2022 সালের মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা দেখুন

প্রতি বছর শুরু হওয়ার আগেই সেই বছর কতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে তার তালিকা দেয়া হয়। মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অনেকেই জানতে চাচ্ছেন। ছুটির তালিকা ২০২২ মাধ্যমিক বিদ্যালয় নিয়ে আমার এই পোস্ট। এই পোস্টে আমি ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 


আপনারা মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ২০২২ সালের ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির দিক নির্দেশনাও এখানে পাবেন। তাহলে মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে এবং PDF ফাইল পেতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না - 


মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা


২০২২ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকাঃ 

আপনারা জেনে খুশি হবেন যে 2022 সালের সরকারি বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ৮৫ দিন করা হয়েছে। অর্থাৎ 2022 সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো ৮৫ দিন ছুটি কাটাতে পারবে। 


প্রথমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন করেছে।


মাউশি অধিদপ্তর প্রস্তাবিত ২০২২ সালের স্কুল ছুটির তালিকা, শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চুড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করলে মন্ত্রণালয় তা অনুমোদন করে। মাউশি অধিদপ্তর ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার অনুমোদন চাইলে শিক্ষা অধিদপ্তর অনুমোদন দেয়। 


৬ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ - মাধ্যমিক স্কুল ছুটির তালিকায় অনুমোদন দেন। শিক্ষা মন্ত্রণালয়ের চুড়ান্ত অনুমোদনের পর, শিক্ষা অধিদপ্তরের অধীনস্ত মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।


২০২২ সালের অনুমোদিত মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক ছুটির তালিকা মোট ৮৫ দিন রাখা হয়েছে। এর মধ্যে স্কুলের প্রধান শিক্ষকের হাতে সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন। 


মাধ্যমিক-বিদ্যালয়ের-ছুটির-তালিকা


মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার সময়সূচি ও ছুটির দিকনির্দেশনা - 

মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা


মাধ্যমিক স্কুল ছুটির তালিকার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় স্কুলের ক্লাস পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে দিয়েছে। এই বিষয়ে বিস্তারিত জানতে এবং 2022 সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার pdf ফাইল পেতে নিচের আর্টিকেল পড়ে নিন..


মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা PDF । ছুটির তালিকা ২০২২ মাধ্যমিক বিদ্যালয়ঃ 

নিম্নে মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার pdf দেয়া হলো। আপনারা pdf ফাইলটি সেভ করে ওপেন করার মাধ্যমে ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা এবং কারণ দেখতে পারবেন। এছাড়াও এই পিডিএফ ফাইলে ২০২২ সালের মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার সময়সূচি দেওয়া রয়েছে। 


অর্থাৎ মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ২০২২ সালে কোন কোন তারিখে কি কি পরীক্ষা হবে সকল তালিকা এই পিডিএফ ফাইল থেকে জানতে পারবেন। তাহলে নিচের লিংক থেকে পিডিএফ ফাইলটি সেভ করে নিন - 



এই ছিলো ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার pdf ফাইল। আপনারা উক্ত পিডিএফ ফাইলে মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা জানতে পারবেন। এবার তাহলে ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার দিকনির্দেশনা জেনে নিন - 


২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির দিকনির্দেশনাঃ 


  • ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি: পর্যন্ত শিক্ষাবর্ষ হবে। সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।


  • উল্লিখিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী অর্ধ-বার্ষিক পরীক্ষা, নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১(এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি পরীক্ষার সময়কাল ১৪ দিনের বেশি হবে না।


  • স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো উৎস থেকে সংগৃহিত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না।


  • পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।


  • সাপ্তাহিক ছুটি (শুক্রবার) ব্যতিত বছরে মোট ছুটি ৮৫ দিন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল দিনকে সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণা করা হবে সে সকল দিন উক্ত ৮৫ দিনের অন্তর্ভুক্ত হবে।


  • কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবেনা এবং সংবর্ধনা/ পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।


  • ছুটিকালীন সময়ে অনুষ্ঠেয় ভর্তি/অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে।


  • উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা/জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ইত্যাদি প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে।


  • জেএসসি/এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয়সমূহে যথারীতি শ্রেণী কার্যক্রম চালু থাকবে। 


  • প্রত্যেক বিদ্যালয়ে 'দৈনিক পাঠ বিবরণী' নামে ডায়েরি ছাপাতে হবে এবং শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে। এই ডায়েরিতে ছাত্র/ছাত্রী পরিচিতি, অভিভাবকদের প্রতি পরামর্শ, ছাত্র/ছাত্রীদের আচরণবিধি, শিক্ষকদের নাম ও শিক্ষাগত যোগ্যতা, ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরি নির্দেশনাবলী, ছুটির তালিকা এবং ক্লাস বুটিন (এতে প্রতিদিন অভিভাবকদের স্বাক্ষর নিতে হবে) অন্তর্ভূক্ত থাকবে।


  • জাতীয়ভাবে গুৰুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবসটি উদ্‌যাপন করতে হবে।


  • প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন ও শিক্ষা সপ্তাহ পালন করেতে হবে।


তথ্যসূত্রঃ মহাপরিচালক - মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষা ভবন, ঢাকা।


এই ছিলো মাধ্যমিক এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির দিকনির্দেশনা। এই নির্দেশনা গুলো মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক এবং কর্মচারীদের মেনে চলতে হবে। 


আশা করছি ২০২২ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ছুটির তালিকা জানতে পেরেছেন। এই পোস্টে আমি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা, পরীক্ষার সময় এবং ছুটির দিক নির্দেশনা জানিয়েছি। আশা করছি সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা পরীক্ষার সময় এবং দিকনির্দেশনা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা নিয়ে এই পোস্ট আপনাদের ভাল লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মাধ্যমিক এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url