অতিরিক্ত সিম বন্ধ করার উপায় (জিপি, বাংলালিংক, রবি, টেলিটক ও এয়ারটেল)

সিম কিনতে কিনতে এক সময় অনেকের অতিরিক্ত সিম হয়ে যায়। তখন আমরা প্রয়োজনীয় সিম রেখে অতিরিক্ত সিম বন্ধ করতে চাই। তবে অনেকেই রয়েছেন যারা অতিরিক্ত সিম বন্ধ করার উপায় না জানার কারণে তাদের অতিরিক্ত সিম বন্ধ করতে পারেনা। 


যদি আপনি অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি কিভাবে অতিরিক্ত সিম বন্ধ করতে হয় তার পদ্ধতি দেখাবো। আপনারা খুব সহজেই গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক ও এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম জানতে পারবেন। 


অতিরিক্ত সিম বন্ধ করার উপায়


অতিরিক্ত সিম বন্ধ করার কারনঃ 

আমরা বিভিন্ন অফার পেলেই নতুন নতুন সিম কিনে থাকি। পরবর্তীতে যখন সেই সিমগুলোতে অফার শেষ হয়ে যায় তখন আমরা সেই সিমগুলো ব্যবহার করিনা। এভাবে অনেকগুলো সিম হলে আমরা চিন্তায় পড়ে যাই যে অতিরিক্ত সিম গুলো বন্ধ করব কিভাবে। 


কারণ আমাদের পার্সোনাল অল্প কয়েকটি সিম থাকে কিন্তু অতিরিক্ত সিম থাকে অনেকগুলো। তখন আমরা পার্সোনাল সিম গুলো রেখে অতিরিক্ত সিম বন্ধ করতে চাই। এছাড়াও অতিরিক্ত সিম থাকলে আমরা পরবর্তীতে নতুন সিম কিনতে পারিনা। তখন আমাদেরকে পূর্ববর্তী অতিরিক্ত সিম বন্ধ করতে হয়। 


অতিরিক্ত সিম বন্ধ করার সুবিধা ও প্রয়োজনীয়তাঃ

অতিরিক্ত সিম বন্ধ করার সুবিধা অনেক। আমরা বিভিন্ন অফার পেলেই নতুন নতুন সিম কেনার ফলে একসময় আমাদের অনেকগুলো সিম হয়ে যায়। পরবর্তীতে দেখা যায় আমরা শুধুমাত্র পার্সোনাল সিম ব্যবহার করে অতিরিক্ত সিমগুলো ফেলে রাখি। 


অতিরিক্ত সিমগুলো ফেলে রাখার থেকে বন্ধ করে দেওয়ায় ভালো। কারণ যদি আপনার অতিরিক্ত সিম আপনি সঠিকভাবে সংরক্ষণ না করেন তাহলে যে কেউ সেই সিম ব্যবহার করে অপরাধ মূলক কর্মকাণ্ড করতে পারে। হতে পারে আপনার অতিরিক্ত সিম হারিয়ে গিয়েছে অথবা আপনার অজান্তেই কেউ আপনার থেকে সিম নিয়ে ব্যবহার করছে। 


এর ফলে সেই ব্যক্তি যদি কোন খারাপ কাজ করে তাহলে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে সিম রেজিস্ট্রেশন করা থাকায় আপনি ধরা খাবেন। এই কারণে অতিরিক্ত যে সকল সিম আপনি ব্যবহার করেন না এবং আপনার আওতায় নেই সেই সকল সিম অবশ্যই বন্ধ করে দিবেন। 


এছাড়াও সিম রেজিস্ট্রেশন করার লিমিট রয়েছে। বর্তমান সময়ে আপনি ১৫ টার বেশি সিম কিনতে পারবেন না। অর্থাৎ আপনি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে সর্বোচ্চ ১৫ টা সিম ক্রয় করতে পারবেন। যদি আপনার ১৫ টা সিম ক্রয় করা হয়ে থাকে তাহলে পরবর্তীতে সিম কিনতে গেলে পূর্ববর্তী অতিরিক্ত সিম অবশ্যই বন্ধ করতে হবে। এগুলো ছাড়া বিভিন্ন কারণে অতিরিক্ত সিম বন্ধ করতে হয়। 


আরো পড়ুনঃ হারানো সিম বন্ধ করার উপায়


অতিরিক্ত সিম বন্ধ করার নিয়মঃ 

অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত অতিরিক্ত সিম বন্ধ করার দুটি পদ্ধতি রয়েছে। একটি হচ্ছে কাস্টমার কেয়ারে কথা বলে এবং আরেকটি হচ্ছে সেই সিমের নির্দিষ্ট দোকানে গিয়ে। আপনাদের অতিরিক্ত গ্রামীণফোন, বাংলালিংক, রবি টেলিটক এবং এয়ারটেল সিম বন্ধ করার পদ্ধতি এবার তাহলে দেখে নিন- 


গ্রামীণফোন (জিপি) অতিরিক্ত সিম বন্ধ করার উপায়ঃ

গ্রামীণফোন অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের জিপি অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত গ্রামীনফোন অতিরিক্ত সিম বন্ধ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে কথা বলে অথবা নিকটস্থ গ্রামীণফোন সিম বিক্রয় হয় এমন দোকানে গিয়ে আপনাদের গ্রামীনফোন অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


তবে কাস্টমার কেয়ারে কথা বলে গ্রামীণফোন অতিরিক্ত সিম বন্ধ করতে চাইলে প্রথমে 121 নাম্বারে কল করবেন। অতঃপর গ্রামীণফোন কাস্টমার থেকে যখন কল ধরবে তখন আপনি তাদেরকে আপনার অতিরিক্ত গ্রামীণফোন সিম বন্ধ করার কথা বলবেন। তখন তারা আপনার নিকট সেই জিপি সিমের বিস্তারিত তথ্য জানতে চাইবে। 


অর্থাৎ আপনি সেই সিমের মালিক কিনা এবং সেই সিম আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন কিনা ইত্যাদি নিশ্চিত হয়ে নিবে। যদি আপনি সকল প্রশ্নের উত্তর ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে তারা নিশ্চিত হয়ে যাবে যে আপনি যে সিম বন্ধ করে চাচ্ছেন সেই সিম আপনার। অতঃপর গ্রামীণফোন কাস্টমার কেয়ার থেকে আপনার অতিরিক্ত জিপি সিম বন্ধ করে দিবে। 


আপনারা চাইলে নিকটস্থ গ্রামীণফোন সিম বিক্রি হয় এমন দোকানে গিয়েও আপনার অতিরিক্ত জিপি সিম বন্ধ করতে পারবেন। এর জন্য সিমের মালিককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। অর্থাৎ যদি গ্রামীণফোন অতিরিক্ত সিম আপনার হয় তাহলে আপনাকে এবং আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ যা দিয়ে আপনার সিম নিবন্ধন করেছিলেন সেটি নিয়ে নিকটস্থ গ্রামীণফোন দোকানে যেতে হবে। অতঃপর সেখান থেকেই আপনার অতিরিক্ত গ্রামীণফোন সিম বন্ধ করতে পারবেন। 


আরো পড়ুনঃ হারানো গ্রামীনফোন সিম বন্ধ করার নিয়ম


বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করার উপায়ঃ 

বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে কথা বলে অথবা নিকটস্থ বাংলালিংক সিম বিক্রয় হয় এমন দোকানে গিয়ে আপনাদের বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


তবে কাস্টমার কেয়ারে কথা বলে বাংলালিংক অতিরিক্ত সিম বন্ধ করতে চাইলে প্রথমে 121 নাম্বারে কল করবেন। অতঃপর বাংলালিংক কাস্টমার থেকে যখন কল ধরবে তখন আপনি তাদেরকে আপনার অতিরিক্ত বাংলালিংক সিম বন্ধ করার কথা বলবেন। তখন তারা আপনার নিকট সেই বাংলালিংক সিমের বিস্তারিত তথ্য জানতে চাইবে। 


অর্থাৎ আপনি সেই সিমের মালিক কিনা এবং সেই সিম আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন কিনা ইত্যাদি নিশ্চিত হয়ে নিবে। যদি আপনি সকল প্রশ্নের উত্তর ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে তারা নিশ্চিত হয়ে যাবে যে আপনি যে সিম বন্ধ করে চাচ্ছেন সেই সিম আপনার। অতঃপর বাংলালিংক কাস্টমার কেয়ার থেকে আপনার অতিরিক্ত বাংলালিংক সিম বন্ধ করে দিবে। 


আপনারা চাইলে নিকটস্থ বাংলালিংক সিম বিক্রি হয় এমন দোকানে গিয়েও আপনার অতিরিক্ত বাংলালিংক সিম বন্ধ করতে পারবেন। এর জন্য সিমের মালিককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। অর্থাৎ যদি বাংলালিংক অতিরিক্ত সিম আপনার হয় তাহলে আপনাকে এবং আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ যা দিয়ে আপনার সিম নিবন্ধন করেছিলেন সেটি নিয়ে নিকটস্থ বাংলালিংক দোকানে যেতে হবে। অতঃপর সেখান থেকেই আপনার অতিরিক্ত বাংলালিংক সিম বন্ধ করতে পারবেন। 


অতিরিক্ত রবি সিম বন্ধ করার উপায়ঃ 

অতিরিক্ত রবি সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের রবি অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত রবি অতিরিক্ত সিম বন্ধ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে কথা বলে অথবা নিকটস্থ রবি সিম বিক্রয় হয় এমন দোকানে গিয়ে আপনাদের রবি অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


তবে কাস্টমার কেয়ারে কথা বলে রবি অতিরিক্ত সিম বন্ধ করতে চাইলে প্রথমে 121 নাম্বারে কল করবেন। অতঃপর রবি কাস্টমার থেকে যখন কল ধরবে তখন আপনি তাদেরকে আপনার অতিরিক্ত রবি সিম বন্ধ করার কথা বলবেন। তখন তারা আপনার নিকট সেই রবি সিমের বিস্তারিত তথ্য জানতে চাইবে। 


অর্থাৎ আপনি রবি সিমের মালিক কিনা এবং সেই সিম আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন কিনা ইত্যাদি নিশ্চিত হয়ে নিবে। যদি আপনি সকল প্রশ্নের উত্তর ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে তারা নিশ্চিত হয়ে যাবে যে আপনি যে সিম বন্ধ করে চাচ্ছেন সেই সিম আপনার। অতঃপর রবি কাস্টমার কেয়ার থেকে আপনার অতিরিক্ত রবি সিম বন্ধ করে দিবে। 


আপনারা চাইলে নিকটস্থ রবি সিম বিক্রি হয় এমন দোকানে গিয়েও আপনার অতিরিক্ত রবি সিম বন্ধ করতে পারবেন। এর জন্য সিমের মালিককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। অর্থাৎ যদি রবি অতিরিক্ত সিম আপনার হয় তাহলে আপনাকে এবং আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ যা দিয়ে আপনার সিম নিবন্ধন করেছিলেন সেটি নিয়ে নিকটস্থ রবি দোকানে যেতে হবে। অতঃপর সেখান থেকেই আপনার অতিরিক্ত রবি সিম বন্ধ করতে পারবেন। 


টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করার উপায়ঃ 

টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে কথা বলে অথবা নিকটস্থ টেলিটক সিম বিক্রয় হয় এমন দোকানে গিয়ে আপনাদের টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


তবে কাস্টমার কেয়ারে কথা বলে টেলিটক অতিরিক্ত সিম বন্ধ করতে চাইলে প্রথমে 121 নাম্বারে কল করবেন। অতঃপর টেলিটক কাস্টমার থেকে যখন কল ধরবে তখন আপনি তাদেরকে আপনার অতিরিক্ত টেলিটক সিম বন্ধ করার কথা বলবেন। তখন তারা আপনার নিকট সেই টেলিটক সিমের বিস্তারিত তথ্য জানতে চাইবে। 


অর্থাৎ আপনি টেলিটক সিমের মালিক কিনা এবং সেই সিম আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন কিনা ইত্যাদি নিশ্চিত হয়ে নিবে। যদি আপনি সকল প্রশ্নের উত্তর ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে তারা নিশ্চিত হয়ে যাবে যে আপনি যে সিম বন্ধ করে চাচ্ছেন সেই সিম আপনার। অতঃপর টেলিটক কাস্টমার কেয়ার থেকে আপনার অতিরিক্ত টেলিটক সিম বন্ধ করে দিবে। 


আপনারা চাইলে নিকটস্থ টেলিটক সিম বিক্রি হয় এমন দোকানে গিয়েও আপনার অতিরিক্ত টেলিটক সিম বন্ধ করতে পারবেন। এর জন্য সিমের মালিককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। অর্থাৎ যদি টেলিটক অতিরিক্ত সিম আপনার হয় তাহলে আপনাকে এবং আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ যা দিয়ে আপনার সিম নিবন্ধন করেছিলেন সেটি নিয়ে নিকটস্থ টেলিটক দোকানে যেতে হবে। অতঃপর সেখান থেকেই আপনার অতিরিক্ত টেলিটক সিম বন্ধ করতে পারবেন। 


এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করার উপায়ঃ 

এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। সাধারণত এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করার দুইটি পদ্ধতি রয়েছে। আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে কথা বলে অথবা নিকটস্থ এয়ারটেল সিম বিক্রয় হয় এমন দোকানে গিয়ে আপনাদের এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


তবে কাস্টমার কেয়ারে কথা বলে এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করতে চাইলে প্রথমে 121 নাম্বারে কল করবেন। অতঃপর এয়ারটেল কাস্টমার থেকে যখন কল ধরবে তখন আপনি তাদেরকে আপনার অতিরিক্ত এয়ারটেল সিম বন্ধ করার কথা বলবেন। তখন তারা আপনার নিকট সেই এয়ারটেল সিমের বিস্তারিত তথ্য জানতে চাইবে। 


অর্থাৎ আপনি এয়ারটেল সিমের মালিক কিনা এবং সেই সিম আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন কিনা ইত্যাদি নিশ্চিত হয়ে নিবে। যদি আপনি সকল প্রশ্নের উত্তর ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে তারা নিশ্চিত হয়ে যাবে যে আপনি যে সিম বন্ধ করে চাচ্ছেন সেই সিম আপনার। অতঃপর এয়ারটেল কাস্টমার কেয়ার থেকে আপনার অতিরিক্ত এয়ারটেল সিম বন্ধ করে দিবে। 


আপনারা চাইলে নিকটস্থ এয়ারটেল সিম বিক্রি হয় এমন দোকানে গিয়েও আপনার অতিরিক্ত এয়ারটেল সিম বন্ধ করতে পারবেন। এর জন্য সিমের মালিককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। অর্থাৎ যদি এয়ারটেল অতিরিক্ত সিম আপনার হয় তাহলে আপনাকে এবং আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ যা দিয়ে আপনার সিম নিবন্ধন করেছিলেন সেটি নিয়ে নিকটস্থ এয়ারটেল দোকানে যেতে হবে। অতঃপর সেখান থেকেই আপনার অতিরিক্ত এয়ারটেল সিম বন্ধ করতে পারবেন। 


এই ছিলো অতিরিক্ত সিম বন্ধ করার উপায়। এখানে সকল অপারেটর অর্থাৎ গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক এবং এয়ারটেল অতিরিক্ত সিম বন্ধ করার পদ্ধতি দেখানো হয়েছে। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের অতিরিক্ত সিম বন্ধ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

অতিরিক্ত সিম বন্ধ করার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অতিরিক্ত সিম বন্ধ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url