স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, সুবিধা ও অসুবিধা জেনে নিন

আমরা যারা স্টুডেন্ট রয়েছে তারা চাইলে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারি। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর অনেক সুবিধা থাকায় বর্তমানে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট সকলের মাঝে জনপ্রিয়। তবে আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম না জানার কারণে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর সুবিধা নিতে পারছে না। 


যদি আপনি স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা সম্পর্কে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে হয় তার উপায়। আপনারা পুরা পোস্ট করার মাধ্যমে যে কোন ব্যাংকে একই নিয়মে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


student-bank-account
স্টুডেন্ট ব্যাংক একাউন্ট


স্টুডেন্ট ব্যাংক একাউন্ট কি? স্টুডেন্ট ব্যাংক একাউন্ট কারা খুলতে পারবে?

স্টুডেন্ট ব্যাংক একাউন্ট হচ্ছে শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের জন্য ব্যাংক একাউন্ট। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট শুধুমাত্র ছাত্র-ছাত্রীরা খুলতে পারবে। যদি আপনি স্টুডেন্ট হন তাহলে খুব সহজেই নিজের নামে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। আর যদি আপনি স্টুডেন্ট না হয়ে অন্য কোন পেশার হন তাহলে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট আপনার জন্য না। তখন আপনি স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে না পারলেও সেভিংস একাউন্ট খুলতে পারবেন। 


স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর সুবিধা এবং অসুবিধাঃ 

স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা এবং অসুবিধা দুটিই রয়েছে। পৃথিবীর সকল দেশের ব্যাংকগুলো স্টুডেন্টদের জন্য স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার সুবিধা রেখেছে। ঠিক তেমনই বাংলাদেশ ব্যাংক স্টুডেন্ট এর জন্য স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার সুবিধা দেয়। সেভিংস একাউন্ট থেকে স্টুডেন্ট একাউন্ট এর বেশি সুবিধা থাকায় স্টুডেন্ট একাউন্ট এর জনপ্রিয়তা বর্তমানে অনেক বেশি। 



স্টুডেন্ট একাউন্ট এর সুবিধাগুলো হচ্ছেঃ 


  • অল্পকিছু টাকা জমা দিয়ে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলা যায়। 

  • সাধারণত স্টুডেন্ট একাউন্টে কোনো চার্জ না থাকায় ফ্রিতেই অ্যাকাউন্ট পরিচালনা করা যায়।

  • স্টুডেন্ট একাউন্টে আপনারা ফ্রিতেই এটিএম কার্ড ব্যবহার করতে পারবেন। তবে অনেক ব্যাংক রয়েছে যারা এটিএম কার্ড না দিলেও চেক দিয়ে থাকে।

  • শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা স্টুডেন্ট ব্যাংক একাউন্টে উত্তোলন করা যায়।

  • শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন ফি স্টুডেন্ট একাউন্ট এর মাধ্যমে প্রদান করা যায়।

  • গুগল অ্যাডসেন্সের টাকা স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর মাধ্যমে উত্তোলন করা যায়।

  • স্টুডেন্ট ব্যাংক একাউন্টের মাধ্যমে সকল ধরনের রেমিটেন্স আনতে পারবেন।

  • কেনাকাটার বিল প্রদান করা যায়।

  • আপনারা চাইলে পরবর্তীতে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট থেকে সেভিংস একাউন্টে রূপান্তর করতে পারবেন।


এই সব সুবিধা ছাড়াও স্টুডেন্ট ব্যাংক একাউন্টের আরো অনেক সুবিধা থাকতে পারে। সাধারণত আপনি যে ব্যাংক থেকে স্টুডেন্ট একাউন্ট খুলবেন সেই ব্যাংক অ্যাকাউন্ট অনুযায়ী সুবিধা পাবেন। তাই আপনি যে ব্যাংক থেকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যাচ্ছেন সেই ব্যাংক থেকে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর সকল সুবিধা সম্পর্কে জেনে নিবেন। 


স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর অসুবিধাঃ 

স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর সুবিধা থাকার পাশাপাশি কিছু অসুবিধা রয়েছে। আমাদেরকে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর সুবিধা জানার পাশাপাশি অসুবিধাও জানতে হবে। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর অসুবিধা গুলো হচ্ছে - 


  • স্টুডেন্ট ব্যাংক একাউন্টে নির্দিষ্ট পরিমাণের বেশি টাকা উত্তোলন করা যায় না। আপনি যে ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলবেন সেই ব্যাংক থেকে স্টুডেন্ট একাউন্ট এর ক্যাশ আউট করার পরিমাণ জেনে নিবেন। 

  • স্টুডেন্ট ব্যাংক একাউন্টে সর্বোচ্চ লেনদেনের পরিমাণ হচ্ছে এক লক্ষ টাকা। তবে ব্যাংক ভেদে এটি কমবেশি হতে পারে। 

  • কিছু ব্যাংক রয়েছে সেই সকল ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুললে চেক বা এটিএম কার্ড পাবেন না। 

  • সাধারণত স্টুডেন্ট ব্যাংক একাউন্ট এর মেয়াদ উল্লেখ করা থাকে। এই মেয়াদ আপনার শিক্ষা প্রতিষ্ঠান আইডি কার্ডের মেয়াদ অনুযায়ী হয়। 


এই হচ্ছে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার অসুবিধা। যদিও এগুলো অসুবিধা বলা চলে না, এগুলো হচ্ছে লিমিট। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট ব্যবহার করতে চাইলে আমাদেরকে এই সকল লিমিট মানতে হবে। 


কোন ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলা উচিত? 

বাংলাদেশের সকল বাণিজ্যিক ব্যাংক স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার সুবিধা দিয়ে থাকে। বাংলাদেশ সরকারের অধীনে পঞ্চাশটির মতো ব্যাংক রয়েছে যারা স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে দেয়। যেমন ইসলামী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক সহ ইত্যাদি। এখন আপনি হয়তো ভাবতেছেন এতগুলো ব্যাংক এর মধ্যে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট কোন ব্যাংকে খোলা ভালো হবে? 


তবে এই ব্যাংক গুলার মধ্যে ইসলামী ব্যাংক একাউন্টে স্টুডেন্ট একাউন্ট খোলা ভালো হবে। এছাড়া আপনারা চাইলে ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারেন। কারণ এই দুইটি ব্যাংক এর এটিএম বুথ প্রায় প্রত্যেক জায়গায় থাকায় খুব সহজেই টাকা তোলা যায়। তবে আপনার নিকটস্থ যে ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংক একাউন্ট কে উদ্দেশ্য করেই স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারেন। এতে আপনার সুবিধা হবে। 



স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে? 

স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগে। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার জন্য যে সকল প্রয়োজনীয় কাগজপত্র লাগে তা হচ্ছে - 


  • আপনার যেকোনো একটি শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড অথবা আইডি কার্ডের ফটোকপি। 

  • যে শিক্ষার্থী স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে চিচ্ছেন সেই শিক্ষার্থীর মার্কশিট বা ট্রান্সক্রিপ্ট এর ফটোকপি। 

  • জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র লাগবে। যদি জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র না থাকে তাহলে যার জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র রয়েছে তার নামে খুলতে পারবেন। 

  • পাসপোর্ট সাইজের 2 কপি ছবি লাগবে। 

  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং এক কপি ছবি। নমিনি বলতে আপনার অবর্তমানে যে ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনা করবে। 

  • 100 টাকা অথবা 500 টাকা জমা দিয়ে একাউন্ট খুলতে হবে। ইসলামী ব্যাংক একাউন্টে 100 টাকা দিয়ে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলা গেলেও অন্যান্য ব্যাংক একাউন্টে 500 টাকা লাগতে পারে। আপনি যে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে যাচ্ছেন সেখান থেকেই জেনে নিবেন। 


এই হচ্ছে প্রয়োজনীয় জিনিসপত্র যা আপনার স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার জন্য লাগবে। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার জন্য অবশ্যই এই সকল জিনিসপত্র সাথে নিয়ে যাবেন। 


স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়মঃ 

উপরে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে অর্থাৎ সবগুলো কাগজপত্র নিয়ে  যে ব্যাংকে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে চাচ্ছেন সেই ব্যাংকে চলে যাবেন। অতঃপর সেই ব্যাংকে থাকা কর্মরত ব্যক্তিকে আপনার স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার কথা বলবেন। সেই ব্যক্তি আপনার স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার জন্য একটি ফর্ম দেবে। আপনি সেই ফর্ম পূরণ করে জমা দেয়ার মাধ্যমে স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। 

এই ছিল স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি। আপনারা উপরের পদ্ধতি অনুযায়ী খুব সহজেই স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। আশা করছি স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই ছিলো আমার টিউটোরিয়াল। আশা করছি এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা স্টুডেন্ট ব্যাংক একাউন্ট সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url