১ ফুট সমান কত সেন্টিমিটার? ফুট থেকে সেন্টিমিটার রুপান্তর ক্যালকুলেটর ও নিয়ম

আমাদেরকে অনেক সময় ফুট থেকে সেন্টিমিটার বের করতে হয়। ১ ফুট সমান কত সেন্টিমিটার সেটা না জানার কারণে আমরা ফুট থেকে সেন্টিমিটার বের করতে পারিনা। যদি আপনি ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়ম না জানান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি এক ফুট বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে আপনাদের বিস্তারিত জানাবো। আপনারা এক ফুট সমান কত সেন্টিমিটার বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও ফুট থেকে সেন্টিমিটার রুপান্তর করার ক্যালকুলেটর এখানে রয়েছে। ফুট থেকে সেন্টিমিটার এর হিসাব বের করার পদ্ধতি জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না- 


১ ফুট সমান কত সেন্টিমিটার
১ ফুট সমান কত সেন্টিমিটার


১ ফুট সমান কত সেন্টিমিটার? 

এক ফুট সমান ৩০.৪৮ সেন্টিমিটার। যদি আপনাকে কেউ জিজ্ঞেস করে ১ ফুট সমান কত সেন্টিমিটার তাহলে বলে দিবেন ১ ফুট সমান ৩০.৪৮ সেন্টিমিটার। অনেক সময় আমাদেরকে ফুট থেকে সেন্টিমিটার বের করতে হয়। তখন যদি আপনি এক ফুট সমান কত সেন্টিমিটার হয় না জানেন তাহলে ফুট থেকে সেন্টিমিটার এর হিসাব বের করতে পারবেন না। 


তাই এক ফুট সমান কত সেন্টিমিটার আগে থেকেই জানা থাকলে পরবর্তীতে ফুট থেকে সেন্টিমিটার খুব সহজেই বের করা যায়। আশা করছি এক ফুট সমান কত সেন্টিমিটার জানতে পেরেছেন। এবার এক ফুট বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে জেনে নিন- 


এক ফুট বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে? 

এক ফুট বললে সেটা ৩০.৪৮ সেন্টিমিটার বোঝাবে। যদি আপনাকে কেউ এক ফুটের কথা বলে তাহলে বুঝে নিবেন সে ৩০.৪৮ সেন্টিমিটারের কথা বলেছে। কারণ আমরা জানি এক ফুট সমান ৩০.৪৮ সেন্টিমিটার। 


আশা করছি এক ফুট বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে জানতে পেরেছেন। এবার ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়ম জেনে নিন- 


ফুট থেকে সেন্টিমিটার রুপান্তর করার ক্যালকুলেটর - Feet To Centimeters Converter- 

ফুট থেকে সেন্টিমিটার রূপান্তর করতে নিচের বক্সে আপনি যত ফুট সেন্টিমিটারে রূপান্তর করতে চাচ্ছেন তার পরিমাণ দিবেন। অতঃপর সেই ফুট কত সেন্টিমিটার হবে জানতে পারবেন- 


Feet To Centimeters Convert Calculator

Type a value in the Feet field to convert the value to cm: 



cm:


এই ছিলো ফুট থেকে সেন্টিমিটার রুপান্তর করার ক্যালকুলেটর। আপনারা উপরীউক্ত ক্যালকুলেটর দিয়ে ফুট থেকে সেন্টিমিটার এর হিসাব খুব সহজে বের করতে পারবেন। 


ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়মঃ 

ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই ফুট থেকে সেন্টিমিটার এর হিসাব করতে পারবেন। যেমন মনে করুন আপনাকে কেউ বললো ২০ ফুট সমান কত সেন্টিমিটার? 


এর উত্তরে আপনি ২০ এর সাথে ৩০.৪৮ গুন করে দিবেন। গুণফল যত হবে ২০ ফুট সমান তত সেন্টিমিটার হবে। অর্থাৎ - (২০*৩০.৪৮) = ৬০৯.৬০ সেন্টিমিটার। 


ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়ম


ফুট থেকে সেন্টিমিটার বের করার এটাই ছিলো পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই যে কোন সংখ্যা ফুট থেকে সেন্টিমিটারে বের করতে পারবেন। অর্থাৎ আপনি যত ফুট সেন্টিমিটারে বের করতে চাচ্ছেন তার সাথে ৩০.৪৮ গুন করলেই কত সেন্টিমিটার হবে জানতে পারবেন। 


আশা করছি 1 ফুট সমান কত সেন্টিমিটার জানতে পেরেছেন। এই পোস্টে আমি এক ফুট বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে সেটি জানিয়েছি। এছাড়াও ফুট থেকে সেন্টিমিটার বের করার ক্যালকুলেটর ও নিয়ম দেখিয়েছি। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ফুট থেকে সেন্টিমিটার বের করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফুট থেকে সেন্টিমিটার সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
4 Comments
  • Anonymous
    Anonymous Jul 31, 2023, 2:00:00 PM

    nice

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Jul 31, 2023, 6:54:00 PM

      ধন্যবাদ. 🥰

  • Anonymous
    Anonymous Oct 25, 2023, 7:41:00 PM

    Thank you so much.

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 31, 2023, 10:05:00 AM

      আপনাকেও ধন্যবাদ..

Add Comment
comment url