কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন ? বিস্তারিত জেনে নিন

কুরাইশদের একজন রণকুশলি ও সাহসী পুরুষ ছিলো যাকে কুরাইশদের বাজপাখি বলা হতো। তার সাহসিকতার জন্য তাকে কুরাইশদের বাজপাখি বলা হতো। অনেকেই এই কুরাইশদের বাজপাখি কে এবং তাকে কেন কুরাইশদের বাজপাখি বলা হয় সেই সম্পর্কে বিস্তারিত জানতে চান। 


এই পোস্টে কুরাইশদের বাজপাখি কে এবং কেন বিস্তারিত তথ্য আলোচনা করা হবে। এছাড়াও আপনারা কুরাইশদের বাজপাখি কে এবং তাকে কুরাইশদের বাজপাখি উপাধি কে দিয়েছে বিস্তারিত জানতে পারবেন। এবার তাহলে কুরাইশদের বাজপাখি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন - 


কুরাইশদের বাজপাখি


কুরাইশদের বাজপাখিঃ‌

750 খ্রিস্টাব্দ যাবের যুদ্ধে উমাইয়াদের পতনের পর আব্বাসীয়গন উমাইয়া বংশের উপর চরম নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায়। এই হত্যাযজ্ঞের হাত থেকে প্রথম আব্দুর রহমান সুকৌশলে ছদ্মবেশে একটানা 5 বছর যাযাবর জীবন যাপন করেন। 


অতঃপর 756 খ্রিস্টাব্দে কার্ডোভার সন্নিকটে অবস্থিত মাসারাহর যুদ্ধে পশ্চিমা দেশ স্পেনে উমাইয়া শক্তির প্রতিষ্ঠিত হয়। আব্দুর রহমান নিজেকে স্পেনের আইনসম্মত শাসক বলে দাবি করেন এবং স্পেনে উমাইয়া বংশের প্রতিষ্ঠা করেন। 


কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় । কুরাইশদের বাজপাখি বলার কারণঃ 

প্রথম আব্দুর রহমান আব্বাসীয় খলিফা আল মনসুরের নামে খুতবা পাঠ করতেন। পরবর্তীকালে আব্দুল মালেক বিন ওমার বিন মারওয়ার পরামর্শে আব্বাসীয় খলিফাদের নাম পাঠ স্থগিত করেন। আল মনসুর স্পেনকে তারা সাম্রাজ্যের একটি বৈধ প্রবেশ হিসেবে দাবি করেন। 


তিনি আফ্রিকার গভর্নর ইবনে মুঘিসকে তার পক্ষে স্পেনকে তার সম্রাজ্যের সঙ্গে যুক্ত করার নির্দেশ দেন। মুঘিস ছিলেন স্পেনের নিহত শাসক ইউসুফের আত্মীয়। এজন্য স্পষ্টত এ ব্যাপারটিতে তার স্বার্থ জড়িত ছিল। মুকেশ বহু সৈন্যবাহিনী নিয়ে কায়রোয়ান আক্রমণ করে। মুঘিষের সাথে স্পেনের উমাইয়া বিরোধীরাও আব্বাসীয়দের সাথে এসে যোগদান করেন। 


আব্বাসীয়রা প্রথম দিকে সিভিল দখল করে নেয়। প্রথম আব্দুর রহমান 763 খ্রিস্টাব্দে কারমোনায় আব্বাসীয়দের অবরুদ্ধ করে ফেলেন। এতে করে আব্বাসীয়দের শিবিরে মারাত্মক খাদ্যের অভাব দেখা দেয়। আমির আব্দুর রহমান এক রাতে 700 সৈন্য নিয়ে আব্বাসীয় শিবির আক্রমণ করেন। 


উভয় পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়। আব্বাসীয় বাহিনী শোচনীয়ভাবে পরাজিত হয় এবং সেনাপতি মুঘিশ নিহত হয়। মুঘিশের মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে লবণ ও গন্ধক দ্রব্য মিশিয়ে একটি থলেতে ভর্তি করে এক বণিকের মাধ্যমে আব্বাসীয় খলিফার কাছে পাঠিয়ে দেওয়া হয়। 


আব্বাসীয় খলিফা আল মনসুর বিভীষিকাময় পাশ্বেলটি সম্পর্কে শুনে চিৎকার করে বলেন, "আল্লাহকে ধন্যবাদ তিনি ঐ শত্রুর ও আমার মধ্যে একটি সাগর রেখেছেন।" তিনি আব্দুর রহমানকে "সাকর কুরাইশ" বা "কুরাইশদের বাজপাখি" উপাধিতে ভূষিত করেন। 


উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে স্পেনের প্রথম আব্দুর রহমান ছিলেন একজন রণকৌশলে ও সাহসী পুরুষ। তিনি গৃহহীন পথচারী একটি রাজ্যের মালিক হলেন এবং বিশাল আব্বাসীয় শাসককে পরাজিত করে একক অপ্রতিদ্বন্দ্বীরূপে প্রতিষ্ঠিত হলেন। অতঃপর আর কখনো আব্বাসীয় খলিফা স্পেন দখলের স্বপ্ন দেখতে সাহস পায়নি। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url