গুগলে ছবি দিয়ে সার্চ করার নিয়ম । গুগলে ইমেজ সার্চ করার উপায়

সাধারণত আমরা যখন গুগলে সার্চ করি তখন টেক্সট লিখে সার্চ করে থাকি। কিন্তু অনেক সময় আমাদের মনে প্রশ্ন জাগে গুগলে ছবি দিয়ে সার্চ করা যায়? হ্যাঁ এখন গুগলে ইমেজ দিয়ে সার্চ করা যায়। অর্থাৎ আমরা যে কোন ছবি গুগোলে সার্চ করে সেই ছবির তথ্য পেতে পারি। 


বর্তমানে গুগলে ইমেজ দিয়ে সার্চ করা গেলেও অনেকে গুগলে ইমেজ দিয়ে সার্চ করার নিয়ম জানেনা। তবে আপনি যদি গুগলে ইমেজ সার্চ করতে না পারেন তাহলে এই টিউটরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে গুগলে ইমেজ সার্চ করার উপায় জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করতে হয় তার নিয়ম জানতে পারবেন। 


ছবি দিয়ে গুগলে সার্চ করার নিয়ম

গুগল সম্পর্কে আমরা সকলেই কম বেশি পরিচিত। ইন্টারনেট ব্যবহার করে কিন্তু গুগল সম্পর্কে জানেনা এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন। আমরা সকলেই জানি যে গুগোল একটি সার্চ ইঞ্জিন। গুগলে সার্চ করার মাধ্যমে আমরা আমাদের তথ্য পেয়ে থাকি। অর্থাৎ আমাদের যে তথ্য দরকার হয় সেই তথ্য আমরা গুগলের সার্চ করার মাধ্যমে পেয়ে যাই। 


গুগলে ছবি দিয়ে সার্চ । গুগল ইমেজ সার্চঃ

যেমন মনে করুন আপনি ইমেজ দিয়ে গুগলে সার্চ করার নিয়ম জানেন না। ইমেজ দিয়ে গুগলে সার্চ করার নিয়ম জানার জন্য আপনাকে অবশ্যই কিভাবে ইমেজ দিয়ে গুগলে সার্চ করা যায় এটি লিখে গুগলে সার্চ করবেন। অতঃপর আপনারা গুগল থেকেই ছবি দিয়ে গুগলে সার্চ করার নিয়ম জানতে পারবেন। 


ইমেজ দিয়ে গুগলে সার্চ করার সুবিধাঃ 

আমাদেরকে অনেক সময় ইমেজ দিয়ে গুগলে সার্চ করতে হয়। মনে করুন আপনার কাছে বাংলাদেশের কিছু দর্শনীয় স্থানের ছবি রয়েছে। আপনি সেই ছবিগুলোতে থাকা দর্শনীয় স্থান সম্পর্কে জানেন না। অথবা সেই ছবিতে থাকা দর্শনীয় স্থানের নাম কি এটাও বলতে পারেন না। 


এখন আপনি যদি সেই ছবি গুগলে সার্চ করেন তাহলে গুগল আপনাকে ছবিতে থাকা দর্শনীয় স্থানের নাম বলে দিবে। শুধু তাই নয় আপনি ছবিতে থাকা দর্শনীয় স্থানের নাম জানার পাশাপাশি সেই স্থানের সকল তথ্য জানতে পারবেন। অর্থাৎ আমরা গুগলে ইমেজ সার্চ করে সেই ইমেজে থাকা সকল তথ্য জানতে পারি। এই হচ্ছে গুগলে ছবি সার্চ করার সুবিধা


আশা করছি আপনারা গুগলে ছবি সার্চ করার সুবিধা জানতে পেরেছেন। এছাড়াও গুগলে ইমেজ সার্চ করলে কি হয় সেটাও জানতে পেরেছেন। এখন আমি আপনাদেরকে গুগলে ইমেজ সার্চ করার পদ্ধতি দেখাবো। আপনারা নিচের পদ্ধতি অনুসরণ করলে সকল ডিভাইস থেকে গুগলে ইমেজ দিয়ে সার্চ করতে পারবেন। তাহলে গুগলে ছবি দিয়ে সার্চ করার নিয়ম জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


ছবি দিয়ে গুগলে সার্চ করার উপায়ঃ

ছবি দিয়ে গুগলে সার্চ করার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজেই মোবাইলের গ্যালারিতে থাকা ইমেজ দিয়ে গুগলে সার্চ করতে পারবেন। ইমেজ দিয়ে গুগলে সার্চ করার অনেক পদ্ধতি রয়েছে। তবে আমি আপনাদেরকে ছবি দিয়ে গুগলে সার্চ করার জনপ্রিয় দুইটা উপায় দেখাবো। 

ছবি দিয়ে গুগলে সার্চ করার জনপ্রিয় যে দুইটি উপায় রয়েছে তা হচ্ছে - 


  • সরাসরি গুগলের ওয়েবসাইট থেকে,,
  • গুগোল লেন্স অ্যাপ্লিকেশনের মাধ্যমে,,


উপরের দুইটি নিয়মে গুগল ইমেজ সার্চ সম্পর্কে জানতে নিচের বিস্তারিত আর্টিকেল পড়ুন।


গুগল সার্চ ইঞ্জিন ওয়েবসাইটের মাধ্যমে গুগোলে ছবি দিয়ে সার্চ করার উপায়ঃ

আপনারা সরাসরি গুগলে ছবি দিয়ে সার্চ করতে পারবেন। গুগোলে এখন টেক্সট লিখে সার্চ করার পাশাপাশি ছবি দিয়ে খুব সহজেই সার্চ করা যায়। আমরা যেমন গুগলে টেক্সট লিখে সার্চ করি ঠিক একই নিয়মে ছবি দিয়ে সার্চ করা যায়। তবে নিয়ম একই হলেও একটু ভিন্নভাবে সার্চ করতে হয়। তাহলে দেখে নিন যেভাবে গুগলে সরাসরি ছবি দিয়ে সার্চ করবেন- 


গুগলের নিজস্ব ওয়েবসাইটে সরাসরি ছবি দিয়ে সার্চ করার জন্য প্রথমে আপনাদেরকে https://images.google.com/ এই লিংকে প্রবেশ করতে হবে। অতঃপর আপনারা যদি মোবাইল দিয়ে গুগল ইমেজ সার্চ করতে চান তাহলে নিচের স্ক্রীনশট দেখানো আইকনে ক্লিক করবেন। 


যেভাবে গুগলে ইমেজ সার্চ করবেন



এবার আপনারা নিচের স্ক্রিনসট দেখানো নিয়ম অনুযায়ী Desktop site অপশন চালু করে দিবেন।


ছবি দিয়ে গুগলে সার্চ করা যায়


Desktop site অপশন চালু করার পর নিচের স্ক্রীনশটএর মত ক্যামেরা আইকন দেখতে পারবেন। গুগল ইমেজ সার্চ করার জন্য আমাদেরকে এই ক্যামেরা আইকনে ক্লিক করতে হবে।


গুগল ইমেজ সার্চ মোবাইল


ক্যামেরা আইকনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা মোবাইলের গ্যালারিতে থাকা ইমেজ বা ছবি গুগলে সার্চ করব তাই Upload an image অপশনে ক্লিক করব। 


Google image search


Upload an image অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত Chose File নামে আরেকটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Chose File অপশনে ক্লিক করে মোবাইলের গ্যালারিতে থাকা যে ফটো দিয়ে গুগলে সার্চ করতে চাচ্ছি সেই ফটো আপলোড করতে হবে। 


ছবি দিয়ে গুগলে সার্চ করার নিয়ম


Chose File অপশনে ক্লিক করে ইমেজ আপলোড করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার আপলোড করা ছবির সকল তথ্য দেখতে পারবেন। নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আমি গুগলে কলকাতার বিখ্যাত নায়ক সোহমের ইমেজ দিয়ে সার্চ করেছিলাম। অতঃপর গুগোল ছবি দেখেই সোহমের নাম এবং সকল তথ্য দেখিয়েছে। 


Google image search

এই ছিল গুগল সার্চ ইঞ্জিনে সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে ছবি দিয়ে সার্চ করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী গুগলের ওয়েবসাইট থেকে ছবি আপলোড করে সেই ছবি সার্চ করতে পারেন। 


গুগলে ইমেজ দিয়ে সার্চ করার অ্যাপ - গুগল ইমেজ সার্চ মোবাইল অ্যাপঃ

আপনারা চাইলে মোবাইলে অ্যাপের মাধ্যমে গুগলে ইমেজ সার্চ করতে পারবেন। গুগল ইমেজ সার্চ মোবাইল এর জন্য যে জনপ্রিয় অ্যাপ রয়েছে তার নাম গুগল লেন্সGoogle Lens অ্যাপ্লিকেশন গুগলের নিজের। যেহেতু গুগোল লেন্স গুগলের নিজের একটি অ্যাপ্লিকেশন তাই আপনারা নিরাপদে প্লে স্টোর থেকে Google Lens App ইন্সটল করে ব্যবহার করতে পারেন। 


অর্থাৎ অন্যান্য থার্ড পার্টি এপ্লিকেশন ব্যবহার না করে গুগল ইমেজ সার্চ মোবাইল এর জন্য Google Lens ব্যবহার করা উচিত। গুগল লেন্স অ্যাপ্লিকেশন যদি আপনার মোবাইলে না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। আমি নিচে আপনাদেরকে Google Lens App ইন্সটল করার একটি লিংক দিলাম। আপনারা নিচের লিংকে ক্লিক করে সরাসরি প্লে স্টোর থেকে গুগল লেন্স এপ্লিকেশন ইন্সটল করে নিন। 



গুগোল লেন্স অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর সেই অ্যাপে প্রবেশ করলে নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। অতঃপর আপনারা গুগলে যে ইমেজ দিয়ে সার্চ করতে চাচ্ছেন সেই ইমেজ নিচের স্ক্রীনশটএর মত সিলেক্ট করে নিবেন। 


গুগল ইমেজ সার্চ মোবাইল অ্যাপ


গুগল লেন্স অ্যাপ্লিকেশনে ইমেজ বা ছবি সিলেক্ট করার পর নিচের স্ক্রীনশটএর মত সার্চ অপশনে ক্লিক করবেন। সার্চ অপশনে ক্লিক করলে আপনারা নিচে গুগোল এর রেজাল্ট দেখতে পারবেন। আপনারা নিচ থেকে উপরে একটা টান দিবেন। 


গুগল ইমেজ সার্চ মোবাইল অ্যাপ


নিচ থেকে উপরে টান দেয়ার পর নিচের স্ক্রীনশটএর মত ইমেজ এর সকল তথ্য দেখতে পারবেন। ছবিতে থাকা নাম এবং সকল তথ্য এখানে দেখাচ্ছে।


গুগলে ইমেজ দিয়ে সার্চ করার অ্যাপ


গুগল লেন্স অ্যাপের মাধ্যমে ছবি বা ইমেজ গুগলে সার্চ করার এটাই নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী গুগোল লেন্স অ্যাপের মাধ্যমে মোবাইলে গুগল ইমেজ সার্চ করতে পারবেন। 


এই ছিল গুগলে ইমেজ সার্চ করার সকল নিয়ম। আমি আপনাদেরকে গুগলে ছবি সার্চ করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের দুইটি নিয়ম অনুযায়ী সকল ডিভাইসে সঠিকভাবে গুগলে ইমেজ সার্চ করতে পারবেন। উপরে দেখানো দুইটি নিয়মের মধ্যে যে নিয়ম ভালো লাগে সেই নিয়ম এর মাধ্যমে গুগলে ইমেজ সার্চ করতে পারেন।


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি গুগলে ইমেজ সার্চ করা নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা গুগলে ছবি দিয়ে সার্চ নিয়ে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url