মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন ? (কারন ও সমাধান জেনে নিন)

সাধারণ নিয়মে মোবাইলের যখন চার্জ শেষ হবে তখন সেই মোবাইল বন্ধ হবে। কিন্তু অনেক সময় মোবাইলে যথেষ্ট পরিমাণ চার্জ থাকা সত্ত্বেও হঠাৎ বন্ধ হয়ে যায়। তখন আমরা হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যাওয়ায় চিন্তায় থাকি। আমরা ভাবি যে মোবাইলে যথেষ্ট চার্জ ও ঠিকঠাক থাকা সত্ত্বেও মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন? অনেকেই রয়েছেন যারা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন জানেনা। 


যদি আপনি মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সকল কারণ জানাবো। এছাড়াও আপনারা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমাধান জানতে পারবেন। মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ ও সমাধান জেনে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার সমস্যার সমাধান করতে পারবেন। 


মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন


মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেনঃ 

বর্তমানে মোবাইল হচ্ছে গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। দৈনন্দিন বিভিন্ন কাজের ক্ষেত্রে আমাদেরকে মোবাইল ব্যবহার করতে হয়। মোবাইল সম্পর্কে জানেনা এমন মানুষ নেই। ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষ সকলেই মোবাইল সম্পর্কে জানে। এই গুরুত্বপূর্ণ মোবাইল অনেক সময় হঠাৎ বন্ধ হয়ে যায়। মোবাইলের সবকিছু ঠিকঠাক এবং চার্জ থাকা সত্ত্বেও মোবাইল হঠাৎ বন্ধ হয়ে গেলে আমরা চিন্তায় পড়ে যাই। 


বিশেষ করে কাজের সময় যদি দেখেন আপনার মোবাইলে যথেষ্ট পরিমাণ চার্জ থাকা সত্ত্বেও মোবাইল হুট করে বন্ধ হয়ে গেছে তখন মন মেজাজ খারাপ হয়ে যাবে। তবে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে গেলে মন মেজাজ খারাপ করে লাভ নেই। আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন সেটি জানতে হবে। 


মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ জেনে যদি সমাধান করতে পারেন তাহলে আপনার মোবাইল কখনো হঠাৎ বন্ধ হবে না। আপনি নিশ্চিন্তে মোবাইল ব্যবহার করতে পারবেন। আপনাদের যাদের মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে তাদের জন্য নিচে মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার কারণ এবং সমাধান দিলাম। মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ ও সমাধান জানার জন্য পুরো পোস্ট পড়ুন- 


মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণঃ 

বিভিন্ন ধরনের মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। নিম্নে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ কারণগুলো দেয়া হলো- 


  • মোবাইলের ব্যাটারির সমস্যা হলে 

  • মোবাইল গরম হয়ে গেলে 

  • মোবাইলে বেশি চাপ দিলে 

  • দীর্ঘ সময় মোবাইল ব্যবহার করলে 

  • ফোন মেমোরি ফুল হয়ে গেলে 

  • Ram ফুল হয়ে গেলে 

  • মাইক্র এসডি কার্ডে সমস্যা থাকলে 

  • মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করলে 

  • মোবাইলে অতিরিক্ত অ্যাপ থাকলে 

  • মোবাইলের অ্যাপ আপডেট না রাখলে

  • মোবাইলের মাদারবোর্ডে সমস্যা হলে 


এই ছিল মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সকল কারণ। উপরে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ কারণ গুলো দেয়া হয়েছে। এবার আপনারা উপরে দেয়া মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণগুলোর বিস্তারিত তথ্য জেনে নিন- 


মোবাইলের ব্যাটারি সমস্যাঃ 

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে মোবাইলের ব্যাটারির সমস্যা। যদি আপনার মোবাইলের ব্যাটারি পুরনো হয়ে যায় তাহলে আপনার মোবাইল যেকোনো সময় হুট করে বন্ধ হয়ে যেতে পারে। এছাড়াও যদি আপনি মোবাইলে আসল ব্যাটারি ব্যবহার না করে অন্য মোবাইলের বা নকল ব্যাটারি ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


এছাড়াও আমাদের মোবাইলের ব্যাটারির হেল্থ ধীরে ধীরে কমে যায়। একটা সময় গিয়ে সেই ব্যাটারি মোবাইলের চাপ সহ্য করতে না পেরে হঠাৎ বন্ধ হয়ে যায়। অর্থাৎ আপনার মোবাইলের ব্যাটারি যদি ভালো না হয় তাহলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


মোবাইল গরম হয়ে গেলেঃ 

অনেক সময় মোবাইল গরম হয়ে বন্ধ হয়ে যেতে পারে। যদি আপনি একটানা মোবাইল ব্যবহার করেন এবং মোবাইলের উপর বেশি চাপ দেন তাহলে একটা সময় মোবাইল গরম হয়ে বন্ধ হয়ে যেতে পারে। সাধারণত বিভিন্ন আপডেট স্মার্টফোনগুলোতে নিরাপত্তার জন্য একটি নির্দিষ্ট তাপমাত্রা সেট করা থাকে। 


যখন মোবাইল গরম হয়ে গিয়ে সেই তাপমাত্রায় পৌঁছায় তখন মোবাইল অটোমেটিক বন্ধ হয়ে যায়। মোবাইল কোম্পানি এই কাজটি করে যাতে মোবাইল গরম হয়ে গিয়ে দুর্ঘটনা না হয়। এই কারণে আপনার মোবাইল খুব বেশি গরম হয়ে গেলে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


মোবাইলে বেশি চাপ দিলেঃ 

মোবাইল ভালো রাখার জন্য মোবাইলের উপর বেশি চাপ দেয়া ঠিক নয়। আপনার মোবাইলে যতটুকু কাজ করা প্রয়োজন ততটুকু করবেন। যদি মোবাইলের উপর বেশি কাজ করতে গিয়ে মোবাইলে বেশি চাপ পড়ে তাহলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


দীর্ঘ সময় মোবাইল ব্যবহার করলেঃ 

আমাদের যেমন বিশ্রামের প্রয়োজন রয়েছে ঠিক তেমনি মোবাইলেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। আপনি মোবাইলকে যন্ত্র মনে করে বিশ্রাম না দিয়ে একটানা দীর্ঘ সময় ব্যবহার করতে পারেন না। বিশেষ করে অনেকেই মোবাইলে দীর্ঘ সময় গেম খেলে থাকে। দীর্ঘ সময় মোবাইল ব্যবহার করলে হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যেতে পারে। মোবাইলকে অবশ্যই কিছুক্ষণ পরপর বিশ্রাম নিতে দেয়া উচিত। 


ফোন মেমোরি ফুল হয়ে গেলেঃ 

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে ফোন মেমোরি ফুল হয়ে যাওয়া। আপনার মোবাইলের ফোন মেমোরি যদি ফুল হয়ে যায় তাহলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


যেমন আপনার মোবাইলের ফোন মেমোরি যদি হয় ৩২ জিবি এবং আপনি ৩০ জিবির উপর ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হবে। এই কারণে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হলে চেক করে দেখবেন ফোন মেমোরি ফুল হয়েছে কিনা। 


Ram ফুল হয়ে গেলেঃ 

মোবাইলের রেম ফুল হয়ে গেলে অনেক সময় মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায়। আপনার মোবাইলের রেম ফুল না রেখে কিছুটা হলেও ফাঁকা রাখবেন। যদি কখনো আপনার মোবাইলে রামফুল হয়ে যায় তাহলে এই কারণে আপনার মোবাইল হুট করে বন্ধ হয়ে যেতে পারে। 


মাইক্র এসডি কার্ডে সমস্যা থাকলেঃ 

আমরা মোবাইলে আলাদা যে মেমোরি কার্ড লাগাই সেটাকে মাইক্র এসডি কার্ড বলা হয়। অনেক সময় আমাদের মোবাইলে লাগানো মাইক্রো এসডি কার্ডের কারণে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। বিশেষ করে যদি আপনার মোবাইলের মেমোরিতে ভাইরাস বা কোনো সমস্যা থাকে তাহলে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করলেঃ 

মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। যখন মোবাইল চার্জে লাগানো থাকে তখন এমনিতেই সেই মোবাইল গরম হয়ে যায়। আবার যদি কেউ চার্জে লাগানো মোবাইল ব্যবহার করে তখন মোবাইল আরো বেশি গরম হয়। তখন মোবাইল গরম হয়ে চাপে পড়ে গিয়ে বন্ধ হয়ে যেতে পারে। 


মোবাইলে অতিরিক্ত অ্যাপ থাকলেঃ 

মোবাইলে অতিরিক্ত অ্যাপ থাকলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। আপনার মোবাইলে প্রয়োজনীয় অ্যাপ গুলো রেখে বাকি অ্যাপ ডিলিট করে দিন। মনে রাখবেন অতিরিক্ত অ্যাপ মোবাইলে বেশি জায়গা দখল করে এবং মোবাইল চাপে পড়ে অনেক সময় হঠাৎ বন্ধ হয়ে যায়। 


মোবাইলের অ্যাপ আপডেট না রাখলেঃ 

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার আরেকটি কারণ হচ্ছে মোবাইলে অ্যাপ আপডেট না রাখা। আপনার মোবাইলের অ্যাপ নিয়মিত আপডেট করবেন। যদি কোন অ্যাপ পুরনো হয়ে যায় এবং সেই অ্যাপে সমস্যা থাকে তাহলে আপনার মোবাইলে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 


মোবাইলের মাদারবোর্ডে সমস্যা হলেঃ 

মোবাইলের মাদারবোর্ডের সমস্যা হলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। যদি আপনার মোবাইলের মাদারবোর্ডের সমস্যা হয় তাহলে আপনার কিছু করার নেই। এই সমস্যা হলে আপনাকে মোবাইল মেকানিকের কাছে যেতে হবে। অতঃপর মোবাইল মেকানিক আপনার মোবাইলের হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সমাধান করে দিবে। 


এই ছিল মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সকল কারণ। উপরে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ গুলো বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। আশা করছি আপনারা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন জানতে পেরেছেন। এবার আপনারা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমাধান জেনে নিন- 


মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমাধানঃ 

উপরে দেয়া মোবাইল বন্ধ হয়ে যাওয়ার কারণগুলো জেনে আপনি নিশ্চয়ই এতক্ষণে মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার সমাধান বুঝতে পেরেছেন। তবে আপনাদের সুবিধার্থে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমাধান গুলো নিম্নে বিস্তারিত ভাবে বর্ণনা করা হলো- 


মোবাইলের ব্যাটারি ঠিক রাখাঃ 

মোবাইল চালু রাখার জন্য সবথেকে প্রয়োজনীয় জিনিসটি হচ্ছে ব্যাটারি। আপনার মোবাইলের ব্যাটারি যদি ভালো হয় তাহলে মোবাইলের চার্জ শেষ না হওয়া পর্যন্ত সেই মোবাইল চালু থাকবে। আর যদি আপনার মোবাইলের ব্যাটারি খারাপ হয় তাহলে মোবাইল ফুল চার্জ দেখালেও হঠাৎ বন্ধ হয়ে যাবে। 


এই কারণে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হলে আপনার মোবাইলের ব্যাটারি নষ্ট বা পুরাতন হয়েছে কিনা চেক করে দেখবেন। অনেক সময় পুরনো মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে থাকে। এই কারণে মোবাইল সবসময় চালু রাখার জন্য ভালো ব্যাটারি ব্যবহার করতে হবে। 


মোবাইলে বেশি চাপ না দেয়াঃ 

মোবাইলে বেশি চাপ দিলে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাবে। মোবাইলে ধারণ ক্ষমতার বেশি ব্যবহার বা চাপ দেওয়া ঠিক নয়। আপনার মোবাইল যতটুকু লোড নিতে সক্ষম আপনি ততটুকু লোড দিন। এর চেয়ে যদি বেশি চাপ দেন তাহলে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাবে। এই কারণে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সমাধানে মোবাইলে বেশি চাপ দিবেন না। 


দীর্ঘ সময় মোবাইল ব্যবহার না করাঃ 

আমাদের যেমন বিশ্রামের প্রয়োজন রয়েছে ঠিক তেমনি মোবাইলেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। মোবাইল একটি যন্ত্র হলেও আপনি এটাকে একটানা দীর্ঘ সময় ব্যবহার করতে পারেন না। যদি আপনি মোবাইল একটানা দীর্ঘ সময় ব্যবহার করেন তাহলে মোবাইল চাপে পড়ে গরম হয়ে গিয়ে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। এই কারণে মোবাইল কিছুক্ষণ ব্যবহার করার পর 5 মিনিটের জন্য হলেও ফেলে রাখবেন। এতে আপনার মোবাইল ঠান্ডা থাকবে এবং হঠাৎ বন্ধ হবে না। 


ফোন মেমোরি ফুল না রাখাঃ 

অনেক সময় আমরা মোবাইলে আলাদা মেমোরি না লাগিয়ে ফোন মেমোরি ব্যবহার করে থাকি। যদি আপনার মোবাইলের ফোন মেমোরির স্টোরেজ অনেক বেশি হয় তাহলে ব্যবহার করতে পারেন। কিন্তু যদি ফোন মেমোরির স্টোরেজ কম হয় তাহলে মোবাইল ভালো রাখার জন্য আলাদা একটি মেমোরি কার্ড লাগিয়ে নিবেন। 


যেমন আপনার মোবাইলের ফোন মেমোরি যদি হয় ৩২ জিবি তাহলে ২০ থেকে ২৫ জিবি ব্যবহার করবেন। কিন্তু যদি আপনি ৩২ জিবির মধ্যে ৩০ জিবি ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল অনেক স্লো হয়ে যাবে এবং মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। মনে রাখবেন আপনার মোবাইলের ফোন মেমোরি যত ফাঁকা থাকবে আপনার মোবাইল তত ফাস্ট হবে। মোবাইলের ফোন মেমোরি মিনিমাম ৫ জিবি ফাঁকা রাখলে আপনার মোবাইল অনেক ফাস্ট হবে এবং সেই সাথে মোবাইল হঠাৎ বন্ধ হবে না। 


রেম ফুল না করাঃ 

সকল অ্যান্ড্রয়েড মোবাইলে নির্দিষ্ট ram দেওয়া রয়েছে। যখন আমরা মোবাইলে কোন অ্যাপ ওপেন করি তখন সেই অ্যাপ তার জায়গায অনুযায়ী ram দখল করে। যদি আপনি একসাথে অনেকগুলো অ্যাপ ওপেন করেন তখন আপনার মোবাইলের রেম ফুল হয়ে যাবে। 


যেমন মনে করুন আপনার মোবাইলের র্যম ৩ জিবি। এখন আপনি যদি অনেকগুলো অ্যাপ একসাথে ওপেন করেন তাহলে একটা সময় গিয়ে ram ফুল হয়ে গিয়ে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। তবে সাধারণত মোবাইলের রেম ফুল হয়ে গেলে সেই মোবাইল হ্যাং হয়ে থাকে। 


ভালো মাইক্র এসডি কার্ড ব্যবহার করাঃ 

আপনার মোবাইলে লাগানো মাইক্রো এসডি কার্ড অবশ্যই ফ্রেশ হতে হবে। যদি মেমোরিতে ভাইরাস থাকে তাহলে মোবাইল হ্যাং হয়ে যাবে। সাধারণত যখন মোবাইলের মেমোরি কোনো কম্পিউটার বা অন্য জায়গা থেকে লাগিয়ে ফাইল আদান প্রদান করা হয় তখন সেই মেমোরিতে ভাইরাস ঢুকতে পারে। সেই ভাইরাস মেমোরি যদি আপনার মোবাইলে ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল ভাইরাস সংক্রমিত হয়ে হঠাৎ বন্ধ হয়ে যাবে। এই কারণে মোবাইলে অবশ্যই ফ্রেশ মাইক্রো এসডি কার্ড অর্থাৎ মেমোরি ব্যবহার করবেন। 


মোবাইলে অতিরিক্ত অ্যাপ না রাখাঃ 

মোবাইলে অতিরিক্ত অ্যাপ না রাখাই ভালো। আপনার যখন যে অ্যাপের প্রয়োজন হবে তখন সেই অ্যাপ ইন্সটল করবেন। অতঃপর যখন সেই অ্যাপের কাজ শেষ হবে তখন অ্যাপটি আনইন্সটল করে দিবেন। এতে আপনার মোবাইলের স্টোরেজ অনেক ফাঁকা থাকবে এবং আপনার মোবাইল হবে অনেক ফাস্ট। সেই সাথে আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাবে না। 


মোবাইলের অ্যাপ আপডেট রাখাঃ 

আমাদের মোবাইলের যে অ্যাপগুলো থাকে সেই অ্যাপগুলোর কিছুদিন পরপর আপডেট আসে। যদি মোবাইলে থাকা পুরনো কোনো অ্যাপে সমস্যা থাকে তাহলে সেই সমস্যার জন্য মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। যখন অ্যাপের মালিক বুঝতে পারে তার অ্যাপের কারণে মানুষের মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে তখন তিনি অ্যাপ ঠিক করার জন্য উক্ত অ্যাপ আপডেট করে। 


অতঃপর সেই অ্যাপ ব্যবহারকারি যখন তার মোবাইলে থাকে অ্যাপ আপডেট করে তখন সে উক্ত অ্যাপের আপডেট ভার্সন পায় যেখানে কোনো সমস্যা নেই। এভাবে মোবাইলের অ্যাপ আপডেট রাখলে পূর্বের থেকেও আরো উন্নত মানের অ্যাপ পাওয়া যায়। এতে আপনার মোবাইল ভালো থাকবে এবং মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাবে না। 


এই ছিল মোবাইল হঠাৎ বন্ধ হওয়ার সমাধান। উপরে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সকল সমাধান বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। আশা করছি আপনারা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে গেলে কিভাবে সমাধান করতে হয় জানতে পেরেছেন। 


বিঃদ্রঃ উপরে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ ও প্রাথমিক সমাধান দেয়া হয়েছে। যদি আপনারা উপরে দেয়া মোবাইল বন্ধ হওয়ার কারণ ও সমাধান জেনেও যদি আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সমাধান করতে না পারেন তাহলে আপনার মোবাইল অবশ্যই মেকানিকের কাছে নিয়ে যাবেন। অতঃপর উক্ত মেকানিক আপনার মোবাইল দেখে আপনার মোবাইলের হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সমাধান করে দিবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ ও সমাধান নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভাল লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন এই সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • Anonymous
    Anonymous Jul 27, 2023, 8:02:00 AM

    মোবাইল হঠাৎ অফ হয়ে গেছে কিভাবে খুলবো



    • জানতে পারো
      জানতে পারো Jul 31, 2023, 6:58:00 PM

      এই পোস্টে দেখানো নিয়মে ঠিক করুন। এরপরও যদি সমস্যা হয় তাহলে জানাতে পারেন...

  • Anonymous
    Anonymous Jul 27, 2023, 8:04:00 AM

    মোবাইল হঠাৎ অফ হয়ে গেছে

Add Comment
comment url