পিএসএল পয়েন্ট টেবিল ২০২৪ (জয়, পরাজয়, পয়েন্ট, নেট রান রেট)

পিএসএল এর সেমিফাইনাল খেলার জন্য পয়েন্ট টেবিলের প্রথম চারে থাকা বাধ্যতামূলক। কেননা ২০২৪ পিএসএলে মোট ৬টি দল অংশগ্রহণ করেছে এবং এই ছয়টি দলের মধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪টি দল সুপার ফোর খেলতে পারবে। পাকিস্তান সুপার লিগের দর্শকরা পিএসএল খেলা চলাকালীন পিএসএল পয়েন্ট টেবিল জানতে চান। 


আপনাদের জন্য পিএসএল পয়েন্ট টেবিল ২০২৪ এই পোস্টে দেয়া হবে। এছাড়াও পিএসএল প্রতিটি দলের জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট এখানে থাকবে। তাহলে এবার PSL Point Table প্রতিটি দল কতটি ম্যাচ খেলেছে, কতটি ম্যাচ জয়ী ও পরাজিত হয়েছে, পয়েন্ট ও নেট রান রেট কত বিস্তারিত সকল তথ্য জানুন-


পিএসএল পয়েন্ট টেবিল


PSL Point Table - পিএসএল ২০২৪ পয়েন্ট টেবিল কিভাবে কাজ করে? 

প্রতিবছরের মতো এবারও ২০২৪ সালের পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নবম আসর ১৭ ফেব্রুয়ারি শুরু হয়েছে। এবারের পিএসএলে ছয়টি দল চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়াই করছে। সব মিলিয়ে মোট ৩৪ টি ম্যাচ খেলা হবে। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে রাউন্ড-রবিন পদ্ধতিতে ঘরের ও বাইরের মাঠে দুইটি করে ম্যাচ খেলবে। তবে দলগুলো প্রতিটি ম্যাচ জয়ের মাধ্যমে দুইটি করে পয়েন্ট পাবে। 


যদি কোনো কারণে পিএসএল খেলা না হয় অথবা ড্র হয় তাহলে উভয় দল একটি করে পয়েন্ট পাবে। কিন্তু কোনো দল যদি হেরে যায় তাহলে সেই দল কোনো পয়েন্ট পাবে না। এভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪টি দল পিএসএল এর সেমিফাইনালে খেলতে পারবে। অর্থাৎ গ্রুপ পর্বের সকল খেলা শেষে যেসব দলের পয়েন্ট ও নেট রান রেট বেশি অর্থাৎ প্রথম চারের মধ্যে থাকবে শুধুমাত্র সেই চারটি দল পিএসএল এর সুপার ফোর খেলতে পারবে। 


তবে কোন দলের পয়েন্ট যদি সমান হয় তাহলে নেট রান রেট এর উপর ভিত্তি করে যে দলের নেট রান রেট বেশি সেই দল পয়েন্ট টেবিলের উপরে থাকবে। এই কারণে পিএসএল এর সেমিফাইনালে ওঠার জন্য দলগুলোর বেশি পয়েন্ট থাকার পাশাপাশি অন্যান্য দলের থেকে নেট রান রেট বেশি থাকতে হবে। এরপর সেমিফাইনাল শেষে ফাইনাল নিশ্চিত করা দুটি দল ১৮ মার্চ তারিখে পিএসএল এর ফাইনাল খেলবে।

আরো দেখুনঃ মোবাইলে পিএসএল লাইভ খেলা দেখার উপায়

পিএসএল পয়েন্ট টেবিল ২০২৪ 

এবারের পিএসএলে লাহোর কালান্দার্স, করাচি কিংস, ইসলামাবাদ ইউনাইটেড, পেশোয়ার জালমি, কোয়েটা গ্ল্যাডিয়েটরস, মুলতান সুলতান এই ছয়টি দল শিরোপা জয়ী হওয়ার জন্য খেলছে। তবে দলগুলোর প্রধান টার্গেট হচ্ছে গ্রুপ পর্বে পয়েন্ট টেবিল এর শীর্ষ চারের মধ্যে থেকে পিএসএল এর সুপার ফোর নিশ্চিত করা। নিম্নে পিএসএল পয়েন্ট টেবিল দেয়া হলো- 


দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট নেট রান রেট
 মুলতান সুলতান  ৮  ৬ ২   ১২  +০.৯৬৭
কোয়েটা গ্ল্যাডিয়েটরস  ৭  ৪   ১  ৯  -০.০৯৪
পেশোয়ার জালমি   ৮  ৪  ৩  ১  ৯ -০.৩৮৪ 
ইসলামাবাদ ইউনাইটেড  ৭  ৩  ১   ৭  +০.৩৩৭
করাচি কিংস  ৭  ৩   ৪  ০  ৬  -০.১৮৪
লাহোর কালান্দার্স ৭   ০ ৬  ১   ১  -০.৯৪৮


এই ছিলো পিএসএল পয়েন্ট টেবিল। উপরে ২০২৪ সালের পিএসএলের গ্রুপ পর্বের সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হয়েছে। গ্রুপ পর্বের সকল খেলা শেষে এই পয়েন্ট টেবিল থেকে যে চারটি দলের পয়েন্ট ও নেট রান রেট বেশি থাকবে সেই চারটি দল পিএসএল এর সেমিফাইনাল খেলবে। 


পিএসএল পয়েন্ট টেবিলের ছবি/ পিকচারঃ 

আপনাদের জন্য নিম্নে পিএসএল পয়েন্টস টেবিলের পিকচার দেয়া হলো- 


Psl points table


উপরে দেয়া পিএসএল পয়েন্ট টেবিলের ছবিতে পিএসএল ২০২৪ গ্রুপ পর্বের সকল দলের খেলার সংখ্যা, জয় পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট রয়েছে। ছবিতে দেয়া তালিকার মধ্যে প্রথম চারটি দল পিএসএল এর সুপার ফোরে খেলতে পারবে। 


পিএসএল সুপার ফোর পয়েন্ট টেবিল ও নিয়মাবলীঃ 

পাকিস্তানের পিএসএলে গ্রুপ পর্ব থেকে কোন কোন দলগুলো সুপার ফোর খেলতে পারবে ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন। তবে দলগুলো সুপার ফোর অর্থাৎ সেমিফাইনাল নিশ্চিত করার পরেও একটি সমীকরণের মাধ্যমে ফাইনাল খেলতে পারবে। পয়েন্ট টেবিলে থাকা প্রথম এবং দ্বিতীয় দলের সাথে পিএসএল সেমিফাইনাল খেলা হবে। এই ম্যাচে যে দল জয়ী হবে সেই দল সরাসরি পিএসএল ফাইনালে উঠবে। তবে হেরে যাওয়া দলটি সরাসরি বাদ পরবেনা। 


এরপর হবে গ্রুপ পর্ব থেকে উঠে আসা তৃতীয় এবং চতুর্থ দলের সাথে পিএসএল এর সেমিফাইনাল খেলা। এই ম্যাচে যে দল হারবে সেই দল সরাসরি বিদায় হবে। তবে জয়ী হওয়া দলটি প্রথম ম্যাচে প্রথম ও দ্বিতীয় দলের খেলা শেষে যে দল হেরে গেছিল সেই দলের সাথে খেলবে। অতঃপর এই ম্যাচে যে দল জয়ী হবে সেই দল সরাসরি পিএসএল ফাইনালে উঠবে এবং হেরে যাওয়া দল বিদায় হবে। 


অর্থাৎ তৃতীয় এবং চতুর্থ নাম্বার থাকা দলটি পিএসএল ফাইনাল খেলার জন্য সেমিফাইনালে দুইবার জয়ী হতে হবে। অপরদিকে প্রথম ও দ্বিতীয় দলটি পিএসএল ফাইনাল খেলার জন্য সেমিফাইনালে দুইবার সুযোগ পাবে। দুইবারের মধ্যে একবার জয়ী হলেই ফাইনাল খেলবে। আর যদি দুইবারই হেরে যায় তাহলে বিদায়। পিএসএল সেমিফাইনালে পয়েন্ট টেবিলের থেকে ম্যাচ জয়ী হওয়া বেশি গুরুত্বপূর্ণ। 

আরো জানুনঃ পিএসএল সময়সূচী ও দল

পিএসএল জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট উপসংহারঃ 

এই পোস্টে পিএসএল পয়েন্ট তালিকা, সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট বিস্তারিত তথ্য সহো আলোচনা করা হয়েছে। আপনারা এখানে পিএসএল পয়েন্ট তালিকা জানার পাশাপাশি দলগুলো কিভাবে সেমিফাইনাল ও ফাইনাল খেলার সুযোগ পাবে সেটিও জানতে পেরেছেন। এছাড়াও এই পোস্ট সম্পর্কিত আপনাদের বিভিন্ন প্রশ্নের উত্তর এখানে দেয়া হয়েছে। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা পিএসএল পয়েন্ট তালিকা সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাবেন। ক্রিকেট সহ সকল ধরনের খেলাধুলার খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url