সকল সিমের ইনকামিং কল বন্ধ ও চালু করার নিয়ম (সহজেই ও নিরাপদে)

অনেক সময় আমাদের মোবাইলে আসা ইনকামিং কল বন্ধ করে রাখতে হয়। ইনকামিং কল বন্ধ করে রাখলে আমাদের মোবাইলে কেউ কল দিতে পারেনা। কিন্তু অনেকেই রয়েছেন যারা ইনকামিং কল বন্ধ করার নিয়ম জানেনা। যদি আপনি ইনকামিং কল বন্ধ করার উপায় না জানান তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই টিউটোরিয়ালে আমি "কিভাবে সকল সিমের ইনকামিং কল বন্ধ করা যায়" সেটি দেখানোর পাশাপাশি ইনকামিং কল আবার চালু করার নিয়ম দেখাবো। আপনারা ইনকামিং কল বন্ধ করে পরবর্তীতে আবার চালু করতে পারবেন। তাহলে এবার সকল সিমের ইনকামিং কল বন্ধ ও চালু করার নিয়ম দেখে নিন- 


ইনকামিং কল বন্ধ ও চালু করার নিয়ম


ইনকামিং কল কি? 

ইনকামিং কল হচ্ছে আমাদের মোবাইলে যে সকল কল আসে সেগুলোকে ইনকামিং কল বলা হয়। অর্থাৎ মনে করুন আপনার মোবাইলে কেউ কল করলো। এটা হবে আপনার জন্য ইনকামিং কল। 


কিন্তু যখন আপনি অন্য কাউকে কল করবেন তখন সেটি হবে আউটগোয়িং কল। অর্থাৎ যখন আপনার মোবাইলে কল আসবে তখন হবে ইনকামিং কল এবং যখন আপনি কাউকে কল করবেন তখন সেটি হবে আউটগোয়িং কল। 


ইনকামিং কল বন্ধ করার কারণঃ 

আমাদেরকে বিভিন্ন কারণে ইনকামিং কল বন্ধ করতে হয়। ইনকামিং কল বন্ধ করার ফলে আমাদের মোবাইলে কেউ কল করতে পারেনা। ইনকামিং কল বন্ধ করার অন্যতম কারণ হচ্ছে আমাদের মোবাইলে যেনো কেউ কল করতে না পারে। সাধারণত যখন আমরা মোবাইলে ব্যস্ত থাকি এবং আমরা চাইনা আমাদের মোবাইলে কেউ কল করুক তখন ইনকামিং কল বন্ধ করার প্রয়োজন হয়ে থাকে। 


যেমন মনে করুন আপনি একটি গুরুত্বপূর্ণ মিটিংয়ে রয়েছেন। এখন এই অবস্থায় আপনি চাইবেন না যে আপনার মোবাইলে কেউ কল করুক। তখন মোবাইলে কল আসা বন্ধ করার উপায় হচ্ছে ইনকামিং কল বন্ধ করা। অতঃপর আপনি ইনকামিং কল বন্ধ করে দিলে যতক্ষণ পর্যন্ত ইনকামিং কল চালু করবেন না ততক্ষণ পর্যন্ত আপনাকে কেউ কল করতে পারবেনা। 


অর্থাৎ কল করলেও আপনার মোবাইলে কল ঢুকবেনা। এছাড়া মনে করুন আপনি মোবাইলে গুরুত্বপূর্ণ ইন্টারনেটের কাজ করতেছেন। এখন এই সময় যদি আপনার মোবাইলে কেউ কল করে তাহলে আপনার কাজের ব্যাঘাত করতে পারে। এই অবস্থায় একমাত্র সমাধান হচ্ছে ইনকামিং কল বন্ধ করা। ইনকামিং কল বন্ধ করলে আপনার মোবাইলে ইন্টারনেটের সকল কাজ সমস্যা ছাড়াই করতে পারেন। এছাড়াও অন্যান্য কাজেও আপনারা ইনকামিং কল বন্ধ রেখে করতে পারবেন। 


কোড ডায়াল করে ইনকামিং কল বন্ধ করার সুবিধাঃ 

প্রয়োজনের সময় ইনকামিং কল বন্ধ করার জন্য সাধারণত আমরা মোবাইল বন্ধ করে রাখি অথবা Airplane Mode চালু করে রাখি। এক্ষেত্রে যে অসুবিধা হয় তা হচ্ছে মোবাইল বন্ধ করে রাখার ফলে আমরা সেই মোবাইলে অন্য কোনো কাজ করতে পারিনা। 


এছাড়াও যদি আমরা মোবাইলে আশা কল বন্ধ করার জন্য Airplane Mode চালু করে রাখি তাহলে মোবাইলের সিম কানেকশন বন্ধ হওয়ার ফলে আমরা ইন্টারনেটের কোনো কাজ করতে পারি না। এই সমস্যার সমাধান হচ্ছে কোড ডায়াল করে ইনকামিং কল বন্ধ করা। 


যদি আমরা স্বাভাবিকভাবে কোড ডায়াল করে ইনকামিং কল আসা বন্ধ করি তাহলে আমাদের মোবাইলে কেউ কল দিতে না পারলেও আমরা সকলকেই আমাদের মোবাইল থেকে কল দিতে পারব। এছাড়াও মোবাইলে ডাটা অন করে ইন্টারনেটের সকল কাজ করতে পারবো। অর্থাৎ মোবাইল বন্ধ রাখার ফলে অথবা এয়ার প্লেন মোড চালু রাখার পরে যে সমস্যাগুলো হয় সেগুলো হবেনা। 


ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

মোবাইলে আসা ইনকামিং কল বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনাকে খুব সহজেই কোড ডায়াল করার মাধ্যমে আপনার মোবাইলে আসা ইনকামিং কল বন্ধ করতে পারবেন। নিম্নে আমি সকল সিমের ইনকামিং কল বন্ধ করার নিয়ম দেখাচ্ছি। আপনারা গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক এবং এয়ারটেল সিমের ইনকামিং কল বন্ধ করার পদ্ধতি দেখে নিন- 


গ্রামীণফোন (জিপি) ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

আপনারা সহজেই আপনাদের গ্রামীণফোন সিমের ইনকামিং কল বন্ধ করতে পারবেন। জিপি সিমে ইনকামিং কল বন্ধ করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *21*017# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার মোবাইলের জিপি সিমে ইনকামিং কল আসা বন্ধ হয়ে যাবে। আপনার জিপি সিমে কেউ কল করলেও আপনার মোবাইলে কল আসবেনা। এভাবে আপনারা *21*017# কোড ডায়াল করার মাধ্যমে আপনার গ্রামীণফোন সিমের ইনকামিং কল আসা বন্ধ করতে পারবেন। 


বাংলালিংক ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

আপনারা সহজেই আপনাদের বাংলালিংক সিমের ইনকামিং কল বন্ধ করতে পারবেন। বাংলালিংক সিমে ইনকামিং কল বন্ধ করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *21*019# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার মোবাইলের বাংলালিংক সিমে ইনকামিং কল আসা বন্ধ হয়ে যাবে। আপনার বাংলালিংক সিমে কেউ কল করলেও আপনার মোবাইলে কল আসবেনা। এভাবে আপনারা *21*019# কোড ডায়াল করার মাধ্যমে আপনার বাংলালিংক সিমের ইনকামিং কল আসা বন্ধ করতে পারবেন। 


রবি ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

আপনারা সহজেই আপনাদের রবি সিমের ইনকামিং কল বন্ধ করতে পারবেন। রবি সিমে ইনকামিং কল বন্ধ করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *21*018# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার মোবাইলের রবি সিমে ইনকামিং কল আসা বন্ধ হয়ে যাবে। আপনার রবি সিমে কেউ কল করলেও আপনার মোবাইলে কল আসবেনা। এভাবে আপনারা *21*018# কোড ডায়াল করার মাধ্যমে আপনার রবি সিমের ইনকামিং কল আসা বন্ধ করতে পারবেন। 


এয়ারটেল ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

আপনারা সহজেই আপনাদের এয়ারটেল সিমের ইনকামিং কল বন্ধ করতে পারবেন। এয়ারটেল সিমে ইনকামিং কল বন্ধ করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *21*016# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার মোবাইলের এয়ারটেল সিমে ইনকামিং কল আসা বন্ধ হয়ে যাবে। আপনার এয়ারটেল সিমে কেউ কল করলেও আপনার মোবাইলে কল আসবেনা। এভাবে আপনারা *21*016# কোড ডায়াল করার মাধ্যমে আপনার এয়ারটেল সিমের ইনকামিং কল আসা বন্ধ করতে পারবেন। 


টেলিটক ইনকামিং কল বন্ধ করার নিয়মঃ 

আপনারা সহজেই আপনাদের টেলিটক সিমের ইনকামিং কল বন্ধ করতে পারবেন। টেলিটক সিমে ইনকামিং কল বন্ধ করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *21*015# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার মোবাইলের টেলিটক সিমে ইনকামিং কল আসা বন্ধ হয়ে যাবে। আপনার টেলিটক সিমে কেউ কল করলেও আপনার মোবাইলে কল আসবেনা। এভাবে আপনারা *21*015# কোড ডায়াল করার মাধ্যমে আপনার টেলিটক সিমের ইনকামিং কল আসা বন্ধ করতে পারবেন। 


এই ছিলো সকল সিমের ইনকামিং কল বন্ধ করার নিয়ম। উপরে গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক সিমের ইনকামিং কল বন্ধ করার উপায় দেখানো হয়েছে। এবার আপনারা সকল সিমের ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে কিভাবে চালু করতে হয় তার পদ্ধতি দেখে নিন- 


ইনকামিং কল চালু করার নিয়মঃ 

প্রয়োজনের সময় ইনকামিং কল বন্ধ করার পর পরবর্তীতে আমাদেরকে ইনকামিং কল আবার চালু করতে হয়। ইনকামিং কল চালু করলে আমাদের মোবাইলে আবার স্বাভাবিকভাবে সকলেই কল করতে পারবে। এতক্ষণ আমরা ইনকামিং কল বন্ধ করার নিয়ম জেনেছি। এবার আপনারা সকল সিমেরই কিভাবে ইনকামিং কল চালু করতে হয় দেখে নিন- 


গ্রামীণফোন (জিপি) ইনকামিং কল চালু করার নিয়মঃ 

আপনার গ্রামীণফোন সিমে ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে সহজেই আবার ইনকামিং কল চালু করতে পারবেন। জিপি সিমে ইনকামিং কল চালু করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ##21# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার জিপি সিমে বন্ধ থাকা ইনকামিং কল আবার চালু হবে। তখন আপনার জিপি সিমে সকলেই কল করতে পারবে। এভাবে আপনারা ##21# কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের জিপি সিমের বন্ধ থাকা ইনকামিং কল চালু করতে পারবেন। 


বাংলালিংক ইনকামিং কল চালু করার নিয়মঃ 

আপনার বাংলালিংক সিমে ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে সহজেই আবার ইনকামিং কল চালু করতে পারবেন। বাংলালিংক সিমে ইনকামিং কল চালু করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ##21# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার বাংলালিংক সিমে বন্ধ থাকা ইনকামিং কল আবার চালু হবে। তখন আপনার বাংলালিংক সিমে সকলেই কল করতে পারবে। এভাবে আপনারা ##21# কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের বাংলালিংক সিমের বন্ধ থাকা ইনকামিং কল চালু করতে পারবেন। 


রবি ইনকামিং কল চালু করার নিয়মঃ 

আপনার রবি সিমে ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে সহজেই আবার ইনকামিং কল চালু করতে পারবেন। রবি সিমে ইনকামিং কল চালু করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ##21# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার রবি সিমে বন্ধ থাকা ইনকামিং কল আবার চালু হবে। তখন আপনার রবি সিমে সকলেই কল করতে পারবে। এভাবে আপনারা ##21# কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের রবি সিমের বন্ধ থাকা ইনকামিং কল চালু করতে পারবেন। 


এয়ারটেল ইনকামিং কল চালু করার নিয়মঃ 

আপনার এয়ারটেল সিমে ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে সহজেই আবার ইনকামিং কল চালু করতে পারবেন। এয়ারটেল সিমে ইনকামিং কল চালু করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ##21# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার এয়ারটেল সিমে বন্ধ থাকা ইনকামিং কল আবার চালু হবে। তখন আপনার এয়ারটেল সিমে সকলেই কল করতে পারবে। এভাবে আপনারা ##21# কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের এয়ারটেল সিমের বন্ধ থাকা ইনকামিং কল চালু করতে পারবেন। 


টেলিটক ইনকামিং কল চালু করার নিয়মঃ 

আপনার টেলিটক সিমে ইনকামিং কল বন্ধ করলে পরবর্তীতে সহজেই আবার ইনকামিং কল চালু করতে পারবেন। টেলিটক সিমে ইনকামিং কল চালু করার জন্য আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ##21# কোড ডায়াল করবেন। 


অতঃপর আপনার টেলিটক সিমে বন্ধ থাকা ইনকামিং কল আবার চালু হবে। তখন আপনার টেলিটক সিমে সকলেই কল করতে পারবে। এভাবে আপনারা ##21# কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের টেলিটক সিমের বন্ধ থাকা ইনকামিং কল চালু করতে পারবেন। 


এই ছিলো সকল সিমের ইনকামিং কল চালু করার নিয়ম। আপনারা এভাবে গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক সিমের ইনকামিং কল বন্ধ থাকলে আবার চালু করতে পারবেন। এখানে সকল সিমের ইনকামিং কল বন্ধ এবং চালু করার নিয়ম দেখানো হয়েছে। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী প্রয়োজনে ইনকামিং কল চালু এবং বন্ধ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ইনকামিং কল বন্ধ ও চালু করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ইনকামিং কল চালু এবং বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url