সহজেই ব্লগার (Blogspot) ওয়েব সাইট পার্মানেন্ট ডিলিট করার নিয়ম

ব্লগার (ব্লগস্পট) হচ্ছে গুগলের একটি প্লাটফর্ম যেখানে আমরা ফ্রিতেই ওয়েবসাইট তৈরি করতে পারি। ব্লগে একটি ইমেইল এর মাধ্যমে আমরা একাধিক ওয়েবসাইট তৈরি করতে পারি। তবে ব্লগারে একাধিক ওয়েবসাইট তৈরি করা হলেও অনেক সময় সবগুলো ওয়েবসাইট চালানো সম্ভব হয়না। বিভিন্ন ব্যস্ততার কারণে আমরা একাধিক ব্লগ সাইট ব্যবহার করতে পারি না। 


তবে যদি আপনি একাধিক ব্লগার ওয়েবসাইট তৈরি করেন এবং সেগুলো ব্যবহার না করেন তাহলে নিশ্চয়ই ডিলিট করতে চাইবেন। আপনারা চাইলে আপনাদের ব্যবহার না করা ব্লগার ওয়েবসাইট খুব সহজেই ডিলিট করতে পারবেন। আমি আপনাদেরকে এই টিউটোরিয়ালে Blogger website Permanently Delete করার উপায় দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে ব্লগার ওয়েব সাইট ডিলিট করার নিয়ম জানতে পারবেন। 


Blogger website Permanently Delete


ব্লগার ওয়েবসাইট ডিলিট করার কারণ ও সুবিধা - 

আমরা অনেকেই শখের বশে বা বিভিন্ন কারণে একাধিক ব্লগ ওয়েবসাইট খুলে থাকি। পরবর্তীতে দেখা যায় সময়ের স্বল্পতার কারণে একাধিক ব্লগার ওয়েবসাইট চালানো সম্ভব হয় না। এই কারণে যে ব্লগার ওয়েবসাইটগুলো চালানোর সময় হয়না সেগুলো ডিলিট করতে পারি। 


এছাড়াও অনেকেই রয়েছেন যারা নির্দিষ্ট উদ্দেশ্যে ব্লগার ওয়েবসাইট খুলে থাকে। পরবর্তীতে যদি তার উদ্দেশ্য পূরণ না হয় অথবা কোন কারণে ব্লগার ওয়েবসাইট চালাতে না চায় তাহলে সেই Blogger website Permanently Delete করতে চায়। ব্লগার ওয়েবসাইট ডিলিট করলে পরবর্তীতে সেই ওয়েবসাইট আর ফেরানো সম্ভব হয় না।


আবার অনেকেই রয়েছেন যারা ব্লগার ওয়েবসাইট ব্যবহার না করে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে চায়। এই কারণে ব্লগার ওয়েবসাইট ডিলিট করে ওয়াডপ্রেস এ অনেকেই মুভ করে। অর্থাৎ ব্লগার ওয়েবসাইট ডিলিট করার অনেক কারণ রয়েছে। মানুষ বিভিন্ন কারণে তাদের ব্লগার ওয়েবসাইট ডিলিট করতে চায়। 


ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করার নিয়মঃ

ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করা অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করতে পারবেন। অর্থাৎ আপনাদের ব্লগার ওয়েবসাইটে ডিলিট করার পর সেই ওয়েবসাইট আর ফিরে পাবেন না। নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা খুব সহজেই ব্লগার ওয়েবসাইট ডিলিট করতে পারবেন - 

ধাপ - ১ 

প্রথমে আপনার যেকোন ব্রাউজারে আপনাদের ব্লগার ওয়েবসাইট লগইন করে নিবেন। ব্লগার ওয়েবসাইটে লগইন করার পর আপনি যে ওয়েবসাইট ডিলিট করতে চাচ্ছেন সেই ব্লগার ওয়েবসাইট সিলেক্ট করে নিচের স্ক্রীনশটএর মত Settings অপশনে প্রবেশ করতে হবে।


ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করার নিয়ম


ধাপ - ২

সেটিং অপশনে প্রবেশ করার পর আপনাদেরকে Remove Your Blog নামের অপশন খুজে বের করতে হবে। সাধারণত এই অপশন সেটিং পেজের সবার নিচে থাকে। আপনারা নিচের স্ক্রীনশট দেখানো রিমুভ ইউর ব্লগ অপশনে প্রবেশ করবেন।


ব্লগার ওয়েবসাইট ডিলিট করার উপায়


ধাপ - ৩

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Download Blog নামে একটি অপশন দেখতে পারবেন। ডাউনলোড ব্লগ অপশনে ক্লিক করলে আপনার ওয়েবসাইটে থাকা সকল পোস্ট মোবাইলে ডাউনলোড হবে। পরবর্তীতে সেই ডাউনলোড করা ফাইল যে কোন ব্লগার ওয়েবসাইটে আপলোড করলেই আপনার এই ওয়েবসাইটে থাকা সকল কনটেন্ট পূর্বের মতো দেখতে পারবেন। 

যদি আপনার এই ওয়েবসাইটের কনটেন্ট গুলো প্রয়োজন হয় তাহলে ডাউনলোড করে রাখতে পারেন। আর যদি প্রয়োজন না হয় তাহলে সরাসরি ডিলিট অপশনে ক্লিক করবেন।


ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করার নিয়ম


ধাপ - ৪

এবার আপনারা জানতে পারবেন আপনাদের ওয়েবসাইট কখন ডিলিট হবে। অর্থাৎ নিচের স্ক্রীনশটএর মত যদি আপনি আপনার ওয়েবসাইট ডিলিট করেন তাহলে সেই ওয়েবসাইট  কখন ডিলিট হবে তার তারিখ জানাবে। আপনারা তারিখ জেনে নেয়ার পর Permanently Delete অপশনে ক্লিক করবেন। 


Blogger website Permanently Delete


ধাপ - ৫

এখন আপনার যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং আপনাদের ব্লগার ওয়েবসাইট ডিলিট করার জন্য নিশ্চিত হন তাহলে Permanently Delete অপশনে ক্লিক করবেন। মনে রাখবেন যদি এইবার আপনি পার্মানেন্ট ডিলিট অপশনে ক্লিক করেন তাহলে আপনাদের এই ব্লগার ওয়েবসাইট চিরতরে ডিলিট হয়ে যাবে। পরবর্তীতে আপনি একই নাম দিয়ে অন্য ব্লগার ওয়েবসাইট খুলতে পারবেন না। 
 


Blogger website Permanently Delete


অতঃপর আপনার ব্লগার ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট হয়ে যাবে। আপনি ডিলিট করা ব্লগার ওয়েবসাইট আর কখনো ফিরে পাবেন না। আপনারা ব্লগার ওয়েবসাইট ডিলিট করার সময় যে তারিখ দেখাবে সেই তারিখে আপনার Blogger website Permanently Delete হবে। আপনি চাইলেও একই নাম দিয়ে অন্য কোন ব্লগার ওয়েবসাইট খুলতে পারবেন না।


এই ছিল ব্লগার ব্লগস্পট ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করার পদ্ধতি। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে কিভাবে Blogger ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করা যায় তার উপায় দেখিয়েছি। আশা করছি আপনারা খুব সহজেই আপনাদের ব্লগার ওয়েবসাইট ডিলিট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছি - 

যদি আপনাদের এই টিউটোরিয়াল ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ব্লগার ওয়েবসাইট ডিলিট করতে গিয়ে কোন ঝামেলা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • ফিতরাত - Fitrat
    ফিতরাত - Fitrat Nov 26, 2022, 5:20:00 PM

    ব্লগার ওয়েবসাইট ডিলিট করার পরে অন্য নামে অন্য ওয়েবসাইট খুলে পূর্বের ওয়েবসাইটের কন্টেন্ট পোস্ট করা যাবে?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 26, 2022, 7:04:00 PM

      হ্যাঁ যাবে,, তবে পূর্বের ওয়েবসাইটের সকল কন্টেন্ট সেই গুগল সার্চ কঞ্চল থেকে রিমুভ করে দিবেন।

Add Comment
comment url