ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর দুইটি জনপ্রিয় উপায়

ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ খুব সহজেই কমানো যায়। আমাদের কাছে থাকা বড় সাইজের ইমেজ গুলো আমরা কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারি। এতে আমাদের ইমেজ কোয়ালিটি ঠিক থাকবে এবং স্টোরেজ বেশি ফুল হবে না। অর্থাৎ ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমালে আমরা একসাথে বেশি স্টোরেজ পাবো।


অনেকেই রয়েছেন যারা ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর উপায় জানেন না। যদি আপনি ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমানোর নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানো যায় তার উপায় দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালে পড়লে খুব সহজেই ইমেজ কম্প্রেস করতে পারবেন। 


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো


ইমেজ কম্প্রেস কিঃ

ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোকে ইমেজ কম্প্রেস বলা হয়ে থাকে। যদি আমরা কোন ইমেজ কম্প্রেস করি তাহলে সেই ইমেজ এর কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবো। অর্থাৎ মনে করুন আপনার কাছে একটি ইমেজ রয়েছে যার সাইজ 5 এমবি। 


এখন আপনি সেই ইমেজের সাইজ মাত্র 100 কেবি করতে পারবেন। ইমেজ কম্প্রেস করে 5mb ইমেজ এর সাইজ 100kb করলেও ইমেজ কোয়ালিটি ঠিক থাকবে। অর্থাৎ ছবির সাইজ কমিয়ে কিন্তু কোয়ালিটি ঠিক রাখাকে ইমেজ কম্প্রেস বলা হয়ে থাকে। আশা করছি আপনারা ইমেজ কম্প্রেস সম্পর্কে বুঝতে পেরেছেন।


ইমেজ কম্প্রেস করার সুবিধাঃ

ইমেজ কম্প্রেস করার অনেক সুবিধা রয়েছে। যদি আমরা ছবির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাই তাহলে আমাদের অনেক স্টোরেজ ফ্রি থাকবে। অর্থাৎ আমাদের মোবাইলে বড় সাইজের ইমেজ গুলো যদি আমরা ইমেজ কম্প্রেস করি তাহলে সেই ইমেজ আগের কোয়ালিটি থাকবে এবং সাইজ কমলেও আমাদের স্টোরেজ বৃদ্ধি পাবে। 


এছাড়াও ওয়েবসাইটের এসইও করার জন্য ইমেজ কম্প্রেস করার প্রয়োজন হয়। যদি আমাদের ওয়েবসাইটে বড় সাইজের ইমেজ থাকে তাহলে সেই ওয়েবসাইট লোড হতে অনেক সময় নেয়। আর যদি আমাদের ওয়েবসাইট লোড হতে বেশি সময় নেয় তাহলে ভিজিটর অনেক কমে যায় এবং রেংকিং খারাপ হয়। 


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে যদি আমরা সেই ইমেজ আমাদের ওয়েবসাইটে ব্যবহার করি তাহলে আমাদের ওয়েবসাইট অনেক ফাস্ট থাকবে। আমাদের ওয়েবসাইট ফাস্ট থাকলে দ্রুত লোড হবে এবং এতে ভিজিটর ও রেংকিং অনেক ভালো থাকবে। অর্থাৎ ওয়েবসাইট ফাস্ট রাখার জন্য ইমেজ কম্প্রেস করা অনেক জরুরী। 


বিভিন্ন সরকারি ওয়েবসাইট দেখবেন সেখানে কত সাইজের ইমেজ আপলোড করতে হবে তা নির্দিষ্ট করে দেয়া থাকে। যেমন কোন সরকারি ওয়েবসাইটে দেয়া রয়েছে 100kb পর্যন্ত ইমেজ সাইজ আপলোড করা যাবে। এখন আপনি যে তথ্য বা ইমেজ আপলোড করতে চাচ্ছেন তার সাইজ মনে করেন 500kb.. এখন আপনি এই ইমেজ কিভাবে কমিয়ে 100kb করে সরকারি ওয়েবসাইটে আপলোড করবেন? 


যদি আপনি সাধারণভাবে ইমেজ সাইজ কমান তাহলে দেখবেন ইমেজ অনেক ঘোলা হয়ে গিয়েছে। অর্থাৎ ইমেজ সাইজ কমলেও কোয়ালিটি ঠিক নেই। কিন্তু আপনি যদি ইমেজ কম্প্রেস করেন তাহলে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে 500kb ইমেজের সাইজ 100kb করতে পারবে। 


এতে আপনার সুবিধা হচ্ছে আপনি কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে ইমেজ যে কোন ওয়েব সাইটে আপলোড করতে পারছেন। এছাড়াও ছবির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর অনেক সুবিধা রয়েছে। আশা করছি আপনারা ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর কিছু সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন।


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর উপায় - 


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর অনেক উপায় রয়েছে। আমি আপনাদেরকে জনপ্রিয় দুইটি নিয়ম দেখাবো যে নিয়মে আপনারা খুব সহজেই ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমাতে পারবেন। যে দুইটি জনপ্রিয় নিয়মে ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমানো যায় তা হচ্ছে - 


  • অনলাইনে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো
  • অ্যাপের মাধ্যমে মোবাইলে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো

আপনারা এই দুইটি উপায়ে খুব সহজেই ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবেন। অর্থাৎ অনলাইনে ওয়েবসাইট ব্যবহার করে এবং মোবাইলে ছবির সাইজ কমানোর অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই ছবির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো যায়। উপরে দেয়া দুইটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের বিস্তারিত আর্টিকেল পড়ুন। 


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর অ্যাপ - ছবির সাইজ কমানোর অ্যাপ


মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো যায়। অর্থাৎ আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যাপ্লিকেশন ব্যবহার করে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবেন। 


ছবির সাইজ কমানোর অনেক অ্যাপ রয়েছে। তবে প্লে স্টোরে থাকা ইমেজ কম্প্রেস করার জনপ্রিয় অ্যাপ্লিকেশন হচ্ছে - QReduce Lite 


QReduce Lite অ্যাপের মাধ্যমে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর উপায় -


আমরা মোবাইলে QReduce Lite অ্যাপের মাধ্যমে খুব সহজের ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবো। এই অ্যাপ্লিকেশনের বিশেষ সুবিধা হচ্ছে আপনারা নির্দিষ্ট সাইজে ইমেজ কনভার্ট করতে পারবেন। যেমন মনে করুন আপনার ইমেজ এর সাইজ 2mb, এখন আপনি QReduce Lite অ্যাপের মাধ্যমে সেই ইমেজ এর সাইজ যত কেবি অথবা যত এমবি সাইজ করতে চাাাচ্ছেন তা লিখে দিলেই ইমেজটির সেই সাইজ হবে। 


অর্থাৎ আপনি যদি যেকোনো ইমেজ 70kb অথবা আপনি যত কেবি করতে যাচ্ছেন তা লিখে দেন তাহলে সেই ইমেজ কোয়ালিটি ঠিক থেকে আপনার দেওয়া সাইজ অনুযায়ী কনভার্ট হবে। এতে আমাদের সুবিধা হচ্ছে আমরা বড় সাইজের ইমেজগুলো আপনাদের ইচ্ছা অনুযায়ী কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবো। 


QReduce Lite অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য প্রথমে আপনার প্লে স্টোরে যাবেন। অতঃপর আপনারা নিচের স্ক্রিনসট দেখানো এই এপ্লিকেশন ইন্সটল করে নিবেন।


image compressor


অ্যাপ্লিকেশনটি ওপেন করলে নিচের স্ক্রীনশটএর মত ইন্টারফেস দেখতে পারবেন। আপনি এখন Choose File অপশন থেকে যে ইমেজ কম্প্রেস করতে চাচ্ছেন সেই ইমেজ সিলেক্ট করবেন।


ইমেজ কম্প্রেস করার নিয়ম


আমি আপনাদেরকে দেখানো জন্য একটি 530 কেবি সাইজের ইমেজ আপলোড করেছি। এখন এই ইমেজের সাইজ কমানোর জন্য আপনারা নিচে দুইটি অপশন দেখতে পারবেন। এখানে Quality অপশন সিলেক্ট করা এবং কোয়ালিটি 20% করে দেয়া। অর্থাৎ আপনি এখানে কোয়ালিটি যত পার্সেন্ট দিবেন আপনার ইমেজ সাইজ তত কম-বেশি হবে। 


কোয়ালিটি যত কামাবেন ইমেজ সাইজ তত কমবে এবং কোয়ালিটি যত বাড়াবেন ইমেজ সাইজ ততো বাড়বে। তবে আমি বলবো 20% রাখাই ভালো। বেশি কম রাখলে ইমেজ সাইজ বেশি কমবে ঠিকই কিন্তু কোয়ালিটি খারাপ হতে পারে। অতঃপর আপনারা COMPRESS অপশনে ক্লিক করবেন।


ইমেজ কম্প্রেস করার নিয়ম


কম্প্রেস অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন যে আপনি সঠিকভাবে image compress করতে পেরেছেন। নিচের স্ক্রীনশট দেখলেই বুঝতে পারবেন আমার ইমেজের সাইজ 530 কেবি থেকে কমে মাত্র 126 কেবি হয়েছে। অর্থাৎ ইমেজের কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ 530 কেবি থেকে কমিয়ে 126kb করতে পারছি।


image compressor


এখানে যে আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে তা হচ্ছে আমাদের ইচ্ছামত সাইজ অনুযায়ী ইমেজ কনভার্ট করতে পারবে। ইমেজ কোয়ালিটি ঠিক রেখেই ইমেজের সাইজ কমাতে চাইলে কোয়ালিটি অপশন বন্ধ করে দিতে হবে। 


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো


অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত মতো আপনার ইমেজ এর সাইজ কত কেবি করতে চাচ্ছেন তার পরিমাণ লিখবেন। আমি 531 kb সাইজের ইমেজ মাত্র 50kb করার জন্য 50kb সিলেক্ট করলাম। অতঃপর কম্প্রেস অপশনে ক্লিক করতে হবে।


image compressor


অতঃপর আপনারা দেখতে পারবেন যে আপনি সঠিকভাবে ইমেজ সাইজ কমাতে পেরেছেন। নিচের স্ক্রিনসট দেখলেই বুঝতে পারবেন আমি সঠিকভাবে 531 কেবি সাইজের ইমেজ কোয়ালিটি ঠিক রেখে মাত্র 50 কেবি করতে পেরেছি।


image compressor


আপনার কম্প্রেস করা ইমেজগুলো গ্যালারিতে দেখতে পারবেন। যখন আপনি আপনার মোবাইলের গ্যালারিতে প্রবেশ করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত QReduceLite নামে একটি ফোল্ডার দেখতে পারবেন। এই ফোল্ডারে কমপ্রেস করা সকল ইমেজ থাকবে।


ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো


দেখুন আমি কমপ্রেস করা আমার ইমেজ ওপেন করলাম। যদিও আমি এই ইমেজের সাইজ 531 কেবি থেকে কমিয়ে মাত্র 50kb করেছি তারপরেও এই ইমেজ কোয়ালিটি ঠিক রয়েছে। অর্থাৎ ইমেজ সঠিকভাবে পরিষ্কার দেখা যাচ্ছে।


image compressor


উপরে দেখানো ইমেজের সাইজ মাত্র 36 কেবি হয়েছে। ইমেজের সাইজ মাত্র 36 কেবি হলেও রেজুলেশন ঠিকই রয়েছে।


image compressor

এই ছিল মোবাইল অ্যাপের মাধ্যমে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর নিয়ম। আপনারা এই নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের মোবাইলে ইমেজ কম্প্রেস করতে পারবেন। আশা করছি উপরে দেখানো নিয়ম অনুযায়ী ইমেজ কম্প্রেস করতে আপনার কোন অসুবিধা হবে না।


অনলাইনে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর উপায়ঃ


অনলাইনে অনেক ওয়েবসাইট রয়েছে যে সকল ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে আমরা ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমাতে পারি। তবে একেক ওয়েবসাইট একেক রকম ভাবে কাজ করে থাকে। কিছু ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটে সঠিকভাবে ইমেজ কম্প্রেস করা গেলেও কাজ করা অনেক কঠিন। 


তবে অনলাইনে ইমেজ কম্প্রেস করার জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে - https://imagecompressor.com আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই অনলাইনে ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমাতে পারবো। আপনারা প্রথমে image compressor এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।


এবার আপনারা নিচের স্ক্রিনসট দেখানো আপলোড ফাইল অপশনে ক্লিক করে যে ইমেজ কম্প্রেস করতে চাচ্ছেন সেই ইমেজ আপলোড করবেন।


ইমেজ কম্প্রেস করার ওয়েবসাইট



ইমেজ আপলোড করা হয়ে গেলে নিচের স্ক্রীনশটএর মত এই পেজের একদম নিচে চলে যাবেন। 


ইমেজ কম্প্রেস করার ওয়েবসাইট


পেজের নিচে চলে গেলে নিচের স্ক্রীনশটএর মত অনেকগুলো অপশন দেখতে পারবেন। এখানে কোয়ালিটি আগে থেকেই 90 পারসেন্ট দেয়া রয়েছে।  যদি কোয়ালিটি 90 পার্সেন্ট থাকে তাহলে ইমেজ কম্প্রেস করার পর সেই ইমেজ এর সাইজ কত হবে সেটাও দেখাবে।


অনলাইনে ইমেজ কম্প্রেস করার নিয়ম


অতঃপর আপনারা কোয়ালিটি 20 পার্সেন্ট করে দেবেন। এতে ইমেজের কোয়ালিটি ঠিক থাকবে এবং সাইজ অনেক কমে যাবে। 20% এর বেশি বাড়ানোর এবং কমানোর প্রয়োজন নেই। আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন যে ইমেজ কোয়ালিটি কমানোর পর সেই ইমেজ কিরকম দেখা যাবে। অতঃপর আপনারা Apply অপশনে ক্লিক করবেন। 


অনলাইনে ইমেজ কম্প্রেস করার নিয়ম


এপ্লাই অপশনে ক্লিক করার পর দেখতে পারছেন আমার ইমেজ সাইজ 519 থেকে কমে মাত্র 86 কেবি হয়েছে। এখন আপনারা কমপ্রেস করা ইমেজটি ডাউনলোড করার জন্য আবার এই পেজের উপরে স্ক্রল করে চলে যাবেন।


অনলাইনে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো


কমপ্রেস করা ইমেজটি ডাউনলোড করার জন্য ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। 


অনলাইনে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো


এবার আপনারা নিচের স্ক্রিনসট দেখানো ডাউনলোড বাটনে ক্লিক করে কমপ্রেস করা ইমেজ টি ডাউনলোড করে নিবেন।


অনলাইনে ইমেজ কম্প্রেস করার নিয়ম

দেখুন অনলাইনে কমপ্রেস করা ইমেজটি কিরকম দেখা যাচ্ছে। আমরা অনলাইনে ওয়েবসাইট ব্যবহার করে ইমেজ কম্প্রেস করলে নিচের স্ক্রীনশটএর মত আগের কোয়ালিটির ইমেজ দেখতে পারবো।


ইমেজ কম্প্রেস করার নিয়ম


এই ছিল অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানোর নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই অনলাইনে ইমেজ কম্প্রেস করতে পারবেন। আশা করছি অনলাইনে ছবির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে আপনাদের কোনো ঝামেলা হবে না।


আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে ইমেজ কম্প্রেস করার দুটি উপায়ে দেখিয়েছি। আপনারা উপরে দেখানো দুইটি নিয়ম অনুযায়ী খুব সহজেই ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমাতে পারবেন। তবে এখানে অ্যাপ ব্যবহার করার সুবিধা হচ্ছে অফলাইনে ইমেজ কম্প্রেস করা যায়। 


পরিশেষে বলতে চাচ্ছি - 

যদি ইমেজ কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমানো নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


এই রকম নিত্য নতুন টিউটোরিয়াল পেতে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। যদি আপনাদের আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। আপনাদের জানার আগ্রহ থেকেই আমরা নতুন টিউটরিয়াল লিখব। ধন্যবাদ।


Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • MD Rakib Mia
    MD Rakib Mia Mar 8, 2022, 11:00:00 AM

    Wow very fine tutorial,,
    But for compress image online☑️
    Tinypng is best↗️

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Mar 9, 2022, 12:45:00 AM

      Thanks for your opinion..

Add Comment
comment url