নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম । নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর উপায়

বর্তমান সময়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলোর মধ্যে নগদ অন্যতম। নগদ একাউন্টে খরচ কম হওয়ায় বর্তমানে নগদ গ্রাহক দিন দিন বেড়েই চলছে। আমরা চাইলেই একটি নগদ একাউন্ট থেকে আরেকটি নগদ একাউন্টে টাকা পাঠাতে পারি। এটাকে বলা হয় "নগদ সেন্ড মানি"। তবে আমাদের মধ্যে অনেকেই নগদ একাউন্ট ব্যবহার করলেও নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম জানেন না। 


যদি আপনি নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটরিয়ালে আমি আপনাদেরকে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার দুইটি নিয়ম দেখাবো। আপনারা পুরা টিউটরিয়াল পড়ার মাধ্যমে কিভাবে নগদ একাউন্ট থেকে টাকা পাঠানো যায় তার পদ্ধতি জানতে পারবেন। নগদ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠানোর নিয়ম জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


nagad-account-send-money
নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম

নগদ সেন্ড মানে কি?

নগদ সেন্ড মানি হচ্ছে একটি নগদ একাউন্ট থেকে আরেকটি নগদ একাউন্টে টাকা পাঠানো। অর্থাৎ মনে করুন আপনার একটি নগদ একাউন্টে টাকা রয়েছে। এখন আপনি চাইলেই আরেকটি নগদ একাউন্টে সেই টাকা পাঠাতে পারবেন। এটাকেই বলা হয়ে থাকে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করা। 


নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার সুবিধাঃ 

নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার সুবিধা অনেক। বিশেষ করে যখন আপনার টাকার প্রয়োজন হবে তখন আপনি চাইলে আপনার বন্ধু-বান্ধবের কাছ থেকে খুব সহজেই নগদ একাউন্টে টাকা নিতে পারবেন। আপনার বন্ধু তার নগদ একাউন্ট থেকে আপনার নগদ একাউন্টে টাকা সেন্ড মানি করলেই আপনি সেই টাকা আপনার নগদ একাউন্টে পেয়ে যাবেন। অতঃপর আপনার নগদ একাউন্টে থাকা টাকা ক্যাশ আউট করার মাধ্যমে আপনার প্রয়োজন মেটাতে পারবেন। 


আরো পড়ুনঃ নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার দুইটি নিয়ম..


এছাড়া যদি আপনার নিকট আত্মীয় কারো টাকার প্রয়োজন হয় তাহলে আপনার নগদ একাউন্ট থেকে আপনার আত্মীয়র নগদ একাউন্ট সেন্ড মানি করার মাধ্যমে তার কাছে টাকা পাঠাতে পারবেন। এতে আপনি যার নগদ একাউন্টে টাকা পাঠাবেন সেই ব্যক্তি খুব সহজেই টাকা ক্যাশ আউট করার মাধ্যমে টাকা হাতে পাবে। 



এছাড়াও আপনার কাছে যদি কেউ টাকা পায় তাহলে আপনি তার নগদ একাউন্ট সেন্ড মানি করার মাধ্যমে সেই টাকা পরিশোধ করতে পারবেন। এগুলো ছারাও নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর আরো অনেক সুবিধা রয়েছে। আশা করছি আপনারা নগদ একাউন্ট থেকে টাকা সেন্ড মানি করার সুবিধা জানতে পেরেছেন। 


নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার নিয়মঃ 

আপনারা চাইলে খুব সহজেই একটি নগদ একাউন্ট থেকে আরেকটি নগদ একাউন্টে সেন্ড মানি করার মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। তবে নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর দুইটি পদ্ধতি রয়েছে। নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর দুইটি পদ্ধতি হচ্ছে - 


  • নগদ অ্যাপ এর মাধ্যমে 

  • নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে 


আপনারা এই দুইটি মাধ্যমে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করতে হয় - 


নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর নিয়মঃ 

নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার নিয়ম অনেক সহজ। যদি আপনাদের কাছে নগদ অ্যাপ্লিকেশন থাকে তাহলে খুব সহজেই একটি নগদ একাউন্ট থেকে আরেকটি নগদ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। আর যদি আপনার কাছে নগদ অ্যাপ না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করবেন - 


ধাপ - ১ 

প্রথমে নগদ অ্যাপ এর মধ্যে আপনার নগদ একাউন্ট লগইন করে নিবেন। অতঃপর নিচের স্ক্রিনসট দেখানো Send Money অপশনে প্রবেশ করবেন।


নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার নিয়ম


ধাপ - 2 

সেন্ড মানি পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স দেখতে পারবেন। আপনি যে নগদ নাম্বারে টাকা পাঠাতে চাচ্ছেন সেই নগদ একাউন্ট এর নাম্বার এখানে দিতে হবে। অতঃপর পরের পেজে চলে যাবেন।  


নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর নিয়ম


ধাপ - ৩ 

এবার আপনারা এমাউন্টের অপশনে যত টাকা পাঠাতে চাচ্ছেন ঠিক তত টাকার পরিমাণ লিখবেন। যেহেতু আমি 508 টাকা নগদ একাউন্টে সেন্ড মানি করব তাই 508 টাকা লিখে Next অপশনে ক্লিক করলাম। 


নগদ সেন্ড মানি করার উপায়


ধাপ - ৪ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন যেখানে দেখাচ্ছে যদি আমি নগদ একাউন্টে 508 টাকা পাঠাই তাহলে কোনো চার্জ কাটবে না। আপনারাও এরকম নগদ একাউন্ট থেকে টাকা পাঠালে চার্জ কাটবে কিনা তার পরিমাণ দেখতে পারবেন।

  • এবার Reference অপশনে যে কোনো একটি সংখ্যা লিখে দিলেই হবে। তবে আমি 1 লিখলাম। 
  • অতঃপর পিন অপশনে আপনার নগদ একাউন্টের পাসওয়ার্ড দিবেন।

নগদ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে Next অপসনে ক্লিক করবেন


নগদ অ্যাপ এর মাধ্যমে সেন্ড মানি করার নিয়ম


ধাপ - ৫ 

Next অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার সকল তথ্য দেখতে পারবেন। আপনি যে নগদ একাউন্টে টাকা পাঠাতে চাচ্ছেন সেই নগদ একাউন্টের নাম্বার, যত টাকা পাঠাতে চাচ্ছেন সেই টাকার পরিমাণ এবং টাকা পাঠানোর পর আপনার নগদ একাউন্টে কত টাকা থাকবে তার পরিমাণ দেখতে পারবেন। 




যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে নিচের স্ক্রীনশট দেখানো নগদ আইকনে ক্লিক করে কিছুক্ষণ চেপে ধরে রাখবেন। গোল দাগ পূরণ না হওয়া পর্যন্ত চেপে ধরে থাকতে হবে। 


কিভাবে নগদ একাউন্ট থেকে টাকা পাঠাতে হয়


ধাপ - ৬  

দেখুন নগদ একাউন্ট থেকে সেন্ড মানি হয়েছে। যখন আপনারা নগদ অ্যাপ এর মাধ্যমে টাকা পাঠাবেন তখন নিচের স্ক্রীনশট এর মত দেখতে পারবেন। এখানে আপনার নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর ট্রানজেকশন আইডি সহ সকল তথ্য রয়েছে। 

অতঃপর আপনারা Back To Home 🏠 অপশনে ক্লিক করে বের হয়ে আসবেন। 


নগদ অ্যাপ এর মাধ্যমে সেন্ড মানি করার উপায়

এই ছিলো নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট থেকে টাকা পাঠাতে পারবেন। এবার দেখে নিন কিভাবে নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করতে হয় - 



নগদ মেনু কোড ডায়াল করে সেন্ড মানি করার নিয়মঃ 

আপনারা চাইলে নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্ট থেকে টাকা পাঠাতে পারবেন। যাদের মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন নাই অথবা বাটন মোবাইল ব্যবহার করেন তারা চাইলে খুব সহজেই কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্টে সেন্ড মানি করতে পারবেন। 


এছাড়াও যদি আপনার মোবাইলে এমবি না থাকে তাহলে নগদ এপ ব্যবহার করতে পারবেন না। তখন আপনাদেরকে নগদ মেনু কোড ডায়াল করে সেন্ড মানি করা অনেক উপকারে আসবে। নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে কোড ডায়াল করে নগদ একাউন্ট থেকে সেন্ড মানি করতে পারবেন- 


প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *167# কোড ডায়াল করবেন- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


এরপর আমাদেরকে Send Money অপশনে প্রবেশ করতে হবে। Send Money অপশন 2 নাম্বারে থাকায় নিচের স্ক্রিনশটএর মতো 2 লিখে Send করবেন- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো নাম্বার দেয়ার বক্স দেখতে পারবেন। আপনি যে নগদ নাম্বারে টাকা পাঠাতে চাচ্ছেন এখানে সেই নাম্বার দিয়ে Send অপশনে ক্লিক করবেন- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


এবার Amount নামে একটি অপশন দেখতে পারবেন। আপনি যত টাকা নগদ একাউন্ট থেকে পাঠাতে চাচ্ছেন এখানে তার পরিমাণ দিবেন। যেহেতু আমি দশ টাকা পাঠাবো তাই 10 লিখে Send অপশনে ক্লিক করলাম- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো Reference নামে একটি অপশন দেখতে পারবেন। এখানে যেকোনো সংখ্যা লিখে দিতে পারেন। আমি 1 লিখে সেন্ড করলাম- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার দেয়া নাম্বার, অ্যামাউন্ট এবং রেফারেন্স সহো সকল তথ্য দেখতে পারবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার নগদ একাউন্টের পিন লিখে Send অপশনে ক্লিক করলেই উক্ত নগদ নাম্বারে টাকা চলে যাবে- 


নগদে টাকা পাঠানোর নিয়ম


অতঃপর নগদ একাউন্টে সঠিকভাবে সেন্ড মানি হবে। এই ছিলো নগদ কোড ডায়াল করার মাধ্যমে একাউন্ট থেকে টাকা পাঠানোর নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে সেন্ড মানি করতে পারবেন। 


আরো পড়ুনঃ নগদ ইসলামিক একাউন্ট কি? সুবিধা ও নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি আপনারা নগদ অ্যাপ এবং নগদ মেনু কোড ডায়াল  করার মাধ্যমে সেন্ড মানি করার পদ্ধতি জানতে পেরেছেন। যদি নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি নগদ একাউন্টে টাকা পাঠানো নিয়ে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url