ব্যাংক ছুটির তালিকা ২০২৩ । আজ ও আগামীকাল কি ব্যাংক খোলা থাকবে?

বাংলাদেশের ব্যাংক সার্ভিস গ্রহণের জন্য আমাদেরকে নিকটস্থ ব্যাংকে যেতে হয়। "আজ বা আগামীকাল ব্যাংক খোলা থাকবে কিনা" যদি আমাদের জানা থাকে তাহলে আমরা সঠিক সময় ও দিনে ব্যাংকে যেতে পারবো। অনেকে রয়েছেন যারা ব্যাংক কবে খোলা ও বন্ধ থাকে জানেনা। 


যদি আপনি ব্যাংক খোলা ও বন্ধের দিনের নাম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে ২০২৩ সালের ব্যাংক ছুটির তালিকা দেওয়া হবে। আপনারা ব্যাংক খোলা ও বন্ধের তালিকা 2023 দেখার মাধ্যমে আজ বা আগামীকাল ব্যাংক খোলা থাকবে কিনা জানতে পারবেন- 


আগামীকাল কি ব্যাংক খোলা থাকবে


ব্যাংক কবে বন্ধ ও খোলা থাকে জানার সুবিধাঃ 

ব্যাংক কবে বন্ধ ও খোলা থাকে জানার সুবিধা অনেক। কারণ যারা ব্যাংক ব্যবহার করে তাদেরকে ব্যাংকিং সার্ভিসের জন্য নিকটস্থ ব্যাংকে যেতে হয়। এখন যদি আপনি ব্যাংকে গিয়ে দেখেন ব্যাংক বন্ধ তাহলে আপনার সময় এবং শ্রম দুইটাই নষ্ট হয়ে যাবে। 


এছাড়াও প্রয়োজনে বিভিন্ন কারণে যদি ব্যাংক যেতে হয় এবং আপনি বন্ধের দিন যান তাহলে আপনি ব্যাংকের সার্ভিস গ্রহণ করতে পারবেন না। কারণ আপনি বন্ধের দিন গিয়েছিলেন। এই কারণে আমাদেরকে অবশ্যই ব্যাংক কবে বন্ধ ও খোলা থাকে জানতে হবে। 


ব্যাংক কবে বন্ধ থাকে জানা থাকলে আমরা খুব সহজেই যে দিনগুলো ব্যাংক খোলা থাকে সেই দিনে ব্যাংকে গিয়ে আমাদের ব্যাংক রিলেটেড সকল সার্ভিস গ্রহণ করতে পারি। এই কারণে অবশ্যই আমাদেরকে ব্যাংক কবে বন্ধ থাকে জেনে নেয়া উচিৎ। এবার তাহলে ব্যাংক কবে বন্ধ ও খোলা থাকে জেনে নিন- 


ব্যাংক কবে বন্ধ থাকে - ব্যাংক বন্ধের দিনের নামঃ 

সাধারণত বাংলাদেশের সকল ব্যাংক সপ্তাহে দুইদিন বন্ধ থাকে। সপ্তাহের যে দুইদিন ব্যাংক বন্ধ থাকে সেই দুইদিন হচ্ছে - শুক্রবার এবং শনিবার। আপনারা শুক্রবার এবং শনিবার ব্যাংক বন্ধ দেখতে পারবেন। কারণ এই দুইদিন সরকারি ছুটি। এছাড়াও সকল সরকারি ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকে। তবে বৃহস্পতিবার ব্যাংক এর কার্য দিবস কম থাকে। 


অর্থাৎ অন্যান্য দিনের তুলনায় বৃহস্পতিবার ব্যাংক কম সময় খোলা থাকে। যদি আপনারা বৃহস্পতিবার ব্যাংক থেকে সার্ভিস গ্রহণ করতে চান তাহলে সকাল দশটার মধ্যেই ব্যাংকে চলে যাবেন। তবে ভালো হয় রবি থেকে বুধবারের মধ্যেই ব্যাংকে গিয়ে নিজের প্রয়োজনীয় কাজ সেরে নেয়া। 


আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক কবে খোলা ও বন্ধ থাকে.


ব্যাংক কবে খোলা থাকে - ব্যাংক খোলা দিনের নামঃ 

শুক্রবার এবং শনিবার বাদ দিয়ে বাকি সকল দিন ব্যাংক খোলা থাকে। অর্থাৎ বাংলাদেশের সকল ব্যাংক শুক্রবার এবং শনিবার বাদ দিয়ে মোট পাঁচ দিন খোলা থাকে। আপনারা শুক্রবার এবং শনিবার ছাড়া বাকি পাঁচ দিনের মধ্যে ব্যাংক রিলেটেড সকল কার্যক্রম করতে পারবেন। 


ব্যাংক বন্ধের দিন খোলা থাকতে পারে? 

অনেকের মনে প্রশ্ন থাকে ব্যাংক বন্ধের দিন খোলা থাকতে পারে কিনা। হ্যাঁ, বিভিন্ন কারণে বন্ধের দিনেও  ব্যাংক খোলা থাকতে পারে। যদি বিশেষ কোনো কার্যক্রম থাকে এবং সরকার থেকে কোনো বিষয়ে ব্যাংক খোলা রাখতে বলা হয় তাহলে বন্ধের দিনেও ব্যাংক খোলা থাকতে পারে। 


ব্যাংক বন্ধের পরিসীমা বাড়তে পারে? 

অনেকের মনে প্রশ্ন থাকে শুক্রবার এবং শনিবার ছাড়াও অন্যান্য দিন ব্যাংক বন্ধ থাকতে পারে কিনা। হ্যাঁ ব্যাংক সাধারণ বন্ধের দিন ছাড়াও যে দিনগুলোতে খোলা থাকে বিশেষ প্রয়োজনে সেই দিনগুলোতেও ব্যাংক বন্ধ থাকতে পারে। 


যেমন বিশেষ কোনো কার্যক্রম থাকলে অথবা সরকার থেকে যদি বিশেষ কোনো দিন ব্যাংক বন্ধ রাখতে বলা হয় তাহলে সেই দিনগুলোতে ব্যাংক বন্ধ থাকতে পারে। তবে যদি বিশেষ কোনো কারণে ব্যাংক বন্ধ থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ নোটিশ দিবে। ব্যাংক গ্রাহকরা সেই নোটিশ দেখার মাধ্যমে জানতে পারবে কি কারনে ব্যাংক বন্ধ রাখা হয়েছে। 


ব্যাংক বন্ধের তালিকা ২০২৩ - ব্যাংক ছুটির তালিকাঃ

নিম্নে ব্যাংক বন্ধের তালিকা দেয়া হলো। সরকার ঘোষিত ২০২৩ সালের ব্যাংক ছুটির তালিকা ইমেজ আকারে দেখে নিন- 


ব্যাংক বন্ধের তালিকা


এই ছিলো ব্যাংক বন্ধের তালিকা। আশা করছি উপরের ইমেজ থেকে ২০২৩ সালের ব্যাংক বন্ধের তালিকা এবং ব্যাংক বন্ধ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


ব্যাংক ছুটির তালিকাঃ 

ব্যাংক ছুটির তালিকা নিম্নে দেয়া হলো। ২০২৩ সালে ব্যাংক কয় তারিখ এবং কি কারনে বন্ধ থাকবে জেনে নিন- 


  1. ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের একদিনের ব্যাংক ছুটি। 
  2. ৮ মার্চ বুধবার শবে বরাতের এক দিনের ব্যাংক ছুটি। 
  3. ১৭ মার্চ শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবসের একদিনের ব্যাংক ছুটি। 
  4. ২৬ মার্চ রবিবার স্বাধীনতা ও জাতীয় দিবসের একদিনের ব্যাংক ছুটি। 
  5. ১৪ এপ্রিল শুক্রবার নববর্ষের একদিনের ব্যাংক ছুটি। 
  6. ১৯ এপ্রিল বুধবার শব-ই-ক্বদরের একদিনের ব্যাংক ছুটি। 
  7. ২১ এপ্রিল শুক্রবার জুমাতুল বিদা এর একদিনের ব্যাংক ছুটি। 
  8. ২১, ২২ ও ২৩ এপ্রিল শুক্রবার, শনিবার ও রবিবার ঈদু-উল-ফিতর এর তিন দিনের ব্যাংক ছুটি। 
  9. ১ মে সোমবার মে দিবসের একদিনের ব্যাংক ছুটি। 
  10. ৪ মে বৃহস্পরিবার বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) এর একদিনের ব্যাংক ছুটি। 
  11. ২৮, ২৯ ও ৩০ জুন বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ঈদ-উল-আযহা এর তিন দিনের ব্যাংক ছুটি। 
  12. ১ জুলাই শনিবার ব্যাংক হলিডে এর একদিনের ব্যাংক ছুটি। 
  13. ২৯ জুলাই শনিবার আশুরা এর একদিনের ব্যাংক ছুটি। 
  14. ১৫ আগষ্ট মঙ্গলবার জাতীয় শোক দিবসের একদিনের ব্যাংক ছুটি।
  15. ৬ সেপ্টেম্বর বুধবার জন্মাষ্ঠমী এর একদিনের ব্যাংক ছুটি। 
  16. ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) এর একদিনের ব্যাংক ছুটি। 
  17. ২৪ অক্টোবর মঙ্গলবার দুর্গাপূজা (বিজয় দশমী) এর একদিনের ব্যাংক ছুটি। 
  18. ১৬ ডিসেম্বর শনিবার বিজয় দিবসের একদিনের ব্যাংক ছুটি। 
  19. ২৫ ডিসেম্বর সোমবার যিশুখ্রিস্টের জন্মদিন (বড় দিন) এর একদিনের ব্যাংক ছুটি। 
  20. ৩১ ডিসেম্বর রবিবার ব্যাংক হলিডে এর একদিনের ব্যাংক ছুটি। 


এই ছিলো ব্যাংক ছুটির তালিকা। এখানে ২০২৩ সালের কয় তারিখ কি কারনে ব্যাংক ছুটি থাকবে সবকিছু বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। 


আগামীকাল কি ব্যাংক খোলা থাকবে ? 

আগামীকাল যদি শুক্রবার অথবা শনিবার হয় তাহলে ব্যাংক বন্ধ থাকবে। অন্যান্য দিন ব্যাংক খোলা থাকবে। কিন্তু আগামীকাল যদি সরকারি ছুটি থাকে তাহলে ব্যাংক খোলা থাকবেনা। 


আগামীকাল ব্যাংক খোলা থাকবে কিনা সেটা জানার জন্য উপরের ব্যাংক ছুটির তালিকা দেখে তারিখ মিলিয়ে নিন। যদি ব্যাংক ছুটির তালিকা থেকে আগামীকালের তারিখে দেখেন ব্যাংক বন্ধ নয় তাহলে আগামীকাল ব্যাংক খোলা থাকবে। 


আগামীকাল কি ব্যাংক বন্ধ থাকবে? 

আগামীকাল ব্যাংক বন্ধ থাকবে কিনা উপরের ব্যাংক বন্ধের তালিকা দেখে মিলিয়ে নিন। যদি উপরে দেওয়া ব্যাংক বন্ধের তালিকায় আগামীকালের তারিখ দেওয়া থাকে তাহলে বুঝে নেবেন আগামী কাল ব্যাংক বন্ধ থাকবে। অর্থাৎ আগামীকাল শুক্রবার এবং শনিবার হয় এবং ব্যাংক বন্ধের তালিকায় আগামীকালের তারিখ থাকে তাহলে আগামীকাল ব্যাংক বন্ধ থাকবে। 


এই ছিলো বাংলাদেশ ব্যাংক বন্ধ এবং খোলার তারিখ ও সময়। আশা করছি আপনারা বাংলাদেশ এর সকল ব্যাংক কখন খোলা বন্ধ থাকবে জানতে পেরেছেন। এখানে ২০২৩ সালের বাংলাদেশ ব্যাংক বন্ধের তালিকা দেওয়া হয়েছে। আপনারা সেই তালিকাটা দেখে সহজেই বুঝতে পারবেন কোন দিন ব্যাংক খোলা এবং বন্ধ থাকবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ব্যাংক খোলা ও বন্ধের তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কথা বুঝতে সমস্যা হয় অথবা আজ বা আগামীকাল ব্যাংক খোলা থাকবে কিনা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Sep 27, 2023, 11:46:00 PM

    ডিপিএস দিতে যদি এক মাস দেরি হয় তাহলে কি কোনো সমস্যা হবে

Add Comment
comment url