গ্রামীণফোন হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করার উপায় (ঘরে বসেই)

আমাদেরকে অনেক সময় গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার প্রয়োজন হয়ে থাকে। হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করলে আমাদের সিম কেউ ব্যবহার করতে পারবেনা এবং এতে নিরাপদে থাকা যায়। তবে অনেকেই রয়েছেন যারা গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার নিয়ম জানেনা। 


যদি আপনি হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম বন্ধ করার উপায় দেখাবো। আপনারা সহজেই আপনাদের হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম ঘরে বসেই যে কোনো সময় বন্ধ করতে পারবেন। তাহলে Grammenphone Lost Sim Block করার পদ্ধতি দেখে নিন-


গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার উপায়


হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম বন্ধ করার কারণঃ 

হারিয়ে যাওয়া গ্রামীনফোন সিম বন্ধ করার অনেক কারণ রয়েছে। তার মধ্যে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে নিরাপত্তা। কারণ আপনার হারিয়ে যাওয়া সিম ব্যবহার করে কেউ অনৈতিক কাজ করলে আপনি ধরা খাবেন। কারণ সেই সিমের মালিক আপনি এবং আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে সেই সিম রেজিস্ট্রেশন করা হয়েছিল। 


এছাড়াও আপনার জিপি নাম্বারে ব্যাংক একাউন্টসহ অন্যান্য অ্যাকাউন্ট এড করা থাকতে পারে। এখন যদি আপনার জিপি সিম হারিয়ে যায় তাহলে সেই সিম ব্যবহার করে অন্য কেউ আপনার ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করে টাকা তুলতে পারে। এই কারণে সকল নিরাপত্তার জন্য গ্রামীণফোন সিম হারিয়ে গেলে দেরি না করে সাথে সাথেই বন্ধ করা উচিৎ। 


হারানো জিপি সিম বন্ধ করার সুবিধাঃ 

হারানো জিপি সিম বন্ধ করার সুবিধা হচ্ছে আপনারা ফ্রিতেই আপনাদের হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করতে পারবেন। তাছাড়া কাস্টমার কেয়ারে কথা না বলেও ঘরে বসেই যে কোন সময় হারানো গ্রামীণফোন সিম বন্ধ করা যায়। তবে আপনারা চাইলে সেই বন্ধ করা জিপি সিম আবার তুলতে পারবেন। 


এতে সুবিধা হচ্ছে যতক্ষণ আপনি আপনার হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম তুলছেন না ততক্ষণ সেই হারানো সিম বন্ধ করে রাখতে পারবেন। অতঃপর যখন আপনি গ্রামীণফোন হারানো সিম তুলবেন তখন পূর্বের মতো আবার আপনার গ্রামীণফোন সিম ব্যবহার করতে পারবেন। 


গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার নিয়মঃ 

গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজে আপনাদের জিপি হারিয়ে যাওয়া সিম বন্ধ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে একটি অ্যাপের প্রয়োজন হবে। 


আপনারা প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনশট দেখানো My Gp App লিখে সার্চ করে আপনার মোবাইলে ইন্সটল করে নিবেন। অথবা My Gp App এই লিংকে প্রবেশ করে সরাসরি প্লে স্টোর থেকে ইন্সটল করবেন। অতঃপর এই অ্যাপ ওপেন করবেন- 


My gp app


মাই জিপি অ্যাপ ওপেন করার পর আপনার গ্রামীণফোন নাম্বার দিয়ে মাই জিপি অ্যাপে রেজিস্টার করে প্রবেশ করবেন। এখানে অনেকের মনে প্রশ্ন থাকে যে - মাই জিপি অ্যাপে লগইন করার সময় হারানো নাম্বার দিয়ে লগইন করতে হবে কিনা? 


যদি আপনি হারানো নাম্বার দিয়ে লগইন করতে পারেন তাহলে তো ভালোই। আর যদি হারানো গ্রামীনফোন নাম্বার দিয়ে লগইন করতে না পারেন তাহলে যেকোনো গ্রামীণফোন নাম্বার দিয়ে লগইন করলেই হবে। অতঃপর মাই জিপি অ্যাপে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট দেখানো Menu পেজে প্রবেশ করতে হবে-


গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার উপায়


মেনু পেজে প্রবেশ করার পর একটু নিচের দিকে গেলেই আপনারা Sim Service অপশন থেকে নিচের স্ক্রিনশট এর মতো Block Lost Sim নামে একটি অপশন দেখতে পারবেন। হারানো জিপি সিম বন্ধ করার জন্য আমাদেরকে এই Block Lost Sim অপশনে প্রবেশ করতে হবে-



এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো একটি বক্স দেখতে পারবেন। এখানে আপনার হারিয়ে যাওয়া সিমের নাম্বার দিতে হবে। আপনি যে হারিয়ে যাওয়া জিপি সিমের নাম্বার বন্ধ করতে যাচ্ছেন সেই নাম্বার এখানে দিয়ে Continue অপশনে ক্লিক করবেন- 



এবার আপনারা নিচের স্ক্রিনশটের মতো একটি পেজ দেখতে পারবেন। এখানে আপনার হারিয়ে যাওয়া জিপি সিম অর্থাৎ যে  সিম বন্ধ করতে চাচ্ছেন সেই সিমের ইনফরমেশন দিতে হবে। আপনারা প্রথম বক্সে আপনাদের হারিয়ে যাওয়া গ্রামীনফোন সিমের রেজিস্ট্রেশন করা এনআইডি নম্বর দিবেন। অতঃপর এনআইডি নম্বর অনুযায়ী জন্ম তারিখ পূরণ করে কন্টিনিউ অপশনে ক্লিক করবেন। 



যদি আপনি অন্য সিম থেকে আপনার হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করতে চান তাহলে নিচের স্ক্রিনশটএর মতো দেখতে পারবেন। এখন আপনি যে গ্রামীণফোন সিমের মাধ্যমে মাই জিপি অ্যাপে প্রবেশ করেছেন সেই সিমের রেজিস্ট্রেশন করা জাতীয় পরিচয় পত্র নাম্বার দিতে হবে। অতঃপর কন্টিনিউ অপশনে ক্লিক করবেন।



এবার আপনারা নিচের স্ক্রিনশট দেখানো ব্লক করুন অপশনে ক্লিক করলেই আপনার হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ হয়ে যাবে। আর যদি আপনি আপনার হারিয়ে যাওয়া জিপি সিম বন্ধ করতে না চান তাহলে পেছনে যান অপশনে ক্লিক করলে সেই সিম বন্ধ হবেনা-



এবার নিচের স্ক্রিনশটের মতো দেখলেই বুঝতে পারবেন আপনার হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম বন্ধ করতে পেরেছেন। 



এই ছিলো হারিয়ে যাওয়া গ্রামীণফোন সিম বন্ধ করার উপায়। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী ঘরে বসেই যেকোনো সময় আপনাদের জিপি হারিয়ে যাওয়া সিম বন্ধ করতে পারবেন। 


বিঃদ্রঃ আপনারা চাইলে হারিয়ে যাওয়া গ্রামীনফোন সিম বন্ধ করার পর আবার পুনরায় সেই সিম তুলতে পারবেন। এর জন্য আপনাকে হারিয়ে যাওয়া অথবা গ্রামীণফোন বন্ধ করা সিম রিপ্লেস করতে হবে। আপনার নিকটস্থ কোন গ্রামীণফোন দোকান থেকে অথবা কাস্টমার কেয়ার থেকে খুব সহজেই হারিয়ে যাওয়া অথবা বন্ধ করা গ্রামীনফোন সিম রিপ্লেস করে ব্যবহার করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

গ্রামীণফোন হারিয়ে যাওয়া সিম বন্ধ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা হারানো জিপি সিম বন্ধ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট অথবা ফেসবুক পেজে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url