সকল অপারেটরের সিম 4G কিনা চেক করার উপায়

মোবাইল ব্যবহার করলে অবশ্যই সেই মোবাইলের সাথে সিম কার্ড ব্যবহার করার প্রয়োজন হয়। মোবাইলে সিম কার্ড ব্যবহার করার মাধ্যমে আমরা ইন্টারনেট সংযোগ অথবা একে অন্যের সাথে খুব সহজে যোগাযোগ করতে পারি। 


তবে এই সিম কার্ডের বর্তমানে অনেক ভার্সন রয়েছে। বর্তমানে বাংলাদেশে 4g সিম কার্ড প্রায় সব জায়গায় ব্যবহার করা যায়। কারণ বাংলাদেশের প্রায় সকল জায়গায় ফোরজি নেটওয়ার্ক থাকায় গ্রাহকরা খুব সহজেই ফোরজি সিম ব্যবহার করতে পারে। 


তবে অনেক মানুষ আছে যারা তাদের মোবাইলে সিম ব্যবহার করলেও সেই সিম 3G নাকি 4G সেটা জানেনা। অর্থাৎ মোবাইলে সিম থাকলেও সেই সিম 3g কিনা 4g চেক করার নিয়ম না জানার কারণে সিম ব্যবহার করার সকল সুবিধা পায় না। এখন যদি আপনি না জানেন আপনার মোবাইলে থাকা সিম 4G কিনা তাহলে সেটা কিভাবে চেক করবেন?? 


যদি আপনি আপনার মোবাইলের সিম 3G নাকি 4G সেটি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে মোবাইলের সিম 4G কিনা সেটা চেক করার উপায় জানাবো। আপনারা এই টিউটরিয়াল থেকে সিম 4g কিনা কিভাবে চেক করব সেটি খুব সহজেই জানতে পারবেন। 


সিম 4g কিনা কিভাবে চেক করব
সিম 4g কিনা চেক করার নিয়ম


আপনার সিম 3g নাকি 4g সেটি কেনো চেক করবেন ? 

আপনি যদি আপনার মোবাইলে থাকা সিম 4g কিনা না জানেন তাহলে আপনাকে অবশ্যই চেক করতে হবে। আপনার মোবাইলের সিম যদি 3g হয় তাহলে আপনি খুব কম সুবিধা পাবেন। 


ফাস্ট ইন্টারনেট এবং মোবাইল কলে ঝকঝকে কথা বলার সুবিধা পাওয়ার জন্য অবশ্যই ফোরজি সিম ব্যবহার করতে হবে। দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা এবং কথা পরিষ্কার বলা বা শোনার জন্য 4G সিম ব্যবহার করা অত্যাবশ্যক। 


যদি আপনি 4G সিম ব্যবহার না করেন তাহলে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাবেন না। আপনার মোবাইলের সিম যদি 3G হয় তাহলে আপনাকে সেই সিম রিপ্লেস করে 4g করতে হবে। কিন্তু যদি আগে থেকেই আপনার মোবাইলের সিম ফোরজি হয়ে থাকে তাহলে আপনাকে আর কোন কাজ করতে হবে না। 


আরো পড়ুনঃ এনআইডি (NID) আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়


সিম 4g কিনা কিভাবে চেক করব । সিম 4G কিনা চেক করার নিয়মঃ 

এখানে আমি আপনাদেরকে বাংলাদেশের সকল অপারেটর এর সিম 4g কিনা চেক করার পদ্ধতি দেখাবো। তাহলে দেখে নিন কিভাবে জানতে পারবেন আপনার মোবাইলে থাকা সিম 3G নাকি 4G. 


বাংলালিংক সিম 4g কিনা চেক করার উপায়ঃ

আপনার বাংলালিংক সিম 4G কিনা তা চেক করার জন্য আপনাকে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে 4G লিখে 5000 নাম্বারে একটি এসএমএস পাঠাতে হবে। যখন আপনি 4G লিখে 5000 নাম্বারে একটি এসএমএস পাঠাবেন তখন ফিরতি এসএমএসে আপনার বাংলালিংক সিম 4g কিনা জানিয়ে দেয়া হবে।


আরো পড়ুনঃ হারানো সিম বন্ধ করার উপায়


জিপি সিম 4G কিনা চেক করার উপায়ঃ

যদি আপনার মোবাইলে থাকা জিপি সিম 4G কিনা চেক করতে চান তাহলে আপনাকে *121*3232# কোড ডায়াল করতে হবে। আপনার জিপি সিমে *121*3232# কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই জানতে পারবেন যে আপনার জিপি সিম ফোরজি কিনা


এয়ারটেল সিম 4G কিনা চেক করার উপায়ঃ

এয়ারটেল সিম 4G কিনা চেক করার উপায় অনেক সহজ। এয়ারটেল সিম 4G নাকি 3G চেক করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *123*44# কোড ডায়াল করতে হবে। 


যখন আপনি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *123*44# কোড ডায়াল করবেন তখন আপনার এয়ারটেল সিম ফোরজি কিনা জানতে পারবেন।


আরো পড়ুনঃ মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম


রবি সিম 4G কিনা চেক করার উপায়ঃ

রবি সিম 4G কিনা সেটা চেক করার জন্য আপনাকে একটি কোড ডায়াল করতে হবে। যখন আপনারা আপনাদের মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *123*44# ডায়াল করবেন তখন আপনার মোবাইলে থাকা রবি সিম ফোর-জি কিনা সেটি খুব সহজেই জানতে পারবেন।


টেলিটক সিম 4G কিনা চেক করার উপায়ঃ

সাধারণত টেলিটক সিম 4G কিনা তা চেক করতে হয় না। কারণ টেলিটক সকল সিম ফোরজি। আপনি যদি টেলিটক সিম ব্যবহার করেন তাহলে আপনাকে সেই টেলিটক সিম ফোর-জি কিনা তা চেক করতে হবে না। আপনি নিশ্চিন্তে থাকতে পারেন যে আপনার ব্যবহার করা টেলিটক সিম 4g। 


আরো পড়ুনঃ ভুল নাম্বারে রিচার্জ করলে টাকা ফেরত পাওয়ার উপায়


এই ছিল সকল অপারেটরের সিম 4G কিনা চেক করার উপায়। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে সকল অপারেটরের সিম 4g কিনা চেক করার নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের নিয়ম অনুযায়ী আপনার মোবাইলে থাকা সিম থ্রিজি নাকি ফোরজি খুব সহজেই চেক করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি 4G সিম চেক করার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। তবে কোথাও কোনো সমস্যা হলে সেটিও কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url