এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক করার নিয়ম এবং আনলক করার উপায়

বর্তমানে আমরা অনেকেই এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকি। আমাদের এন্ড্রয়েড মোবাইলে অনেক প্রয়োজন অ্যাপ্লিকেশন থাকে যেগুলো লক করে রাখার প্রয়োজন হয়। অ্যান্ড্রয়েড অ্যাপস লক করে রাখার প্রয়োজন হলেও আমরা অনেকেই অ্যান্ড্রয়েড অ্যাপস লক করার নিয়ম জানিনা। আমরা চাইলে সহজেই মোবাইলের অ্যাপস লক করা সফটওয়্যার এর মাধ্যমে অ্যাপস লক করতে পারি।


যদি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ লক করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে অ্যান্ড্রয়েড অ্যাপস লক করার উপায় জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে কিভাবে এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক করতে হয় তার নিয়ম জানতে পারবেন। এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার নিয়ম জানতে পুরো টিউটোরিয়াল পড়তে ভুলবেন না। 


অ্যাপস লক করার নিয়ম


এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার কারণ এবং সুবিধাঃ

আমাদেরকে এন্ড্রয়েড ফোনে প্রয়োজনে বিভিন্ন রকমের অ্যাপ ইন্সটল করতে হয়। আমাদের মোবাইলে যতগুলো অ্যাপ্লিকেশন রয়েছে তার মধ্যে কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো বেশি কাজে লাগে। অর্থাৎ আমাদের ফোনের গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশনগুলো সাবধানে রাখতে হয়। যেমন মনে করুন আপনার মোবাইলে মেসেঞ্জার অ্যাপ্লিকেশন রয়েছে। 


যদি এই মেসেঞ্জার অ্যাপ্লিকেশনে গুরুত্বপূর্ণ এসএমএস থাকে এবং আপনি কাউকে দেখাতে না চান তাহলে আপনাকে মেসেঞ্জার অ্যাপ লক করে রাখতে হবে। কারণ আপনার মোবাইলে যখন মেসেঞ্জার অ্যাপ্লিকেশন লক থাকবে না তখন আপনার মোবাইল অন্যের হাতে থাকলে সে চাইলেই আপনার মেসেঞ্জার অ্যাপ্লিকেশনে প্রবেশ করে আপনার গুরুত্বপূর্ণ এসএমএস দেখতে পারবে। 


এছাড়াও আমাদের মোবাইলে কিছু গুরুত্বপূর্ণ এপ্লিকেশন রয়েছে যেখানে আমরা তথ্য রাখি। যদি আমাদের মোবাইল কোন ছোট বাচ্চার হাতে পড়ে তাহলে সেই তথ্য গুলো ডিলিট হয়ে যেতে পারে। এই জন্য মোবাইলের গুরুত্বপূর্ণ অ্যাপগুলো লক করে রাখতে হয়।  মোবাইলের গুরুত্বপূর্ণ অ্যাপ লক করে রাখার মাধ্যমে আমরা আমাদের মোবাইলের নিরাপত্তা বাড়াতে পারি।


এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার নিয়মঃ

এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের মোবাইলের অ্যাপ লক করতে পারবেন। সাধারণত অনেক মোবাইলে অ্যাপ লক করার জন্য নির্দিষ্ট সেটিং রয়েছে। আপনারা চাইলে আপনাদের মোবাইলের সেটিং অপশনে গিয়ে খুঁজে দেখতে পারেন। তবে অনেক মোবাইলে অ্যাপ লক করার উপায় নেই। 


যেগুলো মোবাইলের অ্যাপ লক করার উপায় নেই সেইসব মোবাইলে অ্যাপ্লিকেশনের মাধ্যমে অ্যাপ লক করতে হয়। অর্থাৎ অ্যাপ লক করার জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করার মাধ্যমে আমাদের মোবাইলের অ্যাপস লক করতে পারি। তাহলে অ্যাপ লক করার সেরা অ্যাপ সম্পর্কে জেনে নিন - 


আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইল লক করার নিয়ম.


অ্যাপ লক করার সফটওয়্যারঃ

আপনারা বিভিন্ন অ্যাপ্লিকেশন পাবেন যেগুলোর মাধ্যমে মোবাইলের অ্যাপ লক করতে পারবেন। তবে আমি আপনাদেরকে গুরুত্বপূর্ণ একটি অ্যাপ্লিকেশনের কথা বলব যেটি ব্যবহার করে খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ লক করা যায়। 


আপনারা নিচের লিংকে ক্লিক করে প্লে স্টোরে গিয়ে Phone Master অ্যাপ ইন্সটল করে নিবেন। যদিও অ্যাপ লক করার বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে কিন্তু তার মধ্যে এই অ্যাপ সেরা। আপনারা এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে অ্যাপ লক করা ছাড়াও বিভিন্ন কাজ করতে পারবেন।


আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইলের হোম, ব্যাক, মেনু বাটন হাইড করার নিয়ম.


অ্যাপ লক করার উপায়ঃ 

আশা করছি আপনারা নিচের স্ক্রিনসট দেখানো Phone Master অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ইন্সটল করে নিয়েছেন। এখন আপনারা ফোন মাস্টার অ্যাপ্লিকেশন ওপেন করবেন।

অ্যাপস লক করার সফটওয়্যার


Phone Master অ্যাপ্লিকেশন ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখন আপনাকে নিচে স্ক্রল করতে হবে। 


অ্যাপস লক করার নিয়ম


ফোন মাস্টার অ্যাপ এর হোম পেজের নিচে গেলে নিচের স্ক্রীনশটএর মত App Lock নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের মোবাইলের অ্যাপ লক করব তাই অ্যাপ লক অপশনে প্রবেশ করব। 


অ্যাপস লক করার উপায়


App Lock অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনারা প্যাটার্ন অথবা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে দিবেন। আপনার মোবাইলে যদি ফিঙ্গারপ্রিন্ট থাকে তাহলে আপনি প্যাটার্ন এবং ফিঙ্গারপ্রিন্ট দুইটাই দিতে পারবেন। 

তবে আপনারা প্যাটার্ন এবং ফিঙ্গারপ্রিন্ট দুইটাই চালু করে রাখবেন। তবে মনে রাখবেন আপনারা এখানে যে প্যাটার্ন অথবা ফিঙ্গার প্রিন্ট দিবেন সেই প্যাটার্ন এবং ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে অ্যাপ লক এবং আনলক করতে হবে।


এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক করার নিয়ম


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার মোবাইলে থাকা সকল অ্যাপের লিস্ট দেখতে পারবেন। এখান থেকে আপনারা যে অ্যাপ লক করতে চাচ্ছেন সেই অ্যাপ খুব সহজেই লক করতে পারবেন। আমি ক্যালকুলেটর অ্যাপ লক করতে চাচ্ছি। ক্যালকুলেটর অ্যাপ লক করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে। 


অ্যাপস লক করার সফটওয়্যার


দেখুন আমি ক্যালকুলেটর অ্যাপ লক করায় ক্যালকুলেটর লক এর আইকন নীল কালার দেখাচ্ছে। আমরা যখন কোনো অ্যাপ্লিকেশন লক করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত দেখাবে।  


অ্যাপস লক করার উপায়


এবার আমি যখন ক্যালকুলেটরে এপে প্রবেশ করতে যাচ্ছি তখন নিচের স্ক্রীনশটএর মত লক হয়ে গেছে। অর্থাৎ ক্যালকুলেটর অ্যাপে প্রবেশ করার জন্য আমাকে ফিঙ্গারপ্রিন্ট অথবা প্যাটার্ন এর মাধ্যমে প্রবেশ করতে হবে। অর্থাৎ আমি সঠিকভাবে অ্যাপস লক করতে পেরেছি। 


অ্যাপস লক করার নিয়ম


মোবাইলের অ্যাপ লক করার এটাই ছিল নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই ফোন মাস্টার অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইলের যে কোন অ্যাপ লক করতে পারবেন। 

এন্ড্রয়েড ফোনের লক করা অ্যাপ আনলক করার নিয়ম -


আশা করছি এতক্ষণ আপনারা এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার নিয়ম জানতে পেরেছেন। এখন আপনারা নিশ্চয়ই লক করা অ্যাপ আনলক করার নিয়ম জানতে চাচ্ছেন। তাহলে দেখে নিন যেভাবে এন্ড্রয়েড ফোনের লক করা অ্যাপ আনলক করবেন -
 

লক করা অ্যাপ আনলক করার জন্য আপনাদেরকে আবার Phone Master অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে হবে। 

ফোন মাস্টার অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর পূর্বের নিয়মে আবার App Lock অপশনে প্রবেশ করবেন।


অ্যাপ আনলক করার নিয়ম



অ্যাপ লক অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার লক করা অ্যাপ্লিকেশন দেখতে পারবেন। নিচের স্ক্রিনশট দেখলে বুঝতে পারবেন আমি দুইটি অ্যাপ্লিকেশন লক করে রেখেছি। এখান থেকে আমি ক্যালকুলেটর অ্যাপ আনলক করতে চাচ্ছি। আনলক করার জন্য আপনাকে তালা আইকনে ক্লিক করতে হবে। 

লক করা অ্যাপ আনলক করার নিয়ম


তালা আইকনে ক্লিক করার পর নিচের স্ক্রিনসট দেখানো ওকে অপশনে ক্লিক করলে আপনার এন্ড্রয়েড ফোনের লক করা অ্যাপ আনলক হয়ে যাবে। 


অ্যাপ আনলক করার নিয়ম


নিচে স্ক্রিনশট দেখলে বুঝতে পারবেন আমার ক্যালকুলেটর অ্যাপ্লিকেশন আনলক হয়ে গিয়েছে। আপনারা যখন অ্যাপ্লিকেশন আনলক করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। 


অ্যাপ আনলক করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড ফোনের লক করা অ্যাপ আনলক করতে পারবেন। আশা করছি অ্যাপ লক করার পর সেই অ্যাপের লক আনলক করতে কোন সমস্যা হবে না।


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারন এবং সমাধান.


এই ছিলো এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক করার নিয়ম। আমি এই পোস্টে আপনাদেরকে এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ লক করার উপায় জানানোর পাশাপাশি এন্ড্রয়েড ফোনের লক করা অ্যাপ আনলক করার নিয়ম দেখিয়েছি। আশা করছি আপনারা উপরের টিউটরিয়াল থেকে খুব সহজেই আপনাদের এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ লক এবং আনলক করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

যদি এন্ড্রয়েড ফোনের অ্যাপ লক এবং আনলক করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Unknown
    Unknown Feb 9, 2022, 9:42:00 AM

    ভাই আমার অলটন প্রিমিয়ার ১২ মোবাইলে কিভাবে অ্যাপস লক করে ব্রো প্লিজ একটু জানাবেন

    • Shaom
      Shaom Feb 10, 2022, 8:58:00 PM

      মোবাইলের সেটিং এ গিয়ে app lock লিখে সার্চ করুন। যদি কোন অপশন পান তাহলে সেই অপশনের মাধ্যমে আপনার মোবাইলের অ্যাপ লক করতে পারবেন। আর যদি অপশন না থাকে তাহলে এই পোস্টে দেয়া অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ইন্সটল করে আপনার মোবাইলের অ্যাপ লক করতে পারবেন। ধন্যবাদ,,

Add Comment
comment url