মোবাইলে স্ক্রিনশট নিলেই কপি হবে কিবোর্ডে । দেখে নিন পদ্ধতি

আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইলে স্ক্রিনশট নিলেই সাথে সাথে কিবোর্ডে কপি হবে। ঠিক যেমন আমরা কোন লেখা কপি করলে মোবাইলের কিবোর্ডে সেভ থাকে এবং পরবর্তীতে আমরা পেস্ট করে কাউকে পাঠাতে পারি। এই টিউটোরিয়ালে আমি মোবাইলে স্ক্রিনশট নিলে সরাসরি কিবোর্ডে কপি করার পদ্ধতি দেখাবো। 


আশা করছি আপনারা পুরো টিউটোরিয়াল পড়ার মাধ্যমে এন্ড্রয়েড মোবাইলে স্ক্রিনশট নিলে কিভাবে সরাসরি কপি হয় সেটি জানতে পারবেন। এছাড়াও আপনারা স্ক্রিনশট সরাসরি কপি করে যে কাউকে পেস্ট করে পাঠাতে পারবেন। তাহলে এন্ড্রয়েড মোবাইলে সরাসরি স্ক্রীনশট কপি পেস্ট করার নিয়ম দেখে নিন - 


সরাসরি স্ক্রিনশট কপি পেস্ট
সরাসরি স্ক্রিনশট কপি পেস্ট

স্ক্রিনশট নিয়ে অটো কিবোর্ডে কপি করার সুবিধাঃ 

স্ক্রিনশট নিলেই আপনার মোবাইলের কিবোর্ডে অটো কপি হয়ে যাবে। এই কাজের সুবিধা অনেক। কারণ, মনে করেন যদি আপনি কাউকে মেসেঞ্জারে, টেলিগ্রামে বা অন্য কোথাও স্ক্রিনশট তুলে পাঠাতে চান তাহলে প্রথমে আপনি কি করবেন? 


নিশ্চয়ই আপনি প্রথমে আপনার মোবাইল দিয়ে স্ক্রিনশট তুলবেন তারপর মেসেঞ্জারে অথবা টেলিগ্রামে গিয়ে ইনবক্সে আপনার স্ক্রিনশট নেয়া ফটো আপলোড করে তারপর পাঠিয়ে দিবেন। কিন্তু যদি আপনি স্ক্রিনশট নিলেই কিবোর্ডে কপি হবে এই সিস্টেম চালু করেন তাহলে যখন আপনি স্ক্রিনশট তুলবেন তখন সাথে সাথে আপনার মোবাইলের কিবোর্ডে সেই স্ক্রিনশট কপি হবে। 


পরবর্তীতে আপনি যে কাউকে মেসেঞ্জারে, টেলিগ্রামে বা অন্য কোথাও কিবোর্ড থেকে পেস্ট করে সেই স্ক্রিনশট পাঠাতে পারবেন। ছোট্ট একটি উদাহরণ দিচ্ছি - মনে করুন আপনার কাছে একটি ছন্দ রয়েছে এবং আপনার বন্ধু সেই ছন্দ মেসেঞ্জারে পাঠাতে বলছে। 


এখন আপনি কি সেই ছন্দ মেসেঞ্জারে আপনার বন্ধুকে পুনরায় লিখে পাঠাবেন? না, আপনি যদি চালাক হন তাহলে অবশ্যই সেই ছন্দ কপি করে পাঠাবেন। কারণ যে ছন্দ লেখা রয়েছে সেটা পুনরায় লিখে পাঠানোর কি দরকার। 


ঠিক তেমনি যখন আপনি মোবাইলে স্ক্রিনশট নিবেন তখন আপনার ছন্দ কপি করার মতন আপনার স্ক্রিনশট কিবোর্ডে কপি হবে এবং আপনি পরবর্তীতে ছন্দ যেরকম পেস্ট করে আপনার বন্ধুকে পাঠিয়েছেন ঠিক তেমনি স্ক্রিনশট আপলোড না করেই কিবোর্ড থেকে পেস্ট করে পাঠাতে পারবেন। 


এতে আপনার সময় শ্রম দুইটাই কম হবে। আশা করছি আপনারা মোবাইলের স্ক্রিনশট নিলে অটো কিবোর্ডে কপি হওয়ার সুবিধা বুঝতে পেরেছেন। এবার তাহলে মোবাইলে স্ক্রিনশট নিলেই কিবোর্ডে অটো কপি করার নিয়ম দেখে নিন - 


এই কাজের জন্য কি লাগবে? 

স্ক্রিনশট নিলেই কিবোর্ডে কপি হবে যদি এই সিস্টেম চালু করতে চান তাহলে আপনার মোবাইলে  জি-বোর্ড নামের কিবোর্ড এর প্রয়োজন হবে। সাধারণত এই কিবোর্ড সকল মোবাইলে আগে থেকে ইন্সটল করা থাকে। কারণ এটি সরাসরি গুগলের কিবোর্ড। তারপরেও যদি আপনার মোবাইলে জি-বোর্ড না থাকে তাহলে নিচের লিংক থেকে ইন্সটল করে নিন - 



আপনারা উপরের লিংক ক্লিক করে প্লে স্টোর থেকে সরাসরি জিবোর্ড ইন্সটল করতে পারবেন। অতঃপর আপনার মোবাইলে জিবোর্ড ইন্সটল করা হলে সেটাপ করে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করবেন - 


মোবাইলে স্ক্রিনশট নিলেই জিবোর্ডে কপি করার পদ্ধতিঃ 

এই কাজের জন্য প্রথম আমাদেরকে জি বোর্ড অ্যাপের সেটিং পরিবর্তন করতে হবে। তাই প্রথমে আপনারা নিচের স্ক্রিনশট এর মত আপনার মোবাইলের জীবোর্ড অ্যাপস এর কিবোর্ড এর সেটিং অপশনে প্রবেশ করবেন।


Save recent screenshot in clipboard


জি বোর্ড অ্যাপের সেটিং অপশনে প্রবেশ করার পর নিজের স্ক্রিনশট এর মত আপনারা ক্লিপবোর্ড নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই ক্লিপবোর্ড অপশনে প্রবেশ করতে হবে।  

Save recent screenshot in clipboard


অতঃপর আপনারা নিজের স্ক্রিনশট এর মত Save recent screenshot in clipboard নামে অপশন দেখতে পারবেন। সাধারণত এই সেটিং অফ থাকে। তবে আপনারা নিচের স্ক্রিনশট এর মত এই সেটিং চালু করে দিবেন তাহলেই আপনার মোবাইলে স্ক্রিনশট নিলে জিবোর্ডের ক্লিপবোর্ডে সেটি কপি হবে। 


Save recent screenshot in clipboard


এখন আমরা টেস্ট করার জন্য প্রথমে একটি স্ক্রিনশট তুললাম। নিজের স্ক্রিনশট দেখানো ফটো আমি আমার মোবাইলে স্ক্রিনশট নিয়েছি। এখন দেখব এই স্ক্রিনশট জীবোডের ক্লিপবোর্ডে কপি হয়েছে কিনা। 


Save recent screenshot in clipboard


এবার নিচের স্ক্রীনশটএর মত আপনি স্ক্রিনশটটি যাকে পাঠাতে চান সেখানে গিয়ে লেখার জায়গায় ক্লিক করে নিচের স্ক্রীনশটএর মত ক্লিপবোর্ডে ক্লিক করবেন।  


Save recent screenshot in clipboard


এবার নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন আমার জিবোর্ড অ্যাপ এর ক্লিপবোর্ডে সকল স্ক্রিনশট সেভ হয়েছে। এখন আমি চাইলে যে কাউকে স্ক্রিনশট আপলোড না করেই পেস্ট করে পাঠাতে পারব।  


Save recent screenshot in clipboard


দেখুন আমার স্ক্রিনশট চলে গিয়েছে। আমি স্ক্রিনশট গ্যালারি থেকে আপলোড না করেই সরাসরি এখানে কিবোর্ড থেকে পেস্ট করে দিয়েছি। 


Save recent screenshot in clipboard


এই ছিলো মোবাইলে স্ক্রিনশট নিলেই অটো কিবোর্ডে কপি করার পদ্ধতি। আপনারা উপরের পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের মোবাইলে স্ক্রিনশট নিয়ে সেটি আপনার মোবাইলের কিবোর্ডে কপি পেস্ট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি মোবাইলে স্ক্রিনশট নিলে কিবোর্ডে কপি করার পদ্ধতি নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আরো বিস্তারিত কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url