নগদ একাউন্টে টাকা দেখার নিয়ম ।‌ নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

নগদ একাউন্ট খোলার পর আমাদেরকে সেই নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে হয়। নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করার মাধ্যমে আমাদের নগদ একাউন্টের টাকা দেখতে পারি। অর্থাৎ আমাদের নগদ একাউন্টে কত টাকা রয়েছে তা জানার জন্য নগদ ব্যালেন্স চেক করতে হয়। তবে অনেকেই নগদ একাউন্ট ব্যবহার করলেও নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম জানেন না। 


যদি আপনি নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করার নিয়ম না জানেন তাহলে এই পোস্ট আপনাদের জন্য। কারণ এই পোস্টে আমি আপনাদেরকে নগদ একাউন্ট টাকা দেখার দুইটি নিয়ম দেখাবো। আপনারা এই টিউটোরিয়াল পড়ার মাধ্যমে নগদ অ্যাপ এর মাধ্যমে এবং নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড ডায়াল করে আপনাদের নগদ একাউন্টের টাকা দেখতে পারবেন।


নগদ একাউন্টের টাকা দেখার নিয়ম
নগদ একাউন্টের টাকা দেখার নিয়ম


নগদ একাউন্ট ব্যালেন্স চেক । নগদ একাউন্টে টাকা দেখাঃ 

আমাদেরকে অনেক সময় নগদ একাউন্টের ব্যালেন্স চেক করার প্রয়োজন হয়ে থাকে। আমাদের নগদ একাউন্টে কত টাকা রয়েছে সেটি জানার জন্য নগদ ব্যালেন্স চেক করতে হয়। এছাড়াও যখন আমরা নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করি তখন আমাদের নগদ একাউন্টে কত টাকা রয়েছে সেটি জানতে হয়। নগদ একাউন্টে কত টাকা রয়েছে সেটি জানার পর আমরা চাইলে আমাদের অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা ক্যাশ আউট করতে পারি। 


এছাড়াও অনেক সময় আমাদের নগদ একাউন্টে অনেকেই টাকা পাঠিয়ে দিয়ে থাকে। যদি আপনার নগদ একাউন্টে কেউ টাকা পাঠিয়ে থাকে তাহলে আপনি আপনার নগদ একাউন্ট টাকা দেখার মাধ্যমে নিশ্চিত হতে পারবেন যে আপনাকে কেউ টাকা পাঠিয়েছিল। এবং কত টাকা পাঠিয়েছিল সেটাও জানতে পারবেন। এগুলো ছাড়াও আমাদের নগদ একাউন্ট সার্বক্ষণিক দেখার জন্য ব্যালেন্স চেক করার প্রয়োজন হয়ে থাকে। 


আরো পড়ুনঃ নগদ ইসলামিক একাউন্ট কি? সুবিধা এবং নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম


নগদ একাউন্টের টাকা দেখার নিয়ম । নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেকঃ 

নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করতে পারবেন। সাধারণত নগদ একাউন্ট ব্যালেন্স চেক করার দুটি উপায় রয়েছে। 


নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করার দুইটি পদ্ধতি হচ্ছে - 


  • নগদ অ্যাপ ব্যবহার করে 

  • নগদ মেনু কোড ডায়াল করে 


আপনারা উপরে দেখানো দুইটি পদ্ধতিতে আপনাদের নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। আমি আপনাদেরকে দুইটি পদ্ধতিতে নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম জানাবো। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে নগদ অ্যাপ এবং নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করতে পারবেন। 


আরো পড়ুনঃ নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম


নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্টে টাকা দেখার নিয়মঃ 

নগদ অ্যাপ ব্যবহার করে খুব সহজেই নগদ একাউন্ট টাকা দেখা যায়। যদি আপনাদের মোবাইলে নগদ অ্যাপ না থাকে তাহলে প্লে স্টোর থেকে নিচের স্ক্রীনশটএর মত Nagad লিখে সার্চ করে নগদ অ্যাপ ইন্সটল করবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করবেন-



ধাপ - ১ 

নগদ অ্যাপ ইন্সটল করার পর Open করবেন। 


নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম


ধাপ - ২ 

নগদ অ্যাপ ওপেন করার পর নগদ অ্যাপ এর মধ্যে আপনাদের নগদ একাউন্ট লগইন করে নিবেন। নিচের স্ক্রীনশটএর মত নগদ অ্যাপ এর মধ্যে আপনার নগদ একাউন্ট এর নাম্বার এবং পিন দিয়ে লগইন করবেন। 


নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক


ধাপ - ৩ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত আইকন দেখতে পারবেন যেখানে লেখা রয়েছে Tap for balance. নগদ একাউন্ট এর টাকা দেখার জন্য আমাদেরকে এই গোল আইকনে ক্লিক করতে হবে।  


নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক


ধাপ - ৪ 

যখন আপনারা Tap for balance এর পাশের আইকনে ক্লিক করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত আপনাদের নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। 


নগদ ব্যালেন্স চেক

এই ছিল নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এবার তাহলে দেখে নিন কিভাবে নগদ মেনু কোড ডায়াল করে নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে হয়



নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোডঃ 

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড ডায়াল করার মাধ্যমে আপনাদের নগদ একাউন্টের টাকা দেখতে পারবেন। যদি আপনার মোবাইলে নগদ অ্যাপ না থাকে অথবা বাটন মোবাইল ব্যবহার করেন তাহলে নগদ টাকা দেখার কোড ডায়াল করে ব্যালেন্স চেক করতে পারবেন। নগদ মেনু কোড ডায়াল করে ব্যালেন্স চেক করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


ধাপ - ১ 

কোড ডায়াল করে নগদ ব্যালেন্স চেক করতে চাইলে প্রথমে আপনাদেরকে *167# কোড ডায়াল করতে হবে।

 

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

ধাপ - ২ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত অনেকগুলো অপশন দেখতে পারবেন। নগদ ব্যালেন্স চেক করার জন্য My Nagad অপশনে প্রবেশ করতে হবে। My Nagad অপশন 7 নাম্বারে থাকায় আপনারা 7 লিখে সেন্ড করবেন।


নগদ টাকা দেখার কোড


ধাপ - ৩ 

অতঃপর আপনারা Balance Enquiry অপশনে প্রবেশ করবেন।


নগদ ব্যালেন্স চেক কোড


ধাপ - ৪ 

এবার আপনাদেরকে আপনার নগদ একাউন্টের পিন দিতে হবে। নগদ একাউন্টের পিন দেয়ার পর সেন্ড অপশনে ক্লিক করবেন।


নগদ ব্যালেন্স চেক কোড


নগদ একাউন্টের পিন দেয়ার পরে যখন সেন্ড অপশনে ক্লিক করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত আপনার নগদ একাউন্টের ব্যালেন্স  দেখতে পারবেন। 


নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড


এই ছিলো নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী নগদ ব্যালেন্স চেক কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই নগদ একাউন্ট টাকা দেখতে পারবেন। 


আশা করছি আপনারা নগদ একাউন্টের ব্যালেন্স চেক করার দুইটি নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে নগদ অ্যাপ এবং নগদ মেনু কোড ডায়াল করে নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম দেখিয়েছি। আপনাদের যে নিয়ম ভালো লাগে সেই নিয়মে খুব সহজেই নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করতে পারবেন।  


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

নগদ একাউন্টে টাকা দেখার নিয়ম নিয়ে এই টিউটরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url