জিপ ফাইল তৈরি করার নিয়ম । ফাইল জিপ করার পদ্ধতি জেনে নিন

আমরা চাইলে সহজেই যে কোন ফাইল জিপ করতে পারি। জিপ ফাইল তৈরি করার মাধ্যমে সেই ফাইল সুরক্ষিত রাখা যায়। তবে অনেকেই রয়েছেন যারা জিপ ফাইল তৈরি করার নিয়ম জানেন না। যদি আপনি ফাইল জিপ করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে জিপ ফাইল তৈরি করার নিয়ম দেখাবো। আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে সহজেই ফাইল জিপ করার নিয়ম জানতে পারবেন। তাহলে ফাইল জিপ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিন - 


ফাইল জিপ করার নিয়ম
ফাইল জিপ করার নিয়ম


জিপ (Zip) ফাইল ব্যাবহার করার সুবিধাঃ

জিপ ফাইল ব্যবহারের সুবিধা অনেক। সাধারণত কোন ফাইল ইন্টারনেটে আপলোড করতে হলে জিপ আকারে আপলোড করতে হয়। কারণ একটি জিপ ফাইল এর ভিতর একাধিক ফাইল রাখা যায়।


তাই যে জিপ ফাইলটি ডাউনলোড করবে সে জিপ ফাইলটির ভেতরেই প্রয়োজনীয় সকল ফাইল পাবে । তাই তাকে আর আলাদা করে একাধিক ফাইল ডাউনলোড করতে হবে না। 


তাছাড়া জিপ ফাইল ব্যবহার করা নিরাপদ। কারণ এতে কোন ভাইরাস থাকে না এবং সহজেই ব্যবহার করা যায়। বর্তমানে জিপ ফাইল একটি প্রয়োজনীয় ফাইল এবং বেশি ব্যবহার হয়ে থাকে। 


জেনে নিনঃ‌ জিপ ফাইল আনজিপ করার নিয়ম


জিপ ফাইল তৈরি । ফাইল জিপ করার নিয়মঃ 

ফাইল জিপ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই যেকোন ফাইল জিপ করতে পারবেন। আমি আপনাদেরকে মোবাইলে ফাইল জিপ করার নিয়ম দেখাবো। মোবাইলে জিপ ফাইল তৈরি করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

কোন ফাইল জিপ করতে চাইলে আপনাকে Play store  থেকে ZArchiver apk install করতে হবে। 


How to create zip file

ধাপ - ২ 

তারপর Apps টি ওপেন করুন - 


How to create zip file

ধাপ - ৩ 

তারপর নিচের Screenshot দেখানো যায়গায় ক্লিক করুন - 


How to create zip file

ধাপ - ৪ 

তারপর Multi Seleck এ ক্লিক করুন - 


How to create zip file

ধাপ - ৫

তারপর যে সকল ফাইল জিপ করবেন তা সিলেক্ট করে নিচের Screenshot দেখানো যায়গায় ক্লিক করতে হবে -

How to create zip file

ধাপ - ৬ 

তারপর নিচের Screenshot দেখানো যায়গায় ক্লিক করুন -

How to create zip file

ধাপ - ৭ 

তারপর Compress এ ক্লিক করুন - 


How to create zip file

ধাপ - ৮ 

তারপর নিচের Screenshot এর মতো দেখতে পারবেন। তো এখানে সাবধানে কাজ করতে হবে - 


How to create zip file

ধাপ - ৯ 

এরপর নিচের Screenshot এ দেখানো চিহ্ন গুলো ভালো করে দেখে নিন। Password 🔑 Option এ আপনি যদি Password 🔑 দেন তাহলে সেই জিপ ফাইলটি আনজিপ করতে পাসওয়ার্ড লাগবে। পাসওয়ার্ড ছাড়া জিপ ফাইলটি আনজিপ হবেনা


পাসওয়ার্ড ভুল করলে বা কেউ পাসওয়ার্ড না জানলে জিপ ফাইলটি আনজিপ করতে পারবে না। আপনার ইচ্ছা, আপনি ইচ্ছা করলে পাসওয়ার্ড দিতে পারেন আবার ইচ্ছা হলে নাও দিতে পারেন। 


তো আমি আপনাদেরকে বোঝার সুবিধার জন্য  জিপ ফাইলে পাসওয়ার্ড কিভাবে দিতে হয় তা দেখাচ্ছি। তো আগেই বলেছিলাম আপনার ইচ্ছা হলে পাসওয়ার্ড দিবেন না হলে নাই।  পাসওয়ার্ড দিয়ে জিপ ফাইল তৈরি করলে যে জিপ ফাইল আনজিপ করবে তাকে পাসওয়ার্ড জানতে হবে। 


নিচের স্ক্রিনশট ফলো করুন - 


How to create zip file

এখন দেখুন আমাদের জিপ ফাইল তৈরি হয়েছে। 


How to create zip file

আপনি এই অ্যাপস থেকে বের হয়ে ফাইল ম্যানেজার এ গিয়ে দেখতে পারেন সেখানেও দেখবেন নিচের স্ক্রীনশট এর মত জিপ ফাইল তৈরি হয়েছে -


How to create zip file


এই ছিলো ফাইল জিপ করার নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই মোবাইল দিয়ে যেকোনো ফাইল জিপ করতে পারবেন। জিপ ফাইল তৈরি করার এটাই ছিলো সহজ পদ্ধতি। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি জিপ ফাইল তৈরি করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফাইল জিপ করার নিয়ম সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url