নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম, নগদ ক্যাশ আউট করার দুইটি পদ্ধতি

নগদ ক্যাশ আউট করার নিয়ম নিয়ে আজকের এই পোস্ট। নগদ হচ্ছে বিকাশ, রকেট, উপায় মোবাইল ব্যাংকিং এর মতো একটি প্রতিষ্ঠান। বিকাশের মাধ্যমে যেমন টাকা লেনদেন করা যায় ঠিক তেমনি নগদ একাউন্টের মাধ্যমেও টাকা লেনদেন সহ অনেক কাজ করা যায়। নগদ একাউন্টে চার্জ কম হওয়ায় বর্তমানে নগদ একাউন্টের ব্যবহারকারী দিন দিন বেড়েই চলছে। 


তবে অনেকেই রয়েছেন যারা নগদ একাউন্ট ব্যবহার করলেও নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম জানেন না। যদি আপনি নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম না জানেন তাহলে এই পোষ্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে কিভাবে নগদ একাউন্টে ক্যাশ আউট করতে হয় তার উপায় জানতে পারবেন।  


nagad-cash-out-rules
নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম

নগদ ক্যাশ আউট কি? 

নগদ ক্যাশ আউট হচ্ছে নগদ একাউন্টে থাকা টাকা উত্তোলন করা। অর্থাৎ আমাদের নগদ একাউন্টে যে টাকা রয়েছে সেই টাকা তুলে হাতে নেয়াকে নগদ ক্যাশ আউট বলা হয়ে থাকে। নগদ ক্যাশ আউট করার সময় কিছু চার্জ প্রদান করার মাধ্যমে খুব সহজেই ক্যাশ আউট করা যায়। 


নগদ ক্যাশ আউট কোথায় করতে হয়? 

আপনারা নগদ উদ্যোক্তা অথবা নগদ ক্যাশ আউট পয়েন্ট থেকে খুব সহজেই নগদ একাউন্টের টাকা ক্যাশ আউট করতে পারবেন। সাধারণত একজন দোকানদার নগদ উদ্যোক্তা হতে পারে। তাই নগদ ক্যাশ আউট করতে চাইলে আপনার নিকটস্থ কোনো দোকানে গিয়ে নগদ উদ্যোক্তার মাধ্যমে খুব সহজেই ক্যাশ আউট করতে পারবেন।



এটিএম থেকে নগদ একাউন্টের টাকা ক্যাশ আউট করা যায়? 

অনেকেই ভেবে থাকেন বিকাশের মতন নগদ একাউন্টের টাকা এটিএম এর মাধ্যমে তোলা যায় কিনা। কিন্তু বর্তমানে নগদ একাউন্টের টাকা এটিএম এর মাধ্যমে তোলা যায় না। অর্থাৎ আপনারা চাইলেও এটিএম বুথ অথবা অন্যান্য শাখা থেকে নগদ একাউন্ট এর টাকা ক্যাশ আউট করতে পারবেন না। কারণ নগদ ব্যাংক কর্তৃক কোনো প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান না হওয়ায় এই সুবিধা এখন পর্যন্ত আসেনি। তাই নগদ ব্যবহারকারীকে নগদ উদ্যোক্তার মাধ্যমে ক্যাশ আউট করতে হবে।


আরো পড়ুনঃ নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার নিয়ম..


নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম । নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার পদ্ধতিঃ

আমরা জানি যে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার জন্য নগদ উদ্যোক্তার মাধ্যমে ক্যাশ আউট করতে হয়। সাধারণত দুইটি উপায়ে নগদ একাউন্ট থেকে টাকা তোলা করা যায়। যে দুইটি পদ্ধতিতে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন তা হচ্ছে - 


  • নগদ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউট 

  • কোড ডায়াল করে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট 


আপনারা উপরে উল্লেখিত দুইটি পদ্ধতিতে নগদ একাউন্ট থেকে খুব সহজেই ক্যাশ আউট করতে পারবেন। আমি আপনাদেরকে দুইটি পদ্ধতিতেই নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম দেখাবো। আপনারা উল্লেখিত দুইটি পদ্ধতিতে নগদ ক্যাশ আউট করার নিয়ম জানার জন্য নিচের পোস্ট পড়ুন। 


নগদ অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করে নিয়মঃ

নগদ অ্যাপের মাধ্যমে খুব সহজেই নগদ ক্যাশ আউট করা যায়। যদি আপনারা নগদ অ্যাপ এর মাধ্যমে ক্যাশ আউট করতে চান তাহলে প্রথমে প্লে স্টোর থেকে নগদ এপ্লিকেশন ইন্সটল করে নিবেন। আর যদি আগে থেকেই আপনাদের মোবাইলে নগদ এপ্লিকেশন ইন্সটল করা থাকে তাহলে নগদ অ্যাপে লগইন করে নিবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করবেন - 



ধাপ - ১ 

নগদ অ্যাপে প্রবেশ করার পর Cash out অপশনে প্রবেশ করবেন।


নগদ ক্যাশ আউট করার নিয়ম


ধাপ - ২ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন। এখানে প্রথম বক্সে উদ্যোক্তা নাম্বার দিতে হবে। অর্থাৎ আপনি যে নাম্বারে ক্যাশ আউট করতে চাচ্ছেন সেই নাম্বার এখানে দিবেন। তবে আপনি চাইলে কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে নগদ উদ্যোক্তা নাম্বার দিতে পারেন। নাম্বার দেয়া হয়ে গেলে পরের পেজে চলে যাবেন। 


নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম


ধাপ - ৩ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত সবার উপরে উদ্যোক্তা নাম্বার এবং নাম দেখতে পারবেন। এরপর এমাউন্টের বক্সে আপনি যত টাকা নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করতে চাচ্ছেন সেই টাকার পরিমাণ লিখবেন। আমি 100 টাকা ক্যাশ আউট করতে চাওয়ায় অ্যামাউন্ট 100 লিখে Next অপশনে ক্লিক করছি।


নগদ ক্যাশ আউট করার উপায়
 

ধাপ - ৪ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার ক্যাশ আউট করা ব্যালেন্সের চার্জ দেখতে পারবেন। যদি আমি নগদ একাউন্ট থেকে 100 টাকা বের করি তাহলে সব ফি মিলিয়ে 1 টাকা 14 পয়সা চার্জ কাটবে। আপনি যত টাকা নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করবেন সেই টাকার পরিমাণ অনুযায়ী চার্জ কম বেশি হবে। অতঃপর সবকিছু ঠিকঠাক থাকলে আপনার নগদ একাউন্টের পিন দিয়ে Next অপসনে ক্লিক করবেন।


নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার পদ্ধতি


ধাপ - ৫ 

যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে নিচের স্ক্রিনশট দেখানো নগদ আইকনে কিছুক্ষণ ক্লিক করে চেপে ধরে থাকতে হবে। তাহলেই আপনার নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট সম্পন্ন হবে।


নগদ ক্যাশ আউট করে কিভাবে


নিচের স্ক্রিনসট দেখলেই বুঝতে পারবেন আমার 100 টাকা নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট হয়েছে। এখানে ক্যাশ আউট করার সকল তথ্য দেখাচ্ছে। আপনারা এখান থেকেই নগদ ক্যাশ আউট করার ট্রানজেকশন আইডি বের করতে পারবেন। 


নগদ থেকে ক্যাশ আউট করতে চাই


এই ছিল নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করতে পারবেন। তাহলে এখন দেখে নিন কিভাবে কোড ডায়াল করার মাধ্যমে নগদ ক্যাশ আউট করতে হয়



কোড ডায়াল করে নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়মঃ

আপনারা চাইলে কোড ডায়াল করার মাধ্যমে নগদ অ্যাকাউন্ট থেকে খুব সহজেই টাকা তুলতে পারবেন। সাধারণত যাদের মোবাইলে নগদ অ্যাপ্লিকেশন নেই অথবা বাটন মোবাইল ব্যবহার করে তারা চাইলে খুব সহজেই নগদ ক্যাশ আউট কোড ব্যবহার করার মাধ্যমে নগদ ক্যাশ আউট করতে পারবে। কোড ডায়াল করে নগদ একাউন্ট থেকে টাকা তুলতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


  • প্রথমে নগদের *167# কোড ডায়াল করুন। 

  • নগদ ক্যাশ আউট অপশনে প্রবেশ করুন। 

  • এবার যে নাম্বারে ক্যাশ আউট করতে চাচ্ছেন অর্থাৎ নগদ উদ্যোক্তা নাম্বার লিখে সেন্ড করুন। 

  • যত টাকা ক্যাশ আউট করতে চাচ্ছেন তার পরিমাণ লিখে সেন্ড করুন। 

  • এবার আপনার নগদ একাউন্টের পিন দিলেই নগদ ক্যাশ আউট সম্পন্ন হবে।


এভাবে কোড ডায়াল করে নগদ ক্যাশ আউট করলে কিছুক্ষণের মধ্যেই আপনারা একটি কনফার্মেশন এসএমএস পাবেন। সেই এসএমএসে বলা হবে আপনি সঠিকভাবে নগদ ক্যাশ আউট করতে পেরেছেন।  আর যদি কোন সমস্যা হয় তাহলে Failed লেখা আসবে।


আরো পড়ুনঃ নগদ ইসলামিক একাউন্ট কি? সুবিধা এবং নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম


এই ছিলো কোড ডায়াল করে নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই সকল ডিভাইস থেকে কোড ডায়াল করে নগদ ক্যাশ আউট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি আপনারা নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করা দুইটি পদ্ধতি জানতে পেরেছেন। যদি এই দুইটি পদ্ধতি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url