এডসেন্স পিন লেটার ছাড়াই এড্রেস ভেরিফিকেশন করার নিয়ম । এডসেন্স চিঠি না পেলে করণীয়

এডসেন্স পিনের মাধ্যমে আমরা এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারি। কিন্তু যদি বারবার চেষ্টা করার পরেও এডসেন্স পিন লেটার না পান তাহলে কি করবেন? তখন আমরা অনেকেই ঘাবড়ে যাই। তবে মন খারাপ করার কোন কারণ নেই। কারণ আমরা চাইলে এডসেন্স পিন লেটার ছাড়াই এড্রেস ভেরিফিকেশন করতে পারবো। 


এই টিউটোরিয়ালে আমি এডসেন্স পিন‌ লেটার ছাড়াই এড্রেস ভেরিফিকেশন করার নিয়ম দেখাবো। যদি আপনার এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করার জন্য পিন না পান তাহলে করণীয় কি এই টিউটোরিয়াল থেকে জানতে পারবেন। এড্রেস ভেরিফিকেশন করার জন্য এডসেন্স চিঠি না পেলে করণীয় জেনে নিন -  


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


এডসেন্স পিন লেটারঃ 

ওয়েবসাইট অথবা ইউটিউব আমরা এগুলো ব্যবহার করি আর্নিং করার জন্যই। গুগল এডসেন্স এর মাধ্যমে আমরা ওয়েবসাইট এবং ইউটিউব থেকে আয় করে থাকি। তবে ওয়েবসাইটে এডসেন্স এপ্রুভ হওয়ার পর আমাদের আর্নিং শুরু হয়। 


যখন আমাদের এডসেন্স একাউন্টে ১০ ডলার হয় তখন আমাদের এডসেন্স একাউন্ট থেকে একটি পিন লেটার পাঠানো হয়ে থাকে। আমরা এডসেন্স একাউন্টে যে ঠিকানা দেই ঠিক সেই ঠিকানায় গুগল থেকে একটি চিঠি পাঠায়। 


সেই চিঠির মধ্যে একটি পিন থাকে যে পিন ব্যবহার করে আমরা অ্যাডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারি। অর্থাৎ এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার জন্য পিন লেটার এর প্রয়োজন হয়। 


গুগল এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করার গুরুত্বঃ 

আমরা জানি যে গুগল এডসেন্স একাউন্টে ১০ ডলার হওয়ার পর আমাদের ঠিকানায় একটি চিঠি পাঠিয়ে দেয়। এই চিঠিতে থাকা কোড ব্যবহার করে আমাদের এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারি। 


যদি আমরা এডসেন্স পিন লেটার হাতে না পাই তাহলে কোড জানতে পারবো না এবং আমাদের এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারবো না। এতে সমস্যা হচ্ছে আমাদের অ্যাডসেন্স একাউন্ট এর এড্রেস ভেরিফিকেশন না করলে আমাদের এডসেন্স একাউন্টে হাজার ডলার পরে থাকলেও সেটা আমরা তুলতে পারবো না। 


অর্থাৎ এডসেন্স একাউন্ট থেকে ডলার ব্যাংকে আনার জন্য অবশ্যই এড্রেস ভেরিফিকেশন করতে হবে। তাছাড়া এখন নির্দিষ্ট সময় দেয় যে সময়ের মধ্যে আমরা যদি এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করতে না পারি তাহলে আমাদের ওয়েবসাইটে এড দেখানো বন্ধ করে দেয়। 


তখন আমাদেরকে সেই নির্দিষ্ট সময়ের মধ্যে এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করতে হয়। আশা করছি আপনারা গুগল এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার গুরুত্ব জানতে পেরেছেন। 


আরো পড়ুনঃ ইউটিউব থেকে টাকা তোলার উপায়


গুগল এডসেন্স পিন লেটার না পেলে করণীয়ঃ 

অনেক সময় আমাদের এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার জন্য যে চিঠি পাঠায় সেটা হাতে পাই না। ঠিকানা ঠিক দেয়ার পরেও অনেক সময় আমাদের ঠিকানায় গুগল এডসেন্স পিন লেটার আসে না। তখন আমরা ঘাবড়ে যাই। 


কারণ আমরা নির্দিষ্ট কয়েকবার এডসেন্স পিন লেটার এর জন্য আবেদন করতে পারি। তাছাড়া আমাদেরকে একটি নির্দিষ্ট সময় দেয়া হয় যে সময়ের মধ্যে এডসেন্স এড্রেস ভেরিফিকেশন না করলে আমাদের ওয়েবসাইটে এড দেখাবে না। 


এই অবস্থায় আমরা বারবার এডসেন্স পিন লেটার এর জন্য আবেদন করার পরেও যদি হাতে না পাই তাহলে করণীয় কি? করণীয় হচ্ছে বিকল্প পদ্ধতি অনুসরণ করা। যদি আমরা এডসেন্স চিঠি না পাই তাহলে আমাদের এনআইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র দিয়ে খুব সহজেই এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারবো। 


গুগল আমাদেরকে এই সুবিধা দিয়েছে। তাই যদি কয়েকবার পিন লেটারের জন্য আবেদন করেও পিন হাতে না পান তাহলে আপনার এনআইডি কার্ড দিয়ে আপনার এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করে নিবেন। 


আশা করছি এডসেন্স পিন লেটার হাতে না পেলে করণীয় জানতে পেরেছেন। এখন আপনারা এনআইডি কার্ড দিয়ে এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার পদ্ধতি দেখে নিন - 


পিন লেটার ছাড়াই এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার নিয়মঃ 

আপনারা চাইলে খুব সহজেই পিন লেটার ছাড়াও আপনার এনআইডি কার্ড দিয়ে এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারবেন। তবে শর্ত হচ্ছে আপনাকে মিনিমাম তিনবার এডসেন্স পিন লেটার পাওয়ার জন্য আবেদন করতে হবে। যখন আপনি তিনবার আবেদন করার পরেও পিন লেটার হাতে পাবেন না তখন এই অপশন কাজ করবে। 


যদি আপনি তিনবারের বেশি এডসেন্স পিন লেটারের জন্য আবেদন করেও চিঠি না পান তাহলে আপনার এডসেন্স একাউন্টে প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো Learn More অপশনে ক্লিক করবেন।


এডসেন্স চিঠি না পেলে করণীয়


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মতো Pin troubleshooter অপশনে ক্লিক করবেন।  


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


এবার নিচের স্ক্রিনশট এর মতো আপনার এডসেন্স একাউন্টের জিমেইল দেখতে পারবেন। যদি এখানে দেখানো জিমেইল আপনার এডসেন্স একাউন্টের জিমেইল এর সাথে মিলে যায় তাহলে Yes অপশন সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করবেন।  


এডসেন্স চিঠি না পেলে করণীয়


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মতো দুইটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা অ্যাডসেন্স একাউন্টের চিঠি হাতে পায়নি তাই দুই নাম্বার অপশন অর্থাৎ No, I have received my pin অপশন সিলেক্ট করে দিয়ে Continue অপশনে ক্লিক করব।  


এডসেন্স চিঠি না পেলে করণীয়

এখন যদি আপনাদের নিচের স্ক্রিনশটের মত দেখায় তাহলে আপনি আর আগাতে পারবেন না। 


এডসেন্স চিঠি না পেলে করণীয়


নিচের স্ক্রিনশটের মতো দেখালে বুঝে নিবেন আপনাকে আবার এডসেন্স পিন পাওয়ার জন্য রিকোয়েস্ট পাঠাতে হবে। অর্থাৎ পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন করার জন্য মিনিমাম যতবার পিন লেটার এর জন্য আবেদন করতে হয় আপনি ততবার আবেদন করেননি। তাই আরো আবেদন করতে হবে। 


এডসেন্স চিঠি না পেলে করণীয়


যদি আপনার সবকিছু ঠিকঠাক থাকে অর্থাৎ আগে তিনবারের বেশি এডসেন্স পিন লেটার এর জন্য আবেদন করেছিলেন কিন্তু পিন লেটার হাতে পাননি তাহলে নিচের স্ক্রিনশট এর মত Contact form নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই কন্টাক্ট ফর্ম অপশনে প্রবেশ করতে হবে।  


এডসেন্স চিঠি না পেলে করণীয়


কন্টাক্ট ফর্ম অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটের মতো একটি ফর্ম দেখতে পারবেন যেটা আপনাকে সঠিকভাবে পূরণ করতে হবে। এখানে ফর্মে থাকা বিবরণী হচ্ছে - 

Name - নেম এর ঘরে আপনার এডসেন্স একাউন্ট যে নাম দিয়ে খুলেছিলেন সেই নাম দিতে হবে।

Contact Email Address - এই অপশনে আপনার এডসেন্স একাউন্টের ইমেইল অটোমেটিক বসে যাবে। যদি না বসে তাহলে আপনার একাউন্টের জিমেইল এখানে বসাবেন।

Adsense Publisher id - এই বক্সে আপনাকে এডসেন্স একাউন্টের পাবলিশার আইডি দিতে হবে। আপনি যে এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে চাচ্ছেন সেই এডসেন্স একাউন্টের পাবলিসার আইডি pub- সহো এখানে দিবেন। 

Submit Attachment -  এই অপশনে আপনার এনআইডি কার্ডের উভয় দিকের ছবি তুলে আপলোড করতে হবে। আপনার এনআইডি কার্ডের সামনে এবং পেছনের ছবি একসাথে করে আপলোড করবেন। তবে মনে রাখবেন এনআইডি কার্ডের নাম এবং আপনার এডসেন্স একাউন্টের নাম যেনো একই হয়।


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


অতঃপর সবকিছু ঠিকঠাক থাকলে নিজের স্ক্রিনশট এর মত Submit অপশনে ক্লিক করে আপনার সকল ইনফরমেশন সাবমিট করবেন। 


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত Your Email Has Been Sent নামে একটি লেখা দেখতে পারবেন। যদি এরকম দেখতে পারেন তাহলে বুঝে নিবেন আপনার ফর্ম সাবমিট করা হয়ে গেছে। এখন আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। 


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


দেখুন আমার এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করা কমপ্লিট হয়ে গেছে। তবে মজার বিষয় হচ্ছে যদিও ওরা 24 ঘন্টার মধ্যে এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করে দিতে চেয়েছিল কিন্তু আমি পাঁচ মিনিট পর প্রবেশ করে দেখি আমার এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন কমপ্লিট হয়ে গেছে। অর্থাৎ তারা তৎক্ষণাৎ দুই মিনিটের মধ্যেই আমার এডসেন্স অ্যাকাউন্টের এড্রেস ভেরিফিকেশন কমপ্লিট করে দিয়েছে।


এডসেন্স পিন ছাড়াই এড্রেস ভেরিফিকেশন


এই ছিলো এডসেন্স পিন লেটার ছাড়াই এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনার এডসেন্স একাউন্টের পিন লেটার হাতে না পেলেও আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে অ্যাডসেন্স অ্যাকাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে পারবেন। 


তবে অনেকেই এডসেন্স পাবলিশের আইডি সম্পর্কে না জানতে পারেন। এবার তাহলে এডসেন্স একাউন্টের পাবলিশের আইডি বের করা নিয়ম দেখে নিন - 


এডসেন্স পাবলিশার আইডি বের করার নিয়মঃ 

আমাদেরকে অনেক সময় এডসেন্স পাবলিশার আইডি বের করার প্রয়োজন হয়ে থাকে। এডসেন্স একাউন্টের পাবলিশার আইডি বের করা অনেক সহজ। আপনারা খুব সহজে আপনাদের অ্যাপস একাউন্টের পাবলিশের আইডি বের করতে পারবেন। 


আপনি যে এডসেন্স একাউন্টের পাব্লিশার আইডি বের করতে চাচ্ছেন সেই এডসেন্স একাউন্টে প্রবেশ করে নিচের স্ক্রিনশট এর মতো Payment Info পেজে প্রবেশ করবেন।


এডসেন্স পাবলিশার আইডি বের করা


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটের মত Setting লেখার নিচে আপনার এডসেন্স একাউন্টের পাবলিশার আইডি দেখতে পারবেন। এই পাবলিশার আইডি দিয়ে অ্যাড্রেস ভেরিফিকেশন করার সময় pub সহো সকল সংখ্যা দিতে হবে।


এডসেন্স পাবলিশার আইডি বের করা


এভাবে আপনারা খুব সহজেই এডসেন্স একাউন্টের পাবলিশের আইডি বের করতে পারবেন। এডসেন্স পাবলিশের আইডি বের করার এটাই ছিল পদ্ধতি। আশা করছি এডসেন্স পাবলিশ আইডি বের করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


এই ছিলো এডসেন্স পিন লেটার ছাড়াই এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করার নিয়ম। আমি এই টিউটোরিয়ালে অ্যাডসেন্স পিন লেটার ছাড়াও কিভাবে এনআইডি দিয়ে এড্রেস ভেরিফিকেশন করতে হয় তার উপায় দেখিয়েছি। আপনারা উপরে দেখানো পদ্ধতিতে অ্যাডসেন্স অ্যাকাউন্ট পিন লেটার ছাড়াও এনআইডি কার্ড দিয়ে আপনাদের এডসেন্স এড্রেস ভেরিফিকেশন করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি এডসেন্স পিন লেটার ছাড়াও এড্রেস ভেরিফিকেশন করার পদ্ধতি নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এড্রেস ভেরিফিকেশন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url