মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম জেনে নিন (নমুনা সহ)

মোবাইল আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় একটি বস্তু। মোবাইল ছাড়া একটা মুহূর্ত কল্পনা করাও কঠিন। অনেক সময় আমাদের এই প্রয়োজনীয় মোবাইল হারিয়ে অথবা চুরি হয়ে যায়। মোবাইল হারিয়ে অথবা চুরি হয়ে গেলে থানায় জিডি করতে হয়। থানায় জিডি করার মাধ্যমে আমরা হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেতে পারি। 


কিন্তু অনেকেই রয়েছেন যারা মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম জানেন না। যদি আপনি মোবাইল হারিয়ে গেলে জিডি করার পদ্ধতি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করার উপায় দেখাবো। আপনারা মোবাইল হারিয়ে গেলে জিডি করার নমুনা এবং পদ্ধতি জানতে পারবেন - 


মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম


জিডি কি? জিডি কখন করতে হয়? 

থানায় কোনো বিষয়ে জিডি করার আগে আমাদেরকে অবশ্যই জিডি সম্পর্কে বিস্তারিত জানতে হবে। জিডি একটি সংক্ষিপ্ত শব্দ যার পূর্ণরূপ হচ্ছে - জেনারেল ডায়েরি। আইনি সহায়তা পাওয়ার জন্য থানায় গিয়ে কোন কিছুর বিবরণ দেয়াকে জিডি বলা হয়ে থাকে। 


কোন কিছু হারিয়ে গেলে অথবা অপরাধ মূলক কর্মকান্ড হওয়ার সম্ভাবনা থাকলে থানায় জিডি করা যায়। যেমন যদি আপনার গুরুত্বপূর্ণ কাগজপত্র, মোবাইল, গহনা বা অন্য কিছু হারিয়ে যায় তাহলে থানায় জিডি করতে পারেন। এছাড়াও যদি কেউ হারিয়ে যায় এবং তাকে খুঁজে পাওয়া না যায় তাহলে আইনের সহায়তা পেতে থানায় জিডি করা যায়। 


এছাড়াও যদি অপরাধমূলক কর্মকাণ্ড হওয়ার সম্ভাবনা থাকে তাহলে থানায় জিডি করে রাখতে পারেন। যেমন - যদি আপনি জানতে পারেন কোন একদিন একটি নির্দিষ্ট জায়গায় অপরাধমূলক কর্মকান্ড হবে অথবা আপনাকে কেউ হুমকি দিয়েছে তখন আপনি আপনার পরিবারের নিরাপত্তার জন্য থানায় জিডি করে রাখতে পারেন। 


মোবাইল হারিয়ে গেলে জিডি করার কারণঃ 

আমরা জানি মোবাইল হচ্ছে যোগাযোগ করার জন্য একটি গুরুত্বপূর্ণ ডিভাইস। মোবাইলের মাধ্যমে ভালো খারাপ সকল কাজ করা যায়। যদি আমাদের মোবাইল হারিয়ে যায় তাহলে অবশ্যই আমাদেরকে থানায় জিডি করতে হবে। 


কারণ আমাদের হারিয়ে যাওয়া মোবাইল অন্য কেউ ব্যবহার করে সেই মোবাইল দিয়ে খারাপ কাজ করতে পারে। যদি আপনার মোবাইল কেউ অপরাধমূলক কর্মকান্ডে ব্যবহার করে তাহলে এর জন্য আপনাকে ভোগান্তি পেতে হবে। 


কারণ মোবাইলটি আপনার তাই ভোগান্তিও আপনাকেই পেতে হবে। এই কারণে মোবাইল হারিয়ে গেলে তৎক্ষণাৎ দেরি না করে থানায় জিডি করে রাখা উচিত। এতে পরবর্তীতে যদি আপনার মোবাইল দিয়ে কেউ অপরাধমূলক কর্মকাণ্ড করলেও আপনার কোনো সমস্যা হবে না। 


এছাড়াও মোবাইল আমাদের প্রয়োজনীয় একটি বস্তু। এই মোবাইলে আমাদের ব্যক্তিগত তথ্য থাকে। যদি আমাদের মোবাইল হারিয়ে যায় তাহলে অন্য যে কেউ আমাদের ব্যক্তিগত তথ্য জানতে পারে। আপনি নিশ্চয়ই আপনার ব্যক্তিগত তথ্য অন্যকে জানাতে চাইবেন না। তাই মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করে সেই মোবাইল ফেরত পাওয়ার ব্যবস্থা করতে হবে। 


এছাড়াও হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পাওয়ার জন্য জিডি করা হয়ে থাকে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার হারানো মোবাইল জিডি করার কারণে ফেরত পেতে পারেন। এই কারণে সকল দিক বিবেচনায় মোবাইল হারিয়ে অথবা ছিনতাই হয়ে গেলে জিডি করে রাখতে হয়। 


আরো দেখুনঃ মোবাইল হ্যাক থেকে বাঁচার সকল উপায়


মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করতে কি কি লাগে? 

হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেতে যদি আপনি থানায় জিডি করতে চান তাহলে আপনাকে কিছু তথ্য দিতে হবে। আপনি সেই তথ্যগুলো থানায় দেওয়ার মাধ্যমে সঠিকভাবে জিডি করতে পারবেন। যে তথ্যগুলো লাগে সেই তথ্যগুলো হচ্ছে - 


  • হারিয়ে যাওয়া মোবাইলের আইএমইআই নাম্বার 

  • হারিয়ে যাওয়া মোবাইলে থাকা সিম নাম্বার 

  • আপনার বর্তমান সাথে থাকা মোবাইল নাম্বার 

  • আপনার ভোটার আইডি কার্ড 


মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করতে উপরিউক্ত বিষয়গুলো লাগে। আপনারা উপরিউক্ত সকল তথ্য সঠিকভাবে থানায় জমা দিবেন। 


মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়মঃ 

মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই হারিয়ে যাওয়া মোবাইলের জন্য থানায় জিডি করতে পারবেন। মোবাইল হারিয়ে গেলে আপনার নিকটস্থ থানায় চলে যাবেন। অতঃপর সেই থানায় অবস্থান করা ডিউটি অফিসারকে আপনার মোবাইল হারিয়ে যাওয়ার বর্ণনা দিবেন। 


ডিউটি অফিসারকে সবকিছু বলার পর একটি জিডি লিখে জমা দিবেন। অতঃপর ডিউটি অফিসার এই জিডি তাদের খাতায় এন্ট্রি করবে এবং সিল মারবে। এরপর ডিউটি অফিসার জিডি নাম্বার দিবে একজন si কে। সেই এসআই আপনার হারানো মোবাইল বের করার ব্যবস্থা করবে। 


আপনাকে সেই এসআইয়ের নাম্বার দিয়ে দিবে এবং আপনি এক সপ্তাহ পর সেই এসআই এর সাথে কথা বলবেন। কারণ আপনি যে জিডি করেছেন সেই জিডি তারা ঢাকায় পাঠিয়ে দিবে অথবা মোবাইল ট্র্যাকিং করে ফিরে পেতে কিছুটা সময় লাগবে। 


এরমধ্যে আপনার মোবাইল বের করতে পারলে তারা আপনাকেই কল করবে। তবে যদি আপনি থানা থেকে রেসপন্স না পান তাহলে প্রতি সপ্তাহে একবার কল করে আপনার মোবাইলের কথা জিজ্ঞেস করতে পারেন। এতে আপনার মোবাইল খোঁজার প্রতি তাদের আগ্রহ আরো বেড়ে যাবে।


আরো পড়ুনঃ নতুন মোবাইল কেনার পর করণীয়


মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করা নমুনাঃ 

মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করার নমুনা জেনে নিন। আপনার মোবাইল হারিয়ে গেলে নিম্নোক্ত দেয়া পদ্ধতিতে থানায় জিডি করতে পারেন - 


বরাবর,

অফিসার ইনচার্জ,

থানা, (জেলা/মেট্রো এর নাম)।

বিষয়ঃ হারানো মোবাইল ফিরে পেতে সাধারণ ডায়েরি করার আবেদন প্রসঙ্গে।


জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি (আপনার নাম) জাতীয় পরিচয়পত্র নংঃ (আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার) বয়সঃ (আপনার বয়স) পিতা/স্বামীঃ (আপনার পিতা অথবা স্বামীর নাম) ওয়ার্ডঃ (আপনার ওয়ার্ডের নাম) , জেলাঃ (আপনার জেলার নাম) , থানাঃ(আপনার থানার নাম) এই মর্মে জানাচ্ছি যে, আমার মোবাইল ‌(মোবাইল যেখান থেকে হারিয়ে গেছে তার ঠিকানা) সময়ঃ (হারিয়ে যাওয়ার সময়) থেকে হারিয়ে গেছে। আমার মোবাইলের নাম হচ্ছে (মোবাইলের নাম) এবং মডেল হচ্ছে (মোবাইলের মডেল)। এর IMEI নম্বরঃ (মোবাইলের IMEI নম্বর) মোবাইলটি আমার অনেক প্রয়োজনীয় এবং আমার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত বিষয় এখানে রয়েছে। যদি এই মোবাইল কোন খারাপ ব্যক্তির হাতে পড়ে তাহলে আমার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে উক্ত ফোনটি ফিরে পেতে অবহিত করছি। 


এতএবঃ

আবার মহোদয়ের কাছে বিনীত নিবেদন এই যে আমার হারানো মোবাইল খুঁজে বের করে ফিরিয়ে দেয়ার অনুরোধ করছি। 


বিনীত নিবেদকঃ (আপনার নাম) 

পিতা/স্বামীঃ (আপনার পিতা অথবা স্বামীর নাম)

বর্তমান ঠিকানাঃ (আপনার বর্তমান ঠিকানা)

মোবাইল নম্বরঃ (আপনার উপস্থিত মোবাইল নম্বর) 


এই হচ্ছে মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি লেখার নমুনা। যদি আপনার মোবাইল হারিয়ে যায় তাহলে উপরে দেখানো নমুনা অনুযায়ী থানায় জিডি লিখে দিতে পারেন। অতঃপর আপনার মোবাইল খোজার কার্যক্রম শুরু হবে। 


আশা করছি মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম জানতে পেরেছেন। এই পোস্টে আমি মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করার উপায় এবং মোবাইল হারিয়ে গেলে জিডি লেখার নমুনা দেখিয়েছি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের হারানো অথবা ছিনতাই হওয়া মোবাইল ফিরে পাওয়ার জন্য থানায় জিডি করে রাখতে পারবেন। 


আরো দেখুনঃ মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার কারন ও সমাধান


মোবাইল হারিয়ে গেলে জিডি করার উপায় পরিশেষে বলতে চাচ্ছিঃ

মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করার নমুনা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
6 Comments
  • Anonymous
    Anonymous Nov 8, 2022, 11:06:00 AM

    খুব সুন্দর

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 8, 2022, 12:06:00 PM

      ধন্যবাদ।

  • Anonymous
    Anonymous May 4, 2023, 5:53:00 PM

    Effective from Narayanganj

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 8:24:00 PM

      Welcome 😊

  • Anonymous
    Anonymous Aug 16, 2023, 7:41:00 AM

    জিডি র মধ্যে টাইপিং সমস্যার কারণে একটা আই.ই.এম.আই কোড নাম্বার ভুল হলে,করণীয় কি?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Dec 1, 2023, 11:49:00 PM

      আই এম ই আই নাম্বার ভুল হলে অবশ্যই সেটা পুনরায় ঠিক করে দিতে হবে।

Add Comment
comment url