সহজেই বাংলাতে ঠিকানা লেখার সঠিক নিয়ম জেনে নিন (নমুনা সহ)

বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে বাংলায় ঠিকানা লিখতে হয়। কিন্তু অনেকেই রয়েছেন যারা বাংলাতে ঠিকানা লেখার নিয়ম না জানার কারণে বাংলায় ঠিকানা লিখতে পারে না। যদি আপনি বাংলায় ঠিকানা লেখার নিয়ম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি "কিভাবে বাংলায় ঠিকানা লিখতে হয়" সেটি দেখাবো। আপনারা বাংলায় ঠিকানা লেখার সঠিক উপায় জানার মাধ্যমে খুব সহজেই বাংলায় সকল ধরনের ঠিকানা লিখতে পারবেন। তাহলে এবার বাংলায় সকল প্রকার ঠিকানা লেখার পদ্ধতিগুলো জেনে নিন- 


বাংলাতে ঠিকানা লেখার নিয়ম


বাংলায় সঠিক ঠিকানা লেখার গুরুত্বঃ 

বাংলায় সঠিক ঠিকানা লেখার গুরুত্ব অনেক। আমাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে বাংলায় ঠিকানা লিখতে হয়। যদি আমরা বাংলায় ঠিকানা লিখতে গিয়ে ভুল ঠিকানা দেই তাহলে পরবর্তীতে বড় ধরনের সমস্যায় পড়বো। যেমন মনে করুন আপনি অনলাইনে কিছু কিনেছেন। অতঃপর সেটা বাড়িতে বসেই নেওয়ার জন্য আপনাকে আপনার ঠিকানা দিতে হবে। আপনার দেয়া ঠিকানায় আপনার ক্রয় করা পণ্য ওরা পৌঁছে দিবে। এখন যদি আপনি আপনার সঠিক ঠিকানা দিতে না পারেন অর্থাৎ ভুল ঠিকানা দেন তাহলে সেই পার্সেল বা পণ্য আপনি পাবেন না। তখন আপনাকে হয়রানির শিকার হতে হবে। 


এছাড়াও অনেক সময় অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার পর আমাদেরকে ঠিকানা দিতে হয়। যদি আপনি বাংলায় ঠিকানা লেখার নিয়ম না জানেন তাহলে সেখানে আপনার ঠিকানা বাংলায় সঠিকভাবে দিতে পারবেন না। আর যদি আপনি সেইসব ওয়েবসাইটে বাংলায় নিজের ঠিকানা সঠিকভাবে না দিতে পারেন তাহলে আপনার একাউন্ট তারা আপ্রুভ করবে না। 


এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষায় সঠিক নিয়মে বাংলায় ঠিকানা লেখার প্রয়োজন হয়ে থাকে। চাকরির ইন্টারভিউতে যদি আপনাকে আপনার ঠিকানা বাংলায় লিখতে বলে আর যদি আপনি আপনার ঠিকানা বাংলায় না লিখতে পারেন তাহলে তো বুঝতেই পারবেন কেমন সমস্যা। এই কারণে বাংলায় নিজের ঠিকানা লেখার নিয়ম জেনে রাখা ভালো। 


এছাড়াও যদি আপনি কোথাও বেড়াতে যান তাহলে অবশ্যই নিজের সম্পূর্ণ ঠিকানা জেনে রাখবেন এবং সেটা লেখার পদ্ধতিও জেনে রাখবেন। কারণ যদি পরবর্তীতে কোথাও কোন সমস্যা হয় তাহলে আপনার ঠিকানা জানা থাকলে এবং ঠিকানা সঠিকভাবে লিখতে পারলে সহজেই আপনি আবার ফিরে আসতে পারবেন। 


এছাড়াও অন্যের কাছে চিঠি পাঠানো জন্য বাংলায় ঠিকানা লেখার প্রয়োজন হয়। যদি আপনি কাউকে বাংলায় চিঠি পাঠান তাহলে সেই চিঠির খামে অবশ্যই আপনার এবং আপনি যার কাছে চিঠি পাঠাচ্ছেন তার ঠিকানা বাংলায় সঠিকভাবে লিখতে হবে। আর যদি আপনি ভুল ঠিকানা দেন তাহলে আপনার চিঠি ভুল জায়গায় যাবে। 


অর্থাৎ বাংলায় সঠিকভাবে ঠিকানা লেখার গুরুত্ব অনেক। আপনার ঠিকানা লেখার উপর নির্ভর করবে আপনি যে কাজের জন্য ঠিকানা লিখছেন সেই কাজ হবে কিনা। ঠিকানা যদি ঠিক থাকে তাহলে তো আপনার কাজ হবে আর যদি ঠিকানা ভুল হয় তাহলে সমস্যা হবে। তাহলে এবার বাংলায় ঠিকানা লেখার সঠিক নিয়ম জেনে নিনঃ 


বাংলাতে ঠিকানা লেখার নিয়মঃ 

বাংলাতে ঠিকানা লেখার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের ঠিকানা বাংলায় লিখতে পারবেন। তবে বাংলাতে বিভিন্ন ধরনের ঠিকানা লেখার প্রয়োজন হয়। তাছাড়া জায়গার ধরন অনুযায়ী ঠিকানা লেখার পদ্ধতি আলাদা হয়ে থাকে। সাধারণত যেসব জায়গার ঠিকানা লিখতে হয়- 


  • গ্রামের ঠিকানা 

  • শহরের ঠিকানা 

  • চিঠির খামের উপর ঠিকানা 


গ্রাম এবং শহর আলাদা হওয়ায় এদের ঠিকানা লেখার পদ্ধতিও আলাদা। গ্রামের ক্ষেত্রে একভাবে ঠিকানা লিখতে হবে এবং শহরের ক্ষেত্রে আলাদাভাবে ঠিকানা লিখতে হবে। এছাড়াও চিঠির খামের উপর ঠিকানা লেখার জন্য আলাদা পদ্ধতি অনুসরণ করতে হয়। আপনাদের সুবিধার জন্য নিচে গ্রামের, শহরের এবং চিঠির খামের উপর বাংলায় ঠিকানা লেখার পদ্ধতি দেয়া হলো- 


গ্রাম এলাকার ঠিকানা বাংলায় লেখার নিয়মঃ 

অনেক মানুষ গ্রামে বসবাস করে। গ্রামে বসবাস করা মানুষদেরকে অবশ্যই গ্রাম এলাকার ঠিকানা বাংলায় লেখার নিয়ম জানতে হবে। বাংলায় গ্রামের ঠিকানা লেখার পদ্ধতি অনেক সহজ। বাংলায় গ্রাম এলাকার ঠিকানা লেখার জন্য প্রথমে আপনি বাড়ির নাম অর্থাৎ হোল্ডিং নং লিখবেন, এরপরে গ্রামের নাম, তারপর ডাকঘরের নাম ও নম্বর, তারপর পৌরসভা অথবা ইউনিয়নের নাম, তারপর থানার নাম, এরপর উপজেলা ও জেলার নাম দিতে হবে। 


তবে ডাকঘর লেখার ক্ষেত্রে অবশ্যই ডাকঘরের নামের পর (-) hypen বা ব্র্যাকেট দিয়ে ডাকঘর কোড লিখবেন। যেমন, ডাকঘর: তবকপুর -২৪৫১ অথবা ডাকঘর: তবকপুর (২৪৫১) 


বিঃদ্রঃ এখানে ডাকঘর বলতে পোস্ট অফিস বোঝানো হয়েছে। আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিসের নাম এবং সেই পোস্ট অফিসের কোড নাম্বার জেনে নিবেন। 


বাংলায় গ্রামের ঠিকানা লেখার নমুনাঃ  

নিম্নে বাংলায় গ্রামের ঠিকানা লেখার একটি নমুনা দেয়া হলো। যেভাবে আপনারা গ্রামের ঠিকানা বাংলায় লিখবেন- 


বাড়ির নাম/ হোল্ডিং নংঃ ৬৮৭৫, গ্রামঃ তবকপুর, ডাকঘরঃ‌ তবকপুর (২৪৫১) পৌরসভাঃ উলিপুর, থানাঃ উলিপুর, উপজেলাঃ উলিপুর, জেলাঃ কুড়িগ্রাম, 


এই হচ্ছে বাংলায় গ্রামের ঠিকানা লেখার নমুনা। আশা করছি আপনারা উপরের নমুনা দেখার মাধ্যমে গ্রামের ঠিকানা বাংলায় লেখার পদ্ধতি জানতে পেরেছেন। এবার আপনারা শহরের ঠিকানা বাংলায় লেখার নিয়ম জেনে নিন- 


বাংলায় শহরের ঠিকানা লেখার নিয়মঃ 

বাংলায় শহরের ঠিকানা লেখার পদ্ধতি বাংলায় গ্রামের ঠিকানা দেখার পদ্ধতি থেকে কিছুটা ভিন্ন। বাংলায় গ্রামের ঠিকানা দেখার জন্য যেসব লিখতে হয় বাংলায় শহরের ঠিকানা লেখার জন্য অন্য কিছু লিখতে হয়। তবে বাংলায় শহরের ঠিকানা লেখার নিয়ম অনেক সহজ। শহরের ঠিকানা বাংলায় লেখার জন্য প্রথমে বাসা নং লিখবেন, তারপর হাউজ নং লিখবেন, এরপর সেক্টর এবং উক্ত জায়গার নাম লিখবেন। একটি উদাহরণ দেখে নিন- 


বাংলায় শহরের ঠিকানা লেখার নমুনাঃ 

নিম্নে বাংলায় শহরের ঠিকানা লেখার একটি নমুনা দেয়া হলো। যেভাবে আপনারা শহরের ঠিকানা বাংলায় লিখবেন- 


বাসা নং- ৮/বি, হাউজ নং- ০৮, সেক্টর-৫, উত্তরা, ঢাকা-১২৫ 


এই হচ্ছে বাংলায় শহরের ঠিকানা লেখার নমুনা। আশা করছি আপনারা উপরের নমুনা দেখার মাধ্যমে শহরের ঠিকানা বাংলায় লেখার পদ্ধতি জানতে পেরেছেন। এবার আপনারা বাংলায় চিঠির খামের উপর ঠিকানা লেখার নিয়ম জেনে নিন- 


বাংলায় খামের উপর ঠিকানা লেখার নিয়মঃ 

চিঠি লেখার পর সেই চিঠি পাঠানোর জন্য খামের উপর ঠিকানা লিখতে হয়। খামের উপর দুইটি অংশ থাকে এবং দুইটি ঠিকানা লিখতে হয়। একটি হচ্ছে প্রেরক অংশ এবং আরেকটি হচ্ছে প্রাপক অংশ। যে ব্যক্তি চিঠি লিখেন অর্থাৎ যে ব্যক্তি চিঠি পাঠান তিনি হচ্ছেন প্রেরক। যার কাছে চিঠি পাঠানো হয় অর্থাৎ যে ব্যক্তি চিঠি গ্রহণ করবেন তিনি হচ্ছে প্রাপক। 


প্রেরক অংশে যে ব্যক্তি চিঠি পাঠায় তার ঠিকানা এবং প্রাপক অংশে যার কাছে চিঠি পাঠানো হবে তার ঠিকানা লিখতে হয়। এক্ষেত্রে চিঠির খামের বাম দিকে প্রেরক এর ঠিকানা এবং ডান দিকে প্রাপকের সম্পূর্ণ ঠিকানা লিখতে হয়। নিচের ছবিটি দেখলেই আপনারা বুঝতে পারবেন- 


বাংলায় খামের উপর ঠিকানা লেখার নিয়ম


আপনারা উপরের ছবি লক্ষ্য করলে বুঝতে পারবেন কিভাবে খামের উপর বাংলায় ঠিকানা লিখতে হয়। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী চিঠির খামের উপর খুব সহজেই বাংলায় ঠিকানা লিখতে পারবেন। 


এই ছিল বাংলায় ঠিকানা লেখার নিয়ম। উপরে বাংলাতে ঠিকানা লেখার সকল ধরনের পদ্ধতি দেখানো হয়েছে। আশা করছি আপনারা গ্রামের, শহরের এবং চিঠির খামের উপর বাংলায় ঠিকানা লেখার পদ্ধতি জানতে পেরেছেন। 


নিজের ঠিকানা জানার উপায়ঃ 

আপনারা চাইলে খুব সহজেই আপনার নিজের ঠিকানা বের করতে পারবেন। যদি আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ড থাকে তাহলে সেই এনআইডি কার্ডেই আপনার ঠিকানা দেয়া রয়েছে। আপনার এন আইডি কার্ডের পেছনে আপনার ঠিকানা বিস্তারিতভাবে দেখতে পারবেন। সেখানে আপনার গ্রামের নাম, ডাকঘর, জেলা, উপজেলা, পৌরসভা সহো সকল তথ্য দেয়া রয়েছে। আপনার এন আইডি কার্ডের পেছনের অংশ দেখেই আপনার ঠিকানা সম্পর্কে সম্পূর্ণ সঠিক ধারণা পাবেন। 


আরো পড়ুনঃ ইংরেজিতে ঠিকানা লেখার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বাংলাতে ঠিকানা লেখার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বাংলায় নিজের ঠিকানা লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url