ফেসবুক গ্রুপ বড় করার উপায়, ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধির উপায়

যদি আপনার ফেসবুক গ্রুপ থাকে তাহলে আপনি নিশ্চই সেই ফেসবুক গ্রুপ বড় করতে চাইবেন। ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধি করার মাধ্যমে সেই ফেসবুক গ্রুপ বড় করা যায়। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক গ্রুপ বড় করার উপায় জানেনা। যদি আপনি ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধি করার নিয়ম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি "কিভাবে ফেসবুক গ্রুপ বড় করতে হয়" তার উপায় দেখাবো। আপনারা ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধির উপায় জেনে খুব সহজেই ফেসবুক গ্রুপ বড় করতে পারবেন। তাহলে এবার ফেসবুক গ্রুপের মেম্বার বৃদ্ধি করার উপায়গুলো জেনে নিন- 


ফেসবুক গ্রুপ বড় করার উপায়


ফেসবুক গ্রুপ কি? ফেসবুক গ্রুপ সম্পর্কে বিস্তারিত তথ্যঃ

ফেসবুক গ্রুপ হচ্ছে ফেসবুকের এমন একটি সিস্টেম যেখানে অনেক মানুষ একসাথে তাদের ফেসবুক আইডি দিয়ে জয়েন করতে পারে। ফেসবুক গ্রুপে মানুষ জয়েন হয়ে সেখানে পোস্ট করার মাধ্যমে সেই গ্রুপের সকলের সামনে তার পোস্ট দেখাতে পারে। যখন আপনি কোন ফেসবুক গ্রুপে পোস্ট করবেন তখন সেই গ্রুপে থাকা সকল মেম্বার আপনার পোস্ট দেখতে পারবে। 


অতঃপর সেই গ্রুপে থাকা সকল মেম্বার আপনার পোস্টে কমেন্ট করে সেই পোষ্টের সমাধান বা উত্তর দিতে পারবে। সাধারণত ফেসবুক গ্রুপ বিভিন্ন রকমের হয়ে থাকে। যদি আপনি টিউটোরিয়াল রিলেটেড ফেসবুক গ্রুপে জয়েন হন তাহলে সেখানে আপনার সমস্যার সমাধান চেয়ে পোস্ট করলেই গ্রুপে থাকা মেম্বাররা আপনার পোস্টে কমেন্ট করার মাধ্যমে সমস্যার সমাধান দিবে। 


এছাড়াও যদি আপনি বিনোদনমূলক ফেসবুক গ্রুপে জয়েন হন তাহলে সেই গ্রুপে শুধুমাত্র হাস্যরস্য পোস্ট দেখতে পারবেন। যে কেউ চাইলে ফেসবুক গ্রুপ খুলতে পারে। ফেসবুক গ্রুপ পাবলিক করে রাখলে সেই গ্রুপের পোস্ট গ্রুপে জয়েন না থাকা ব্যক্তিও দেখতে পারবে। এছাড়াও চাইলে ফেসবুক গ্রুপের এডমিন তার গ্রুপ হাইড করে রাখার মাধ্যমে সেই ফেসবুক গ্রুপ অন্যান্য মানুষের থেকে লুকিয়ে রাখতে পারে। 


আরো পড়ুনঃ ফেসবুক গ্রুপে নিজের নাম হাইড করে পোস্ট করার উপায়


ফেসবুক গ্রুপ বড় করার সুবিধাঃ 

ফেসবুক গ্রুপ বড় করার সুবিধা অনেক। যদি আপনার ফেসবুক গ্রুপ থাকে তাহলে আপনি নিশ্চয়ই সেই ফেসবুক গ্রুপ করতে চাইবেন। কারণ ফেসবুক গ্রুপ বড় করলে সেই গ্রুপে অনেক মেম্বার থাকে এবং গ্রুপটি মানুষের মাঝে জনপ্রিয় হয়ে যায়। এছাড়াও যে উদ্দেশ্যে ফেসবুকে গ্রুপ তৈরি করা হয় সেই উদ্দেশ্যে পূরণ করার জন্য ফেসবুক গ্রুপ বড় করার প্রয়োজন হয়ে থাকে। 


যেমন মনে করুন আপনি অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার জন্য একটি ফেসবুক গ্রুপ খুলেছেন। এখন যদি আপনার ফেসবুক গ্রুপ বড় না হয় অর্থাৎ আপনার ফেসবুক গ্রুপে মেম্বার কম থাকে তাহলে আপনি বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন না। কিন্তু যদি আপনার ফেসবুক গ্রুপ বড় হয় অর্থাৎ আপনার ফেসবুক গ্রুপে বেশি মেম্বার থাকে তাহলে আপনি বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। 


কারণ ফেসবুক গ্রুপে বেশি মেম্বার থাকলে সেই ফেসবুক গ্রুপের পোস্ট অনেক মানুষ দেখে এবং সেখান থেকে প্রফিট পাওয়া যায়। অন্যদিকে যদি ফেসবুক গ্রুপে কম মেম্বার থাকে তাহলে সেই ফেসবুক গ্রুপে পোস্ট করলে খুব কম মানুষের সামনে পোস্ট যায় এবং এতে কম প্রফিট পাওয়া যায়। এছাড়া ফেসবুক গ্রুপের মেম্বার বৃদ্ধি করার আরো অনেক সুবিধা রয়েছে। এবার তাহলে ফেসবুক গ্রুপ বড় করার উপায় দেখে নিন- 


আরো পড়ুনঃ ফেসবুক প্রোফাইল সুন্দর করার উপায়


ফেসবুক গ্রুপ বড় করার উপায়, ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধির উপায়ঃ 

ফেসবুক গ্রুপ বড় করার উপায় অনেক সহজ। আমরা সহজেই কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধি করতে পারি। ফেসবুক গ্রুপ বড় করার কিছু পদ্ধতি রয়েছে যেগুলো মানলে আমরা খুব সহজেই আমাদের ফেসবুক গ্রুপ বড় করতে পারবো। তাহলে এবার ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধি করার উপায়গুলো দেখে নিন- 


ফেসবুক গ্রুপের সঠিক নাম সিলেক্ট করাঃ 

ফেসবুক গ্রুপ বড় করতে চাইলে অবশ্যই আমাদেরকে সেই ফেসবুক গ্রুপের সঠিক নাম সিলেক্ট করতে হবে। সঠিক নাম বলতে আপনার ফেসবুক গ্রুপ যে রিলেটেড হবে ঠিক সেই রিলেটেড নাম দেয়ার। অর্থাৎ মনে করেন আপনার ফেসবুক গ্রুপ টিউটোরিয়াল বিষয়ের। 


এখন আপনাকে সেই ফেসবুক গ্রুপের নাম অবশ্যই টিউটোরিয়াল বিষয়ে দিতে হবে। এতে মানুষ আপনার ফেসবুক গ্রুপের নাম দেখেই বুঝতে পারবে এই গ্রুপে টিউটোরিয়াল বিষয়ে পোস্ট করা হয়। কতবার যাদের টিউটোরিয়াল বিষয়ে আগ্রহ রয়েছে তারা আপনার ফেসবুক গ্রুপে জয়েন করবে। 


ফেসবুক গ্রুপে ডিসক্রিপশন যুক্ত করাঃ 

আপনার ফেসবুক গ্রুপে অবশ্যই ডিসক্রিপশন যুক্ত করবেন। ডিসক্রিপশন এ আপনার ফেসবুক গ্রুপ রিলেটেড তথ্য লিখে দিবেন। মানুষ আপনার ফেসবুক গ্রুপের ডেসক্রিপশন পড়ে সেই ফেসবুক গ্রুপ সম্পর্কে জানতে পারবে। অতঃপর আপনার গ্রুপে জয়েন করবে। এভাবে আপনারা ফেসবুক গ্রুপে সঠিক ডিসক্রিপশন লেখার মাধ্যমে মেম্বার বাড়াতে পারবেন। 


ফেসবুক গ্রুপে কভার ফটো যুক্ত করাঃ 

আমরা সকলে জানি যে ফেসবুক গ্রুপে কভার ফটো যুক্ত করা যায়। ফেসবুক গ্রুপে মেম্বার বাড়ানোর জন্য অবশ্যই আমাদের ফেসবুক গ্রুপে একটি আকর্ষণীয় কভার ফটো ব্যবহার করতে হবে। কারণ যখন কোন মেম্বার আমাদের ফেসবুক গ্রুপে প্রবেশ করবে তখন প্রথমেই ফেসবুক গ্রুপের কভার ফটো তার সামনে প্রদর্শন হবে। 


যদি ফেসবুক গ্রুপের কভার ফটো সেই ব্যক্তির ভালো লাগে তাহলে আপনার ফেসবুক গ্রুপে জয়েন করবে। এই কারণে অবশ্যই আপনার ফেসবুক গ্রুপ রিলেটেড আকর্ষণীয় কভার ফটো ব্যবহার করবেন। এভাবে ফেসবুক গ্রুপের আকর্ষণীয় কভার ফটো ব্যবহার করার মাধ্যমে গ্রুপের মেম্বার বাড়ানো যায়। 


গ্রুপের নামে ফেসবুক পেজ তৈরি করাঃ 

ফেসবুক গ্রুপ বড় করার জন্য আপনারা চাইলে ফেসবুক গ্রুপের নামে ফেসবুক পেজ তৈরি করতে পারেন। এতে আপনার ফেসবুক পেজ যদি জনপ্রিয় হয় তাহলে সেই ফেসবুক পেজের পোস্টে আপনার ফেসবুক গ্রুপের লিংক দেয়ার মাধ্যমে ফেসবুক গ্রুপের মেম্বার বাড়াতে পারবেন। 


গ্রুপের লিংক শেয়ার ও মেনশন করাঃ 

ফেসবুক গ্রুপের মেম্বার বৃদ্ধি করার জন্য ফেসবুক গ্রুপের লিংক শেয়ার ও মেনশন করা একটি কার্যকরী পদ্ধতি। আপনারা পরিচিত, অপরিচিত সকলের ফেসবুক আইডিতে ম্যাসেজের মাধ্যমে আপনার ফেসবুক গ্রুপের লিংক পাঠিয়ে মেম্বার বৃদ্ধি করতে পারবেন। এছাড়াও বিভিন্ন পেজ অথবা অন্যান্য ফেসবুক গ্রুপের পোস্টে আপনার ফেসবুক গ্রুপের লিংক মেনশন করার মাধ্যমে অন্য গ্রুপ থেকে আপনার ফেসবুক গ্রুপে মেম্বার আনতে পারবেন। 


তবে এই কাজের জন্য অন্যান্য গ্রুপে দেখবেন যে সকল পোস্টে মানুষ সাহায্য চেয়েছে সেই সকল পোষ্টের কমেন্টে আপনার ফেসবুক গ্রুপের লিংক মেনশন করে বলবেন সেখানে তার সমস্যার সমাধান রয়েছে। তবে অবশ্যই সেই বিষয়ে আপনার গ্রুপে আগে থেকেই পোস্ট থাকতে হবে। 


ফেসবুক গ্রুপে ট্যাগ ব্যবহার করাঃ 

ফেসবুক গ্রুপে ট্যাগ ব্যবহার করার মাধ্যমে সেই ফেসবুক গ্রুপ বড় করতে পারবেন। আপনার যে বিষয়ে ফেসবুক গ্রুপ আপনি সেই বিষয়ে আপনার ফেসবুক গ্রুপে ট্যাগ ব্যবহার করবেন। 


যেমন মনে করুন আপনি মোবাইল রিলেটেড ফেসবুক গ্রুপ খুলেছেন। এখন আপনি আপনার ফেসবুক গ্রুপে #mobile এরকম ট্যাগ ব্যবহার করতে পারেন। এতে কেউ যদি সেই ট্যাগ লিখে সার্চ করে তাহলে আপনার গ্রুপ খুব সহজেই তার সামনে আসবে এবং খুঁজে পাবে। 


ফেসবুক গ্রুপে নিয়মিত পোস্ট করাঃ 

ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধি করার সবথেকে কার্যকর পদ্ধতি হচ্ছে নিয়মিত পোস্ট করা। নিয়মিত ফেসবুক গ্রুপে পোস্ট করার মাধ্যমে আপনাদের ফেসবুক গ্রুপ এক্টিভ রাখতে পারবেন। 


আপনার ফেসবুক গ্রুপ যত একটিভ থাকবে তত তাড়াতাড়ি সেই ফেসবুক গ্রুপ বড় হবে। এছাড়াও যখন আপনার ফেসবুক গ্রুপে কোন মেম্বার পোস্ট করবে তখন সেই প্রশ্নের কমেন্টে দ্রুত সমাধান দেয়ার চেষ্টা করবেন। এতে আপনার গ্রুপের মধ্যে মানুষের আস্থা বেড়ে যাবে এবং মেম্বার বৃদ্ধি পাবে। 


ফেসবুক গ্রুপে সঠিক মডারেটর যুক্ত করাঃ 

অনেক সময় আপনি ব্যস্ততার কারণে আপনার ফেসবুক গ্রুপে সময় দিতে পারবেন না। যদি আপনি ব্যস্ত থাকেন এবং সেই সময় কেউ ফেসবুক গ্রুপে পোস্ট করে সমাধান না পায় তাহলে আপনার গ্রুপ সম্পর্কে তার একটি খারাপ ধারণা তৈরি হবে। এই কারণে অবশ্যই আপনার ফেসবুক গ্রুপে মডারেটর নিয়োগ দিবেন। 


মডারেটর আপনার ফেসবুক গ্রুপ দেখাশোনা এবং গ্রুপের মেম্বারদের সহযোগিতা করবে। এতে আপনার ফেসবুক গ্রুপের মেম্বার দ্রুত সমাধান করে আপনার ফেসবুক গ্রুপ সম্পর্কে তাদের একটি ভালো ধারণা তৈরি হবে। এভাবে ফেসবুক গ্রুপে সঠিক মডারেটর যুক্ত করার মাধ্যমে ফেসবুক গ্রুপ বড় করতে পারবেন।


ফেসবুক গ্রুপে পুরস্কারের আয়োজন করাঃ 

ফেসবুক গ্রুপে পুরস্কারের আয়োজন করে সেই ফেসবুক গ্রুপে অনেক মেম্বার বাড়ানো যায়। আপনারা চাইলে আপনাদের ফেসবুক গ্রুপে গিভওয়ে আয়োজন করতে পারেন। এই কাজের জন্য আপনি আপনার ফেসবুক গ্রুপে বলে দিবেন "পরবর্তী এক মাসের মধ্যে সর্বোচ্চ লাইক, কমেন্ট, পোস্ট এবং ইনভাইট করা প্রথম পাঁচ জন ব্যক্তিকে পুরস্কার দেয়া হবে। 


এই ঘোষণা শোনার পর আপনার গ্রুপের মেম্বাররা পুরস্কারের জন্য লাইক, কমেন্ট, পোস্ট এবং মেম্বার ইনভাইট করা শুরু করবে। এতে আপনার ফেসবুক গ্রুপে এক মাসের মধ্যেই অনেক মেম্বার যুক্ত হবে। এভাবে ছোটখাটো পুরস্কারে আয়োজন করার মাধ্যমে ফেসবুক গ্রুপ বড় করতে পারবেন। 


গ্রুপ রিকমেন্ডেশন করাঃ 

যখন আপনি ফেসবুক ব্রাউজ করবেন তখন দেখতে পারবেন যে কিছু গ্রুপ আপনার সামনে আসে যেগুলো আমরা সার্চ না করলেও দেখতে পারি। এই গ্রুপগুলো ফেসবুক আমাদেরকে জয়েন হওয়ার জন্য রিকমেন্ডেড করে থাকে। আপনি চাইলে আপনার ফেসবুক গ্রুপের সেটিং থেকে আপনার ফেসবুক গ্রুপ রিলেটেড কিছু গ্রুপ রিকমেন্ডেড করতে পারেন। এতে আপনার ফেসবুক গ্রুপ সবার সামনে রিকমেন্ডেড করবে। 


এই ছিলো ফেসবুক গ্রুপ বড় করার উপায়। এখানে ফেসবুক গ্রুপ বড় করার সকল পদ্ধতি দেখানো হয়েছে। আপনারা উপরিউক্ত ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনাদের ফেসবুক গ্রুপের মেম্বার বৃদ্ধি করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক গ্রুপে মেম্বার বৃদ্ধির উপায় নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসবে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক গ্রুপ বড় করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url