ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ ও খোলা থাকে? চালু ও বন্ধের দিনের নাম তালিকা

ডাচ বাংলা ব্যাংক সার্ভিস গ্রহণের জন্য আমাদেরকে নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকে যেতে হয়। ডাচ বাংলা ব্যাংক কবে খোলা এবং বন্ধ থাকে সেটি জানা থাকলে আমরা সঠিক সময় ব্যাংকে যেতে পারি। অনেকেই রয়েছেন যারা ডাচ-বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জানেনা। 


যদি আপনি ডাচ বাংলা ব্যাংক বন্ধের দিনগুলির নাম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে এবং বন্ধের দিন গুলির নাম সম্পর্কে বিস্তারিত বলা হবে। আপনারা ডাচ বাংলা ব্যাংক কখন খোলা এবং বন্ধ থাকে সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও ২০২৩ সালের ডাচ বাংলা ব্যাংক বন্ধের তালিকা এখানে রয়েছে- 


ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে


ডাচ বাংলা ব্যাংক - Datch Bangla Bank- 

বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক হচ্ছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল)। বাংলাদেশের এটি এম. সাহাবুদ্দিন আহমদ এবং উন্নয়নশীল দেশগুলির জন্য ডাচ্ ফিনান্সিং সংস্থা নামক নেদারল্যান্ডের একটি কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা পায়। এই ডাচ বাংলা ব্যাংকিং সেবা দেয়ার উদ্দেশ্য নিয়ে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়। 


ডাচ বাংলা (ডিবিবিএল) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ৩ জুন, ১৯৯৬ সালে। ব্যাংকটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ ২০০৪ সালে নিবন্ধিত হয়ে থাকে। বর্তমানে সারা দেশে এই ডাচ বাংলা ব্যাংকের প্রায় ৪৭৭৪ টি এটিএম বুথ রয়েছে। এছাড়াও ব্যাংকটির প্রায় ৪৫০০ টি এজেন্ট বাংকিং অফিস এবং ১১০০ টি ফার্স্ট-ট্রাক রয়েছে। ডাচ বাংলা ব্যাংকটির বর্তমানে শাখার সংখ্যা ২১০ টি। ডাচ বাংলা ৩১ মার্চ ২০১১ সালে ব্যাংক বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং "ডাচ বাংলা মোবাইল ব্যাংক" চালু করে। 


যেটি বর্তমানে রকেট নামে পরিবর্তন করা হয়েছে। ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ’বিকাশ’ এবং ডাচ-বাংলা মোবাইল ব্যাংক 'রকেট' মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকায় রয়েছে। রকেটের গ্রাহক প্রায় ২ কোটি ৪০ লাখ। গ্রামের প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্য চালু হয় এজেন্ট ব্যাংকিং, সকল ব্যাংকিং সেবা নিয়ে ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এখন জনবহুল ব্যাংকিং মাধ্যম হয়ে দাড়িয়েছে। প্রতি বছর ডাচ্-বাংলা ব্যাংক গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ১০২ কোটি টাকার মেধাবৃত্তি প্রদান করে থাকে। 


আরো পড়ুনঃ বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম


ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জানার সুবিধাঃ 

ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জানার সুবিধা অনেক। কারণ যারা ডাচ-বাংলা ব্যাংক ব্যবহার করে তাদেরকে ডাচ-বাংলা ব্যাংকিং সার্ভিসের জন্য নিকটস্থ ব্যাংকে যেতে হয়। এখন যদি আপনি ডাচ বাংলা ব্যাংককে গিয়ে দেখেন ডাচ বাংলা ব্যাংক বন্ধ তাহলে আপনার সময় এবং শ্রম দুইটাই নষ্ট হয়ে যাবে। 


এছাড়াও প্রয়োজনে বিভিন্ন কারণে যদি ডাচ বাংলা ব্যাংক যেতে হয় এবং আপনি বন্ধের দিন যান তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংকের সার্ভিস গ্রহণ করতে পারবেন না। কারণ আপনি বন্ধের দিন গিয়েছিলেন। এই কারণে আমাদেরকে অবশ্যই ডাচ-বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জানতে হবে। 


ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জানা থাকলে আমরা খুব সহজেই যে দিনগুলো ডাচ-বাংলা ব্যাংক খোলা থাকে সেই দিনে ব্যাংকে গিয়ে আমাদের ব্যাংক রিলেটেড সকল সার্ভিস গ্রহণ করতে পারি। এই কারণে অবশ্যই আমাদেরকে ডাচ-বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জেনে নেয়া উচিৎ। এবার তাহলে ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে জেনে নিন- 


ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকেঃ 

সাধারণত ডাচ বাংলা ব্যাংক সপ্তাহে দুই দিন বন্ধ থাকে। সপ্তাহের যে দুইদিন ডাচ বাংলা ব্যাংক বন্ধ থাকে সেই দুইদিন হচ্ছে - শুক্রবার এবং শনিবার। আপনারা শুক্রবার এবং শনিবার ডাচ-বাংলা ব্যাংক বন্ধ দেখতে পারবেন। এছাড়াও সকল সরকারি ছুটির দিনে ডাচ-বাংলা ব্যাংক বন্ধ থাকে। তবে বৃহস্পতিবার ডাচ বাংলা ব্যাংক এর কার্য দিবস কম থাকে। 


অর্থাৎ অন্যান্য দিনের তুলনায় বৃহস্পতিবার ডাচ বাংলা ব্যাংক কম সময় খোলা থাকে। যদি আপনারা বৃহস্পতিবার ডাচ-বাংলা ব্যাংক থেকে সার্ভিস গ্রহণ করতে চান তাহলে সকাল দশটার মধ্যেই ব্যাংকে চলে যাবেন। তবে ভালো হয় রবি থেকে বুধবারের মধ্যেই ডাচ বাংলা ব্যাংকে গিয়ে নিজের প্রয়োজনীয় কাজ সেরে নেয়া। 


আরো পড়ুনঃ ব্যাংক বন্ধের তালিকা


ডাচ বাংলা ব্যাংক কবে খোলা থাকেঃ 

শুক্রবার এবং শনিবার বাদ দিয়ে বাকি সকল দিন ডাচ-বাংলা ব্যাংক খোলা থাকে। অর্থাৎ ডাচ বাংলা ব্যাংক শুক্রবার এবং শনিবার বাদ দিয়ে মোট পাঁচ দিন খোলা থাকে। আপনারা শুক্রবার এবং শনিবার ছাড়া বাকি পাঁচ দিনের মধ্যে ব্যাংক রিলেটেড সকল কার্যক্রম করতে পারবেন। 


২০২৩ সালের ডাচ বাংলা ব্যাংক বন্ধের তালিকাঃ 

ডাচ বাংলা ব্যাংক ছুটির তালিকা নিম্নে দেয়া হলো। ২০২৩ সালে ডাচ বাংলা ব্যাংক কয় তারিখ এবং কি কারনে বন্ধ থাকবে জেনে নিন- 


  • ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের একদিনের ব্যাংক ছুটি। 

  • ৮ মার্চ বুধবার শবে বরাতের এক দিনের ব্যাংক ছুটি। 

  • ১৭ মার্চ শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবসের একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৬ মার্চ রবিবার স্বাধীনতা ও জাতীয় দিবসের একদিনের ব্যাংক ছুটি। 

  • ১৪ এপ্রিল শুক্রবার নববর্ষের একদিনের ব্যাংক ছুটি। 

  • ১৯ এপ্রিল বুধবার শব-ই-ক্বদরের একদিনের ব্যাংক ছুটি। 

  • ২১ এপ্রিল শুক্রবার জুমাতুল বিদা এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ২১, ২২ ও ২৩ এপ্রিল শুক্রবার, শনিবার ও রবিবার ঈদু-উল-ফিতর এর তিন দিনের ব্যাংক ছুটি। 

  • ১ মে সোমবার মে দিবসের একদিনের ব্যাংক ছুটি। 

  • ৪ মে বৃহস্পরিবার বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৮, ২৯ ও ৩০ জুন বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ঈদ-উল-আযহা এর তিন দিনের ব্যাংক ছুটি। 

  • ১ জুলাই শনিবার ব্যাংক হলিডে এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৯ জুলাই শনিবার আশুরা এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ১৫ আগষ্ট মঙ্গলবার জাতীয় শোক দিবসের একদিনের ব্যাংক ছুটি।

  • ৬ সেপ্টেম্বর বুধবার জন্মাষ্ঠমী এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৪ অক্টোবর মঙ্গলবার দুর্গাপূজা (বিজয় দশমী) এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ১৬ ডিসেম্বর শনিবার বিজয় দিবসের একদিনের ব্যাংক ছুটি। 

  • ২৫ ডিসেম্বর সোমবার যিশুখ্রিস্টের জন্মদিন (বড় দিন) এর একদিনের ব্যাংক ছুটি। 

  • ৩১ ডিসেম্বর রবিবার ব্যাংক হলিডে এর একদিনের ব্যাংক ছুটি। 


এই ছিলো ডাচ বাংলা ব্যাংক ছুটির তালিকা। এখানে ২০২৩ সালের ডাচ বাংলা ব্যাংক কয় তারিখ কি কারনে ব্যাংক ছুটি থাকবে সবকিছু বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। 


ডাচ বাংলা ব্যাংক বন্ধের দিন খোলা থাকতে পারে? 

অনেকের মনে প্রশ্ন থাকে ডাচ বাংলা ব্যাংক বন্ধের দিন খোলা থাকতে পারে কিনা। হ্যাঁ বিভিন্ন কারণে বন্ধের দিনেও ডাচ বাংলা ব্যাংক খোলা থাকতে পারে। যদি বিশেষ কোনো কার্যক্রম থাকে এবং সরকার থেকে কোন বিষয়ে ব্যাংক খোলা রাখতে বলা হয় তাহলে বন্ধের দিনেও ডাচ বাংলা ব্যাংক খোলা থাকতে পারে। 


যেমন এর আগে ডাচ-বাংলা ব্যাংকের বন্ধের দিন ঈদের ঠিক আগ মুহূর্তে পড়লে সরকার থেকে বলা হয় ব্যাংক বন্ধ না রাখে। মানুষ যেন ঈদের আগেই ব্যাংক থেকে টাকা তুলতে পারে। এরকম জরুরি প্রয়োজনে বন্ধের দিনেও ডাচ বাংলা ব্যাংক খোলা থাকতে পারে। এছাড়াও ডাচ বাংলায় যে সব শাখায় আমদানি রপ্তানি হয় , শুধূ সেই শাখাগুলো শনিবারে খোলা থাকে । 


ডাচ বাংলা ব্যাংক বন্ধের পরিসীমা বাড়তে পারে? 

অনেকের মনে প্রশ্ন থাকে শুক্রবার এবং শনিবার ছাড়াও অন্যান্য দিন ডাচ বাংলা ব্যাংক বন্ধ থাকতে পারে কিনা। হ্যাঁ ডাচ বাংলা ব্যাংক সাধারণ বন্ধের দিন ছাড়াও যে দিনগুলোতে খোলা থাকে বিশেষ প্রয়োজনে সেই দিনগুলোতেও ডাচ বাংলা ব্যাংক বন্ধ থাকতে পারে। 


যেমন বিশেষ কোনো কার্যক্রম থাকলে অথবা সরকার থেকে যদি বিশেষ কোন দিন ডাচ বাংলা ব্যাংক বন্ধ রাখতে বলা হয় তাহলে সেই দিনগুলোতে ডাচ-বাংলা ব্যাংক বন্ধ থাকতে পারে। তবে যদি বিশেষ কোনো কারণে ডাচ বাংলা ব্যাংক বন্ধ থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ নোটিশ দিবে। ডাচ বাংলা ব্যাংক গ্রাহকরা সেই নোটিশ দেখার মাধ্যমে জানতে পারবে কি কারনে ডাচ বাংলা ব্যাংক বন্ধ রাখা হয়েছে। 


এই ছিলো ডাচ বাংলা ব্যাংক চালু এবং বন্ধের তালিকা। আশা করছি আপনারা ডাচ বাংলা ব্যাংক কখন খোলা এবং বন্ধ থাকে জানতে পেরেছেন। এখানে ডাচ বাংলা ব্যাংক খোলা এবং বন্ধ সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে। এছাড়াও এখানে ২০২৩ সালের ডাচ বাংলা ব্যাংক ছুটির তালিকা দেয়া হয়েছে।


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ডাচ বাংলা ব্যাংক কবে বন্ধ থাকে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ডাচ বাংলা ব্যাংক কবে খোলা থাকে এই সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Adriyan
    Adriyan Apr 20, 2023, 11:31:00 PM

    CRM মেশিনে কবে কবে এবং কয়টা থেকে কয়টা পর্যন্ত টাকা জমা করা যাবে?

Add Comment
comment url