলের অল্প ডাটা বা এমবি খরচ করার মাধ্যমে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। উপায় দুইটি হচ্ছে - 


  • ইউটিউব ডাটা সেটিং অপশন চালু করার মাধ্যমে 
  • ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর মাধ্যমে


আপনারা উপরিউক্ত দুইটি নিয়ম এর মাধ্যমে অল্প ডাটা খরচ করার মাধ্যমে মোবাইলে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। উপরের দেওয়া দুইটি নিয়মের বিস্তারিত জানতে নিচের দেয়া আর্টিকেল পড়ুন।


ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর মাধ্যমে মোবাইলে ডাটা কম খরচ করে ইউটিউব ভিডিও দেখার নিয়মঃ

ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর মাধ্যমে আপনারা মোবাইলে ডাটা সেভ করে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। অর্থাৎ যদি আপনি ইউটিউব ভিডিও কোয়ালিটি কমান তাহলে অল্প ইন্টারনেট বা ডাটা খরচ করে বেশিক্ষণ ইউটিউব ভিডিও দেখতে পারবেন। ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর নিয়ম জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর নিয়মঃ

যদি আপনার মোবাইলে ইউটিউব ভিডিও কোয়ালিটি কমাতে চান তাহলে প্রথমে ইউটিউব অ্যাপ্লিকেশন ইন্সটল করে নিবেন। সাধারণত সকল মোবাইলে ইউটিউব অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকে। যদি আপনার মোবাইলে ইউটিউব অ্যাপ থাকে তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে ইউটিউব ভিডিও কোয়ালিটি কমাতে পারবেন।


প্রথমে ইউটিউবে প্রবেশ করবেন। ইউটিউব অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর আপনার জিমেইল দিয়ে লগইন করে নিবেন। তারপর নিচের স্ক্রীনশট দেখানো আপনার ইউটিউব চ্যানেল আইকনে ক্লিক করবেন- 


অল্প এমবিতে ইউটিউব ভিডিও দেখার উপায়


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত সেটিং অপশন দেখতে পারবেন। ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর জন্য আমাদেরকে এই সেটিং অপশনে করবে করতে হবে- 


ইউটিউব ডাটা সেভার এর সুবিধা


এখন আপনারা নিচের স্ক্রিনসট এর মত Video quality preference নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Video quality preference অপশনে প্রবেশ করতে হবে- 


ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর নিয়ম


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন যেখানে ইউটিউব ভিডিও কোয়ালিটির অনেকগুলো অপশন রয়েছে। এই অপশন গুলো সম্পর্কে আপনারা জানলে ইউটিউব ভিডিও কোয়ালিটির সঠিক ব্যবহার করতে পারবেন। এখানে আপনারা লক্ষ্য করলে দুটি অপশন দেখতে পারবেন। একটি হচ্ছে মোবাইল নেটওয়ার্কের জন্য এবং আরেকটি হচ্ছে ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য। 


মোবাইল নেটওয়ার্কের জন্য যদি আপনি ইউটিউব ভিডিও কোয়ালিটি অটো করে দেন তাহলে আপনার ইউটিউব ভিডিও নেটওয়ার্ক অনুযায়ী প্লে হবে। অর্থাৎ আপনার মোবাইল নেটওয়ার্ক যদি ভালো থাকে তাহলে ইউটিউব ভিডিও কোয়ালিটি ভালো হবে। আর ইউটিউব ভিডিও কোয়ালিটি যতো ভালো হবে আপনার ডাটা ততো বেশি খরচ হবে।


  • যদি আপনি মোবাইল নেটওয়ার্কের জন্য Higher Picture Quality অপশন সিলেক্ট করেন তাহলে ইউটিউব এর সকল ভিডিও আপনার মোবাইলে বেশি কোয়ালিটিতে প্লে হবে। এতে আপনার মোবাইল ডাটা অনেক বেশি খরচ হবে।


  • যদি আপনি মোবাইল নেটওয়ার্কের জন্য Data Saver অপশন চালু করেন তাহলে আপনার মোবাইল ডাটা অনেক কম খরচ হবে। কারণ মোবাইলে ডাটা সেভার অপশন চালু করলে ইউটিউব ভিডিও কম কোয়ালিটিতে প্লে হবে। এতে আপনার মোবাইল ডাটা বেশি খরচ হবে না। 


যেহেতু আমরা অল্প এমবি বা ডাটা খরচ করে মোবাইলে ইউটিউব ভিডিও দেখব তাই আমাদেরকে মোবাইল নেটওয়ার্কের জন্য অবশ্যই ডাটা সেভার অপশন চালু করতে হবে। 


ওয়াইফাই এর জন্য আপনারা সব সময় ভিডিও কোয়ালিটি অটো করে দিবেন। এতে সুবিধা হচ্ছে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক যেমন থাকবে ভিডিও কোয়ালিটি তেমন হবে। যেহেতু ওয়াইফাই এর ডাটা আনলিমিটেড তাই ডাটা সেভার অপশন চালু করার প্রয়োজন নেই। 


ইউটিউব ডাটা সেভার চালু করার নিয়ম


এই ছিল ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানো এবং বাড়ানোর সুবিধা। আশা করছি আপনারা ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর নিয়ম জানতে পারছেন। এখন আপনারা ইউটিউব ভিডিও ডাটা সেভিং অপশন এর সুবিধা এবং চালু করার নিয়ম জেনে নিন।


YouTube Data Saving চালু করার নিয়ম এবং সুবিধাঃ

মোবাইলে বেশি ডাটা খরচ না করে ইউটিউব ভিডিও দেখার জন্য ডাটা সেটিং অপশন অনেক উপকার করে থাকে। ডাটা সেটিং অপশন চালু করলে আপনার মোবাইলে বেশি পরিমাণে এমবি বা ডাটা খরচ হবে না। তাহলে মোবাইলে ইউটিউব Data saving অপশন চালু করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।


প্রথমে আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী ইউটিউব এর সেটিং অপশনে চলে যাবেন। সেটিং অপশনে যাওয়ার পর নিচের স্ক্রীনশটএর মত Data saving নামে একটি অপশন দেখতে পারবেন। এই ডাটা সেটিং অপশনে প্রবেশ করতে হবে। 


ইউটিউব ডাটা সেভার চালু করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত ডাটা সেভিং মোড অপশন চালু করে দিবেন। ডাটা সেভিং মোড অপশন চালু করে দিলেই অল্প ডাটা খরচ করে ইউটিউব ভিডিও দেখতে পারবেন- 


ইউটিউব ডাটা সেভার এর সুবিধা



এভাবে আপনারা ইউটিউব ডাটা সেটিং অপশন চালু করতে পারবেন। তবে আপনারা চাইলে একই নিয়মে ইউটিউব ডাটা সেটিং অপশন পরবর্তীতে বন্ধ করতে পারবেন।


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ইউটিউব ভিডিও কোয়ালিটি কমানোর উপায় এবং দেখিয়েছি। আপনারা উপরের দেয়া টিউটরিয়াল অনুযায়ী খুব সহজেই মোবাইলে অল্প ডাটা খরচ করে ইউটিউব ভিডিও দেখতে পারবেন।


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি মোবাইলে অল্প ডাটা খরচ করে ইউটিউব ভিডিও দেখার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url