কোম্পানির চাকরি ছাড়ার দরখাস্ত । চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত

কোনো একটি কোম্পানিতে চাকরি করার পর অনেকের চাকরি ছাড়ার প্রয়োজন হয়ে থাকে। তবে চাকরি ছেড়ে দেয়ার জন্য আমাদেরকে চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে হয়। চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লেখার মাধ্যমে আমাদের চাকরি বাদ দিতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম জানেন না। 


যদি আপনি চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লেখার নিয়ম না জানেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। এই পোস্টে আমি চাকরি ছাড়ার দরখাস্ত লেখার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লেখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


কোম্পানির চাকরি ছাড়ার দরখাস্ত
 চাকরি ছাড়ার দরখাস্ত

পদত্যাগপত্র বা রেজিগন্যাশন লেটার কি? পদত্যাগপত্র লেখার কারণঃ 

কোন একটি কোম্পানিতে চাকরি থাকা অবস্থায় যদি সেই চাকরি বাদ দিতে চাই তাহলে যে পত্র দিতে হয় তাকে পদত্যাগ পত্র বা রেসিগন্যাশন লেটার বলা হয়ে থাকে। পদত্যাগপত্র দেয়ার মাধ্যমে আমরা নিজের ইচ্ছায় চাকরি ছেড়ে দিতে পারি। 


সাধারণত অনেকেই বিভিন্ন কারণে নিজের চাকরি ছেড়ে দেয়। কেউ ব্যক্তিগত কারণে আবার কেউ এর থেকেও ভালো কোনো চাকরি করতে। তবে যে কারণেই হোক চাকরি ছেড়ে দেয়ার পূর্বে আমাদেরকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লিখতে হয়। 


কারণ যদি আমরা সরাসরি চাকরি ছেড়ে দেই অর্থাৎ চাকরি ছেড়ে দেওয়ার দরখাস্ত না লিখি তাহলে কোম্পানির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও না বলে চাকরি ছেড়ে দিলে কোম্পানি আমাদের বিরুদ্ধে আইনের ব্যবস্থা নিতে পারে। 


তাই চাকরি থেকে অব্যাহতি দেওয়ার পূর্বে অবশ্যই চাকরি ছাড়ার দরখাস্ত লেখা উচিত। যখন আপনারা চাকরি ছেড়ে দেওয়ার পূর্বে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লিখবেন তখন যদি কোম্পানির সাথে আপনি দায়ী না থাকেন তাহলে কোম্পানি অবশ্যই আপনাকে চাকরি থেকে অব্যাহতি দিবে। 


আরো পড়ুনঃ প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানোর নিয়ম.


চাকরি ছাড়ার দরখাস্ত লেখার আগে করনীয়ঃ 

চাকরি ছাড়ার দরখাস্ত লেখার পূর্বে আমাদেরকে কিছু বিষয় লক্ষ্য করতে হবে। সাধারণত চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লেখার পূর্বে যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হয় তা হচ্ছে - 


  • চাকরি ছাড়ার দরখাস্ত লেখার জন্য অবশ্যই আমাদেরকে উন্নতমানের এবং ভালো কাগজ ব্যবহার করতে হবে। 

  • দরখাস্তের শুরুতে তারিখ লিখতে হবে। 

  • এরপর আপনাকে ঠিকানা লিখতে হবে। 

  • ঠিকানা লেখার পর আপনি যাকে উদ্দেশ্য করে দরখাস্ত লিখতে চাচ্ছেন তাকে সম্বোধন করে স্যার ম্যাডাম বা জনাব লিখবেন। 

  • দরখাস্ত লেখার বাচনভঙ্গি সহজ-সরল হতে হবে। দরখাস্তে খারাপ শব্দ বা ব্যক্তিগত আক্রমণ করা যাবে না। 

  • দরখাস্ত যতটা সম্ভব ছোট করে এবং গুছিয়ে লিখবেন। 

  • দরখাস্তের লেখাগুলো আকর্ষণীয় হলে সেটি অনেক মানসম্মত হয়ে থাকে। 

  • দরখাস্তের ভেতর অবশ্যই আপনি যে তারিখ থেকে চাকরি হতে অব্যাহতি নিতে চাচ্ছেন সেই তারিখ উল্লেখ করে দিবেন। 

  • দরখাস্ত লেখার শেষে অবশ্যই সেই দরখাস্ত বারবার দেখে নিবেন। বানান ভুল থাকলে সেটি শুধরে নিয়ে সঠিক জায়গায় দরখাস্ত জমা দিবেন। 


এই ছিল চাকরি ছাড়ার দরখাস্ত লেখার আগে করণীয়। যদি আমরা চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লিখি তাহলে অবশ্যই উক্ত বিষয়গুলো মানতে হবে। এবার তাহলে চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম জেনে নিন -  


চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত । চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়মঃ 

চাকরি থেকে অব্যাহতি দেওয়া দরখাস্ত লেখার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে পারবেন। চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম হচ্ছে - 


তারিখঃ যে তারিখে দরখাস্ত জমা দিবেন সেই তারিখ এখানে দিবেন

বরাবরঃ আপনি যার কাছে দরখাস্ত দিতে চাচ্ছেন তার নাম, পদবী এবং কোম্পানির ঠিকানা দিবেন।

বিষয়ঃ এখানে দরখাস্তের বিষয়ে লিখতে হবে। যেমন "চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন"


জনাবঃ 

বিনীত নিবেদন এই যে আমি গত (যতদিন থেকে চাকরি করেন তার হিসাব বলবেন) যাবত আপনার কোম্পানিতে চাকরি করছি। বর্তমানে আমি ব্যক্তিগত কারণে নিজের ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছি। 


এতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন (আপনি যে তারিখ থেকে অব্যাহতি নিতে যাচ্ছেন এখানে সেই তারিখ দিবেন) এই তারিখ থেকে আমার অব্যাহতি পত্র গ্রহণ করে আমাকে বাধিত করবেন। ধন্যবাদ। 


নিবেদক - 

নামঃ (এখানে নিজের নাম দিবেন) 

কোম্পানি পরিচয় পত্রঃ (কোম্পানিতে আপনার পদের নাম দিবেন) 

ঠিকানাঃ (এখানে আপনার ঠিকানা দিবেন) 

যোগাযোগ নাম্বারঃ (এখানে আপনার মোবাইল নাম্বার দিবেন)


এই হচ্ছে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লেখার নিয়ম। যদি আপনারা চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে চান তাহলে উপরের পদ্ধতি অনুসরণ করে দরখাস্ত লিখতে হবে। এবার তাহলে আপনারা চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্তের কয়েকটি নমুনা দেখে নিন - 


চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্তের নমুনাঃ‌ 

নিম্নে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্তের একটি নমুনা দেওয়া হলো। দরখাস্তের নমুনা দেখে আপনারা খুব সহজেই জানতে পারবেন কিভাবে চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে হয়চাকরি ছেড়ে দেয়ার দরখাস্ত নমুনা হচ্ছে - 


তারিখঃ 15/06/2022 

বরাবরঃ ম্যানেজার, আইটেল মোবাইল কোম্পানি ঢাকা। 

বিষয়ঃ চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন। 


জনাব, 

বিনীত নিবেদন এই যে আমি গত চার বছর যাবত আপনার কোম্পানিতে চাকরি করছি। বর্তমানে আমি ব্যক্তিগত কারণে নিজের ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছি। 


এতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন 20/06/2022 তারিখ থেকে আমার অব্যাহতি পত্র গ্রহণ করে আমাকে বাধিত করবেন। ধন্যবাদ। 


নিবেদক - 

নামঃ মোঃ বুলবুল ইসলাম  

পরিচয়ঃ আপনার কোম্পানির একজন কর্মচারী।

ঠিকানাঃ রংপুর, 

যোগাযোগ নাম্বারঃ 01********* 


এই হচ্ছে চাকরি ছেড়ে দেয়ার দরখাস্ত লেখার নমুনা। আশা করছি আপনারা দরখাস্ত লেখার নমুনা দেখে কিভাবে চাকরি থেকে অব্যাহতি নেওয়ার দরখাস্ত লিখতে হয় সেটি জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম নিয়ে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা চাকরি থেকে অব্যাহতি নেওয়ার দরখাস্ত বিষয়ে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।  


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url