সহজেই হারানো সিমের নাম্বার জানার উপায় জেনে নিন

মোবাইল সিমের নাম্বার অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি আমাদের মোবাইলে থাকা সিম হারিয়ে যায় তাহলে আমরা সেই মোবাইলে থাকা সিম নাম্বার হারিয়ে ফেলি। তবে হারানো সিমের নাম্বার যদি আগে থেকেই জানা থাকে তাহলে সমস্যা নেই। পরবর্তী সময়ে হারানো সিম আবার তোলা যায়। কিন্তু যদি আমরা হারানো সিমের নাম্বার না জানি তাহলে আমাদের কোন সিম হারিয়ে গেল সেটা জানতে পারি না। এছাড়াও হারানো সিমের নাম্বার না জানলে পরবর্তীতে আমরা সেই সিম তুলতে পারিনা। 


আমাদেরকে অনেক সময় হারানো সিমের নাম্বার জানার প্রয়োজন হয়ে থাকে। তবে অনেকেই রয়েছেন যারা হারানো সিমের নাম্বার জানার উপায় জানেন না। যদি আপনি হারানো সিমের নাম্বার বের করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে হারানো সিমের নাম্বার জানার পদ্ধতি দেখাবো। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়ে কিভাবে হারানো সিমের নাম্বার বের করা যায় সেটি জানতে পারবেন। 


হারানো সিমের নাম্বার জানার উপায়


হারানো সিমের নাম্বার জানার প্রয়োজনীয়তাঃ

সাধারনত আমরা একসাথে অনেকগুলো সিম ব্যবহার করে থাকি। যদি আমরা একাধিক সিম ব্যবহার করি তাহলে আমাদের সকল সিমের নাম্বার জানা থাকে না। আপনি যে সিম বেশি ব্যবহার করেন হয়তো সেই সিমের নাম্বার জানা থাকতে পারে। কিন্তু আপনি যে সিম বেশি ব্যবহার করেন না সেই সিম নাম্বার আপনার জানা থাকে না। 


পরবর্তীতে আপনি যখন আপনার সিম হারিয়ে ফেলেন তখন হারানো সিমের নাম্বার বের করতে চান। কারণ বিভিন্ন কারণে পরবর্তী সময় আমাদের হারানো সিমের নাম্বার জানার প্রয়োজন হয়ে থাকে। হয়তো আমরা হারানো সিম দিয়ে বিভিন্ন একাউন্ট খুলেছি। সেই সকল অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য আমাদেরকে সেই হারানো সিমের নাম্বার জানতে হবে। 


পরবর্তী সময় আমরা হারানো সিমের নাম্বার জানার পরে সেই সিম তুলতে পারব। এতে হবে কি, আমাদের সিম হারিয়ে গেলেও আমরা পরবর্তীতে সেই সিম নাম্বার তোলার মাধ্যমে আগের নাম্বার ফিরে পাবো। অর্থাৎ বিভিন্ন কারণে আমাদেরকে হারানো সিমের নাম্বার জানার প্রয়োজন হয়ে থাকে।


আরো পড়ুনঃ অতিরিক্ত সিম বন্ধ করার উপায়


হারানো সিমের নাম্বার বের করার উপায়ঃ

হারানো সিমের নাম্বার বের করার অনেক উপায় রয়েছে। যদি আপনাদের সিম হারিয়ে যায় তাহলে সেই হারানো সিমের নাম্বার আপনারা খুব সহজেই জানতে পারবেন। আমি আপনাদেরকে হারানো সিমের নাম্বার দেখার কয়েকটি জনপ্রিয় পদ্ধতি সম্পর্কে বলবো। তাহলে হারানো সিমের নাম্বার বের করার উপায় জানতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।


হারানো সিমের নাম্বার জানার উপায়ঃ

সাধারণত সিম নাম্বার হারিয়ে যাওয়ার আগে আমাদেরকে সেই সিমের নাম্বার কোথাও লিখে রাখতে হয়। যদি আপনি আপনার হারিয়ে যাওয়া সিমের নাম্বার কোথাও সেভ করে না রাখেন তাহলে সেই সিমের নাম্বার ফিরে পাবেন না। কারণ এখনো এরকম কোন সিস্টেম তৈরি হয়নি। এর পরেও কিছু পদ্ধতি রয়েছে যেগুলো আমাদেরকে জানতে হবে। নিম্নে দেয়া পদ্ধতি গুলো জানার মাধ্যমে আমাদের সিমের নাম্বার হারিয়ে গেলে ফিরে পাওয়ার আশা থাকবে।


আরো পড়ুনঃ হারানো সিম বন্ধ করার উপায়.  


এনআইডি নাম্বার দিয়ে হারানো সিমের নাম্বার বের করাঃ

যখন আমরা সিম ক্রয় করি তখন আমাদেরকে সেই সিম রেজিস্ট্রেশন করতে হয়। আমাদের নিজের এনআইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করার মাধ্যমে সেই সিম ব্যবহার করতে পারি। তবে যদি আপনার রেজিস্ট্রেশন করা সিম হারিয়ে যায় তাহলে আপনি আপনার রেজিস্ট্রেশন করা এনআইডি কার্ড দিয়ে সেই হারিয়ে যাওয়া সিমের নাম্বার জানতে পারবেন। 

এনআইডি দিয়ে হারানো সিমের নাম্বার বের করতে চাইলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন - 


  • মোবাইলে ডায়াল অপশনে গিয়ে প্রথমে আপনাকে *১৬০০১# ডায়াল করতে হবে।

  • ডায়াল করার সাথে সাথেই আপনার রেজিস্ট্রেশন করা এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা দিতে বলবে। এখন আপনি আপনার যেই এন আইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন করেছিলেন সেই এনআইডি কার্ডের শেষ চারটি সংখ্যা দিবেন।

  • কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে একটা এসএমএস আসবে। এই এসএমএসে আপনাকে আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন থাকা সকল সিমের তালিকা জানিয়ে দিবে।


বিঃদ্র - এই নিয়মে আপনারা আপনার এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সিম এর শেষ তিনটি নাম্বারের সংখ্যা দেখতে পারবেন। অর্থাৎ পুরোপুরি নাম্বার দেখাবে না। তাই সঠিক পদ্ধতি হচ্ছে আপনি কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে পারেন। কাস্টমার কেয়ারে ফোন করে যদি যোগাযোগ করেন তাহলে ওরা আপনাকে আপনার হারিয়ে যাওয়া নাম্বার বলে দিতে পারে।


আরো পড়ুনঃ এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধন করা জানার উপায়


জিমেইলে বা গুগল ড্রাইভে নাম্বার সেভ করে রাখাঃ

আপনার সিমের নাম্বার থাকা অবস্থায় যদি আপনি সেই সিমের নাম্বার আপনার জিমেইল একাউন্টে অথবা গুগল ড্রাইভে সেভ করে রাখেন তাহলে পরবর্তীতে সেই সিমের নাম্বার খুব সহজেই দেখতে পারবেন। সাধারণত আপনার মোবাইল অথবা সিম নাম্বার হারিয়ে গেলেও জিমেইল অ্যাকাউন্ট হারাবে না। আপনি চাইলে যে কোন ডিভাইসে আপনার জি-মেইল লগইন করে আপনার জিমেইলে থাকা সকল তথ্য দেখতে পারবেন। 


যদি আপনি আপনার সিম নাম্বার হারিয়ে যাওয়ার আগে সেই সিমের নাম্বার জিমেইলে সেভ করে রাখেন তাহলে এটা হবে আপনার জন্য সুবিধা। কারণ আপনি পরবর্তীতে যখন আপনার জিমেইলে প্রবেশ করবেন তখন আপনার জিমেইলে থাকা আপনার মোবাইল নাম্বার দেখতে পারবেন। এভাবেও আপনারা হারানো সিমের নাম্বার জানতে পারবেন।


হারানো সিমের নাম্বার ম্যামোরিতে সেভ করে রাখাঃ

সিম নাম্বার হারিয়ে যাওয়ার আগে আমাদের উচিত সেই হারানো সিমের নাম্বার মেমোরিতে সেভ করে রাখা। যদি আপনি আপনার হারানো সিমের নাম্বার জিমেইল একাউন্টে রাখার পাশাপাশি মোবাইলে ডাউনলোড করে রাখেন তাহলে এটা হবে আপনার জন্য অনেক বড় সুবিধা। 


কারন আপনার মোবাইলের জিমেইল একাউন্ট পরবর্তীতে সমস্যা হলে খুঁজে না পেলেও আপনার মোবাইলে ডাউনলোড করা ফাইল থেকে হারানো সিমের নাম্বার জানতে পারবেন। এই হচ্ছে হারানো সিমের নাম্বার জানার আরেকটি উপায়।


এই ছিল হারানো সিমের নাম্বার জানার জনপ্রিয় কিছু উপায়। আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই হারানো সিমের নাম্বার জানতে পারবেন। তবে আপনাদেরকে মনে রাখতে হবে সিম নাম্বার হারিয়ে যাওয়ার আগে সেই সিমের নাম্বার কোথাও সেভ করে রাখা ভালো। 


যদি আপনি হারানো সিমের নাম্বার সেভ করে না রাখেন তাহলে সেই সিমের নাম্বার বের করতে গিয়ে পরবর্তীতে অনেক ঝামেলা হয়। তাই সিমের নাম্বার আমাদেরকে জিমেইল, গুগোল ড্রাইভ অথবা মোবাইলে ডাউনলোড করে সেভ করে রাখা উচিত।


আরো পড়ুনঃ মৃত ব্যক্তির নামের সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছি - 

আশা করছি আপনারা হারানো সিমের নাম্বার জানার উপায় জানতে পেরেছেন। আমি এই পোস্টে আপনাদেরকে হারানো সিমের নাম্বার বের করার সকল উপায়ে দেখিয়েছি। যদি আপনাদের এই টিউটোরিয়াল ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url