নিজামিয়া মাদ্রাসা সম্পর্কে বিস্তারিত তথ্য (ইতিহাস ও প্রতিষ্ঠাতা)

নিজামিয়া মাদ্রাসা সম্পর্কে অনেকেই জানতে চান। নিজামিয়া মাদ্রাসা কে প্রতিষ্ঠা করেন এবং নিজামিয়া মাদ্রাসার ইতিহাস আমরা অনেকেই জানিনা। এই পোস্টে আমি আপনাদেরকে নিজামিয়া মাদ্রাসার বিস্তারিত তথ্য জানাবো। আপনারা নিজামিয়া মাদ্রাসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।


নিজামিয়া-মাদ্রাসা-সম্পর্কে-বিস্তারিত-তথ্য
নিজামিয়া মাদ্রাসার ইতিহাস


নিজামিয়া মাদ্রাসাঃ

সেলজুক সুলতান মালিক সাহের উজির ছিলেন নিজাম উল মুলক। তিনি একজন বুদ্ধিমান ও বিদ্যুৎসাহী ব্যক্তি ছিলেন। বিদ্যোৎসাহী নিজামুল মুলক শিক্ষার প্রতি অত্যন্ত অনুরাগী ছিলেন। তিনি সাম্রাজ্যের বিভিন্ন স্থানে স্কুল কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। তিনি যে সকল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন তার মধ্যে নিজামিয়া মাদ্রাসা উল্লেখযোগ্য। 


আরো পড়ুনঃ বায়তুল হিকমার কর্মকাণ্ড 


নিজামিয়া মাদ্রাসা সম্পর্কে বিস্তারিত তথ্য । নিজামিয়া মাদ্রাসার ইতিহাসঃ

নিজামুল মুলক 1065 খ্রিস্টাব্দে শিক্ষা বিস্তারের জন্য বাগদাদে নিজামিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। নিজামিয়া মাদ্রাসাকে মধ্যযুগে ইসলামের সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচনা করা হলে জ্ঞানবৃদ্ধ  তাপস নিজাম কায়রোতে প্রতিষ্ঠিত ইসলামি শিক্ষায় এনে আল-আজহারের প্রতিদ্বন্দ্বী বাগদাদে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান করিয়া সাফেয়ী এবং আশয়ায়ারী মতবাদের পৃষ্ঠপোষকতা করেন। 


নিজামুল মুলক 1091 খ্রিস্টাব্দে দার্শনিক ও ধর্মতাত্ত্বিক আল-গাজালিকে নিজামিয়া মাদ্রাসা অধ্যাপক হিসেবে নিযুক্ত করেন। এই সময় তার 33 বয়স ছিল। এখানে গাজালির অধীনে বার্বার বংশীয় আল-মোহাদ রাজবংশের প্রতিষ্ঠাতা ইবনে তুমারত লেখাপড়া করেন। গাজালী যখন 1026 খ্রিস্টাব্দে মাদ্রাসা ত্যাগ করেন তখন ছাত্র ছিল 3,000 জন। 


মোহাম্মদ আল শাহরান্তানি এখানে 1196 খ্রিস্টাব্দে শিক্ষাদান করেন। 1170 খ্রিস্টাব্দে বাহাউদ্দিন নিজামিয়া মাদ্রাসায় শিক্ষাদান করেন। এছাড়াও পারস্যের মহাকবি শেখ সাদী 1195 থেকে 1226 খ্রিস্টাব্দ পর্যন্ত এখানে শিক্ষা লাভ করেন। 


শিক্ষালাভ শেষ করার পর শেখ সাদী এই মাদ্রাসায় অধ্যাপনা করেন। নিজাম এর পৃষ্ঠপোষকতায় গাজালী শিয়া মতবাদ এর সমালোচনা করে সুন্নি ইসলামের প্রভুত্ব কায়েম করেন। 


উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে নিজামুল মুলক সুলতান মালেক শাহ রাজত্বকালে একজন দক্ষ বিচক্ষণ বিদ্যুৎসাহী ও সাহসী সেনাপতি ছিলেন। তিনি মুসলমানদের শিক্ষার উন্নতির জন্য নিজামিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। শিক্ষাক্ষেত্রে নিজাম উল মুলক এর অবদান ছিল অপরিসীম।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url