সহজেই টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস চালু ও বন্ধ করার নিয়ম জেনে নিন

টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু থাকলে আপনার মোবাইলের টেলিটক নাম্বারে আশা কল মিস হবে না। অনেকেই রয়েছেন যারা টেলিটক সিম ব্যবহার করলেও টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম জানেন না। যদি আপনি টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস চালু করার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম এবং সুবিধা সম্পর্কে বিস্তারিত জানাবো। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে খুব সহজেই আপনাদের টেলিটক নাম্বারে মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। 


টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস
টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস


টেলিটক মিসকল এলার্ট সার্ভিস কি?

টেলিটক মিসকল এলার্ট সার্ভিস এমন একটি সার্ভিস এটি অন করার মাধ্যমে আপনার মোবাইলের টেলিটক নাম্বারে আসা কোন কল মিস হবে না। অর্থাৎ কোনো কারণে যদি আপনার মোবাইল ফোন বন্ধ থাকে তাহলে সেই সময়ে যারা আপনাকে কল দিবে আপনার মোবাইল অন করার পর সেই কল গুলোর নোটিফিকেশন আপনি জানতে পারবেন। 


মনে করুন আপনি টেলিটক সিম ব্যবহার করে থাকেন। এখন যদি আপনি আপনার এই টেলিটক সিমে মিসড কল এলার্ট সার্ভিস অন করে থাকেন তাহলে যখন আপনার মোবাইলের বন্ধ থাকবে বা মোবাইলে নেটওয়ার্ক থাকবে না সেই সময়ে যে সকল মানুষগুলো আপনার মোবাইলে কল দিবে সেই কলগুলো আপনার মোবাইলের নেটওয়ার্ক যখন আসবে বা মোবাইল অন করবেন তখন এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন। 


অর্থাৎ আপনারা আপনাদের টেলিটক অপারেটরে মিসকল এলার্ট সার্ভিস অন করার মাধ্যমে ফোনে আসা সকল কল সম্পর্কে জানতে পারবেন। এবার টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম জেনে নিন - 


আরো পড়ুনঃ টেলিটক নাম্বার দেখার উপায়.


টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়মঃ

যদি আপনি টেলিটক সিম ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে মিসকল এলার্ট সার্ভিস এর সুবিধা নেয়ার জন্য আপনাকে এই সার্ভিস চালু করতে হবে। অর্থাৎ আপনার টেলিটক সিমে আগে থেকেই মিসকল এলার্ট সার্ভিস অন করা থাকবে না। নিজেকেই মিসড কল এলার্ট সার্ভিস অন করতে হবে। 


আপনারা এসএমএস এর মাধ্যমে খুব সহজেই টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। এসএমএস পাঠিয়ে টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার পদ্ধতি হচ্ছে - 


  • টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে START MCA লিখে 22455 নাম্বারে SMS করতে হবে।


  • আপনারা আপনাদের টেলিটক সিমে মিসড কল এলার্ট সার্ভিস চালু করার পর সাত দিন ফ্রি ব্যবহার করতে পারবেন। সাত দিন পর সাবস্ক্রিপশন ফী ১০% কাটবে।


এই ছিলো এসএমএসের মাধ্যমে টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের টেলিটক নাম্বারে মিসকল এলার্ট সার্ভিস চালু করতে পারবেন। এবার টেলিটক মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করার নিয়ম দেখে নিন - 


টেলিটক মিসকল এলার্ট বন্ধ করার নিয়মঃ

এতক্ষণ আপনাদের আমি টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম দেখালাম। এখন আমি আপনাদের টেলিটক মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করার নিয়ম দেখাবো। আমরা অনেকেই রয়েছি যারা টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করে থাকি এবং কিছুদিন পর এই সার্ভিস বন্ধ করতে চাই। 


অনেকে এই সার্ভিস চালু থাকলে চার্জ কাটে অর্থাৎ ফ্রী সাতদিন ব্যবহার হওয়ার পর এটি বন্ধ করে দিতে চায়। যারা টেলিটক মিসড কল এলার্ট বন্ধ করতে চান তারা নিচের নিয়মটি অনুসরন করতে পারেন - 


  • টেলিটক মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করার জন্য আপনাকে STOP MCA লিখে 22455 লিখে SMS করতে হবে। তবে এসএমএস চার্জ ফ্রি। 


এই ছিল টেলিটক মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করার নিয়ম। আপনারা চাইলে উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনাদের টেলিটক সিমে মিসকল এলার্ট সার্ভিস বন্ধ করতে পারবেন। 


টেলিটক মিসকল এলার্ট সার্ভিস ফ্রি নাকি পেইড? 

আপনারা হয়তো ভাবতেছেন টেলিটক মিসকল এলার্ট সার্ভিস ফ্রি নাকি টাকা দিয়ে ব্যবহার করতে হবে। দুঃখের বিষয় হচ্ছে টেলিটক মিসকল এলার্ট সার্ভিস ফ্রি নয়। 


টেলিটক মিসকল এলার্ট সার্ভিস ব্যবহার করলে টাকা খরচ হবে। তবে টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার পর সাত দিন ফ্রি ব্যবহার করতে পারবেন। অতঃপর সাতদিন পর ভ্যাট কাটবে।


এই পোস্টে আমি টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম এবং বন্ধ করার পদ্ধতি দেখিয়েছি। আশা করছি টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু এবং বন্ধ করার নিয়ম নিয়ে সম্পূর্ণ জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

টেলিটক মিসকল এলার্ট সার্ভিস চালু করার নিয়ম এবং বন্ধ করার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানলে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা টেলিটক মিসড কল এলার্ট সার্ভিস সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url