ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো ক্লাসিক পেজে কনভার্ট করার উপায়

আমরা অনেকেই আমাদের শখের ফেসবুক পেজ প্রোফাইল টাইপ করে থাকি। পরবর্তীতে সেই ফেসবুক পেজ আগের মতো করতে চাইলে বিভিন্ন ঝামেলায় পড়ে যাই। কারণ ফেসবুক পেজ সহজেই প্রোফাইল টাইপ করা গেলেও সেটি আবার আগের মতো করা অনেক ঝামেলার। অনেকেই রয়েছেন যারা ফেসবুক প্রোফাইল টাইপ পেজ আগের মতো করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক প্রোফাইল টাইপ পেজ আগের মতো করতে পারেনা। 


যদি আপনি ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি "কিভাবে ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করতে হয় তার পদ্ধতি দেখাবো। আপনারা এই টিউটোরিয়াল থেকে সহজেই Facebook profile type page convert to classic page করার নিয়ম জানতে পারবেন। 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মত করার উপায়


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মত করার কারন ও সুবিধাঃ 

ফেসবুকের নতুন আপডেট আসার পর এখন ফেসবুক পেজকে ফেসবুক প্রোফাইল টাইপ করে ফেসবুক আইডির মতো ব্যবহার করা যায়। অনেকেই অতি উৎসাহী হয়ে তাদের শখের ফেসবুক পেজ প্রোফাইল টাইপ তৈরি করে ব্যবহার করে থাকে। তবে এর কিছু সুবিধা থাকার পাশাপাশি অসুবিধাও অনেক রয়েছে। এখানে বড় অসুবিধা হচ্ছে আপনি আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজ মেইন ফেসবুক আইডি থেকে ব্যবহার করতে পারবেন না। 


অর্থাৎ আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজ পরিচালনা করার জন্য আপনার ফেসবুক একাউন্ট থেকে লগ আউট করে প্রোফাইল টাইপ ফেসবুক পেজে লগইন করে সেই পেজের যাবতীয় কাজ করতে হবে। এছাড়াও বারবার নিজের মেইন ফেসবুক একাউন্ট থেকে লগ আউট করে ফেসবুক পেজে প্রবেশ করে ফেসবুক পেজের অবস্থান জানাও অনেক কষ্টকর। 


কারণ যখন আপনি আপনার ফেসবুক পেজ প্রোফাইলে কনভার্ট করবেন তখন সেই ফেসবুক পেজের লাইক কমেন্ট সহো কোনো নোটিফিকেশন আপনার মেইন ফেসবুক একাউন্টে দেখতে পারবেন না। আপনার পেজের যাবতীয় তথ্য জানার জন্য ফেসবুক আইডি থেকে লগ আউট করে সেই প্রোফাইল টাইপ ফেসবুকে লগইন করেই দেখতে হবে। 


এছাড়াও যাদের ব্লগার ওয়েবসাইট রয়েছে তারা প্রোফাইল টাইপ ফেসবুক পেজে সরাসরি ব্লগ পোস্টের নিচে থাকা ফেসবুক শেয়ার আইকনে ক্লিক করে ব্লগ পোস্ট ফেসবুক পেজে শেয়ার করতে পারবে না। ব্লগের পোস্ট প্রোফাইল টাইপ ফেসবুক পেজে পোস্ট করার জন্য ব্লগ পোষ্টের লিংক ফেসবুক পেইজে প্রবেশ করে পেস্ট করে দিতে হয়। 


যেখানে সাধারণ ফেসবুক পেজে আমরা ওয়েবসাইটের পোস্টের নিচে থাকা সেয়ার আইকনে ক্লিক করে সরাসরি ফেসবুক পেজে শেয়ার করতে পারতাম সেখানে ফেসবুক প্রোফাইল টাইপ পেজে এই সুবিধা না থাকা সত্যি বিরক্তকর। আরো অনেক ঝামেলা রয়েছে যেগুলোর কারণে প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো করতে হয়। 


Facebook profile type page convert to classic page করলে যা হয়ঃ 

যদি আপনি আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজ কনভার্ট করে আগের অবস্থায় ফিরিয়ে নেন তাহলে আপনার ফেসবুক পেজের কিছু পরিবর্তন হবে। পরিবর্তনটি হচ্ছে আপনি ফেসবুক প্রোফাইল টাইপ পেজ থাকা অবস্থায় আপনার ফেসবুক পেজে যে সকল পোস্ট করেছিলেন সেই সকল পোস্ট ডিলিট হয়ে যাবে। 


অর্থাৎ কেউ যদি তার ফেসবুক পেজ কনভার্ট করে প্রোফাইল টাইপ তৈরি করে এবং প্রোফাইল টাইপ থাকা অবস্থায় যে সকল পোস্ট করবে পরবর্তীতে যদি সেই প্রোফাইল টাইপ ফেসবুক পেজ আগের মতো ক্লাসিক পেজে কনভার্ট করে তাহলে প্রোফাইল টাইপ ফেসবুক পেজ থাকা অবস্থায় যে সকল পোস্ট করেছিল সবগুলো পোস্ট ডিলিট হয়ে যাবে। 


প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো করার নিয়মঃ 

প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে পুরাতন ফেসবুক পেজে কনভার্ট করতে পারবেন। তবে এই কাজের জন্য মোবাইলে ক্রোম ব্রাউজার থাকতে হবে। এছাড়াও যদি আপনি ডেক্সটপ অথবা ল্যাপটপ দিয়ে এই কাজ করতে চান তাহলে একই নিয়মে করতে পারবেন। 


যেহেতু আমরা অধিকাংশ মানুষ মোবাইল ব্যবহার করি তাই এখানে মোবাইল দিয়ে দেখানো হয়েছে। তবে মোবাইল এবং কম্পিউটারে ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে কনভার্ট করে আগের মতো করার পদ্ধতি একই। তাহলে এবার মোবাইল ব্রাউজার থেকে প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মত করার পদ্ধতি দেখে নিন- 


মোবাইলে ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার পদ্ধতিঃ 

মোবাইলে প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো করতে চাইলে আপনার মোবাইলে Chrome অথবা অপেরা Browser থাকতে হবে। সাধারণত আমাদের মোবাইলে আগে থেকেই ক্রোম ব্রাউজার থেকে। তাই আপনারা ক্রোম ব্রাউজার ওপেন করে নিচের স্ক্রিনশট দেখানো মেনু আইকনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনার নিচের স্ক্রিনশট দেখানো Desktop Site অপশন চালু করে দিবেন। এতে আপনার মোবাইল ব্রাউজার এবং কম্পিউটার ব্রাউজার একই দেখাবে- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশটএর মতো web.facebook.com লিখে প্রবেশ করবেন-  


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


আপনার ফেসবুক একাউন্ট আগে থেকেই ক্রোম ব্রাউজারে লগইন করে রাখবেন। যদি আগে থেকেই লগইন করা না থাকে তাহলে যে ফেসবুক একাউন্টে আপনার ফেসবুক প্রোফাইল টাই পেজ রয়েছে সেই ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন। 


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজের নাম দেখতে পারবেন। আমাদেরকে এই প্রোফাইল টাইপ ফেসবুক পেজের নামের উপর ক্লিক করতে হবে- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার যদি নিচের স্ক্রিনশটএর মতো দেখায় তাহলে নিচের স্ক্রিনশট দেখানো ক্রস আইকনে ক্লিক করে কেটে দিবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Get Started অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনাদেরকে নিচের স্ক্রিনশট দেখানো মেনু আইকনে ক্লিক করতে হবে- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Switch to classic page নামে একটি অপশন দেখতে পারবেন। প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে আমাদেরকে এই Switch to classic page অপশনে ক্লিক করতে হবে- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশট দেখানো অপশনে টিক চিহ্ন দিয়ে Continue অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো একটি পেজ দেখতে পারবেন যেখানে বলা হয়েছে আপনি যদি আবার পূর্বের পেজে ফিরে যান তাহলে কি কি হতে পারে। সবকিছু পরে নিয়ে যদি আপনি রাজি থাকেন তাহলে Continue অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার আপনারা আবার নিচের স্ক্রিনশট দেখানো Continue অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এবার নিচের স্ক্রিনশট দেখানো Switch Back অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


অতঃপর আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো কনভার্ট করার কাজ শেষ। এখন আপনি নিচের স্ক্রিনশট দেখানো Go to News Feed অপশনে ক্লিক করে এখান থেকে বের হয়ে আসবেন।


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন আমার প্রোফাইল টাইপ ফেসবুক পেজ আগের মতো হয়েছে। অর্থাৎ আমি প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে ক্লাসিক ফেসবুক পেজে কনভার্ট করতে পেরেছি- 


ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার উপায়


এই ছিলো প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো করার উপায়। আপনারা উপরে দেখানোর পদ্ধতি অনুযায়ী খুব সহজেই মোবাইলে বা কম্পিউটারে আপনার প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে পুরাতন ফেসবুক পেজে রুপান্তর করতে পারবেন। যদিও আমি এখানে মোবাইল দিয়ে দেখিয়েছি তারপরেও মোবাইল এবং কম্পিউটারে একই পদ্ধতি। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

প্রোফাইল টাইপ ফেসবুক পেজকে আগের মতো কনভার্ট করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক প্রোফাইল টাইপ পেজকে আগের মতো করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url