এনআইডি (NID) আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়

অনেক সময় আমাদেরকে আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার প্রয়োজন হয়ে থাকে। অনেকেই রয়েছেন যারা নিজেদের nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটি চেক করতে না পারায় তাদের আইডি কার্ড থেকে নিবন্ধিত সিম এর তালিকা জানতে পারে না। যদি আপনি আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধিত হয়েছে জানতে না পারেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য।


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে নিজের এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটি জানার পদ্ধতি দেখাবো। আপনারা খুব সহজেই আপনাদের জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন করা সকল সিমের তালিকা জানতে পারবেন। আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে জানতে পুরো পোস্ট করতে ভুলবেন না।


আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে
আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে


সিম নিবন্ধন করার গুরুত্বঃ

বর্তমানে বিশ্বে মোবাইল ফোনের জনপ্রিয়তা অনেক বেশি। এটা আমরা কমবেশি সকলেই জানি। বর্তমানে কম বেশী সকল শ্রেণীর লোক মোবাইল ফোন ব্যবহার করে থাকে। তবে এই মোবাইল ফোনের প্রাণ বলা হয় এর সিম কে। কারন একটি মোবাইল সিম ছাড়া অচল। মোবাইলে সিম এর গুরুত্ব কি এটা আমরা কমবেশি সকলেই জানি। 


একটি সিম ব্যবহার করার মাধ্যমে আমরা মোবাইলে সহজেই একে অন্যের সাথে যোগাযোগ করতে পারি। সিম পাওয়ার জন্য আমাদেরকে সিম নিবন্ধন অথবা রেজিস্টার করতে হয়। সিম রেজিস্টার করার জন্য আমাদেরকে এনআইডি কার্ডের প্রয়োজন হয়। যে এনআইডি কার্ডের মাধ্যমে আমরা আমাদের নির্ধারিত সিম পেয়ে থাকি।


আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করার কারন ও সুবিধাঃ

বর্তমানে মোবাইল ফোন অনেক মানুষ ব্যবহার করে। তাছাড়া এই মোবাইল ফোনের মাধ্যমে ভালো-খারাপ সব কাজই হচ্ছে। যদি কেউ এই মোবাইল ফোনের মাধ্যমে খারাপ কাজ করে তাহলে প্রশাসন তাকে খুব দ্রুতই ধরতে পারবে। 


আর মোবাইল ফোনে কেউ খারাপ কাজ অর্থাৎ অনৈতিক কাজ করতে মোবাইল ফোনের সিম কার্ড ব্যবহার করে থাকে। তো কোন ব্যক্তি যদি তার মোবাইল ফোনের মাধ্যমে অপরাধ করে থাকে তাহলে সেই সিম কার্ড এর তথ্য অনুযায়ী প্রশাসন তাকে ধরে ফেলবে। 


তো যারা সাইবার ক্রাইম করে সেই সকল অপরাধের হাত থেকে বাঁচার জন্য আপনি আপনার এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্টার করা আছে তা চেক করে দেখবেন। কারণ এমন হতে পারে যে আপনার এনআইডি কার্ড দিয়ে কেউ সিম তুলতে পারে। 


যদি কেউ আপনার এনআইডি কার্ড দিয়ে সিম তুলে থাকে এবং সেই সিমের মাধ্যমে অপরাধমূলক কর্মকাণ্ড করে তাহলে আপনি ফেঁসে যাবেন। কারণ কেউ যদি মোবাইল ফোনের মাধ্যমে অপরাধমূলক কর্মকাণ্ড করে থাকে তাহলে প্রশাসন সেই সিমের মালিক কে ধরবে। এজন্য আপনাকে আপনার এনআইডি কার্ড দিয়ে কতগুলো সিম রেজিস্ট্রেশন করা সেটা চেক করে দেখতে হবে।


আপনার এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা চেক করার সময় যদি দেখেন এমন কোন সিম রয়েছে যা আপনার এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা কিন্তু আপনি ব্যবহার করেন না তাহলে সেই সিম অতি দ্রুত বন্ধ করে দিবেন। 


কারণ এমন হতে পারে সেই সিম অন্য কেউ ব্যবহার করে এবং সে অপরাধ করলে আপনাকে এর শাস্তি পেতে হবে। সাইবারক্রাইম থেকে নিরাপদে থাকার জন্য আপনাকে আপনার এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা আছে তা যাচাই করতে হবে।


আইডি কার্ড (nid) দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছেঃ

আশা করছি উপরে আর্টিকেল পড়ে বুঝতে পারছেন আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা চেক করা কেন এত গুরুত্বপূর্ণ। এবার আপনারা আইডি কার্ড (nid) দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করার নিয়ম জেনে নিন - 


এনআইডি আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে জানার উপায়ঃ

আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটি জানার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজেই একটি কোড ডায়াল করার মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম নিবন্ধন করা হয়েছে সেটি জানতে পারবেন। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১

এই কাজের জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *16001# ডায়াল করতে হবে।


নিজের এনআইডি কার্ড দিয়ে কতটি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে জানার উপায়

ধাপ - ২ 

তো যখন আপনারা *16001# ডায়াল করবেন তখন আপনার সামনে নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স আসবে। এই বক্সে আপনাকে আপনার এনআইডি কার্ডের অর্থাৎ আপনার জাতীয় পরিচয় পত্রের যে নম্বর রয়েছে সেই নম্বরের শেষের চারটি নাম্বার দিয়ে Send অপশনে ক্লিক করতে হবে। 


নিজের এনআইডি কার্ড দিয়ে কতটি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানার উপায় -


যখন আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটি সংখ্যা লিখে সেন্ড করবেন তখন আপনার কাছে একটি এসএমএস আসবে। সেই এসএমএস এর মাধ্যমে আপনাকে জানানো হবে যে আইডি কার্ড nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে। 


যদি আপনি দেখেন যে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে এমন সিম রেজিস্ট্রেশন করা আছে যেটি আপনি ব্যবহার করেন না বা অন্য কেউ ব্যবহার করে এবং সে ব্যবহার করলে আপনার ক্ষতি হতে পারে তাহলে সিম কোম্পানির সাথে কথা বলে খুব দ্রুত সেই সিম বন্ধ করে দেবেন। তা না হলে আপনার বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে।


এই ছিলো নিজের আইডি কার্ড দিয়ে কতগুলো সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার নিয়ম। আপনারা উপরের পদ্ধতি অনুযায়ী আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে সেটি খুব সহজেই জানতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন করা সিম এর তালিকা দেখার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের  ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আইডি কার্ড দিয়ে সিম নিবন্ধন সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url