Volte কী? Volte এর সুবিধা এবং Volte ব্যবহার করার নিয়ম



Volte কী? Volte এর সুবিধা এবং Volte  ব্যবহার করার নিয়ম


আমরা যারা 4G নেটওয়ার্ক ব্যবহার করি তারাই জানি 4G নেটওয়ার্ক এর সুবিধা। কিন্তু অনেক সুবিধা থাকার পরেও কিছু অসুবিধা রয়েছে, তা হচ্ছে মোবাইল যদি অনলি 4G নেটওয়ার্ক মুডে থাকে তাহলে কল যাওয়া আসা করেনা। আর যদি 4g/ 3g/ 2g অর্থাৎ অটো মুডে থাকে তাহলে কল করার সময় মোবাইলের নেটওয়ার্ক 4G থেকে ডাউন হয়েছে 3G তে নেমে আসে।


এর কারণ হলো Volte চালু না হওয়া। তবে বর্তমানে জিপি সিমে Volte চালু হয়েছে তাই আপনারা জিপি সিমে এই সমস্যা পাবেন না। Volte কলের মাধ্যমে 4G নেটওয়ার্কে কথা বলার সুবিধা পাওয়া যায়। সাধারণত Volte এ কিছু বাড়তি সুবিধা পাওয়া যায় যা 3G এবং 2G তে পাওয়া যায় না। 


Volte কি Volte এর সুবিধা গুলো কি কি এবং Volte সার্ভিস কিভাবে চালু করতে হয় এই পোস্টে আলোচনা করা হয়েছে। আশা করছি পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে Volte সম্পর্কে জানতে পারবেন।


Volte কী?


Volte হচ্ছে এমন এক ধরনের প্রযুক্তি যেটার মাধ্যমে আপনারা 4G speed এ ভয়েজ কল করতে পারবেন। তাছাড়া গ্রাহকেরা HD কোয়ালিটি একদম পরিষ্কার কথা বলতে পারবেন। গ্রাহক যখন Volte ব্যবহার করে ভয়েস কল ব্যবহার করে তখন গ্রাহক ফোনকলের সমস্যা ছাড়াই 4G ইন্টারনেট এর অভিজ্ঞতা নিতে পারে।


Volte সার্ভিস চালু করলে কি অতিরিক্ত চার্জ কাটে?


Volte সার্ভিস এর আরেকটি সুবিধা হচ্ছে এটি চালু করতে কোন অতিরিক্ত চার্জ কাটে না। Volte এর চার্জ 3G ভয়েস কলের মত। বাড়তি কোন চার্জ নেই।


Volte এর সুবিধা গুলো কি কি?


Volte এর অনেক সুবিধা রয়েছে। তার মধ্যে কিছু সুবিধা নিচে উল্লেখ করা হলোঃ


  • এইচডি ভয়েস কলঃ Volte সার্ভিসের মাধ্যমে কথা স্পষ্ট শুনতে পারবেন। আপনার মনে হবে দুজন পাশাপাশি বসে গল্প করছেন।
  • কল দ্রুত কানেক্ট হবেVolte সার্ভিসের মাধ্যমে দ্রুত কল কানেক্ট এর সুবিধা পাওয়া যায় যা সাধারণ কলের চেয়ে এটি হবে দ্রুত।


Volte সার্ভিস চালু করতে কি কি করতে হয়??

Volte সার্ভিস চালু করতে এবং Volte সার্ভিসের সুবিধা পেতে কলার এবং রিসিভার দু'জনকেই নীচের উল্লেখিত বিষয়গুলো মেনে চলতে হবে-

  • 4G সিম ব্যবহার করতে হবে। 4G সিম টি 4G/3G/2G নেটওয়ার্ক মোডে রাখতে হবে।
  • এমন মোবাইল লাগবে যে মোবাইলে Volte অপশন সাপোর্ট করবে এবং ফোনে Volte চালু করতে হবে।
  • উভয়কে ফোরজি নেটওয়ার্কের মধ্যে থাকতে ।
  • মোবাইলের ভার্সন আপডেট থাকতে হবে


Volte অসুবিধা গুলো কি কি?? 


Volte এর সুবিধার পাশাপাশি কিছু অসুবিধা রয়েছে। যেমন দু'জনকেই 4g নেটওয়ার্কের আওতায় থাকতে হবে তা না হলে Volte এর সুবিধা তারা পাবে না এবং উভয়কে Volte সাপোর্ট মোবাইল থাকতে হবে। বাংলাদেশে এখনো সকল সিম কোম্পানির Volte সার্ভিস চালু করেনি এবং সব জায়গায় ফোরজি নেটওয়ার্ক নেই। তাছাড়া সকল ফোনে Volte অপশন নেই তাই এটি ব্যবহার করা কষ্টের। এটিই হচ্ছে Volte এর অসুবিধা। 


যখন সকল সিম কোম্পানির Volte সার্ভিস চালু করবে এবং সকল এলাকায় 4G নেটওয়ার্ক চালু হবে এবং সকল মোবাইলে Volte অপশন থাকবে তখন Volte এর সুবিধা পুরোপুরি পাওয়া যাবে। এই হচ্ছে Volte অসুবিধা

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Unknown
    Unknown Dec 15, 2021, 7:33:00 AM

    ভাই আমি এটা বন্ধ করতে চাই, তাহলে কি করব???

    • Shaom
      Shaom Dec 20, 2021, 2:08:00 PM

      Network 4g থেকে 3g করে দিন,,

Add Comment
comment url