মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম ও শর্ত

আমরা সকলেই জানি যে সকল অপারেটরের সিমের মালিকানা খুব সহজেই পরিবর্তন করা যায়। সিমের মালিকানা পরিবর্তন করার জন্য যার নামে সিম রেজিস্ট্রেশন করা হয়েছিল তাঁকে উপস্থিত হতে হয়। তবে যদি সিমের মালিক মারা গিয়ে থাকে তাহলে সেই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করবেন কিভাবে? কারণ সিমের মালিকানা পরিবর্তন করার জন্য যার এনআইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা তাকে উপস্থিত হতে হয়। 


এখন যদি সিমের মালিক মারা গিয়ে থাকে তাহলে আপনি নিশ্চয়ই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম জানতে চাইবেন। আপনারা চাইলে খুব সহজেই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। যদি আপনি মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


এই পোস্টে আমি আপনাদেরকে কিভাবে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে হয় তার উপায় দেখাবো। অর্থাৎ আপনারা মৃত্যু ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার পদ্ধতি এবং সকল নিয়ম জানতে পারবেন।


changing-ownership-deceased-person-sim
মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন

মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার নিয়মঃ

কোন ব্যক্তি মারা গেলে অনেক সময় সেই মৃত ব্যক্তির সিম ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে। যেমন সেই মৃত ব্যক্তির সিম দিয়ে হয়তো অনেক প্রয়োজনীয় মোবাইল ব্যাংকিং একাউন্ট অথবা বিভিন্ন প্রয়োজনীয় কাজে লাগে। এই অবস্থায় মৃত ব্যক্তির সিম ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে। 


তবে যেহেতু সিমের মালিক মারা গিয়েছে তাই সেই সিমের নিরাপত্তার জন্য মালিকানা পরিবর্তন করা জরুরি হয়ে পড়ে। মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে ব্যবহার করলে পরবর্তীতে সেই সিম হারিয়ে গেলে অথবা নষ্ট হলেও খুব সহজেই তোলা যায়। 


মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার মাধ্যমে সেই সিম অনায়াসে ব্যবহার করা যায়। তবে মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার জন্য অনেক শর্ত এবং নিয়ম রয়েছে। আমরা মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার শর্তাবলী মেনে খুব সহজেই মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারব। শর্তাবলী সম্পর্কে জানতে নিচের আর্টিকেল পড়ুন।  


আরো পড়ুনঃ পুলিশ কিভাবে কল লিস্ট বের করে


মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার শর্তাবলীঃ 

যেহেতু মৃত ব্যক্তি নিজেই উপস্থিত হয়ে তার নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারবে না তাই কিছু শর্তাবলী মেনে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে হবে। আপনারা নিচের শর্তাবলী মানার মাধ্যমে খুব সহজেই মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। 


  • সিমের মালিকের অর্থাৎ মৃত ব্যক্তির এনআইডি কার্ড অথবা এনআইডি কার্ডের ফটোকপি।

  • নতুন সিম মালিকের এনআইডি কার্ড অথবা আইডি কার্ডের ফটোকপি।
  • মৃত ব্যক্তির মৃত্যু সনদ।
  • মৃত ব্যক্তির সাথে নতুন সিম মালিকের সম্পর্কের ওয়ারিশ নামা। 
  • অন্য আত্মীয়দের no object certificate (noc)


মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে কি কি প্রয়োজন? 

সাধারণত উপরে দেখানো সবগুলোই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার জন্য লাগবে। আপনারা উক্ত শর্তগুলো মানার মাধ্যমে মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। তবে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে যেসব জিনিসের প্রয়োজন তার বিস্তারিত হচ্ছে - 


সিমের মালিক অর্থাৎ মৃত ব্যক্তির এনআইডি কার্ডঃ 

আপনি যে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন সেই মৃত ব্যক্তির এনআইডি কার্ড লাগবে। মৃত ব্যক্তির এনআইডি কার্ড অথবা এনআইডি কার্ড এর ফটোকপি ব্যবহার করে সেই মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার জন্য সেই মৃত ব্যক্তির এনআইডি কার্ড অথবা এনআইডি কার্ডের ফটোকপি প্রয়োজন। 


আরো পড়ুনঃ হারানো সিমের নাম্বার জানার উপায়


নতুন সিমের মালিকের এনআইডি কার্ডঃ 

মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে যার নামে রেজিষ্ট্রেশন করতে চাচ্ছেন সেই ব্যক্তির এনআইডি কার্ড প্রয়োজন হবে। অর্থাৎ যদি আপনি মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনার আসল এনআইডি কার্ড অথবা এনআইডি কার্ডের ফটোকপি প্রয়োজন হবে। এই কারণে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে চাইলে যার নামে সিমের মালিকানা পরিবর্তন করবেন তার অবশ্যই এনআইডি কার্ড সাথে রাখবেন। 


মৃত ব্যক্তির মৃত্যু সনদঃ 

আপনি যে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন সেই মৃত ব্যক্তির মৃত্যু সনদ প্রয়োজন হবে। মৃত ব্যক্তির মৃত্যু সনদ ব্যবহার করার মাধ্যমে সেই মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। তাই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে চাইলে প্রথমে সেই মৃত ব্যক্তির একটি মৃত্যু সনদ তৈরি করে নিবেন। 


মৃত ব্যক্তির সাথে নতুন সিম মালিকের সম্পর্কের ওয়ারিশ নামাঃ 

যদি আপনি মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে করতে চান তাহলে সেই মৃত ব্যক্তির সাথে আপনার সম্পর্কের ওয়ারিশ নামা থাকতে হবে। অর্থাৎ যে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন সেই মৃত ব্যক্তির সাথে আপনার উত্তরাধিকার সূত্র থাকতে হবে। 


যদি মৃত ব্যক্তি আপনার পরিবারের কেউ হয় তাহলে আপনি সেই সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ শুধুমাত্র মৃত ব্যক্তির পরিবারের লোকেরা সেই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে নিবন্ধন করতে পারবে। 


আরো দেখুনঃ সকল সিমের ইনকামিং কল বন্ধ ও চালু করার উপায়


অন্য আত্মীয়দের no object certificate (noc) 

মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার সময় সেই মৃত ব্যক্তির অন্যান্য যেসকল আত্মীয় রয়েছে তাদের no object certificate (noc) লাগবে। অর্থাৎ আপনি যে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে করতে চাচ্ছেন সেই মৃত ব্যক্তির অন্যান্য উত্তরাধিকাররা যেন কোনো আপত্তি করতে না পারে। এই কারণে মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার সময় আপনাকে no object certificate (noc) লাগবে।


এই হচ্ছে মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার সকল প্রয়োজনীয় জিনিসপত্র। মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার জন্য উপরে দেখানো সকল কার্যক্রম আপনাকে সঠিকভাবে করতে হবে। তাহলেই আপনারা মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা খুব সহজেই পরিবর্তন করে নিজের নামে নিবন্ধন করতে পারবেন। 


মৃত ব্যক্তি যদি নিজের আত্মীয় বা ওয়ারিশ না হয় তাহলে কিভাবে সিমের মালিকানা নিজের নামে পরিবর্তন করবেন? 

আপনারা নিশ্চয় এতক্ষণে জানতে পেরেছেন মৃত ব্যক্তির সিমের মালিকানা শুধুমাত্র তার পরিবারের লোকজন করতে পারবে। এখন যদি আপনি যে সিম ব্যবহার করেন সেই সিমের মালিক মারা যায় কিন্তু সেই মৃত ব্যক্তি আপনার আত্মীয় না হয় তাহলে কিভাবে অপরিচিত মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করে নিজের নামে করবেন? 


তবে এর একটি উপায় রয়েছে। বলতে পারেন এটা একটি নিন্জা টেকনিক। এই টেকনিক হচ্ছে প্রথমে আপনারা মৃত ব্যক্তির সিমের মালিকানা তার পরিবারের কারো নামে করবেন। অতঃপর সেই পরিবারের যার নামে সিমের মালিকানা পরিবর্তন করবেন সেই ব্যক্তি থেকে আপনার নামে সেই সিমের মালিকানা পরিবর্তন করবেন। 


এভাবে প্রথমে মৃত ব্যক্তি থেকে তার পরিবারের লোকজন অতঃপর সেই পরিবারের লোক হতে আপনার এনআইডি কার্ড দিয়ে সেই সিমের মালিকানা পরিবর্তন করে নিবন্ধন করতে পারবেন। আশা করছি আপনারা মৃত ব্যক্তি আত্মীয় না হলেও কিভাবে সিমের মালিকানা পরিবর্তন করা যায় তা জানতে পেরেছেন। 


আরো দেখুনঃ সকল সিমে প্রমোশনাল এসএমএস বন্ধ করার উপায়


মৃত ব্যক্তির নামের সিমের রেজিস্ট্রেশন পরিবর্তন পরিশেষে বলতে চাচ্ছিঃ 

এই ছিল মৃত ব্যক্তির নামে সিমের মালিকানা পরিবর্তন করার উপায়। আপনারা উপরের পদ্ধতি অনুযায়ী খুব সহজেই মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মৃত ব্যক্তির নামের সিমের রেজিস্ট্রেশন পরিবর্তন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম আপডেট তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে বলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Aug 17, 2023, 2:35:00 PM

    NOC kivabe collect korbo

Add Comment
comment url