উকাজ মেলা কি? উকাজ মেলা বলতে কি বুঝ? উকাজ মেলা সম্বন্ধে টীকা/ যা জান লেখ

উকাজ মেলা কি? উকাজ মেলা বলতে কি বুঝ? এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এছাড়াও বিভিন্ন পরীক্ষায় উকাজ মেলা সম্পর্কে যা জান লিখ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যদি আপনি উকাজ মেলা সম্পর্কে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে "ওকাজ মেলা সম্পর্কে টীকা লেখ" সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হবে। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে উকায মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে এবার উকাজ মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন- 


উকাজ মেলা কি


উকায মেলা সম্পর্কে জানার গুরুত্বঃ 

উকায মেলা সম্পর্কে আমাদেরকে জানতে হবে। কারণ প্রাক ইসলামি যুগে আরবরা সাংস্কৃতিক দিক দিয়ে অনেক উন্নত ছিল। সংস্কৃতিমনা আরবরা বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তাদের সংস্কৃতির বহিঃপ্রকাশ ঘটতো এসব অনুষ্ঠানের মধ্যে উকায মেলা অন্যতম ছিল। ইসলামের আগমনের পূর্বেও গীতিকাব্য রচনা ও সাহিত্য চর্চায় আরবদের বিস্ময়কর সৃজনশীল শক্তির পরিচয় পাওয়া যায়। সে সময় গীতিকাব্য রচনা করে আরবগণ বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন। 


এছাড়াও বিভিন্ন পাবলিক পরীক্ষায় উকাজ মেলা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন আসে। যারা ইসলামের ইতিহাসের ছাত্র তাদের মুসলমানদের ইতিহাস সাবজেক্টের গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে - উকাজ মেলা কি? অথবা উকাজ মেলা বলতে কি বোঝ? অথবা উকাজ মেলা সম্পর্কে যা জান লেখ? অথবা ওকাজ মেলা সম্মন্ধে টীকা লেখ? 


নিম্নে আমি সেই প্রশ্নের উত্তর সাজিয়ে দিয়েছি। আপনারা উত্তরটি পড়ে উকাজ মেলা কি? অথবা উকাজ মেলা বলতে কি বোঝ? অথবা উকাজ মেলা সম্পর্কে যা জান লেখ? অথবা ওকাজ মেলা সম্মন্ধে টীকা লেখ? এইসব প্রশ্নের উত্তর দিতে পারবেন। 


উকাজ মেলা কি? উকাজ মেলা বলতে কি বুঝ? উকাজ মেলা সম্বন্ধে টীকা/ যা জান লেখ? 

উত্তরঃ 


ভূমিকা : প্রাক ইসলামি যুগে আরবরা সাংস্কৃতিক দিক দিয়ে অনেক উন্নত ছিল। সংস্কৃতিমনা আরবরা বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তাদের সংস্কৃতির বহিঃপ্রকাশ ঘটতো এসব অনুষ্ঠানের মধ্যে উকায মেলা অন্যতম ছিল। এ মেলা জিলকদ ও জিলহজ, মহরম ও রজব মাসে অনুষ্ঠিত হতো। মক্কার প্রায় সকল শ্রেণীর লোক এ মেলায় অংশগ্রহণ করতো। 


উকায মেলা : ইসলামের আগমনের পূর্বেও গীতিকাব্য রচনা ও সাহিত্য চর্চায় আরবদের বিস্ময়কর সৃজনশীল শক্তির পরিচয় পাওয়া যায়। সে সময় গীতিকাব্য রচনা করে আরবগণ বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন। গ্রিকরা যেমন তাদের স্থাপত্য। বিদ্যা ও ভাস্কর্যের জন্য গৌরব অনুভব করে তেমনি গীতিকাব্য রচনার জন্য আরবরাও অনুরূপ গৌরবের দাবিদার ছিল। 


ঐতিহাসিক পিকে হিট্টি. বলেন, প্রাক ইসলামি যুগে উকাযের মেলা আরবের Academic franchise হিসেবে কাজ করতো। এ সাহিত্য সভায় কাব্যচর্চার দ্বারা কবিরা তাদের মেধা ও যোগ্যতা প্রমাণ করতো। কথিত আছে যে, উকাযের মেলায় পুরস্কারপ্রাপ্ত সাতটি কবিতাকে সোনালি হরফে লিপিবদ্ধ করে কাবা গৃহের দেওয়ালে ঝুলিয়ে দেওয়া হতো। এ সকল কবিতাসমূহকে সাবা মুয়াল্লাকাত বলা হতো। আজও আরব বিশ্বে সাবা মুয়াল্লাকাত সেরা কবিতার গ্রন্থ হিসেবে সমাদৃত। 


উপসংহার : পরিশেষে বলা যায় যে, জাহেলিয়া যুগেও কিছু মাসে তারা তাদের যুদ্ধবিগ্রহ বন্ধ রাখত। সেগুলো হলো জিলকদ, জিলহাজ্ব ও মহররম মাস। এ সময়ই এই উকায মেলা বসত। মেলায় দেশীয় পণ্য সামগ্রী, বাসনপত্র, ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য পণ্যের বেচাকেনা হতো। এর পাশাপাশি নাচ, গান ও মদ্যপান ইত্যাদির আসর বসত এই মেলায়। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

এই ছিলো উকাজ মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি আপনারা উকায মেলা কি জানতে পেরেছেন। আপনারা উপরের পোস্ট থেকে ওকাজ মেলা সম্পর্কে জানার পাশাপাশি বিভিন্ন পরীক্ষায় আসা "ওকাজ মেলা সম্মন্ধে টীকা লেখ" এই সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। আশা করছি ওকাজ মেলা সম্পর্কে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও এরকম আরো নতুন পোস্ট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে মেসেজের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url