মোবাইলে ইমেজ কপি পেস্ট করার উপায় । ছবি কপি পেস্ট করার নিয়ম

আমরা মোবাইলে খুব সহজেই যে কোন লেখা কপি করতে পারি। তবে কখনো কি ভেবে দেখেছেন যে "লেখা কপি করার মতন ইমেজ কপি করা যায়"? হ্যাঁ আমরা মোবাইলে ইমেজ কপি-পেস্ট করতে পারবো। তবে অনেকেই রয়েছেন যারা মোবাইলে ইমেজ কপি পেস্ট করার উপায় জানেন না। 


যদি আপনি মোবাইলে ছবি কপি করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়ালে আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদের কে কিভাবে ছবি কপি করে পেস্ট করতে হয় তার উপায় দেখাবো। আশা করছি আপনারা এই টিউটোরিয়াল পড়ার পর মোবাইলে ইমেজ কপি-পেস্ট করতে পারবেন। 


image-copy-paste-mobile-clipboard


ইমেজ কপি পেস্ট করার সুবিধা - 

আমরা যারা টেক্সট মোবাইলে কপি করি তখন একটা বিষয় ভাবি "যদি এভাবে ইমেজ কপি করা যেত"। আমরা চাইলে টেক্সট কপি করার মতো ইমেজ কপি করে পেস্ট করতে পারব। সাধারণত যখন আমরা কোন ইমেজ কাউকে পাঠাই তখন সেই ইমেজ আমাদেরকে গ্যালারি থেকে আপলোড করতে হয়। 


কিন্তু যদি আমরা সেই ছবি কপি করে রাখি তাহলে শুধু পেস্ট করলেই ছবিটি যে কাউকে পাঠাতে পারবো। ছবিটি আমাদের মোবাইলের কিবোর্ড এ সেভ থাকবে। যখন আমরা কাউকে ছবিটি পাঠাবো তখন কিবোর্ড থেকে পেস্ট করলেই ছবিটি পাঠাতে পারবো। অর্থাৎ বিষয়টি টেক্সট কপি করে পেস্ট করার মতন। আশা করছি আপনারা ইমেজ কপি পেস্ট করার সুবিধা জানতে পেরেছেন। 


ইমেজ কপি পেস্ট করার উপায়ঃ


ইমেজ কপি পেস্ট করার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজেই মোবাইলে ইমেজ কপি-পেস্ট করতে পারবেন। ইমেজ কপি পেস্ট করার জন্য আপনাদেরকে একটি অ্যাপ এর প্রয়োজন হবে। আপনারা প্লে স্টোর থেকে Copy to Clipboard লিখে সার্চ করলে নিচের স্ক্রিনসট দেখানো অ্যাপ্লিকেশন দেখতে পারবেন। অতঃপর এই অ্যাপ্লিকেশন আপনাকে ইন্সটল করতে হবে।  


ইমেজ কপি পেস্ট করার নিয়ম


Copy to Clipboard এই অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুবিধা হচ্ছে এটি খুব সহজেই ব্যবহার করা যায়। তাছাড়া এই অ্যাপ্লিকেশনের সাইজ কম হওয়ার সকল মোবাইলে খুব সুন্দর ভাবে চলবে। আরেকটি সুবিধা হচ্ছে এই এপ্লিকেশন শুধুমাত্র ইন্সটল থাকলেই হবে। কোন অ্যাকাউন্ট খোলা বা অ্যাপ ওপেন করতে হবে না। 


মোবাইলে ছবি কপি পেস্ট করার নিয়মঃ


আশা করছি আপনারা উপরের দেখানো অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করে নিয়েছেন। তবে একটি কথা মনে রাখবেন আপনার মোবাইলে গুগল কীবোর্ড থাকতে হবে। সাধারণত সকল মোবাইলে G board অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকে। তবে যদি আপনার মোবাইলে না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। অতঃপর নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।


ধাপ - ১ 

আপনি যে ইমেজ কপি-পেস্ট করতে চাচ্ছেন সেই ইমেজ মোবাইলের গ্যালারিতে থাকতে হবে। আপনার মোবাইলের গ্যালারিতে থাকা ইমেজ কপি-পেস্ট করতে পারবেন। যদি ইন্টারনেটে থাকা ইমেজ কপি-পেস্ট করতে চান তাহলে প্রথমে সেটি ডাউনলোড করে নিবেন। অতঃপর গ্যালারিতে গিয়ে যে ইমেজ কপি-পেস্ট করতে চাচ্ছেন সেই ইমেজ এর Share অপশনে ক্লিক করবেন।  


ছবি কপি পেস্ট করার উপায়


ধাপ - ২ 

একটু পর আপনার নিচের স্ক্রীনশটএর মত Copy নামে একটি অপশন দেখতে পারবেন। আমরা গুগল থেকে যে Copy to Clipboard অ্যাপ ইন্সটল করেছিলাম এটা সেই Copy অপশন। আমাদেরকে এই কপি অপশনে ক্লিক করতে হবে।


মোবাইলে ইমেজ কপি পেস্ট করার নিয়ম


ধাপ - ৩ 

ইমেজটি কপি করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার গুগোল কিবোর্ডে কপি করা ইমেজ দেখতে পারবেন। ইমেজটি পেস্ট করার জন্য নিচের স্ক্রীনশট দেখানো আইকনে ক্লিক করবেন। 


মোবাইলে ইমেজ কপি পেস্ট করার নিয়ম


ধাপ - ৪ 

দেখুন আমার কপি করা ইমেজ পেস্ট করতে পেরেছি। ইমেজ আপলোড না করে সরাসরি কপি পেস্ট করে দিয়েছি।  


ছবি কপি পেস্ট করার উপায়



এই ছিল ছবি কপি করার নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই ইমেজ কপি-পেস্ট করতে পারবেন। ইমেজ কপি করার পর উপরের নিয়ম অনুযায়ী যেকোনো জায়গায় আপনারা পেস্ট করে দিতে পারবেন। 


কপি করা ইমেজ কোথায় থাকবে?


এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে ছবি কপি করার পর সেই ছবিগুলো কোথায় থাকবে? যখন আপনি উপরের নিয়ম অনুযায়ী ছবি কপি করবেন তখন সেই ছবিগুলো আপনার মোবাইলের জিবোর্ড অ্যাপ এ থাকবে। 


কপি করা ছবিগুলো দেখার জন্য নিচের স্ক্রিনশট দেখানো ক্লিপবোর্ড আইকনে আপনাকে ক্লিক করতে হবে। সাধারণত এই অপশনে আপনার কপি করা সব কিছুই সেভ থাকে।


image-copy-paste-mobile-clipboard


নিচের Screenshot দেখুন আমার কপি করা ইমেজ দেখাচ্ছে। আমি এই ছবিটি কিছুক্ষণ আগেই আপনাদেরকে কপি পেস্ট করে দেখিয়েছিলাম। যদি আপনারা একাধিক ছবি কপি করে রাখেন তাহলে সবগুলো ছবির লিস্ট এখানে দেখতে পারবেন। এখান থেকে আবার সবগুলো ছবি পেস্ট করতে পারবেন।


image-copy-paste-mobile-clipboard


এই ছিল মোবাইলে ছবি কপি পেস্ট করার সকল পদ্ধতি। আমি এই পোস্টে আপনাদেরকে কিভাবে মোবাইলে ইমেজ কপি-পেস্ট করতে হয় তার উপায় দেখিয়েছি। আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই ছবি কপি করে পেস্ট করতে পারবেন। তবে মনে রাখবেন অবশ্যই আপনার মোবাইলে গুগলের "জিবোর্ড" কিবোর্ড থাকতে হবে।


পরিশেষে বলতে চাচ্ছি - 

যদি ছবি কপি পেস্ট করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করবো। যদি আপনাদের এরকম নিত্যনতুন টিউটরিয়ালের প্রয়োজন হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। আমরা আপনাদের জানার আগ্রহ থেকেই নতুন টিউটোরিয়াল লিখব। ধন্যবাদ।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url