দুইটি উপায়ে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম

সাধারণত বিকাশ অটো রিচার্জ চালু থাকলে আমাদের মোবাইল ব্যালেন্স 10 টাকা অথবা তার কম হলে অটোমেটিক আমাদের বিকাশ একাউন্ট থেকে সেট করা এমাউন্ট রিচার্জ হয়। অনেকেই বিকাশ অটো রিচার্জ করার সুবিধা জেনে চালু করেছিলেন। তবে বিকাশ অটো রিচার্জ চালু করার পর অনেকেই আবার বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে চান। এটি বন্ধ করার জন্য আপনাকে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম জানতে হবে।


অনেকেই রয়েছেন যারা বিকাশ অটো রিচার্জ বন্ধ করার উপায় না জানার কারণে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারেন না। যদি আপনি বিকাশ অটো রিচার্জ বন্ধ করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে দুইটি উপায়ে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার সকল পদ্ধতি জানতে পারবেন।


Bkash auto recharge off


বিকাশ অটো রিচার্জ কি?

অটো রিচার্জ শব্দটি শুনেই বুঝতে পেরেছেন যে অটোমেটিক রিচার্জ হওয়া। বিকাশ অটো রিচার্জ হচ্ছে আপনার মোবাইলে বিকাশ একাউন্ট থেকে অটোমেটিক রিচার্জ হওয়া। অর্থাৎ বিকাশ অটো রিচার্জ চালু থাকলে আপনার বিকাশ একাউন্ট থেকে মোবাইলে অটোমেটিক রিচার্জ হবে। আপনাকে রিচার্জ করতে হবে না। 


যখন আপনার মোবাইল ব্যালেন্স কম থাকবে তখন আপনার বিকাশ একাউন্ট থেকে সেট করা এমাউন্ট অটোমেটিক আপনার মোবাইলে রিচার্জ হয়ে যাবে। এই হচ্ছে বিকাশ অটো রিচার্জ। আশা করছি আপনারা বিকাশ অটো রিচার্জ সম্পর্কে জানতে পেরেছেন।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার কারণ - 

আপনারা নিশ্চয়ই বিকাশ অটো রিচার্জ এর সুবিধা জানতে পেরেছেন। তবে অনেকেই আবার বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে চায়। কারন, অনেকেই চান না তাদের মোবাইল ব্যালেন্স কম হওয়ার সাথে সাথে বিকাশ থেকে অটোমেটিক রিচার্জ হতে। যখন আমরা বিকাশ অটো রিচার্জ চালু করি তখন আমাদের বিকাশ একাউন্ট থেকে সেট করা অ্যামাউন্ট অটোমেটিক রিচার্জ হয়। 


এখন যদি আপনার বিকাশ একাউন্টে টাকা রাখার প্রয়োজন হয় তাহলে আপনাকে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে হবে। কারণ যদি আপনার বিকাশ অটো রিচার্জ চালু থাকে তাহলে আপনার মোবাইল ব্যালেন্স কম হওয়ার সাথে সাথেই আপনার বিকাশ একাউন্ট থেকে আপনার অনুমতি ছাড়াই অটোমেটিক রিচার্জ হবে। 


আপনি যদি আপনার বিকাশ একাউন্ট থেকে টাকা না কমাতে চান তাহলে আপনাকে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে হবে। আর যদি আপনি বিকাশ অটো রিচার্জ বন্ধ করেন তাহলে আপনার বিকাশ একাউন্ট থেকে অটো রিচার্জ হবে না। এতে আপনার বিকাশ একাউন্টের সকল টাকা ঠিক থাকবে। আপনি যখন তখন আপনার বিকাশ একাউন্ট থেকে নিজের ইচ্ছায় রিচার্জ করতে পারবেন। 


আরো জানুন - 


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়মঃ


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম অনেক সহজ আপনারা খুব সহজেই চালু থাকা বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। বিকাশ অটো রিচার্জ বন্ধ করার দুটি উপায় রয়েছে। যে দুইটি পদ্ধতিতে বিকাশ অটো রিচার্জ বন্ধ করা যায় তা হচ্ছে - 


  • কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করা 
  • বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করা


আপনারা এই দুইটি পদ্ধতিতে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। আমি আপনাদেরকে দুইটি পদ্ধতিতেই বিকাশ অটো রিচার্জ বন্ধ করার উপায় দেখাবো। বিস্তারিত জানতে নিচের আর্টিকেল পড়ুন।


কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়মঃ


আপনারা কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ অটো রিচার্জ খুব সহজেই বন্ধ করতে পারবেন। কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার সুবিধা হচ্ছে সকল ডিভাইস থেকে বন্ধ করা যায়। সাধারণত অনেকের মোবাইলে বিকাশ অ্যাপ থাকেনা অথবা বাটন মোবাইল ব্যবহারকারীরা বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারে না। 


যদি আপনার মোবাইলে বিকাশ এপ না থাকে অথবা বাটন মোবাইল ব্যবহারকারী হন তাহলে কোড ডায়াল করে খুব সহজেই বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। আপনারা নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে সকল ডিভাইসে কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার কোড - 


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার কোড হচ্ছে *247# আপনারা কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে চাইলে প্রথমে আপনাদেরকে *247# কোড ডায়াল করতে হবে। অতঃপর আপনারা নিচের ধাপগুলো অনুসরণ করে বিকাশ অটো রিচার্জ খুব সহজেই বন্ধ করতে পারবেন - 


ধাপ - ১

প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *247# ডায়াল করবেন। আপনার বিকাশ নাম্বারে এই কোড ডায়াল করতে হবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম


ধাপ - ২ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত মোবাইল রিচার্জ নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই মোবাইল রিচার্জ অপশনে প্রবেশ করতে হবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার উপায়


ধাপ - ৩ 

এবার আপনারা সকল অপারেটরের লিস্ট দেখতে পারবেন। তবে যেহেতু শুধুমাত্র নিজের বিকাশ নাম্বারে অটো রিচার্জ চালু করা যায় তাই আপনার বিকাশ নাম্বার দিয়ে সেন্ড করবেন। গ্রামীণফোন এবং টেলিটক ছাড়া সকল নাম্বারে বিকাশ অটো রিচার্জ চালু করা যায়। যেহেতু আমার বাংলালিংক বিকাশ নাম্বারে বিকাশ অটো রিচার্জ চালু করা তাই আমার বাংলালিংক নাম্বার সিলেক্ট করে পরের পেজে চলে যাব।


Bkash auto recharge off


ধাপ - ৪ 

এবার আপনারা Auto Recharge নামের অপশনে প্রবেশ করতে হবে। 


Bkash auto recharge off code


ধাপ - ৫ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত আরো তিনটি অপশন দেখতে পারবেন। এই তিনটি অপশনের কাজ হচ্ছে - 

  • Activate auto recharge - এই অপশন ব্যবহার করে আমরা অটো রিচার্জ চালু করতে পারব।
  • Change auto recharge amount - বিকাশ অটো রিচার্জ চালু করার সময় আমাদের বিকাশ একাউন্ট থেকে মোবাইলে কত টাকা অটো রিচার্জ হবে সেই অ্যামাউন্ট সিলেক্ট করে দিতে হয়। পরবর্তীতে যদি আপনি আপনার সিলেক্ট করা অটো রিচার্জ অ্যামাউন্ট পরিবর্তন করতে চান তাহলে এই অপশনের মাধ্যমে পরিবর্তন করতে পারবেন।
  • Deactivate auto recharge - এই অপশন ব্যবহার করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবো। Bkash auto recharge চালু করলে পরবর্তীতে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে চাইলে এই অপশনের মাধ্যমে করতে পারবো।

যেহেতু আমরা বিকাশ অটো রিচার্জ বন্ধ করব তাই আমাদেরকে Deactivate auto recharge অপশন সিলেক্ট করতে হবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার কোড


ধাপ - ৬

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স দেখতে পারবেন যেখানে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিতে হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে সেন্ড করলেই আপনার বিকাশ অটো রিচার্জ বন্ধ হয়ে যাবে।


Bkash auto recharge off


এই ছিলো বিকাশ কোডের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী *247# কোড ডায়াল করে বিকাশে অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। আশা করছি কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার পদ্ধতি জানতে পেরেছেন। 


বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়মঃ


যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ থাকে তাহলে আপনি খুব সহজেই বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। আর যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে কিন্তু আপনি বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে অটো রিচার্জ বন্ধ করতে চান তাহলে প্লে স্টোর থেকে বিকাস অ্যাপ্লিকেশন ইন্সটল করে নিবেন। অতঃপর নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে - 


ধাপ - ১ 

প্রথমে আপনাদেরকে বিকাশ অ্যাপ্লিকেশন ওপেন করতে হবে। বিকাশ অ্যাপ ওপেন করার পুর্বে আপনার বিকাশ অ্যাপ এর নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। অতঃপর আপনারা Mobile Recharge অপসনে প্রবেশ করবেন।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম

ধাপ - ২ 

এখন আপনার বিকাশ নাম্বার দিয়ে পরের পেজে চলে যাবেন। তবে মনে রাখবেন নাম্বারটি অবশ্যই আপনার নিজের বিকাশ নাম্বার হতে হবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার উপায়

ধাপ - ৩ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত "অটো রিচার্জ সেটিংস দেখুন" নামে একটি অপশন দেখতে পারবেন। অটো রিচার্জ বন্ধ করার জন্য আমাদেরকে অটো রিচার্জ সেটিং দেখুন অপশনে প্রবেশ করতে হবে।


Bkash auto recharge off

ধাপ - ৪ 

দেখুন অটো রিচার্জ চালু করা রয়েছে। বিকাশ অটো রিচার্জ বন্ধ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করে অফ করতে হবে।


Bkash auto recharge off

ধাপ - ৫ 

যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং আপনি বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে চান তাহলে কনফার্ম করুন অপশনে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করার পর আপনার বিকাশ অটো রিচার্জ বন্ধ হবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম

ধাপ - ৬ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি লেখা দেখতে পারবেন যেখানে বলা রয়েছে কিছুক্ষণের মধ্যেই আপনার কাছে একটি নোটিফিকেশন আসবে।


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার উপায়


ধাপ - ৭ 

দেখুন নোটিফিকেশনটি চলে এসেছে। এরকম সাকসেসফুল নোটিফিকেশন দেখতে পেলে বুঝতে পারবেন আপনি বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পেরেছেন। 


বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম


এই ছিল বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে রিচার্জ বন্ধ করার পদ্ধতি। উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। আশা করছি আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম জানতে পেরেছেন।


পরিশেষে বলতে চাচ্ছি - 

আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা বিকাশ অ্যাপ অথবা বিকাশ কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। যদিও আমি আপনাদেরকে দুইটি পদ্ধতি দেখিয়েছি, আপনাদের যে পদ্ধতি পছন্দ হয় সেই পদ্ধতি অনুযায়ী বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবেন। 

আশা করছি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও আপনাদের কোথাও বুঝতে সমস্যা হলে তাহলে কমেন্টে জানাতে পারবেন । ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 



Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url