জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম (NID ছাড়াই বিকাশ খুলুন)

অনেক সময় আমরা আমাদের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ এনআইডি কার্ড সময়মতো হাতে পাই না। জাতীয় পরিচয় পত্র না থাকার ফলে আমরা বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারিনা। কিন্তু আমরা চাইলে জন্ম নিবন্ধন দিয়েও বিকাশ একাউন্ট খুলতে পারি। অনেকে রয়েছে যারা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানেনা। 


যদি আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি আপনাদের দেখাবো কিভাবে এনআইডি কার্ড ছাড়াও জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়। আপনারা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম, শর্ত ও বিস্তারিত তথ্য জানতে পারবেন- 


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলাঃ 

বিকাশ হচ্ছে বর্তমান সময়ের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস। বিকাশ একাউন্টের মাধ্যমে খুব সহজেই টাকা আদান প্রদান করা যায়। এছাড়াও বিকাশ ব্যবহার করে খুব সহজেই অনলাইনে বিল প্রদান করা যায়। বিকাশ ব্যবহার করে মোবাইল রিচার্জ, টাকা পাঠানো, ক্যাশ আউট, বিল প্রদান সহ আরও বিভিন্ন সুবিধা পাওয়া যায়। বর্তমানে বিকাশের গ্রাহক দিন দিন বেড়েই চলেছে। বিকাশ তাদের গ্রাহকদের নিয়মিত নতুন নতুন সেবা দেয়ায় তাদের গ্রাহক বারতেছে। 


এনআইডি কার্ড ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ 

অনেক সময় আমরা বিভিন্ন কারণে সময় মতো জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন করতে পারিনা। এছাড়াও সময় মতো জাতীয় পরিচয়পত্র হাতে না পাওয়ার ফলে বিকাশ সহো সকল ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারিনা। কিন্তু বিকাশ আমাদেরকে এনআইডি কার্ড ছাড়াও বিকাশ একাউন্ট খোলার সুবিধা দিয়েছে। যদি আপনার জাতীয় পরিচয় পত্র নাও থাকে তারপরেও আপনি বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 


তবে এনআইডি কার্ড ছাড়া বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার জন্ম নিবন্ধন কাগজ লাগবে। জন্ম নিবন্ধন কাগজ ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র ছাড়াও বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে যদি আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে কিছু শর্ত এবং নির্দেশনা মানতে হবে। তাহলে এবার জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলা সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


আরো পড়ুনঃ বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার শর্তঃ 

আমরা জানি জাতীয় পরিচয়পত্র ছাড়াও জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়। তবে এর জন্য কিছু শর্ত রয়েছে। যদি আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে জন্ম নিবন্ধনের বয়স অনুযায়ী আপনার বয়স অবশ্যই ১৮ হতে হবে। 


১৮ বছরের নিচে হলে আপনি সেই জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। এছাড়াও জন্ম নিবন্ধন যার, বিকাশ একাউন্ট খোলার জন্য তাকেই লাগবে। আপনি অন্যের জন্ম নিবন্ধন দিয়ে তাকে ছাড়া বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। 


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে কি কি লাগে? 

এখন আপনারা হয়তো ভাবতেছেন জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন হয়ে থাকে? যদি আপনারা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে নিম্নে দেয়া প্রয়োজনীয় কাগজপত্র লাগবে- 


  • আপনার পাসপোর্ট সাইজের ২ কপি ছবি। 

  • ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি। 

  • একটি সচল সিম কার্ড। 

  • যে ব্যক্তি বিকাশ একাউন্ট খুলবেন তাকে স্বশরীরে কাস্টমার কেয়ারে যেতে হবে। 


জন্ম নিবন্ধন নিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য উপরে দেয়া প্রয়োজনীয় কাগজপত্র লাগবে। এবার আপনারা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে নিন- 


আরো দেখুনঃ বিকাশে টাকা পাঠানোর নিয়ম


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ। যদি আপনার আঠারো বছর বয়স হয়ে থাকে কিন্তু জাতীয় পরিচয় পত্র নাও থাকে তারপরেও আপনারা জন্ম নিবন্ধন দিয়ে সহজে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে এই কাজের জন্য পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, ডিজিটাল জন্ম নিবন্ধন এর ফটোকপি, একটি সচল সিম কার্ড এবং যার জন্ম নিবন্ধনের কাগজ তাকে সহো বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে। 


আপনারা উপরিউক্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে ম্যানেজারকে বলবেন আপনার জাতীয় পরিচয় পত্র এখনো হয়নি বা কোন কারনে হাতে পাননি এখন আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন। অতঃপর সেই কাস্টমার কেয়ারে দায়িত্বে থাকা ব্যক্তি আপনার জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলে দিবে। 


এই ছিলো জন্ম নিবন্ধন নিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী জাতীয় পরিচয় পত্র ছাড়াও জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 


এনআইডি ছাড়া অন্য কোন ডকুমেন্ট দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়? 

বিকাশের ঘোষণা অনুযায়ী বিকাশ একাউন্ট খোলার জন্য এনআইডি কার্ড লাগবে। এনআইডি কার্ড দিয়ে আমরা বিকাশ অ্যাপের মাধ্যমে ঘরে বসেই বিকাশ একাউন্ট খুলতে পারি। 


তবে বিভিন্ন কারণে অনেক সময় অনেকের এনআইডি কার্ড থাকেনা। তাই যাদের এনআইডি কার্ড নেই তারা চাইলে নিম্নের ডকুমেন্টগুলো দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবে- 


  • পাসপোর্ট

  • ড্রাইভিং লাইসেন্স

  • মিলিটারি আইডি

  • ডিজিটাল জন্ম নিবন্ধন 


আপনারা উপরের ডকুমেন্টগুলো ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র ছাড়াও বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে যদি উপরের ডকুমেন্টগুলো দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে। আপনি ঘরে বসে মোবাইলে উক্ত ডকুমেন্ট গুলো দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। 


আরো দেখুনঃ এনআইডি কার্ড ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম


এনআইডি ছাড়া বিকাশ একাউন্ট খোলার উপায় পরিশেষে বলতে চাচ্ছিঃ 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এনআইডি কার্ড ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Aug 7, 2023, 9:07:00 PM

    বিকাশ খুলব কি ভাবে

  • Anonymous
    Anonymous Oct 4, 2023, 12:29:00 PM

    আমি বিকাশ খুলবো

Add Comment
comment url