মোবাইল লক করার নিয়ম (স্ক্রীন লক, ফেস লক, ফিঙ্গারপ্রিন্ট লক)

আমাদেরকে অনেক সময় এন্ড্রয়েড মোবাইল লক করতে হয়। মোবাইলে প্রয়োজনীয় জিনিসপত্র থাকলে সেই মোবাইল লক করার প্রয়োজন হয়ে থাকে। তবে অনেকেই মোবাইল লক করার নিয়ম না জানার কারণে তাদের স্মার্টফোন লক করতে পারেনা। 


যদি আপনি মোবাইল লক করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে এন্ড্রয়েড মোবাইল লক করার পদ্ধতি দেখাবো। পুরো টিউটরিয়ালটি পড়ার মাধ্যমে আপনারা এন্ড্রয়েড মোবাইল লক করার সকল উপায় জানতে পারবেন।


মোবাইল লক করার নিয়ম
মোবাইল লক করার নিয়ম


এন্ড্রয়েড মোবাইল লক করার প্রয়োজনীয়তাঃ 

এন্ড্রয়েড মোবাইলে সাধারণত আমাদের সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো থাকে। এখানে আমাদের ছবি এসএমএস সোসিয়াল একাউন্ট, বিভিন্ন ফাইল থাকতে পারে। এই সকল ফাইল গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ফাইল মোবাইলে থাকতে পারে। 


আমরা অনেক সময় আমাদের মোবাইল এ থাকা গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্যকে দেখাতে চাইনা। এছাড়াও মোবাইলে হয়তো এমন গুরুত্বপূর্ণ ফাইল থাকতে পারে যেটা অন্য কেউ ভুলেও ডিলিট করলে পরবর্তীতে সমস্যা হতে পারে। এই কারণে আমাদেরকে মোবাইল লক করতে হয়। 


যদি আমরা আমাদের মোবাইল লক করি তাহলে আমাদের মোবাইল আমরা ছাড়া অন্য কেউ খুলতে পারবেনা। এতে মোবাইলের সকল ফাইল সুরক্ষিত থাকবে এবং মোবাইলে কি আছে অন্য কেউ জানতে পারবেনা। এই হচ্ছে মোবাইল লক করার গুরুত্ব। 


জেনে নিনঃ‌ এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ লক করার নিয়ম


মোবাইল লক করার নিয়মঃ 

মোবাইল লক করার নিয়ম অনেক সহজ। আপনারা সহজেই আপনাদের হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইল লক করতে পারবেন। সাধারণত এন্ড্রয়েড মোবাইল লক করার উপায়গুলো হচ্ছে - 


  • স্ক্রীন লক 

  • ফেস লক 

  • ফিঙ্গারপ্রিন্ট লক 

  • স্মার্ট লক 


এন্ড্রয়েড মোবাইলে উপরিউক্ত লকগুলো করা যায়। আমি আপনাদেরকে এন্ড্রয়েড মোবাইলের সকল লক করার পদ্ধতি দেখাবো। এবার তাহলে এন্ড্রয়েড মোবাইলের সকল লক করার নিয়ম দেখে নিন - 


আরো পড়ুনঃ মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারন এবং সমাধান


এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার নিয়মঃ 

এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার জন্য প্রথমে আপনার মোবাইলের Setting অপশনে প্রবেশ করবেন। সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত Security and Location অপশনে প্রবেশ করবেন। 


এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার নিয়ম


Security and Location অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত মোবাইল লক করার অনেকগুলো অপশন দেখতে পারবেন। 


এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার নিয়ম


যেহেতু আমরা Screen Lock করব তাই Screen Lock অপশনে প্রবেশ করব। 


এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার নিয়ম


Screen Lock অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত স্ক্রীন লক করার অনেকগুলো অপশন দেখতে পারবেন। মোবাইলের স্ক্রিন লক করার অনেকগুলো সিস্টেম রয়েছে। আপনারা এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার জন্য Swipe, Pattern, Pin এবং Password লক করতে পারবেন। 

অতঃপর আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার জন্য যে লক অন করতে চাচ্ছেন সেই লক চালু করে দিবেন।


এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক করতে পারবেন। এন্ড্রয়েড মোবাইলের স্ক্রিন লক হিসেবে উপরে দেখানো লকগুলো আপনারা ব্যবহার করতে পারবেন। পরবর্তীতে আপনারা চাইলে আবার পূর্বের মত এই সেটিং এ এসে লকগুলো আনলক করতে পারবেন। 



এন্ড্রয়েড মোবাইলে ফেসলক করার নিয়মঃ 

ফেসলক হচ্ছে এন্ড্রয়েড মোবাইলের এমন একটি লক যেখানে আপনি যার ফেস দিয়ে রাখবেন শুধুমাত্র তার ফেস দিয়ে মোবাইল আনলক হবে। অর্থাৎ মনে করুন আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে আপনার ফেস লক করা।এখন আপনার মোবাইল আনলক করতে গেলে আপনার ফেস লাগবে। অন্য কেউ তার ফেস ব্যবহার করে আপনার লক করা মোবাইল আনলক করতে পারবে না। 


এন্ড্রয়েড মোবাইলে ফেস লক করার জন্য আপনারা মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করে Security and Location পেজে প্রবেশ করবেন। অতঃপর নিচের স্ক্রীনশটএর মত Face Lock অপশনে প্রবেশ করবেন। 


এন্ড্রয়েড মোবাইলে ফেসলক করার নিয়ম


Face Lock অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনার ফেস দিয়ে ফেস লক করতে পারবেন। এতে পরবর্তীতে মোবাইল আনলক করার সময় আপনার মুখের ছবি অর্থাৎ ফেস লাগবে। 


এন্ড্রয়েড মোবাইলে ফেসলক করার নিয়ম


এই ছিল মোবাইলে ফেসলক করার নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলে ফেসলক করতে পারবেন। 


মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করার নিয়মঃ 

মোবাইলে যতগুলো লক রয়েছে তার মধ্যে জনপ্রিয় লক হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট লক। মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করলে আঙ্গুলের ছাপ ছাড়া সেই মোবাইল আনলক হয়না। অর্থাৎ আপনি মোবাইলের ফিঙ্গার প্রিন্ট লক করার সময় যে আঙ্গুলের ছাপ দিবেন পরবর্তীতে মোবাইল আনলক করার সময় সেই আঙ্গুলের ছাপ লাগবে। 


এন্ড্রয়েড মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করার জন্য প্রথমে আপনার মোবাইলের Setting অপশনে প্রবেশ করবেন। মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করার পর Security অপশনে প্রবেশ করবেন। 


অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Fingerprint নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের মোবাইলে Fingerprint Lock করব তাই Fingerprint পেজে প্রবেশ করব।


মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Manage Fingerprint অপশনে প্রবেশ করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আঙ্গুলের ছাপ দিয়ে ফিঙ্গারপ্রিন্ট লক করতে পারবেন। 


আপনি এখানে চাইলে একসাথে অনেকগুলো আঙ্গুলের ছাপ দিতে পারবেন। পরবর্তীতে মোবাইল আনলক করার সময় এখানে যে আঙ্গুলগুলোর ছাপ দিবেন সেই আঙ্গুলগুলো ব্যবহার করে মোবাইল আনলক করতে পারবেন।  


মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করার নিয়ম


এই ছিলো এন্ড্রয়েড মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট লক করার নিয়ম। আপনারা উপরের দেখানো পদ্ধতি অনুযায়ী আপনাদের স্মার্টফোনে খুব সহজেই ফিঙ্গারপ্রিন্ট লক করতে পারবেন। 


মোবাইলে স্মার্ট লক করার নিয়মঃ 

আপনারা চাইলে আপনাদের এন্ড্রয়েড মোবাইলে স্মার্ট লক করতে পারবেন। এন্ড্রয়েড মোবাইলে স্মার্ট লক করার জন্য প্রথমে আপনার মোবাইলের Setting অপশনে প্রবেশ করবেন। মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করার পর Security অপশনে প্রবেশ করবেন। 


অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Smart Lock নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের মোবাইল Smart Lock লক করব তাই Smart Lock পেজে প্রবেশ করব।


মোবাইলে স্মার্ট লক করার নিয়ম


এবার আপনারা এন্ড্রয়েড মোবাইল স্মার্ট লক করার জন্য নিচের স্ক্রীনশটএর মত তিনটি ধাপ দেখতে পারবেন। আপনার যে পদ্ধতি ভালো লাগে সেই পদ্ধতি অনুযায়ী আপনাদের মোবাইল স্মার্ট লক করতে পারবেন।  


মোবাইলে স্মার্ট লক করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলে স্মার্ট লক করতে পারবেন। মোবাইলে স্মার্ট লক করার এটিই ছিল সহজ পদ্ধতি। 


এই ছিলো মোবাইল লক করার নিয়ম। এখানে আমি আপনাদেরকে এন্ড্রয়েড মোবাইল লক করার সকল পদ্ধতি দেখিয়েছি। আশা করছি আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের এন্ড্রয়েড মোবাইল লক করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

মোবাইল লক করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এন্ড্রয়েড মোবাইল লক সম্পর্কে বিস্তারিত আরো তথ্য জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url