পুলিশ কিভাবে কল লিস্ট বের করে - How police get the call list

পুলিশ চাইলে সহজেই আমাদের কল লিস্ট বের করতে পারে। অর্থাৎ আমরা কার সাথে কখন কথা বলেছি সবকিছু পুলিশ চাইলে দেখতে পারবে। অনেকেই পুলিশ কিভাবে কল লিস্ট বের করে তার উপায় জানেনা। যদি আপনি পুলিশের কল লিস্ট বের করার পদ্ধতি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি পুলিশ কিভাবে কল লিস্ট বের করে সেটি দেখাবো। এছাড়াও সাধারণ মানুষ চাইলে পুলিশের মতো কল লিস্ট বের করতে পারবে কিনা সেটাও জানতে পারবেন। তাহলে এবার How police get the call list জেনে নিন- 


পুলিশ কিভাবে কল লিস্ট বের করে


পুলিশ কার কল লিস্ট বের করে? 

পুলিশ সবার কল লিস্ট বের করে না। এছাড়া পুলিশ চাইলেও যে কারো কল লিস্ট বের করতে পারবেনা। পুলিশ যে ব্যক্তির কল লিস্ট বের করতে চাচ্ছে সেই ব্যক্তির বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ থাকতে হবে। কারণ পুলিশ সাধারণত অপরাধী ব্যক্তির কল লিস্ট বের করে থাকে। অপরাধী ধরার জন্য সেই অপরাধীর কল লিস্ট অনেক প্রয়োজন হয়। 


এই কারণে অপরাধী ব্যক্তিকে ধরার জন্য সেই অপরাধী ব্যক্তির কল লিস্ট পুলিশ বের করে থাকে। এছাড়াও অন্যান্য আইনগত কারণে পুলিশ চাইলে যে কারো কল লিস্ট বের করতে পারবে। যেমন যদি আপনি থানায় গিয়ে কারো নামে জিডি করেন তাহলে পুলিশ চাইলে সেই ব্যক্তির কল লিস্ট বের করে ধরতে পারবে। 


পুলিশ কল লিস্ট বের করতে পারে? পুলিশ কিভাবে কল লিস্ট বের করেঃ

আমাদের অনেকের ধারণা যে পুলিশ হয়তো নিজেই কল লিস্ট বের করতে পারে। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। পুলিশ যে ব্যক্তির কল লিস্ট বের করতে চায় সেই ব্যক্তির সিম কোম্পানির সাথে কথা বলে সেই সিম কোম্পানির মাধ্যমে কল লিস্ট বের করতে পারে। অর্থাৎ সরাসরি যে কারো কল লিস্ট বের করার অনুমতি পুলিশের নেই। 


পুলিশ যদি কোন ব্যক্তির কল লিস্ট বের করতে চায় তাহলে সেই ব্যক্তি যে সিম ব্যবহার করে সেই সিম অপারেটর এর সাথে প্রথমে যোগাযোগ যোগাযোগ করে। অতঃপর নির্দিষ্ট সময় পরে সিম কোম্পানি থেকে পুলিশকে সেই নাম্বারের কল লিস্ট পাঠানো হয়ে থাকে। পুলিশ সেই কল লিস্ট দেখার মাধ্যমে উক্ত ব্যক্তির কল লিস্ট জানতে পারে। 


পুলিশের মত কল লিস্ট বের করা যায়? How police get the call list

আপনারা চাইলে পুলিশের মত কললিস্ট বের করতে পারবেন না। কারণ কল লিস্ট বের করার জন্য সিম কোম্পানির সাথে কথা বলে অনুমতি নিতে হয়। সিম কোম্পানি যতক্ষণ পর্যন্ত নির্দিষ্ট সিমের কল লিস্ট না দিচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনারা সেই সিমের কল লিস্ট বের করতে পারবেন না। 


এভাবে পুলিশ যখন কোন নাম্বারের কল লিস্ট বের করতে চায় তখন সেই নাম্বারের হেড অফিসে কথা বলে অনুমতি নিয়ে তাদের থেকে কল লিস্ট নিয়ে থাকে। সাধারণ মানুষ চাইলেও এই নিয়মে সিম কোম্পানির অফিস থেকে কল লিস্ট বের করতে পারবেনা। 


কারণ প্রত্যেক সিম কোম্পানির নিয়ম নীতি রয়েছে। তারা তাদের গ্রাহকদের ব্যক্তিগত তথ্য প্রয়োজনীয় কারণ ছাড়া আইনের লোক ব্যতীত অন্য কারো কাছে শেয়ার করবে না। 


অন্যের কল লিস্ট বের করার নিয়মঃ 

আপনারা চাইলে পুলিশের মতো না পারলেও কিছু টেকনিক অবলম্বন করার মাধ্যমে অন্যের কল লিস্ট বের করতে পারবেন। তবে এই কাজের জন্য আপনি যে নাম্বারে কল লিস্ট বের করতে চাচ্ছেন সেই নাম্বারের অফিশিয়াল অ্যাপ্লিকেশন লাগবে। 


যেমন যদি আপনি বাংলালিংক নাম্বারের কল লিস্ট বের করতে চান তাহলে মাই বাংলালিংক অ্যাপ, গ্রামীন নাম্বারে কল লিস্ট বের করতে চাইলে মাই জিপি অ্যাপ, রবি নাম্বারে কল লিস্ট বের করতে চাইলে মাই রবি অ্যাপ এবং এয়ারটেল নাম্বারের কল লিস্ট বের করতে চাইলে মাই এয়ারটেল অ্যাপ প্রয়োজন হবে। 


অতঃপর অ্যাপের ভিতর প্রবেশ করে আপনি যে নাম্বারের কল লিস্ট বের করতে চাচ্ছেন সেই নাম্বার দিতে হবে। এরপর আপনার দেয়া নাম্বারে একটি otp কোড যাবে সেই ওটিপি কোড অ্যাপের মাধ্যমে দিয়ে লগইন করলেই আপনারা সেই নাম্বারের কল লিস্ট দেখতে পারবেন। বিস্তারিত স্ক্রিনশট সহো জানতে চাইলে নিচের আর্টিকেলগুলো পড়ে নিন- 



তবে এখানে পুলিশ এবং সাধারণভাবে কল লিস্ট বের করার পার্থক্য হচ্ছে যখন পুলিশ কল লিস্ট বের করে তখন সেই নাম্বারে কোনো কোড যায়না বরং সরাসরি কল লিস্ট বের করতে পারে। কিন্তু যখন আপনারা এই নিয়মে কল লিস্ট বের করবেন তখন সেই নাম্বারে একটি কোড যাবে এবং এই কোড আপনার প্রয়োজন হবে। অর্থাৎ সরাসরি পুলিশের মতো কল লিস্ট বের করতে পারবেন না। 


এই ছিলো পুলিশ যেভাবে কল লিস্ট বের করে তার পদ্ধতি। আশা করছি আপনারা পুলিশ কিভাবে কল লিস্ট বের করে সেটি জানতে পেরেছেন। এছাড়াও এই পোস্টে অন্যের কললিস্ট বের করার পদ্ধতি দেখিয়েছি। আপনারা উপরে দেখানো আর্টিকেল গুলো পড়ে অন্যের কল লিস্ট বের করতে পারবেন। 


পুলিশ যেভাবে কল লিস্ট বের করে পরিশেষে বলতে চাচ্ছিঃ

পুলিশ যেভাবে কললিস্ট বের করে তার পদ্ধতি নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা পুলিশ কিভাবে কল লিস্ট বের করে সেটি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট  জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url