১ গজ কত ইঞ্চি ? গজ থেকে ইঞ্চিতে রূপান্তর ক্যালকুলেটর ও নিয়ম

আমাদেরকে অনেক সময় গজ থেকে ইঞ্চি বের করতে হয়। ১ গজ কত ইঞ্চি সেটা না জানার কারণে আমরা গজ থেকে ইঞ্চি বের করতে পারিনা। যদি আপনি গজ থেকে ইঞ্চি বের করার নিয়ম না জানান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি "এক গজ বললে সেটা কত ইঞ্চি বোঝাবে" আপনাদের বিস্তারিত জানাবো। আপনারা এক গজ সমান কত ইঞ্চি বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও গজ থেকে ইঞ্চি রুপান্তর করার ক্যালকুলেটর এখানে রয়েছে। গজ থেকে ইঞ্চি হিসাব বের করার পদ্ধতি জানতে পুরো পোস্ট পড়ুন - 


১ গজ কত ইঞ্চি
১ গজ কত ইঞ্চি

১ গজ কত ইঞ্চি ?  

১ গজ সমান ৩৬ ইঞ্চি। যদি আপনাকে কেউ জিজ্ঞেস করে এক গজ সমান কত ইঞ্চি তাহলে বলে দিবেন ১ গজ সমান ৩৬ ইঞ্চি। অনেক সময় আমাদেরকে গজ থেকে ইঞ্চি বের করতে হয়। তখন যদি আপনি এক গজ সমান কত ইঞ্চি না জানেন তাহলে গজ থেকে ইঞ্চি হিসাব বের করতে পারবে না। 


তাই ১ গজ সমান কত ইঞ্চি আগে থেকেই জানা থাকলে পরবর্তীতে গজ থেকে ইঞ্চি খুব সহজেই বের করা যায়। আশা করছি এক গজ সমান কত ইঞ্চি জানতে পেরেছেন। এবার এক গজ বললে সেটা কত ইঞ্চি বোঝাবে জেনে নিন - 


আরো দেখুনঃ ১ ইঞ্চি সমান কত ফুট? ইঞ্চি থেকে ফুট রুপান্তর নিয়ম


এক গজ বললে সেটা কত ইঞ্চি বোঝাবে ? 

এক গজ বললে সেটা ৩৬ ইঞ্চি বোঝাবে। যদি আপনাকে কেউ এক গজের কথা বলে তাহলে বুঝে নিবেন সে ৩৬ ইঞ্চির কথা বলেছে। কারণ আমরা জানি এক গজ সমান ৩৬ ইঞ্চি। 


আশা করছি এক গজ বললে সেটা কত ইঞ্চি বোঝাবে জানতে পেরেছেন। এবার গজ থেকে ইঞ্চি রুপান্তর করার ক্যালকুলেটর দেখে নিন - 


Yards to Inches Length Converter - গজ থেকে ইঞ্চিতে রুপান্তর করার ক্যালকুলেটরঃ

গজ থেকে ইঞ্চি রূপান্তর করতে নিচের বক্সে আপনি যত গজ ইঞ্চিতে রূপান্তর করতে চাচ্ছেন তার পরিমাণ দিবেন। অতঃপর সেই গজ কত ইঞ্চি হবে জানতে পারবেন। 


Type a value in the Yards field to convert the value to Inches: 


Inches:


আরো দেখুনঃ ১ ফুট কত ইঞ্চি ? ফুট থেকে ইঞ্চিতে রুপান্তর নিয়ম


গজ থেকে ইঞ্চি বের করার নিয়মঃ 

গজ থেকে ইঞ্চি বের করার নিয়ম অনেক সহজ। আপনার খুব সহজেই গজ থেকে ইঞ্চি এর হিসাব করতে পারবেন। যেমন মনে করুন আপনাকে কেউ বলল ২ গজ সমান কত ইঞ্চি? 


এর উত্তরে আপনি ২ এর সাথে ৩৬ গুন করে দিবেন। গুণফল যত হবে ২ গজ সমান তত ইঞ্চি হবে। অর্থাৎ ২ গজ সমান - (২*৩৬) = ৭২ ইঞ্চি। 


গজ থেকে ইঞ্চিতে রূপান্তর


গজ থেকে ইঞ্চি বের করার এটাই ছিল পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই যে কোন সংখ্যা গজ থেকে ইঞ্চিতে বের করতে পারবেন। অর্থাৎ আপনি যত গজ ইঞ্চিতে বের করতে চাচ্ছেন তার সাথে ৩৬ গুন করলেই কত ইঞ্চি হবে জানতে পারবেন। 


আশা করছি ১ গজ কত ইঞ্চি জানতে পেরেছেন। এই পোস্টে আমি এক গজ বললে সেটা কত ইঞ্চি বোঝাবে সেটি জানিয়েছি। আপনারা গজ থেকে ইঞ্চি রুপান্তর করার ক্যালকুলেটর এর মাধ্যমে যেকোন সংখ্যা গজ থেকে ইঞ্চিতে বের করতে পারবেন। এছাড়াও গজ থেকে ইঞ্চি বের করার নিয়ম দেখিয়েছি। 


আরো দেখুনঃ ১ ফুট সমান কত মিটার? ফুট থেকে মিটার রুপান্তর


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

গজ থেকে ইঞ্চি রুপান্তর করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা গজ থেকে ইঞ্চি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url